রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Store Documents Digitally on DigiLocker & mParivahan
জানুয়ারি 27, 2021

এমপরিবহন এবং ডিজিলকার এর সাথে রাস্তায় যেতে যেতে টু হুইলার ডকুমেন্ট অ্যাক্সেস করুন

এটি সকাল 9 টা, এবং শ্রীমান কেশব ইতিমধ্যেই অফিসের জন্য দেরি হয়ে গেছেন. তিনি নিজের ব্যাগ প্যাক করে কাজে বেরোন কিন্তু পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করার পরিবর্তে, তিনি নিজের বাইক নিয়ে যান. রাস্তায় যাওয়ার সময়, তাকে একটি রুটিন চেকের জন্য ট্রাফিক অফিশিয়ালরা থামান. এই সময় শ্রী কেশব বুঝতে পারেন যে তিনি তার গাড়ির ডকুমেন্টগুলি বাড়িতে ভুলে গেছেন! সংশোধিত মোটর গাড়ির আইন, 2019 অনুযায়ী, বিভিন্ন ট্রাফিক আইন প্রবাহিত করার জন্য জরিমানা পর্যাপ্তভাবে বৃদ্ধি করা হয়েছে. উপরোক্ত পরিস্থিতিতে, এই বেপরোয়া মনোভাবের জন্য শ্রীমান কেশবকে অবশ্যই কিছু টাকা ব্যয় করতে হবে. তার ক্ষেত্রে, এই নিয়মগুলি নির্দিষ্ট করে যে প্রতিটি মোটর গাড়ির মালিকের গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি), দূষণ নিয়ন্ত্রণ (পিইউসি) সার্টিফিকেট এবং এর একটি কপি থাকতে হবে মোটর ইনস্যুরেন্স পলিসির সার্টিফিকেটের. কিন্তু আপনি কি জানেন যে আপনাকে আর এই ডকুমেন্টের ফিজিকাল কপি নিয়ে যেতে হবে না?? সর্বোপরি, আমাদের মধ্যে বেশিরভাগই এখনই পকেটে একটি স্মার্টফোন নিয়ে ঘোরে. ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের সাথে, অনেক আইনের সংশোধনী কাগজ-ভিত্তিক নথিপত্র বহন করার প্রয়োজনীয়তাকে অপসারণ করেছে. এটি কেন্দ্রীয় মোটর গাড়ির নিয়মগুলির সাম্প্রতিক সংশোধনেও দেখা গেছে, যা নির্দিষ্ট করে যে কেউ তার সাথে রাখতে পারেন তার আরসি, পিইউসি এবং পাসাপাশি টু-হুইলার / কার ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্ট ইলেকট্রনিক ফর্মে. এই উদ্দেশ্যে, কেন্দ্রীয় সড়ক পরিবহন ও রাজপথ মন্ত্রক দুটি মোবাইল অ্যাপ্লিকেশনকে অনুমোদন দিয়েছে: ডিজিলকার এবং এমপরিবহন. আপনার ডকুমেন্টের একটি ডিজিটাল কপি এই আবেদনগুলির মাধ্যমে যে কোনও একটিতে স্টোর করা যেতে পারে এবং প্রয়োজনের সময় ট্রাফিক অফিশিয়ালদের কাছে উপস্থাপন করা যেতে পারে.  

ডিজিলকার

ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রণালয়ের (এমইআইটিওয়াই) একটি উদ্যোগ, ডিজিলকার আমাদের ডিজিটাল ডকুমেন্টগুলি অথেন্টিক করার অ্যাক্সেস দেয়. এছাড়াও, এই ডকুমেন্টের ক্ষেত্রে তথ্য প্রযুক্তি (ডিজিটাল লকারের সুবিধা প্রদানকারী মধ্যস্থতাকারীদের দ্বারা তথ্যের সংরক্ষণ এবং সংরক্ষণ) নিয়ম, 2016 অনুযায়ী একই বৈধতা রয়েছে. আপনি এই সুবিধাটি মোবাইলের পাশাপাশি ওয়েবে অ্যাক্সেস করতে পারেন. ডিজিলকার সুবিধা ব্যবহার করে, আপনি শুধুমাত্র আপনার রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং ড্রাইভিং লাইসেন্স পাবেন না, বরং ই-আধার এবং আরও অনেক ডকুমেন্ট পেতে পারেন. এছাড়াও, আপনি শিক্ষা, ব্যাঙ্কিং এবং ইনস্যুরেন্স সেক্টরের অধীনে রেজিস্টার করা প্রতিষ্ঠানগুলি দ্বারা ইস্যু করা ডকুমেন্টগুলিও ইম্পোর্ট করতে পারেন.

