রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
check health insurance policy status
মার্চ 30, 2023

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির স্ট্যাটাস চেক করুন: একটি সংক্ষিপ্ত গাইড

একজন উপার্জনকারী ব্যক্তি হিসাবে আপনার আয় খরচ করার জন্য বিভিন্ন লায়াবিলিটি রয়েছে. কোনও গাড়ি বা ইলেকট্রনিক আইটেম কেনা একটি লায়াবিলিটি হিসাবে বিবেচনা করা যেতে পারে. তবে, আপনার জীবনের সবচেয়ে বড় লায়াবিলিটিগুলির মধ্যে একটি হল নিজের বা আপনার প্রিয়জনদের সাথে সম্পর্কিত মেডিকেল ইমার্জেন্সির খরচ. সম্পূর্ণ পরিবারের জন্য একটি শক্তিশালী হেলথ ইনস্যুরেন্স পলিসিতে বিনিয়োগ করার মাধ্যমে এই ধরনের লায়াবিলিটি সহজেই এড়ানো যেতে পারে. তবে, এমন ঘটনাও ঘটতে পারে যেখানে আপনি আপনার পলিসির স্ট্যাটাস চেক করতে ভুলে যেতে পারেন, যা বিশেষ করে কোনও মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে ঘটে থাকে. মেডিকেল ইমার্জেন্সির সময় যে কোনও ঝামেলা এড়াতে আপনি কীভাবে আপনার পলিসির বৈধতা যাচাই করতে পারেন তা এখানে দেওয়া হল.

বৈধতা চেক করার গুরুত্ব

এই পরিস্থিতিটি কল্পনা করুন: আপনি আপনার পরিবারের সাথে একটি ট্রিপে আছেন. সাইটসিইং করার সময়, আপনার বাবা হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এবং তাঁকে হাসপাতালে ভর্তি করা জরুরি হয়ে পড়ে. তাঁর হাসপাতালে ভর্তি থাকাকালীন সময়ে, ক্যাশলেস ক্লেমের সুবিধা পাওয়ার জন্য আপনি আপনার পলিসির বিবরণ জমা দেন. কিন্তু, আপনাকে জানানো হয় যে প্রিমিয়াম পেমেন্ট না করার কারণে আপনার পলিসিটি ল্যাপস হয়ে গেছে. এটি কেবল আপনার মানসিক অবস্থাকেই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে না, বরং এটি একটি আর্থিক চাপের মতো পরিস্থিতিও তৈরি করবে. মেডিকেল ইনস্যুরেন্স না থাকলে আপনাকে আপনার বাবার চিকিৎসার খরচ বহন করতে হবে. নির্দিষ্ট সময় পর পর কেবল আপনার পলিসির বৈধতা চেক করার মাধ্যমে এই ধরনের পরিস্থিতিগুলি এড়ানো যেতে পারে. প্রায়শই, মানুষ তাদের প্রিমিয়াম পেমেন্টের তারিখ বা পলিসি রিনিউ করার তারিখ ভুলে যান. এটি মেডিকেল ইমার্জেন্সির সময় প্রধান ধরনের সমস্যা সৃষ্টি করে. চিকিৎসার খরচ কভার করার জন্য একজন ব্যক্তি নিজের পকেট থেকে পে করতে বাধ্য হয়. এর অর্থ হল, আপনার সেভিংস একটি বড় ধরনের খরচের জন্য ব্যয় করতে হবে. সুতরাং, আপনার পলিসির বৈধতা নির্দিষ্ট সময় পর পর চেক করা গুরুত্বপূর্ণ. আসুন, কীভাবে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির স্ট্যাটাস চেক করতে হবে তা দেখে নেওয়া যাক স্থিতি.

আপনি কীভাবে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির স্ট্যাটাস চেক করবেন?

  1. আপনার ইনস্যুরারের ওয়েবসাইট ভিজিট করুন

আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের বৈধতা যাচাই করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়গুলির মধ্যে একটি হল ইনস্যুরারের ওয়েবসাইটের মাধ্যমে বৈধতা যাচাই করা. আপনার ইনস্যুরারের ওয়েবসাইট ভিজিট করুন এবং ল্যান্ডিং পেজ থেকে 'পলিসির স্ট্যাটাস চেক করুন' বিকল্পটি নির্বাচন করুন. এখানে আপনাকে পলিসির নম্বর এবং অন্যান্য যোগাযোগের বিবরণ লিখতে হবে. আপনি এই বিবরণগুলি জমা দেওয়ার পর আপনার পলিসির বিবরণ স্ক্রিনে দেখানো হবে. এর মধ্যে পলিসির নাম, পলিসিহোল্ডারের নাম, রিনিউ করার তারিখ এবং পরবর্তী প্রিমিয়াম পেমেন্টের তারিখ অন্তর্ভুক্ত রয়েছে.
  1. আপনার ইনস্যুরারকে একটি ইমেল পাঠান

