রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
How to Deal With a Denied Health Insurance Claim?
জুলাই 21, 2020

হেলথ ইনস্যুরেন্স ক্লেম প্রত্যাখ্যান করা হয়েছে? আপনি এর পরে কী করবেন, তা জেনে নিন

হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা হল আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিনিয়োগগুলির মধ্যে অন্যতম. এটি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার মতো সমস্যার ক্ষেত্রে আপনাকে আর্থিক বোঝা থেকে দূরে থাকে. পলিসিহোল্ডাররা যে বিষয়টি খুঁজছেন সেটি হল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এর ক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানির ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সের মতো অনেক ইনস্যুরার, নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস ক্লেমের সুবিধা অফার করে. তবে, যদি আপনি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে ভর্তি হন, তাহলে আপনি আপনার ইনস্যুরারের কাছে আপনার ক্লেম রেজিস্টার করতে পারেন এবং আপনার অ্যাকাউন্টে পরিমাণটি রিইম্বার্সমেন্ট হিসেবে পেতে পারেন. কিন্তু যদি আপনার ক্লেমটি আপনার ইনস্যুরার অস্বীকার করেন, তাহলে কী হবে? ইনস্যুরেন্স কোম্পানিগুলি সবসময় আপনার ক্লেম সেটল করার চেষ্টা করে, কিন্তু একজন পলিসিহোল্ডার হিসাবে, আপনাকে যথেষ্ট সক্রিয় থাকতে হবে এবং আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম অস্বীকার করা এড়াতে হবে. যদি আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম অস্বীকার করা হয় তাহলে কী করতে হবে? আপনার ক্লেম আপনার ইনস্যুরার দ্বারা প্রত্যাখ্যান/অস্বীকার করা হলে তা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা. কিন্তু এমন কিছু উপায় রয়েছে যা আপনাকে বোঝার সুযোগ দেয় যে, ক্লেমটি কেন অস্বীকার করা হয়েছে এবং সেই অস্বীকার করা ক্লেমের বিরুদ্ধে আপীল করার জন্য় আপনাকে কোন পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে হবে. আপনি যে জিনিসটি করতে পারেন তা হল আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে উল্লিখিত অভিযোগ নিরসন পদ্ধতি অবলম্বন করে সহায়তা চাইতে পারেন. সাধারণত তিনটি প্রধান কারণ থাকে যার উপর ভিত্তি করে আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনার ক্লেম প্রত্যাখ্যান করতে পারে:
  • আপনি যে চিকিৎসা গ্রহণ করেছেন তা প্রয়োজনীয় ছিল না
  • ক্লেম ফর্ম পূরণ করার সময় কিছু ত্রুটি ঘটেছে
  • এই পদ্ধতিটি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে কভার করা হয় না
অস্বীকার করা হেলথ ইনস্যুরেন্স ক্লেমগুলি মোকাবিলা করার কিছু উপায় এখানে দেওয়া হল:
  • যখন আপনার ইনস্যুরার আপনার ক্লেম অস্বীকার/প্রত্যাখ্যান করেন, তখন তারা নেটওয়ার্ক হাসপাতালে একটি ডিনায়াল লেটার পাঠায় (ক্লেমের ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্ষেত্রে) বা একটি প্রত্যাখ্যান পত্র (রিইম্বার্সমেন্ট ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়ার ক্ষেত্রে). ক্লেম অস্বীকার করার কারণ জানার জন্য আপনাকে সংশ্লিষ্ট চিঠিতে উল্লিখিত প্রতিটি বিবরণ দেখতে হবে.
  • অস্বীকার করার কারণ আপনি জেনে নিলে, আপনাকে আপনার মেডিকেল রেকর্ড, পলিসির শর্তাবলী, মেডিকেল রসিদ ইত্যাদির মতো ডকুমেন্ট সংগ্রহ করার কাজ শুরু করতে হবে, যাতে অস্বীকার করা হেলথ ইনস্যুরেন্স ক্লেমের বিরুদ্ধে আপীল করার প্রক্রিয়ায় সেগুলি কাজে লাগতে পারে.
  • একজন আর্বিট্রেটর, উকিল বা ওম্বুডসম্যানের মাধ্যমে হেলথ ইনস্যুরেন্স ক্লেম অস্বীকার করার সিদ্ধান্ত নেওয়ার বিরুদ্ধে একটি আবেদন করুন.
  • মেল বা পোস্টের মাধ্যমে আপনার ইনস্যুরার, ডাক্তার, ইনস্যুরেন্স এজেন্টের সাথে সমস্ত যোগাযোগ নিশ্চিত করুন. এটি আপনাকে পেপার ট্রেল বজায় রাখতে এবং ক্লেম সেটল না হওয়া পর্যন্ত কেসটি ট্র্যাক করতে সাহায্য করবে.
  • আপীল করার পদ্ধতি সম্পর্কে আপনার ইনস্যুরার/ইনস্যুরেন্স এজেন্টের সাথে ফলো আপ করতে ভুলবেন না.
আপনি অস্বীকার করা ইনস্যুরেন্স ক্লেমের বিরুদ্ধে একাধিকবার আপীল করতে পারেন, কিন্তু আমরা পরামর্শ দিচ্ছি যে তার আগে আপনি সম্পূর্ণ বিবরণ সহ বিষয়টি বুঝে নিন হেলথ ইনস্যুরেন্স পলিসি-তে কোনগুলি অন্তর্ভুক্ত নয় এবং আপনার ক্লেম প্রত্যাখ্যানের জন্য আপনার ইনস্যুরার দ্বারা প্রদত্ত কারণ. যদি আপনি ক্লেম অস্বীকার করার সঠিক সিদ্ধান্তের বিরুদ্ধে আপীল করেন, তাহলে আপনি হয়তো সময়, শক্তি এবং আপনার পকেট থেকে প্রচুর অর্থ হারাতে পারেন. প্রাইভেট ইনস্যুরারদের মধ্যে বাজাজ অ্যালিয়ান্সে আমাদের ক্লেম সেটলমেন্ট রেশিও সবচেয়ে বেশি. আমাদের ওয়েবসাইটে আমাদের বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্টের ফিচার এবং সুবিধাগুলি দেখুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1.9 / 5 ভোটের সংখ্যা: 12

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়