রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Lasik/laser eye surgery coverage
মার্চ 30, 2023

মেডিকেল ইনস্যুরেন্সের অধীনে ল্যাসিক/ লেজার আই সার্জারির জন্য কভারেজ

ইমার্জেন্সি, প্রয়োজন বা লাইফ-সেভিং হিসাবে বিশাল সংখ্যক সার্জারি শ্রেণীভুক্ত করা যেতে পারে. অন্যদিকে, এমন কিছু সার্জারিও রয়েছে যেগুলি জরুরি নাও হতে পারে, কিন্তু সেগুলি সঠিক সময়ে এবং সঠিক উপায়ে করা হলে তা একজন ব্যক্তির জীবন-যাপনের মান উন্নত করতে সাহায্য করতে পারে. তবে, এই সমস্ত সার্জারির মধ্যে যে সার্জারিগুলি অত্যন্ত জরুরি নয়, সেগুলি আপনার - -এর অধীনে কভার করা হতেও পারে বা নাও হতে পারে হেলথ ইনস্যুরেন্স. যদি সেগুলি কভার না করা হয়, তবে যে ব্যক্তি তাদের জীবনযাত্রার মান উন্নত করতে এই সার্জারিগুলি করতে চান, তার জন্য এই খরচ বাধার সৃষ্টি করতে পারে. চিকিৎসা খরচ বৃদ্ধি হলেও এই পরিস্থিতিতে কোনও উপকার পাওয়া যাবে না. এরকম একটি অপ্রয়োজনীয় অথচ গুরুত্বপূর্ণ সার্জারি হল ল্যাসিক. এটি মায়োপিয়া, অ্যাস্টিগমেটিজম এবং এই জাতীয় অন্যান্য সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যা দূর করতে ব্যবহার করা হয়. তাহলে, ল্যাসিক কি ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয়?? নাকি এর জন্য আপনাকে নিজের পকেট থেকে পে করতে হবে?? চলুন, এই সার্জারিটি কী এবং হেলথ ইনস্যুরেন্সের সুবিধা এর অধীনে ল্যাসিকের জন্য কভারেজ অন্তর্ভুক্ত আছে কিনা তা সংক্ষেপে জেনে নিই.

ল্যাসিক কী?

লেজার-অ্যাসিস্টেড ইন সিটু কেরাটোমাইলিউসিস-এর সংক্ষিপ্ত রূপ হল ল্যাসিক, যা সেই সমস্ত ব্যক্তিদের সাহায্য করতে পারে যাদের দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যা রয়েছে এবং যারা এই সমস্যাটি দূর করতে চান. সাধারণত, এটি হাইপারমেট্রোপিয়া বা হাইপারোপিয়া, মায়োপিয়া এবং অ্যাস্টিগমেটিজমের মতো সমস্যাগুলি দূর করার জন্য ব্যবহার করা হয়. হাইপারমেট্রোপিয়া বলতে দূরের দৃষ্টি বা দূরের জিনিস দেখা বোঝায়, যেখানে মায়োপিয়া বলতে কাছের-দৃষ্টি বা কাছের জিনিস দেখা বোঝায়. অ্যাস্টিগমেটিজম হল এমন একটি অবস্থা যেখানে চোখের কর্নিয়া এবং লেন্সের কার্ভ সম অবস্থানে না থাকার কারণে একজন ব্যক্তি প্রায় অস্পষ্ট দেখতে পান (কাছের এবং দূরে). এই ধরনের সমস্যাগুলির ক্ষেত্রে একজন ব্যক্তিকে সাধারণত চশমা বা কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়. রোগীদের দৃষ্টিশক্তি উন্নত করতে এবং চশমা থেকে মুক্তি দিতে ল্যাসিক বা লেজার আই সার্জারি করা হয়. এটি তাদের গ্লাস বা লেন্সের নিয়মিত ব্যবহারের প্রয়োজনীয়তা দূর করে তাদের জীবনযাপনের মান উন্নত করতে সাহায্য করতে পারে.

