রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Car Insurance Fines
মার্চ 31, 2021

মেয়াদ শেষ হওয়া কার ইনস্যুরেন্স, ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য জরিমানা

গাড়ি চালানো অনেকের স্বপ্ন হতে পারে, কিন্তু যদি কোনও দুর্ঘটনা বা অন্য কোনও কারণে গাড়ির ক্ষতি হয়, তাহলে এটি সম্ভবত মালিকের কাছে দুঃস্বপ্নে পরিণত হতে পারে. এর কারণ হল যদি গাড়ির সাথে খারাপ কিছু ঘটে, তাহলে গাড়িটিকে ব্যবহারযোগ্য অবস্থায় ফিরিয়ে আনা প্রয়োজন. যদি গাড়ির চালক এবং যাত্রীরা কোনও আঘাত পেয়ে থাকেন, তাহলে চিকিৎসার খরচ বিশাল হতে পারে. এগুলি ছাড়াও, যদি আপনার গাড়ি চালকের ত্রুটি বা ভুলের কারণে দুর্ঘটনা ঘটে থাকে, তাহলে তাঁকে ক্ষতিগ্রস্ত ব্যক্তির ক্ষতি এবং চিকিৎসা খরচ পরিশোধ করতে হবে. এমন বিশাল খরচের তালিকা সম্ভবত কাউকে দেউলিয়া করে দিতে পারে. এছাড়াও, যদি কেউ দুর্ঘটনায় মারা যান, তাহলে পেমেন্ট আরও বেশি হবে. এই কারণে; মোটর ভেহিকেলস অ্যাক্ট অনুযায়ী বাধ্যতামূলক ভাবে থাকা প্রয়োজন একটি কার ইনস্যুরেন্স পলিসি ব্যবহার হওয়া প্রতিটি গাড়ির জন্য. তাই একটি সরাসরি প্রশ্ন উঠে আসে: আমি কি ইনস্যুরেন্স ছাড়াই একটি গাড়ি চালাতে পারি?? উত্তরটি হল 'না.’ যদি আপনি এটি করেন, তাহলে আপনি আইন ভাঙবেন. এখন পরবর্তী প্রশ্নটি হল, ইনস্যুরেন্স ছাড়া গাড়ির জন্য কতটা ফাইন করা হয়?? চলুন এটি দেখে নেওয়া যাক. কার ইনস্যুরেন্স না থাকার জন্য ফাইন এবং মেয়াদ শেষ হওয়া কার ইনস্যুরেন্সের জন্য ফাইন. 2019 সালে মোটর ভেহিকেলস অ্যাক্টে সংশোধন করা হয়েছিল, এবং কার ইনস্যুরেন্স পলিসিহোল্ডারদের অংশে কোনও ডিফল্ট হওয়ার ক্ষেত্রে ফাইনের পরিমাণ উল্লেখ হারে ভাবে বৃদ্ধি করা হয়েছিল. মেয়াদ শেষ হওয়া কার ইনস্যুরেন্স এবং ইনস্যুরেন্স-বিহীন গাড়ি, উভয়ের ক্ষেত্রেই ফাইনের পরিমাণটি এক. আপনি যদি কার ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর সময় প্রথমবার ধরা পড়েন, তাহলে আপনার জন্য ফাইনের পরিমাণ হবে ₹2000 এবং/অথবা 3 মাস পর্যন্ত কারাদণ্ড. যদি এই একই অপরাধের জন্য আপনাকে পরে আবার ধরা হয়, তাহলে ফাইনের পরিমাণ হবে ₹4000 এবং/অথবা 3 মাস পর্যন্ত কারাদণ্ড. জরিমানা এবং কারাদণ্ডের সাথে অন্য কোনও শাস্তি আছে? ফাইন পেমেন্ট এবং কারাদণ্ড ছাড়াও, যদি প্রয়োজন হয়, নিম্নলিখিত দুই ধরনের শাস্তি দেওয়া হতে পারে:
  • ড্রাইভারের ড্রাইভিং লাইসেন্স নির্ধারিত সময়ের জন্য সাসপেন্ড করা হতে পারে.
  • যে গাড়ির জন্য ইনস্যুরেন্স পলিসি পাওয়া যায়নি তার রেজিস্ট্রেশন সাসপেন্ড করা হবে.
