রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
TPA in Health Insurance: What is TPA & its Role?
জানুয়ারি 2, 2023

হেলথ ইনস্যুরেন্সে টিপিএ কী?

চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা অপ্রত্যাশিত এবং অনিশ্চিত. তারা সবচেয়ে বেশি অসুবিধাজনক সময়ে আক্রমণ করে, যা আপনাকে আটকে যায়. চিকিৎসার নানা সুবিধা উপলব্ধ করার খরচ ক্রমশ ঊর্ধ্বমুখী. বৃদ্ধি পাওয়া চিকিৎসা সংক্রান্ত মুদ্রাস্ফীতির কারণে হেলথ ইনস্যুরেন্স কভারেজ থাকা আরও বেশি প্রয়োজন. যাঁদের কাছে যথোপযোগী হেলথ ইনস্যুরেন্স কভারেজ রয়েছে, তাঁরা ফিন্যান্সিয়াল ঝামেলা থেকে সুরক্ষিত থাকেন, তবে যাঁদের কাছে এটি নেই তাঁরা ঋণের ফাঁদে পড়ে যান. এখানে এর গুরুত্ব বলা হল হেলথ ইনস্যুরেন্স পলিসি প্রতিষ্ঠিত হয়েছে. কিন্তু হেলথ ইনস্যুরেন্স কোম্পানি ছাড়াও, থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর নামে একটি মধ্যস্থতাকারী সংস্থা রয়েছে, যার সাথে আপনাকে কথোপকথন করতে হতে পারে. বিনামূল্যে নয়! টিপিএ-র গুরুত্বপূর্ণ ভূমিকা সহ টিপিএ-র অর্থ সম্পর্কে আপনাকে যা জানতে হবে, যা আমরা এখানে ব্যাখ্যা করব.

টিপিএ কী?

থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর বা টিপিএ হল এমন একটি সংস্থা যারা ইনস্যুরেন্স কোম্পানির জন্য ক্লেম-হ্যান্ডলিং প্রক্রিয়া পরিচালনা করে. শুধুমাত্র এটিই নয়, বরং ক্লেমকারীর জন্য কোনও অভিযোগ বা সমাধান প্রক্রিয়াও টিপিএ দ্বারা পরিচালিত হয়. হেলথ ইনস্যুরেন্স টিপিএ হল ইনস্যুরেন্স কোম্পানির থেকে ভিন্ন একটি স্বাধীন সংস্থা. এই সংস্থাগুলি ইনস্যুরেন্স কোম্পানিগুলির পক্ষ থেকে পরিচালনা করার জন্য ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) দ্বারাও লাইসেন্স করা হয়. ইনস্যুরেন্স কোম্পানির একটি বর্ধিত বাহু হিসাবে দেখলে যে কেউ হেলথ ইনস্যুরেন্সে টিপিএ-এর অর্থ বুঝতে পারেন. যত বেশি সংখ্যক মানুষ হেলথ ইনস্যুরেন্স পলিসি নিচ্ছেন তার সাথে, ক্লেমের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে. এই সমস্ত ক্লেমগুলি এককভাবে পরিচালনা করা ইনস্যুরারদের পক্ষে কঠিন. এখানেই হেলথ ইনস্যুরেন্স টিপিএ-এর ভূমিকা শুরু হয়. ধারাবাহিক এবং গুণমানসম্পন্ন সার্ভিস প্রদান করার মাধ্যমে, তারা ইনস্যুরারদের দৈনিক ভিত্তিতে বৃহত্তর সংখ্যক ক্লেম প্রক্রিয়াকরণে সাহায্য করে.

হেলথ ইনস্যুরেন্সে থার্ড-পার্টি অ্যাডমিনিস্ট্রেটর বা টিপিএ-এর প্রাসঙ্গিকতা কী?

একটি টিপিএ নিশ্চিত করে যে আপনার ক্লেম সম্পর্কিত সমস্ত প্রশ্নগুলির যত্ন নেওয়া হয় যাতে এবং ঠিক করা হয়. এছাড়াও, একটি ক্লেম অ্যাপ্লিকেশনের বৈধতা একটি হেলথ ইনস্যুরেন্স টিপিএ দ্বারা চেক করা হয়. প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানি তার পলিসিহোল্ডারদের পরিষেবা দেওয়ার জন্য একটি টিপিএ নিয়োগ করে. ভারতের Insurance Regulatory and Development Authority (থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর - হেলথ সার্ভিস) (সংশোধন) আইনের অধীনে, 2019, প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানিকে প্যানেলভুক্ত টিপিএ-র তালিকা থেকে পলিসিহোল্ডারদের টিপিএ (টিপিএ) নির্বাচন করার একটি বিকল্প প্রদান করতে হবে. এছাড়াও, পলিসিহোল্ডাররা তাদের ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার সময়ে তাঁদের টিপিএ পরিবর্তন করতে পারেন.

