ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is Sub Limit in Health Insurance?
মার্চ 31, 2021

হেলথ ইনস্যুরেন্সের সাব লিমিট কী?

হেলথ ইনস্যুরেন্স কেনার সময়, সর্বোত্তম কভারেজ পাওয়ার জন্য কিছু বিষয় মনে রাখতে হবে. সমস্ত প্রয়োজনীয় ফ্যাক্টরগুলির মধ্যে যেগুলি আপনাকে বিবেচনা করতে হবে, সেগুলির মধ্যে একটি হল সাব-লিমিট - এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান কিন্তু একটি হেলথ ইনস্যুরেন্স পলিসিতে সবচেয়ে কম এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় সাব-লিমিট মূল্যায়ন করতে হবে. ন্যান্সি এবং তাঁর বোন কিয়া একই সুবিধা সহ ₹5 লক্ষের একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনেছেন. ছয় মাস পরে, ন্যান্সি এবং কিয়া একটি দুর্ঘটনার শিকার হন এবং হাসপাতালে ভর্তি করা হয়. ন্যান্সি তাঁর হেলথ ইনস্যুরেন্স রুম ভাড়ার সাব-লিমিট সম্পর্কে সচেতন ছিলেন, যা প্রতিদিন ₹5000; তিনি তাঁর ভাতার সমান খরচের রুম বেছে নিয়েছিলেন. কিন্তু কিয়া ইনস্যুরেন্স কিনেছিলেন কারণ তাঁর বোন বলেছিলেন এবং তিনি তাঁর রুমের ভাড়া সম্পর্কে জানতেন না. কিয়া এমন একটি রুম নির্বাচন করেছিলেন যার খরচ প্রতিদিন ₹7000. হাসপাতালে ভর্তি হওয়ার তিন দিন পরে বিল সেটেলমেন্টের সময়, কিয়াকে তাঁর পকেট থেকে অতিরিক্ত ₹6000 পরিশোধ করতে হয়েছিল যেখানে ইন্স্যুরার ন্যান্সির তিন দিনের হাসপাতালে ভর্তি হওয়ার সম্পূর্ণ রুম ভাড়া পরিশোধ করেছিল. কিয়া নিরাশ হয়েছিলেন এবং ন্যান্সি-কে জিজ্ঞাসা করেছিলেন সাব-লিমিট কী? এটি কেন জটিল বলে মনে হচ্ছে? কিয়ার মতো অনেক পলিসিহোল্ডার কিনেছেন হেলথ ইনস্যুরেন্স পলিসি, কারণ কেউ তাঁকে পরামর্শ দিয়েছিলেন, অথচ তিনি হেলথ ইনস্যুরেন্সে সাব-লিমিট কী এবং এটি কেন গুরুত্বপূর্ণ এই বিষয়গুলি জানেন না. আসুন আমরা নীচের এই আর্টিকেলে এই বিষয়গুলি সম্পর্কে জেনে নিই.

সাব-লিমিট কী?

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসিতে, সাব-লিমিট হল একটি নির্দিষ্ট রোগ বা চিকিৎসা পদ্ধতির জন্য কোনও নির্দিষ্ট ক্লেমের ক্ষেত্রে ফিক্সড কভারেজের পরিমাণ. সাব-লিমিট একটি নির্দিষ্ট পরিমাণ বা সাম অ্যাসিওর্ডের শতকরা হতে পারে. হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি বেশিরভাগ ক্ষেত্রে হাসপাতালের রুম ভাড়া, অ্যাম্বুলেন্স বা কিছু পূর্ব-পরিকল্পিত মেডিকেল প্ল্যানের সাব লিমিট সেট করে - চোখের ছানির সার্জারি, হার্নিয়া, হাঁটুর লিগামেন্ট রিকন্সট্রাকশান, রেটিনা কারেক্টার, দাঁতের চিকিৎসা ইত্যাদি.

হেলথ ইনস্যুরেন্সে সাব-লিমিট কী?

হেলথ ইনস্যুরেন্স কেনার আগে, পলিসিহোল্ডারের সবচেয়ে গুরুত্বপূর্ণ তালিকাটি চেক করতে হবে সাব-লিমিট ক্যাপে কভার করা রোগের তালিকা এবং এটি কতটা হবে তা. একটি সাব-লিমিট দুটি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে:

- রোগের জন্য নির্দিষ্ট সাব-লিমিট

অসুস্থতার জন্য নির্দিষ্ট সাব-লিমিট হল স্ট্যান্ডার্ড প্রি-প্ল্যানড মেডিকেল পদ্ধতি যেমন ছানির অস্ত্রোপচার, কিডনি স্টোন, হার্নিয়া, টনসিল, পাইলস এবং অন্যান্য. রোগের তালিকার আর্থিক সীমা একটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানি থেকে অন্য একটিতে পরিবর্তিত হতে পারে. উদাহরণস্বরূপ, যদি হেলথ ইনস্যুরেন্স পলিসির ক্যাটারাক্ট সার্জারির ক্ষেত্রে ₹50,000 ক্যাপ পরিমাণ থাকে এবং সার্জারির খরচ হল ₹70,000, তাহলে ইনস্যুরার শুধুমাত্র ₹40,000 পে করবেন. বাকি পরিমাণ ₹30,000 পলিসিহোল্ডারকে বহন করতে হবে. যদিও সাম ইনসিওর্ড উচ্চ হতে পারে, নির্দিষ্ট রোগের ক্ষেত্রে এমন একটি শর্ত থাকতে পারে যেখানে পলিসিহোল্ডার সাব-লিমিট ধারার কারণে সম্পূর্ণ পরিমাণ ক্লেম করতে পারবেন না. উদাহরণস্বরূপ, ক্যান্সারের চিকিৎসার জন্য, 50% এর সাব-লিমিট ক্লজ রয়েছে. এমনকি যদি পলিসিহোল্ডারের মোট সাম অ্যাসিওর্ড ₹10 লক্ষ হয়; তাহলে পলিসিহোল্ডার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে উল্লিখিত সাব-লিমিট ক্লজের কারণে চিকিৎসার জন্য ₹5 লক্ষের বেশি পরিমাণ ক্লেম করতে পারবেন না, যা পলিসিহোল্ডার নির্বাচন করেছেন.