ল্যাসিক চিকিৎসার খরচ ও পদ্ধতি

আপনি যদি উপরে উল্লিখিত যে কোনও অবস্থায় ভুগেন, তাহলে আপনার গ্লাসের প্রয়োজনীয়তা দূর করার জন্য একটি কার্যকর বিকল্প হিসাবে ল্যাসিক চিকিৎসাকে বিবেচনা করা যেতে পারে. তবে, লেজার আই সার্জারি করার সিদ্ধান্ত নেওয়ার আগে, ল্যাসিক কী এবং এর খরচ সম্পর্কে জানা জরুরি. এই চিকিৎসা পদ্ধতিটি বেছে নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার জন্য ডাক্তারের সাথে পরামর্শ করা সবচেয়ে ভাল হবে. এই চিকিৎসাটি আপনার জন্য সঠিক হবে কিনা সেই বিষয়ে তারা আপনাকে পরামর্শ দিতে পারেন. এই চিকিৎসা পদ্ধতি শুরু করার আগে আপনাকে কিছু নির্দেশনা অনুসরণ করতে হতে পারে. উদাহরণস্বরূপ, এই চিকিৎসার কিছু দিন আগে থেকে আপনাকে কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করা বন্ধ করতে হতে পারে. আপনি লেজার সার্জারির জন্য উপযুক্ত কিনা তা জানতে লেজার সার্জারির আগে ডাক্তার আপনার চোখের অবস্থা পরীক্ষা করে দেখবেন. ল্যাসিক পদ্ধতিটি সাধারণত 30-45 মিনিটের মধ্যে সম্পন্ন হয়. এই পদ্ধতির জন্য আপনার চোখ অবশ করা হয়. আপনার কর্নিয়াকে সঠিক অবস্থানে নিয়ে আসার জন্য লেজার ব্যবহার করা হয় যাতে আপনার দৃষ্টিশক্তি উন্নত হয়. এমনকি উভয় চোখের জন্যও যদি এই চিকিৎসার প্রয়োজন হয়, তাহলেও এটি সাধারণত একই দিনে করা হয়. সার্জারির পরে, আপনার চোখ চুলকাতে পারে এবং চোখ দিয়ে ঘনঘন জল পড়তে পারে. আপনার দৃষ্টিশক্তি সম্পূর্ণরূপে পরিষ্কার হতে কয়েক মাস সময় লাগতে পারে. চোখের যে কোনও ব্যথা বা অস্বস্তি দূর করার জন্য আপনাকে আই ড্রপ দেওয়া হতে পারে. এছাড়াও, চোখের সুরক্ষার জন্য, বিশেষ করে রাতে, আপনাকে শিল্ড হিসাবে চশমা পরতে হতে পারে. এই চিকিৎসা পদ্ধতিটি সম্পন্ন হওয়ার পর আপনি পরবর্তী কয়েক সপ্তাহের জন্য আপনার চোখের কাছাকাছি কোনও কসমেটিক ব্যবহার করতে বা সাঁতার কাটতে পারবেন না. ভারতে ল্যাসিক সার্জারির খরচ ₹20,000 থেকে ₹1,50,000-এর মধ্যে হতে পারে. কিন্তু, এর জন্য আসলে কত খরচ হবে তা রোগীর অবস্থার পাশাপাশি আপনি যে ডাক্তারের সাথে পরামর্শ করছেন তার উপর নির্ভর করবে. সুতরাং, কিছু কিছু মানুষের জন্য এটি বেশ ব্যয়সাপেক্ষ হিসাবে প্রমাণিত হতে পারে, বিশেষ করে এই জন্য যে, এটি কোনও অপরিহার্য সার্জারি নয়. সুতরাং, আপনার হেলথ ইনস্যুরেন্সের অধীনে ল্যাসিক পদ্ধতির খরচ কভার করা হলে এটি সহায়ক হবে.

মেডিকেল ইনস্যুরেন্স কি ল্যাসিক কভার করে?

সুতরাং, হেলথ ইনস্যুরেন্স কি লেজার আই সার্জারি কভার করে?? ভারতের অনেক হেলথ ইনস্যুরেন্স পলিসিই ল্যাসিক সার্জারির জন্য কভারেজ অফার করে থাকে. তবে, এখানে দুটি বিষয়ে খেয়াল রাখা দরকার. প্রথমত, এই ধরনের সার্জারির জন্য সব ধরনের হেলথ প্ল্যান কভারেজ অফার করে না. দ্বিতীয়ত, যদি ইনস্যুরেন্সের মাধ্যমে ল্যাসিক কভার করা হয়, তাহলে এর সাথে একটি ওয়েটিং পিরিয়ড থাকতে পারে যে সম্পর্কে আপনাকে জানতে হবে. সুতরাং, আপনার পলিসিটি একটি ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স, ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স বা গ্রুপ হেলথ ইনস্যুরেন্স, যা-ই হোক না কেন, এটি লেসিক সার্জারি কভার করে. তবে, এই রকম ক্ষেত্রে আগে চেক করা সবচেয়ে ভালো. ভারতে লেজার আই সার্জারি কভার করা একটি প্ল্যান হল বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স হেলথ কেয়ার সুপ্রিম প্ল্যান. ল্যাসিক সার্জারির পাশাপাশি এই প্ল্যান চোখের ছানি, টনসিলাইটিস, জেনেটিক ডিজর্ডার এবং পার্কিনসন'স রোগও কভার করে. যদিও ল্যাসিক সার্জারি ইনস্যুরেন্সের মাধ্যমে কভার করা হয়, তবে এই ক্ষেত্রে 24 ঘন্টার ওয়েটিং পিরিয়ড রয়েছে.

ল্যাসিক করার আগে

যদি আপনার বয়স 18-40 বছরের মধ্যে হয় তাহলে আপনি এই চিকিৎসাটি নিতে পারেন. তবে, আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা সবচেয়ে ভাল, যাতে তারা আপনাকে আরও ভালভাবে গাইড করতে পারেন. এই সার্জারির সম্ভাব্য ঝুঁকিগুলির মধ্যে রয়েছে:
  • শুষ্ক চোখ
  • যে কোনও জিনিস দুইটি করে দেখা
  • আলোর চারপাশে চক্র তৈরি বা (উজ্জ্বল আলোতে চোখ দিয়ে জল পড়া)
  • অ্যাস্টিগমেটিজম
  • ঝাপসা দেখা বা না দেখতে পাওয়া
এই সার্জারিটি করার সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার পলিসিটি এই সার্জারিটি কভার করে কিনা তা জেনে নেওয়া সবচেয়ে ভালো. আরও তথ্যের জন্য আপনি আপনার পলিসির ডকুমেন্ট পড়ে নিতে পারেন এবং আপনার ইনস্যুরেন্স এজেন্ট বা আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে পরামর্শ করতে পারেন. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়