টিপিএ বা থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটার টিমের অংশ কারা?

টিপিএ-তে সাধারণত ভারতীয় মেডিকেল কাউন্সিলের সাথে রেজিস্টার করা ইন-হাউস মেডিকেল প্রফেশনাল, ইনস্যুরেন্স কনসালটেন্ট, আইনী ক্ষেত্রে দক্ষতা সম্পন্ন ব্যক্তি, ম্যানেজমেন্ট কনসালটেন্ট, আইটি প্রফেশনালদের সাথে অন্তর্ভুক্ত রয়েছে.

হেলথ ইনস্যুরেন্স অ্যাডমিনিস্ট্রেশনে টিপিএ কী ভূমিকা পালন করে?

ইনস্যুরেন্স কোম্পানি এবং পলিসিহোল্ডারের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করা ছাড়াও, একটি হেলথ ইনস্যুরেন্স টিপিএ নিম্নলিখিত গুরুত্বপূর্ণ ভূমিকাগুলি পালন করে –

1. পলিসিহোল্ডারের রেকর্ড বজায় রাখে

একবার ইনস্যুরেন্স কোম্পানি পলিসি ইস্যু করলে, এই রেকর্ডগুলি টিপিএ সংস্থায় ট্রান্সফার করা হয়. টিপিএ রেকর্ড বজায় রাখে এবং ইনস্যুরেন্স কোম্পানির বেশিরভাগ দায়বদ্ধতা অনুমান করে. একটি ইউনিক নম্বর সহ পরিচয় পত্র পলিসিহোল্ডারদের ইস্যু করা হয়, সেখানে পলিসির অধীনে সুবিধাভোগী সম্পর্কে উল্লেখ করা থাকে.

2. ক্লেমের সেটেলমেন্ট

টিপিএ দ্বারা পালন করা গুরুত্বপূর্ণ ভূমিকাগুলির মধ্যে অন্যতম হল আপনার ক্লেম অ্যাপ্লিকেশন সেটলমেন্ট. ক্যাশলেস ক্লেম সেটলমেন্টের ক্ষেত্রে, টিপিএ সরাসরি মেডিকেল বিল সেটল করার জন্য হাসপাতালের সাথে যোগাযোগ করে. এছাড়াও, রিইম্বার্সমেন্টের ক্ষেত্রে, টিপিএ পলিসির শর্তাবলীর অধীনে গ্রহণযোগ্য খরচের জন্য আপনার ক্লেম অ্যাপ্লিকেশনের বৈধতা যাচাই করে. যদি ক্লেম ফাইল করার বিষয়ে কোনও সন্দেহ থাকে, তাহলে টিপিএ হাসপাতালের রেকর্ডও তদন্ত করতে পারে.

3. ক্যাশলেস ক্লেমের সুবিধা

একজন থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর পলিসিহোল্ডারকে সহায়তা করেন ক্লেম সম্পর্কিত ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স প্ল্যান. একবার আপনি হাসপাতালে প্রয়োজনীয় ফর্মগুলি সরবরাহ করলে, এটি আপনার হেলথ ইনস্যুরেন্স টিপিএ-এর কাছে বিবরণ জমা দেয়. হাসপাতালে উপলব্ধ চিকিৎসা সংক্রান্ত সুবিধাগুলি সম্পর্কিত আরও সমস্ত বিষয়গুলি টিপিএ দ্বারা পরিচালিত হয়. ক্যাশলেস সুবিধা নেওয়ার জন্য আপনাকে অবশ্যই আপনার ইনস্যুরেন্স পলিসিতে পূর্ব-নির্ধারিত যে কোনও নির্দিষ্ট নেটওয়ার্ক হাসপাতাল থেকে চিকিৎসা গ্রহণ করতে হবে. যদিও এটি একটি সুবিধাজনক ফিচার, তবে এটি আপনার পছন্দ, অর্থাৎ ইনসিওর্ড ব্যক্তির পছন্দ, যে তিনি কোথা থেকে চিকিৎসা গ্রহণ করবেন.

4. প্যানেলভুক্ত নেটওয়ার্ক হাসপাতাল

ইনস্যুরেন্স কোম্পানির নেটওয়ার্ক হাসপাতালের তালিকায় নতুন চিকিৎসা সংক্রান্ত সুবিধাগুলি যোগ করার পাশাপাশি পর্যবেক্ষণ করার জন্য টিপিএ গুলি আরও দায়ী. আগেই উল্লেখ করা হয়েছে, একজন পলিসিহোল্ডার নেটওয়ার্ক হাসপাতালে গিয়ে ক্যাশলেস মেডিকেল সুবিধা পেতে পারেন. নেটওয়ার্ক চেনের অংশ হিসাবে হাসপাতালগুলি যোগ করার সময় তাদের দ্বারা প্রদান করা সুবিধা এবং তার প্রমাণিত ট্র্যাক রেকর্ড যাচাই করা হয়, ফলে এখানে অফার করা পরিষেবার গুণগত মান অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়. এই জেনারেল ইনস্যুরেন্স কেনা বা রিনিউ করার সময়ে পলিসির ডকুমেন্টে এই ধরনের নেটওয়ার্ক হাসপাতালের তালিকা নির্দিষ্ট ভাবে উল্লেখ করা হয়.

