রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What Are The Two Major Types Of Health Insurance?
মার্চ 17, 2021

প্রধান দুই ধরনের হেলথ ইনস্যুরেন্স কী কী?

সাম্প্রতিক সময়ে, আমাদের জীবনে আমরা যে প্রধান কাজগুলি করে থাকি তার প্রধান উদ্দেশ্য আমাদের এবং আমাদের পরিবারের সুস্থতা এবং সামগ্রিক সুস্বাস্থ্য বজায় রাখা. এ কারণে এটি হেলথ ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রিকে আরও উন্নয়নের দিকে পরিচালিত করে. হেলথ ইনস্যুরেন্স হল সেই ইনস্যুরেন্স কোম্পানি যা পলিসিহোল্ডারকে ভবিষ্যতের অনিশ্চিত চিকিৎসা খরচ পূরণ করার জন্য কভারেজ প্রদান করে. নমন আগে কোনও হেলথ ইনস্যুরেন্স কিনেন নি কারণ যখনই তিনি এটি নিয়ে তার পরিবার, বন্ধুবান্ধব বা সহকর্মীদের সাথে কথা বলেন তখনই তারা ভিন্ন ভিন্ন মতামত দেন যার কারণে তার পক্ষে হেলথ ইনস্যুরেন্স কী এবং এটি কীভাবে করা যাবে তা বোঝা কঠিন হয়ে পড়ে. এছাড়াও, অনলাইনে এত বেশি তথ্য রয়েছে যে তিনি বুঝতে পারছেন না যে কোন পলিসিটি তার কেনা উচিত এবং কোনটি তার জন্য সবচেয়ে ভাল হবে. বর্তমানে, বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স তাদের কাস্টোমারদের একাধিক প্ল্যান অফার করে যার মধ্যে প্রায় পঞ্চাশ ধরনের রোগের জন্য উচ্চতর মেডিকেল কভারেজ, তাদের নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা, বিনামূল্যে মেডিকেল চেক-আপ এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে. অনেকেই আবার আয়কর আইন, 1961 এর সেকশন 80ডি-এর অধীনে ট্যাক্স বাঁচানোর উদ্দেশ্যে বিনিয়োগ করেন এবং এই বিষয়ের উপর গুরুত্ব দেন না যে বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে. অনেক ধরনের হেলথ ইনস্যুরেন্স রয়েছে কিন্তু পলিসিহোল্ডারের সবচেয়ে সাধারণ প্রশ্নগুলি হল - প্রধানত দুই ধরনের হেলথ ইনস্যুরেন্স কী কী? অথবা প্রধান দুটি হেলথ ইনস্যুরেন্স কী কী? আসুন, আমরা নীচের আর্টিকেলে এটি সম্পর্কে জেনে নিই.

প্রধান দুই ধরনের হেলথ ইনস্যুরেন্স কী কী?

প্রধানত দুই ধরনের হেলথ ইনস্যুরেন্স রয়েছে — ক্ষতিপূরণ ভিত্তিক পলিসি প্ল্যান এবং নির্দিষ্ট বেনিফিট ভিত্তিক পলিসি প্ল্যান.

1. ক্ষতিপূরণ ভিত্তিক পলিসি প্ল্যান

ক্ষতিপূরণ ভিত্তিক প্ল্যান হল একটি বেসিক মেডিকেল ইনস্যুরেন্স পলিসি প্ল্যান যা পলিসিহোল্ডারকে যে কোনও অপ্রত্যাশিত চিকিৎসা খরচ থেকে সাম ইনসিওর্ড পর্যন্ত সুরক্ষিত রাখে; ইনস্যুরেন্স কোম্পানি হাসপাতালে ভর্তি হওয়ার খরচ রিইম্বার্স করে. সাম ইনসিওর্ডের পরিমাণটি ইনস্যুরেন্স কোম্পানি আগে থেকে নির্ধারণ করে থাকে.

ক্ষতিপূরণ ভিত্তিক হেলথ ইনস্যুরেন্সের অধীনে যে প্ল্যানগুলি রয়েছে সেগুলি হল:

- মেডিকেল ইনস্যুরেন্স

এটি মেডিক্লেম পলিসি হিসাবেও পরিচিত, এক্ষেত্রে দুর্ঘটনা বা অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য ইনস্যুরার পলিসিহোল্ডারকে ক্ষতিপূরণ প্রদান করে. এই খরচের মধ্যে ওষুধের খরচ, অক্সিজেন, সার্জারির খরচ ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে.

- ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসি

এই ইনস্যুরেন্স পলিসিটি একজন ব্যক্তিকে কভার করে থাকে এবং পলিসিহোল্ডার শুধুমাত্র প্রয়োজনীয় সাম ইনসিওর্ড পর্যন্ত ক্লেম করতে পারেন. উদাহরণস্বরূপ, যদি কোনও পলিসিহোল্ডারের ₹2 লক্ষ টাকার ব্যক্তিগত হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকে এবং স্বামী-স্ত্রী উভয়কেই কভার করা হয়, তাহলে উভয়ই পৃথকভাবে ₹2 লক্ষ ক্লেম করতে পারবেন.

- ফ্যামিলি ফ্লোটার প্ল্যান

এই পলিসিটি সম্পূর্ণ পরিবারকে কভার করে. পরিবারের সদস্যদের মধ্যে সাম ইনসিওর্ড সমানভাবে ভাগ করে দেওয়া হবে এবং চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার ক্ষেত্রে পরিবারের একজন সদস্যও সম্পূর্ণ অ্যামাউন্ট ব্যবহার করতে পারবেন. ফ্যামিলি ফ্লোটার প্ল্যানের প্রিমিয়াম একটি ইন্ডিভিজুয়াল প্ল্যানের চেয়ে কম হয়ে থাকে.

