রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance Policy Exclusions
নভেম্বর 5, 2023

হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার না করা 7টি বিষয়

হেলথ ইনস্যুরেন্স ক্লেম অস্বীকার করা হল এমন একটি বিষয় যা নিয়ে আপনাদের মধ্যে অধিকাংশ মানুষই চিন্তিত. আমরা বুঝতে পারছি যে এটি ভয়ঙ্কর হতে পারে, কিন্তু হেলথ ইনস্যুরেন্স ক্লেম অস্বীকার করা খুবই সহজ ট্রিকের মাধ্যমে এড়ানো যেতে পারে. এই ট্রিকটি হল আপনার পলিসির ডকুমেন্ট সম্পূর্ণভাবে পড়ুন, যাতে আপনি বিষয়গুলি সম্পর্কে সচেতন থাকেন হেলথ ইনস্যুরেন্স কভারেজ, আপনার দ্বারা নির্বাচিত অন্তর্ভুক্তি, সুবিধা, ফিচার, এসআই (সাম ইনসিওর্ড) এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির আওতা বহির্ভূত বিষয়. আপনার পলিসি সম্পর্কে এই বিবরণগুলি জানা খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি নিশ্চিত করে যে আপনার ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া খুব সহজ হবে. যদি আপনি আপনার পলিসিতে অন্তর্ভুক্ত না করা কোনও চিকিৎসার জন্য ক্লেম ফাইল করেন (একটি আওতা বহির্ভূত), তাহলে আপনার ক্লেম সরাসরি প্রত্যাখ্যান করা হবে. এবং, আমরা চাই না যে এটি আপনার সাথে এটি ঘটুক. সুতরাং, এখানে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির কিছু সাধারণ আওতা বহির্ভুত বিষয় রয়েছে যা আপনার জানা উচিত, যাতে আপনি হেলথ ইনস্যুরেন্স ক্লেম ফাইল করার সময় কোনও সমস্যার সম্মুখীন না হন.
  1. আগে থেকে বিদ্যমান রোগ : আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি শুরু হওয়ার সাথে সাথে হার্টের রোগ, কিডনির রোগ, ডায়াবেটিস, ক্যান্সার এবং আরও অনেক কিছুর মতো আগে থেকে বিদ্যমান অসুস্থতা কভার করা হয় না. তাদের একটি নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড রয়েছে এবং এই ওয়েটিং পিরিয়ড শেষ হওয়ার পরে এর জন্য কভারেজ শুরু হয়. আগে থেকে বিদ্যমান অসুস্থতার জন্য ওয়েটিং পিরিয়ড প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানির জন্য ভিন্ন হয় এবং তা এক বছর থেকে তিন বছর পর্যন্ত হতে পারে.
  2. বিকল্প থেরাপি : বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সে, আমরা আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক হাসপাতালে ভর্তির জন্য কভারেজ প্রদান করি. কিন্তু, ন্যাচুরোপ্যাথি, আকুপাঞ্চার, ম্যাগনেটিক থেরাপি, আকুপ্রেসার ইত্যাদির মতো অন্যান্য চিকিৎসাগুলি হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে কভার করা হয় না.
  3. কসমেটিক সার্জারি: হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি কসমেটিক সার্জারি (প্লাস্টিক সার্জারি), হেয়ার ট্রান্সপ্ল্যান্ট কভার করে না, যদি না কোনও দুর্ঘটনা বা ক্যান্সারের মতো গুরুতর অসুস্থতার কারণে কোনও বিকৃতি ঘটে এবং তা যদি কোনও মেডিকেল প্রফেশনাল দ্বারা প্রেসক্রাইব করা হয়.
  4. ডেন্টাল সার্জারি : হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি শুধুমাত্র আপনার প্রাকৃতিক দাঁতের দুর্ঘটনাজনিত ক্ষতি কভার করে, হাসপাতালে ভর্তি হওয়ার সাপেক্ষে. অন্য যে কোনও ধরনের ডেন্টাল পদ্ধতি সাধারণত হেলথ ইনস্যুরেন্স প্ল্যান থেকে বাদ দেওয়া হয়.
  5. নিজেকে করা আঘাত : যদি আপনি নিজেকে করা কোনও আঘাতের জন্য চিকিৎসা চান, তাহলে এটি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির দ্বারা কভার করা হবে না. এছাড়াও, আত্মহত্যার চেষ্টার কারণে হওয়া আঘাতগুলি, যা কোনও ব্যক্তিকে নিষ্ক্রিয়/আঘাতপ্রাপ্ত অবস্থায় ফেলে দিতে পারে, তাকে কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হবে না. এছাড়াও, যুদ্ধের সময় হওয়া আঘাতগুলি আপনার পলিসি থেকে বাদ দেওয়া হয়.
  6. অন্যান্য রোগ এবং চিকিৎসা : এইচআইভি-সম্পর্কিত চিকিৎসা, জন্মগত রোগ, ড্রাগ এবং অ্যালকোহলের মতো যে কোনও পদার্থের ব্যবহারের জন্য চিকিৎসা, নেশা ছাড়ানোর জন্য চিকিৎসা, কোনও ফার্টিলিটি সম্পর্কিত পদ্ধতি, পরীক্ষামূলক চিকিৎসা ইত্যাদি হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয় না.
  7. বাধ্যতামূলক ওয়েটিং পিরিয়ড : বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে বাধ্যতামূলক ওয়েটিং পিরিয়ডের জন্য কভার করে না, যা এক মাস থেকে তিন মাস পর্যন্ত হতে পারে. তবে, আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি শুরু হওয়া থেকে দুর্ঘটনাজনিত আঘাত কভার করা হয়.
প্রাথমিকভাবে, পরামর্শ দেওয়া হয় যে আপনি বিভিন্ন ধরনের বিষয়টি বুঝতে পারবেন বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্সের সাথে পলিসি এবং তাদের অফার. এছাড়াও, আপনি আমাদের ওয়েবসাইটে প্রতিটি হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য আমাদের বিস্তারিত ব্রোশিওর পড়তে পারেন, যেখানে আপনি নির্দিষ্ট আওতা বহির্ভূত বিষয় এবং সাধারণ আওতা বহির্ভূত বিষয়গুলি জানতে পারেন. আমরা আগে যেমন উল্লেখ করেছি, আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যাতে ক্লেম ফাইল করার সময় আপনি কোনও সমস্যার সম্মুখীন না হন.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 2 / 5 ভোটের সংখ্যা: 30

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়