5. একটি হেল্পডেস্ক হিসাবে কাজ করে

উপরে উল্লিখিত ফাংশনের সাথে, 24x7 হেল্পডেস্ক সুবিধা বজায় রাখার জন্য দায়বদ্ধ থাকে টিপিএ. ইনসিওর্ড ব্যক্তির যে কোনও জরুরি ক্লেমের পাশাপাশি ক্লেম সম্পর্কিত যে কোনও প্রশ্নের সমাধান করার জন্য এটি করা হয়. এই ধরনের হেল্পডেস্ক সুবিধা সম্পর্কিত পরিষেবাগুলি আপনার ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা রক্ষণাবেক্ষণ করা সমস্ত বিষয়ের চেয়ে অনেক গুরুত্বপূর্ণ.

6. অ্যাড-অন সুবিধা

অবশেষে বলা যায়, টিপিএ আরও কিছু অতিরিক্ত অ্যাড-অন পরিষেবা প্রদান করে যেমন অ্যাম্বুলেন্স সুবিধা, লাইফস্টাইল ম্যানেজমেন্ট প্রোগ্রাম, স্বাস্থ্যসেবা সুবিধা, ওষুধ সম্পর্কিত সাপ্লাই এবং আরও অনেক কিছু.

হেলথ ইনস্যুরেন্সে থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটরদের সুবিধা

একজন পলিসিহোল্ডার হিসাবে, টিপিএ-র অর্থ জানার পাশাপাশি, আপনি জানতে হবে যে নিম্নলিখিত উপায়গুলির মাধ্যমে আপনি কীভাবে থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটরের পরিষেবাগুলি দ্বারা উপকৃত হতে পারেন:

1. হেলথ কার্ড ইস্যু করা

একজন পলিসিহোল্ডার হিসাবে আপনার বিবরণ থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটরের কাছে স্টোর করা হয়, যাঁরা সেই তথ্যের উপর ভিত্তি করে আপনাকে হেলথ কার্ড ইস্যু করেন. কার্ড পাওয়ার সময় আপনি টিপিএ-র সাথে যোগাযোগ করার বিবরণও পেতে পারেন. এই যোগাযোগের বিবরণগুলি ব্যবহার করে আপনি জিজ্ঞাসা করতে পারেন এমন কিছু প্রশ্ন, যেমন নেটওয়ার্ক হাসপাতাল, ক্লেমের স্ট্যাটাস, এবং আরও অনেক কিছু. *

2. হাসপাতালে ভর্তি হওয়ার সময় সহায়তা

যখন আপনি কোনও মেডিকেল ইমার্জেন্সির সম্মুখীন হন, তখন হেলথ ইনস্যুরেন্স প্রক্রিয়ার সাথে ডিল করার মতো বিষয়টি গুরুত্বের তালিকায় পিছনের দিকে চলে যেতে পারে. এখানেই থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর সাহায্য করতে পারেন. তাঁরা বিভিন্ন উপায়ে আপনাকে সহায়তা করতে পারেন হাসপাতালে ভর্তি প্রক্রিয়া, যাতে আপনি আপনার প্রিয়জনের দিকে নজর দিতে পারেন এবং তাঁদের সাথে সময় কাটাতে পারেন. *

3. ক্লেম প্রক্রিয়ার সময় সহায়তা

চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার চলাকালীন আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে ক্লেম উত্থাপন করা সুবিধাজনক হতে পারে; তবে, এই চাপযুক্ত পরিস্থিতি আপনাকে একটি ক্লেম উত্থাপন করার মতো উপযুক্ত সময় এবং স্পেস না-ও দিতে পারে. এখানে, আপনি একজন থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটরের সহায়তা নিতে পারেন. ডকুমেন্টেশনের কাজে আপনাকে সাহায্য করা থেকে শুরু করে, আপনার ছোটখাট প্রশ্নগুলির উত্তর দেওয়া পর্যন্ত, সংকটের সময় একটি টিপিএ আপনাকে প্রয়োজনীয় সাহায্য করতে পারে. *