- হাসপাতালের রুম ভাড়ার সাব-লিমিট

বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স পলিসি প্ল্যানে, হাসপাতালের রুমের ভাড়া এবং আইসিইউ-এর সাব-লিমিট সীমাবদ্ধতা যথাক্রমে সাম ইনসিওর্ডের 1% এবং 2%. রোগীর বেছে নেওয়া রুমের ধরনের উপর ভিত্তি করে বিভিন্ন হাসপাতাল বিভিন্ন রুম প্যাকেজ অফার করে. উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে ₹5 লক্ষ সাম অ্যাসিওর্ডের একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি প্ল্যান থাকে, তাহলে আপনি প্রতিদিন ₹5000 হাসপাতালের রুম বেছে নিতে পারেন. যদি আপনি উচ্চ হাসপাতালের রুম নির্বাচন করেন, তাহলে আপনাকে অতিরিক্ত পরিমাণ খরচ বহন করতে হবে. একইভাবে, আইসিইউ সাব-লিমিট হবে ₹10,000. পলিসিহোল্ডার সাম অ্যাশিওর্ড: ₹5,00,000 রুম ভাড়ার সাব-লিমিট: প্রতিদিন ₹5000 রুমের প্রকৃত ভাড়া: প্রতিদিন ₹6000 হাসপাতালে ভর্তি হওয়ার দিনের সংখ্যা: 5 দিন
ব্যয় প্রকৃত বিল পুনঃপরিশোধ করা
রুম ভাড়া ₹ 30,000 ₹ 25,000
ডাক্তারদের পরিদর্শন ₹ 20,000 ₹ 12,000
মেডিকেল টেস্ট ₹ 20,000 ₹ 12,000
সার্জারির খরচ ₹2,00,000 ₹1,20,000
ওষুধ ₹ 15,000 ₹ 15,000
মোট ₹2,85,000 ₹1,84,000
অনেক হেলথ ইনস্যুরেন্স পলিসির হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচের উপরও একটি সাব-লিমিট রয়েছে যেমন ওষুধ, পরীক্ষা, ডাক্তারের ভিজিট ইত্যাদি. পলিসিহোল্ডার হাসপাতাল থেকে ডিসচার্জ হওয়ার পর ক্লেম করতে পারেন. এছাড়াও পড়ুন কোপে-এর অর্থ হেলথ ইনস্যুরেন্সে.

হেলথ ইনস্যুরেন্স পলিসিতে সাব-লিমিট সম্পর্কে পলিসিহোল্ডার কর্তৃক প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী নীচে দেওয়া হল:

 
  1. হেলথ ইনস্যুরেন্স পলিসিতে একটি সাব-লিমিট ধারা রাখা বাধ্যতামূলক কেন?
হেলথ ইনস্যুরেন্স পলিসিতে একটি সাব-লিমিট ধারা তৈরি করা হলে তা নিশ্চিত করে যে পলিসিহোল্ডার তাদের পলিসি ন্যায্যভাবে ব্যবহার করবেন. সুতরাং, এটি পলিসিহোল্ডারকে অপ্রয়োজনীয় মেডিকেল সার্ভিসের উপর অতিরিক্ত খরচ হওয়া থেকে প্রতিরোধ করে কারণ ইনস্যুরেন্স কোম্পানি তাদের জন্য পে করবে.
  1. যদি কোনও পলিসিহোল্ডার ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করেন, তাহলে কি এতে কোনও সাব-লিমিট ধারা থাকবে?
হ্যাঁ. ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের একটি সাব-লিমিট রয়েছে. সাধারণত, ইনস্যুরার মাতৃত্বকালীন খরচের সাব-লিমিট আরোপ করেন.

সব শেষে বলা যায়

হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি পলিসিহোল্ডারের সামগ্রিক ক্লেম কম করার জন্য এবং পলিসিহোল্ডারদের পে করার জন্য তার দায়বদ্ধতা সীমাবদ্ধ করার জন্য সাব-লিমিট নির্ধারণ করে. মেডিকেল ইমার্জেন্সির সময় ঝঞ্ঝাট-মুক্ত ক্লেম পদ্ধতি নিশ্চিত করার জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার সময় সাব-লিমিটগুলির মধ্যে তুলনা করা প্রয়োজন. কোনও সাব-লিমিট নেই এমন একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে প্রিমিয়ামের পরিমাণও বেশি হয়.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1.7 / 5 ভোটের সংখ্যা: 3

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়