- সিনিয়র সিটিজেন প্ল্যান

এই পলিসিটি 60 বছরের বেশি বয়সী যে কোনও ব্যক্তির জন্য ডিজাইন করা হয়েছে. এটি সাধারণত আগে থেকে বিদ্যমান রোগের কভার, অন্যান্য গুরুতর রোগের কভার, ক্যাশলেস হসপিটালাইজেশন, অ্যাম্বুলেন্স চার্জ, হাসপাতালে ভর্তি হওয়ার খরচ, ডে-কেয়ার খরচ ইত্যাদির সুবিধা সহ অধিক পরিমাণ সাম অ্যাসিওর্ড পর্যন্ত কভার করে.

ক্ষতিপূরণ ভিত্তিক প্ল্যানের নিয়মের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ডিডাক্টিবেল

— কোনও মেডিকেল ইমার্জেন্সির জন্য ক্লেম করার ক্ষেত্রে পলিসিহোল্ডারকে প্রথমে হেলথ ইনস্যুরেন্স পলিসির কোম্পানিকে আগে থেকে নির্ধারিত সাম অ্যামাউন্ট পে করতে হবে তারপর ইনস্যুরেন্স কোম্পানি পলিসিহোল্ডারকে অ্যামাউন্টটি রিইম্বার্স করে. এবং কো-পেমেন্ট নিয়ম হলো - এক্ষেত্রে ক্লেমের পরিমাণের একটি নির্দিষ্ট শতাংশ ইনস্যুরার পে করবেন এবং বাকি পরিমাণ পলিসিহোল্ডারকে কোনও ঘটনা ঘটার সময় পে করতে হবে. বয়স্ক নাগরিকদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি সাধারণত এই নিয়মটি মেনে চলে.  

2. নির্দিষ্ট বেনিফিট ভিত্তিক পলিসি প্ল্যান

একটি নির্দিষ্ট বেনিফিট ভিত্তিক হেলথ পলিসি কভার করা কোনও ঘটনার ক্ষেত্রে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে. হসপিটাল ক্যাশ পলিসি, ক্রিটিকাল ইলনেস পলিসি, বড় ধরনের সার্জারি ইত্যাদি হল নির্দিষ্ট বেনিফিট ভিত্তিক হেলথ প্ল্যান. একটি ভাইটাল হেলথ পলিসি হল মূলত সবচেয়ে সাধারণ নির্দিষ্ট বেনিফিট ভিত্তিক প্ল্যান. হাসপাতালের খরচ যাই হোক না কেন, ইনসিওর্ড করা গুরুতর রোগ ধরা পড়লে ইনস্যুরেন্স কোম্পানি কভারেজ অ্যামাউন্ট বা সাম ইনসিওর্ড পে করে থাকে.

প্রধান দুটি হেলথ ইনস্যুরেন্স কী কী?

মেডিকেল ইনস্যুরেন্স এবং ক্রিটিকাল ইলনেস হল ভারতে অফার করা দুটি প্রধান এবং প্রাথমিক হেলথ ইনস্যুরেন্স প্ল্যান. ভারতে যখন হেলথ ইনস্যুরেন্সের কথা আসে, তখন বাজাজ অ্যালিয়ান্স সর্বাধিক কভারেজ সহ সাশ্রয়ী হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের একটি বিস্তৃত রেঞ্জের সাথে সবচেয়ে এগিয়ে থাকে যা প্রতিটি কাস্টোমারের জন্য কাস্টমাইজ করা হয় যাতে তারা হাসপাতালের বিলের টাকা সাশ্রয় করতে পারেন এবং কর ছাড়ের সুবিধা পেতে পারেন.

হেলথ ইনস্যুরেন্স সম্পর্কে পলিসিহোল্ডার কর্তৃক প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্নাবলী নীচে দেওয়া হল:

1. গ্রুপ হেলথ ইনস্যুরেন্স কী?

গ্রুপ হেলথ ইনস্যুরেন্স একই কোম্পানিতে একসাথে কাজ করা কর্মচারীদের জন্য নেওয়া হয় এবং কোম্পানির নিয়োগকর্তা এটি তাদের কর্মীদের প্রদান করে থাকেন.

2. হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে কোন তিনটি প্রধান টিপস দেখে নিতে হবে?

  • ন্যূনতম ওয়েটিং পিরিয়ড সহ একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি প্ল্যান বেছে নিন.
  • ক্যাশলেস ক্লেমের জন্য সর্বাধিক নেটওয়ার্ক হাসপাতাল.
  • যে প্ল্যানে সর্বোচ্চ বয়স পর্যন্ত রিনিউ করা যাবে.

সব শেষে বলা যায়

মেডিকেল ইনস্যুরেন্স ভিন্ন ভিন্ন ব্যক্তির ক্ষেত্রে ভিন্ন হতে পারে এবং এটি প্রধানত তাদের বয়স, স্বাস্থ্যগত অবস্থা এবং জীবনযাত্রার উপর নির্ভর করে. ক্ষতিপূরণ ভিত্তিক প্ল্যান এবং নির্দিষ্ট বেনিফিট ভিত্তিক প্ল্যান উভয়েরই কিছু সুবিধা রয়েছে; একসাথে দুটি পলিসিই নিলে তা যে কোনও অপ্রত্যাশিত মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে একটি কম্প্রিহেন্সিভ কভার দেয়. উভয় পলিসির মধ্যে ব্যালেন্স করা হলে তা হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের যে কোনও খরচ কভার করার বিষয়টি নিশ্চিত করে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 1

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়