আমরা কীভাবে কার ইনস্যুরেন্সের জন্য জরিমানা দিতে পারি? ডিজিটাল পেমেন্টের মাধ্যম ব্যবহার করে পোর্টালে অনলাইনে কার ইনস্যুরেন্স জরিমানা পে করা সম্ভব, অথবা নগদ টাকা দিয়ে জরিমানা পে করার জন্য অফলাইন বিকল্পও উপলব্ধ রয়েছে. ইতিমধ্যে মেয়াদ শেষ গেছে এমন একটি পলিসি কি রিনিউ করা সম্ভব, নাকি একটি নতুন পলিসি কিনতে হবে? কোনও নির্দিষ্ট পলিসির মেয়াদ শেষ হওয়ার 90 দিনের মধ্যে মেয়াদউত্তীর্ণ পলিসি রিনিউ করা সম্ভব. তবে, এর ফলে আপনি সময়ের সাথে সাথে সংগৃহীত 'নো ক্লেম বোনাস' মিস করতে পারেন. তাই আপনাকে সময়ের মধ্যে একটি পলিসি রিনিউ করার চেষ্টা করতে হবে. আইনী জটিলতা কীভাবে এড়াবেন?
  • যখনই আপনি একটি গাড়ি কিনবেন, সেটি একটি নতুন গাড়ি বা সেকেন্ড-হ্যান্ড যা-ই হোক না কেন, অবিলম্বে একটি ইনস্যুরেন্স পলিসি কিনুন.
  • সময়সীমার মধ্যে গাড়ির ইনস্যুরেন্স পলিসি রিনিউ করুন
  • কোনও ঝামেলা এড়ানোর জন্য গাড়িতে বৈধ পলিসির হার্ড কপি থাকা প্রয়োজন.
  • আপনার ইমেল বা আপনার ফোনে ইনস্যুরেন্স পলিসির একটি সফ্ট কপি স্টোর করতে পারেন, যাতে আপনি ফিজিক্যাল পলিসি খুঁজে না পেলে এটি সহায়ক হতে পারে
কোন ধরনের ইনস্যুরেন্স পলিসি উপলব্ধ রয়েছে? বৃহত্তর অর্থে, দুটি বিকল্প আছে কার ইনস্যুরেন্স পলিসির ধরন উপলব্ধ. এগুলি হল থার্ড-পার্টি পলিসি এবং কম্প্রিহেন্সিভ পলিসি. থার্ড-পার্টি পলিসি থার্ড পার্টি কার ইনস্যুরেন্স পলিসি আইন অনুযায়ী বাধ্যতামূলক. দুর্ঘটনায় যে থার্ড পার্টির ক্ষতি হয়েছে এটি শুধুমাত্র তাকে এবং তার মেডিকেল খরচ কভার করে. নিজের গাড়ি বা চিকিৎসার খরচের জন্য কোনও পেমেন্ট কভার করা হয় না থার্ড পার্টি কার ইনস্যুরেন্স. প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী: টু-হুইলার, ফোর-হুইলার, কমার্শিয়াল গাড়ি এবং প্রাইভেট গাড়ির জন্য কি ফাইনের পরিমাণ এক? হ্যাঁ, গাড়ির ধরন এবং মালিকানা যা-ই হোক না কেন, ফাইনের পরিমাণ হল একই থাকবে. “আমার পলিসির মেয়াদ শেষ হয়ে গেছে. আমি কি একটি নতুন পলিসি নেব নাকি পুরানো পলিসি রিনিউ করব?" মনীশকে জিজ্ঞাসা করুন একই পলিসি রিনিউ করা ভাল এবং শুধুমাত্র নতুন একটি বেছে না নেওয়ার অন্যতম কারণ হল, আপনি যদি এটি করেন তাহলে আপনি 'নো ক্লেম বোনাস' মিস করবেন, তাছাড়াও একটি নতুন পলিসির জন্য গাড়ির ইনস্পেকশন এবং অন্যান্য পদ্ধতির প্রয়োজনীয়তার একটি দীর্ঘ পদ্ধতি অন্তর্ভুক্ত থাকবে. যদি আমি একটি সেকেন্ড-হ্যান্ড গাড়ির মালিক হই, তাহলে কি আমি ইনস্যুরেন্স ছাড়াই গাড়িটি চালাতে পারি? না, নতুন বা সেকেন্ড হ্যান্ড যে কোনও গাড়ির জন্য কার ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়