আপনার পলিসির স্ট্যাটাস যাচাই করার বিকল্পগুলির মধ্যে অন্যতম বিকল্প হল আপনার ইনস্যুরারের কাছে একটি ইমেল পাঠানো. আপনি সহজেই আপনার ইনস্যুরারের ইমেল অ্যাড্রেসটি তাদের ওয়েবসাইটে খুঁজে পেতে পারেন. নিশ্চিত করুন যে আপনি ই-মেল পাঠানোর জন্য যে ই-মেল আইডি ব্যবহার করেন তা ইনস্যুরারের সাথে রেজিস্টার করা আছে. সেই ই-মেলে আপনি আপনার পলিসি সম্পর্কে তথ্যের জন্য অনুরোধ করতে পারেন এবং পলিসি নম্বর ও অন্যান্য যোগাযোগের বিবরণ উল্লেখ করতে পারেন. আপনার ইনস্যুরারের উপর ভিত্তি করে প্রতিক্রিয়া জানানোর সময় ভিন্ন হতে পারে. তারা আপনাকে পলিসির একটি সফ্ট কপি পাঠাতে পারে.
  1. কাস্টোমার কেয়ার হেল্পলাইনে কল করুন

এমন কোনও কিছু নেই যা মানুষের হস্তক্ষেপের মাধ্যমে সমাধান করা যায় না এবং এটি আপনার পলিসি-সম্পর্কিত প্রশ্নের জন্য সহায়তা পাওয়ার ক্ষেত্রেও প্রযোজ্য. কাস্টোমার কেয়ার এক্সিকিউটিভরা তাদের কাছে আসা কোনও প্রশ্নের জন্য খুব দ্রুত সমাধান প্রদান করেন. আপনি যদি আপনার পলিসির স্ট্যাটাস জানতে চান, তাহলে আপনি আপনার ইনস্যুরারের কাস্টোমার হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন. আপনি নম্বরে কল করলে এক্সিকিউটিভ পলিসির বিবরণ এবং আপনার ব্যক্তিগত বিবরণ ভেরিফাই করবেন. তারা আপনার দেওয়া তথ্যের ভিত্তিতে ডেটাবেস চেক করবেন. যদি আপনার পলিসিটি বৈধ হয়, তাহলে তারা সেই সম্পর্কে আপনাকে তথ্য প্রদান করবেন. যদি আপনার পলিসি ল্যাপস হয়ে যায়, তাহলে তারা আপনাকে বলবেন যে পরবর্তীতে আপনার কী করতে হবে.
  1. আপনার ইনস্যুরারের নিকটবর্তী অফিসে যান

আপনার পলিসি সম্পর্কে আরও তথ্য চাওয়ার ক্ষেত্রে এটি হল সবচেয়ে সহজ সমাধানের মধ্যে একটি. আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের নিকটতম অফিসে যান. অফিসে যাওয়ার সময় পলিসির ডকুমেন্ট এবং অন্যান্য ডকুমেন্ট সাথে নিয়ে যান যা শনাক্তকরণ এবং ভেরিফিকেশনের জন্য প্রয়োজন হতে পারে. ব্রাঞ্চের যে কোনও কাস্টোমার কেয়ার এক্সিকিউটিভের সাথে যোগাযোগ করুন. আপনার জিজ্ঞাস্যের সমাধান না হওয়া পর্যন্ত তারা প্রতিটি ধাপে আপনাকে সাহায্য করবে. 

যদি আপনার পলিসি ল্যাপ্স হয়ে যায় তাহলে কী করতে হবে?

যদি আপনার পলিসি ল্যাপ্স হয়ে যায়, তাহলে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করতে পারেন:
  1. আপনি আপনার ইনস্যুরারের সাথে তাদের ওয়েবসাইটের মাধ্যমে বা কাস্টোমার কেয়ার হেল্পলাইনের মাধ্যমে যোগাযোগ করুন.
  2. আপনি যদি ওয়েবসাইটটি ভিজিট করেন, তাহলে আপনার পলিসির বিবরণ দিন.
  3. পলিসির বিবরণ ভেরিফাই করুন.
  4. আপনার ল্যাপ্স হওয়া পলিসি পুনরায় চালু করার বিকল্প থাকলে ওয়েবসাইট থেকে অনলাইনে ফাইন সহ প্রিমিয়াম পে করুন.
  5. আপনি যদি একটি কাস্টোমার হেল্পলাইনের মাধ্যমে আপনার পলিসি পুনরায় চালু করতে চান, তাহলে তারা আপনাকে সম্পূর্ণ পদ্ধতিটি সম্পন্ন করতে গাইড করবে এবং আপনাকে অবিলম্বে পলিসিটি পুনরায় চালু করতে সাহায্য করবে.
বিকল্পভাবে, আপনি আপনার ইনস্যুরারের নিকটতম ব্রাঞ্চে যেতে পারেন এবং আপনার পলিসিটি পুনরায় চালু করার জন্য সেখানে প্রিমিয়াম পে করতে পারেন. এটি করার জন্য আপনি একজন ইনস্যুরেন্স এজেন্টের সহায়তাও নিতে পারেন. আপনার পলিসিটি পুনরায় চালু হওয়ার পরে আপনি উপভোগ করা চালিয়ে যেতে পারেন হেলথ ইনস্যুরেন্সের সুবিধা. *

উপসংহার

এই ধাপগুলির মাধ্যমে আপনি পলিসির স্ট্যাটাস সম্পর্কেঅবগত থাকতে পারেন. লং টার্মে আপনার পলিসির সুবিধা পেতে প্রিমিয়ামের কোনও পেমেন্ট বা রিনিউয়ালের তারিখ যেন মিস না হয় তা নিশ্চিত করুন. আপনি যদি আপনার পরিবারের জন্য একটি প্ল্যান কিনতে চান, তাহলে অল-রাউন্ড সুরক্ষার জন্য পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এর মধ্যে থেকে যে কোনওটি নেওয়ার বিষয়ে বিবেচনা করতে পারেন. * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.3 / 5 ভোটের সংখ্যা: 3

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়