 

ডিজিলকারে কীভাবে ডকুমেন্ট স্টোর করবেন?

এই প্রক্রিয়াটি খুবই সহজ, যেখানে আপনি আধার-ভিত্তিক ভেরিফিকেশনের মাধ্যমে অ্যাপ্লিকেশনে লগইন করেন. পরবর্তীতে, রেজিস্টার করা ডেটাবেস থেকে ডকুমেন্টগুলি আনুন. এই ডকুমেন্টগুলির মধ্যে আপনার ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট অন্তর্ভুক্ত রয়েছে. মোটর ইনস্যুরেন্স কোম্পানিগুলির ডিজিলকারের সাথে টাই-আপ রয়েছে যা স্টোরেজের অনুমতি দেয় আপনার ডিজিটাল গাড়ির এবং টু হুইলার ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্টের. তবে, এই অ্যাপ্লিকেশনটি আপনার পিইউসি স্টোর করে না, যার অর্থ হল আপনাকে এখনও এর একটি ফিজিকাল কপি নিয়ে যেতে হবে.

এমপরিবহন

এমপরিবহন হল গাড়ির ডকুমেন্ট এবং চালকের বিবরণের কাগজহীন ভেরিফিকেশনের সুবিধার্থে ডিজাইন করা একটি অ্যাপ্লিকেশন. এটি একটি সহজ অ্যাপ্লিকেশন যা আপনার স্মার্টফোনে ডাউনলোড করা যেতে পারে. আপনার গাড়ির রেজিস্ট্রেশনের বিবরণ লিখুন যার পরে আপনি আপনার গাড়ি বা টু-হুইলার ইনস্যুরেন্স পলিসির সাথে এই বৈধ ডকুমেন্টগুলি প্রদান করতে পারেন.  

এমপরিবহনে কীভাবে ডকুমেন্ট স্টোর করবেন?

গুগল প্লে স্টোর বা আইওএস অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করুন. এই অ্যাপে ডকুমেন্টগুলি দেখার জন্য আপনার রেজিস্টার করার প্রয়োজন নেই, যখন আপনি ফিজিকাল ডকুমেন্টের ঝামেলা ছাড়াই ভ্রমণ করতে চান তখন রেজিস্ট্রেশন কাজে লাগে. সাইন অন করা হল একটি সহজ ওটিপি-ভিত্তিক প্রক্রিয়া. সফলভাবে সাইন-আপ করার পরে, আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং আপনার লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশনের মতো ভার্চুয়াল ডকুমেন্ট স্টোর করতে পারেন. অ্যাপের অধীনে আমার আরসি এবং আমার ডিএল সেকশানে ন্যাভিগেট করুন এবং চিন্তা ছাড়াই আপনার ডকুমেন্ট যোগ করুন এবং ভ্রমণ করুন. অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি ট্রাফিক জরিমানা পে না করার জন্য এই ছিমছাম অ্যাপগুলি সনাক্ত করেছেন. উপরোক্ত উদাহরণের মতো, শ্রী কেশব যদি তিনি টু-হুইলার ইনস্যুরেন্স সার্টিফিকেট সহ তার কোনও ডকুমেন্ট উপস্থাপন করার জন্য আবেদন ব্যবহার করতেন তাহলে এই জরিমানা এড়াতে পারতেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4.7 / 5 ভোটের সংখ্যা: 3

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়