4. পলিসিহোল্ডারদের উচ্চ মানের যত্ন নেওয়ার বিষয়টি নিশ্চিত করে

ইনস্যুরেন্স কোম্পানির নেটওয়ার্ক হাসপাতালগুলিকে প্যানেলভুক্ত করা দায়িত্ব টিপিএ-রা পালন করে. টিপিএ বডিতে উপস্থিত বিভিন্ন পেশাদাররা বিভিন্ন মেট্রিক্সের উপর ভিত্তি করে তাঁদের দক্ষতা ব্যবহার করার মাধ্যমে হাসপাতালগুলির মূল্যায়ন করেন. এটি নিশ্চিত করে যে, যখন পলিসিহোল্ডার কোনও নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা নির্বাচন করেন, তখন তিনি সেরা চিকিৎসা এবং যত্ন পাবেন. * পরিশেষে বলা যায়, একটি ইনস্যুরেন্স কোম্পানি নির্বাচন করা যতটা গুরুত্বপূর্ণ, সঠিক টিপিএ (টিপিএ) বেছে নেওয়া ততটাই গুরুত্বপূর্ণ. আপনার পছন্দের টিপিএ নির্বাচন করার জন্য উপলব্ধ একটি পছন্দের সাথে, বিকল্পগুলি সাবধানে মূল্যায়ন করার পরে আপনার কাছে একজন সঠিক থার্ড পার্টি প্রশাসক রয়েছে কিনা তা নিশ্চিত করুন.

হেলথ ইনস্যুরেন্সে থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটরদের কীভাবে বাতিল করবেন?

যদিও টিপিএ খুবই সহায়ক হতে পারে, তবে এমন কিছু পরিস্থিতি তৈরি হতে পারে যেখানে তাঁরা আপনাকে সঠিক সময়ে প্রয়োজনীয় পরিষেবাগুলি প্রদান না-ও করতে পারে. এই ধরনের পরিস্থিতিতে, আপনি আপনার টিপিএ বাতিল করার এবং অন্য একটিতে সুইচ করার কথা বিবেচনা করতে পারেন. * আপনার টিপিএ কীভাবে বাতিল করবেন তার প্রতিটি ধাপের একটি গাইড এখানে দেওয়া হল:
  1. আপনার ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করুন এবং তাদের পরিস্থিতি সম্পর্কে জানান.
  2. আপনার পলিসির বিবরণ এবং আপনার আইডি নম্বরের মতো প্রাসঙ্গিক বিবরণগুলি ইনস্যুরারের সাথে শেয়ার করুন.
  3. তাঁদের জানান যে, আপনি কেন আপনার টিপিএ বাতিল করতে চান.
  4. যদি আপনার টিপিএ বাতিলকরণের অনুরোধ ইনস্যুরার দ্বারা অনুমোদিত হয়, তাহলে আপনি তালিকা থেকে উপযুক্ত অন্য একটি টিপিএ নির্বাচন করতে পারেন.
অনুরোধ করার মাধ্যমে আপনার ইনস্যুরারের সাথে যুক্ত টিপিএ-গুলির তালিকা উপলব্ধ করা যেতে পারে.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. টিপিএ-র কী কী সীমাবদ্ধতা রয়েছে?

একজনকে অবশ্যই মনে রাখতে হবে যে থার্ড-পার্টি অ্যাডমিনিস্ট্রেটররা হল ইনস্যুরেন্স কোম্পানি এবং পলিসিহোল্ডারের মধ্যে মধ্যস্থতাকারী. সুতরাং, তাঁরা চূড়ান্ত পক্ষ নন, এবং তাই, তাদের হাতে পর্যাপ্ত তথ্য না-ও থাকতে পারে. যদিও তাঁরা ক্লেম সেটল করতে এবং তদন্ত করতে সাহায্য করতে পারেন, তবে ক্লেমটি অনুমোদিত হতে পারে কিনা তাতে তাঁদের চূড়ান্ত বক্তব্য নেই. *

2. টিপিএ এবং এজেন্ট কী একই রকম?

না, টিপিএ এবং এজেন্টরা আলাদা. ইনস্যুরেন্স এজেন্টরা আপনার কভারেজের প্রয়োজনীয়তা বুঝতে পারেন এবং সেই অনুযায়ী আদর্শ পলিসি বেছে নিতে আপনাকে সাহায্য করেন. টিপিএ হল এমন ইন্টারমিডিয়ারি বডি, যাঁরা পলিসিহোল্ডার সম্পর্কিত বিভিন্ন দায়িত্ব সম্পর্কিত কাজ করেন. *

3. টিপিএ-রা কি তাঁদের পরিষেবার জন্য অতিরিক্ত টাকা চার্জ করেন?

টিপিএ-গুলির দ্বারা প্রদত্ত পরিষেবা হল আপনার ইনস্যুরেন্স প্ল্যানের একটি অংশ এবং পার্সেল. এর জন্য টিপিএ-দের অতিরিক্ত পারিশ্রমিক দিতে হবে না. *   * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়