রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Dengue Insurance: Protect Yourself
মার্চ 24, 2023

হেলথ ইনস্যুরেন্স নিয়ে ডেঙ্গু থেকে সুরক্ষিত থাকুন: আপনাকে যা জানতে হবে

ডেঙ্গু জ্বরের ফলে তীব্র জ্বর, গুরুতর মাথাব্যথা, জয়েন্ট এবং পেশীতে ব্যথা এবং র‍্যাশ সহ গুরুতর ফ্লু-এর মতো লক্ষণগুলি দেখা দিতে পারে. গুরুতর ক্ষেত্রে, ডেঙ্গু জ্বরের কারণে হেমারেজিক ফিভার বা রক্তক্ষরণজনিত জ্বর বা ডেঙ্গু শক সিন্ড্রোম দেখা দিতে পারে, যা মারাত্মক হতে পারে. ভারতে ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়ে যাওয়ার সাথে সাথে, হেলথ ইনস্যুরেন্স কীভাবে এই অসুস্থতার সাথে সম্পর্কিত খরচগুলিকে কভার করতে সহায়তা করতে পারে তা বোঝা অপরিহার্য হয়ে পড়েছে. হেলথ ইনস্যুরেন্স হল যে কোনও ফিন্যান্সিয়াল প্ল্যানের একটি প্রয়োজনীয় উপাদান, যা অপ্রত্যাশিত চিকিৎসা খরচের ক্ষেত্রে সুরক্ষা প্রদান করে. তবে, সমস্ত হেলথ ইনস্যুরেন্স পলিসি ডেঙ্গু জ্বর কভার করে না. সুতরাং, বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্রোভাইডারদের অফার করা কভারেজ এবং এই ধরনের কভারেজের সাথে যুক্ত শর্তাবলী বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ.

ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্সের অধীনে কী কী কভার করা হয়?

ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্স কভারেজের সুবিধাগুলির একটি তালিকা এখানে দেওয়া হল:

·       মেডিকেল ট্রিটমেন্ট

ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্স হাসপাতালে ভর্তি হওয়ার খরচ, ডাক্তারের কনসাল্টেশন ফি, ডায়াগনস্টিক টেস্ট এবং ওষুধের খরচ সহ চিকিৎসার জন্য কভারেজ প্রদান করে.

·       হাসপাতালে ভর্তি হওয়া

বেশিরভাগ ক্ষেত্রে, পলিসিহোল্ডারকে কভারেজ পেতে কমপক্ষে 24 ঘন্টার জন্য হাসপাতালে ভর্তি থাকতে হবে.

·       আউটপেশেন্ট চিকিৎসা

ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্স আউটপেশেন্ট চিকিৎসার খরচও কভার করে. এর মধ্যে রয়েছে ডায়াগনস্টিক টেস্ট, ডাক্তারের কনসাল্টেশন ফি এবং হালকা ধরনের ডেঙ্গু জ্বরের জন্য ওষুধের খরচ যার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই.

·       সাম ইনসিওর্ড

কভারেজের পরিমাণ ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হয় এবং পলিসিহোল্ডার দ্বারা নির্বাচিত সাম ইনসিওর্ডের উপর নির্ভর করে.

·       অতিরিক্ত সুবিধা

কিছু কিছু ইনস্যুরার অতিরিক্ত সুবিধাও অফার করে থাকে যেমন ডেইলি ক্যাশ অ্যালাওয়েন্স এবং অ্যাম্বুলেন্স চার্জের জন্য কভারেজ. হাসপাতালে ভর্তি হওয়ার খরচ ছাড়াও, ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্স আউটপেশেন্ট চিকিৎসার খরচও কভার করে. এর মধ্যে রয়েছে ডায়াগনস্টিক টেস্ট, ডাক্তারের কনসাল্টেশন ফি এবং হালকা ধরনের ডেঙ্গু জ্বরের জন্য ওষুধের খরচ যার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই.

এই হেলথ পলিসির আওতা বহির্ভূত বিষয়গুলি কী কী?

ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্স চিকিৎসার জন্য কভারেজ প্রদান করলেও এমন কিছু নির্দিষ্ট আওতা বহির্ভূত বিষয় রয়েছে যেগুলি সম্পর্কে পলিসিহোল্ডারদের সচেতন থাকতে হবে. এই আওতা বহির্ভূত বিষয়গুলি ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হতে পারে এবং আওতা বহির্ভূত বিষয়গুলির মধ্যে নিম্নলিখিত বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকতে পারে:

·       আগে থেকে বিদ্যমান রোগ

পলিসি কেনার সময় যদি পলিসিহোল্ডার ডেঙ্গু জ্বর বা অন্য কোনও আগে থেকে বিদ্যমান রোগে আক্রান্ত থাকেন, তাহলে ইনস্যুরার এই রোগের জন্য কভারেজ প্রদান নাও করতে পারেন.

·       নন-অ্যালোপ্যাথিক চিকিৎসা

যদি পলিসিহোল্ডার ডেঙ্গু জ্বরের জন্য নন-অ্যালোপ্যাথিক চিকিৎসা বেছে নেন, যেমন হোমিওপ্যাথি বা আয়ুর্বেদ, তাহলে ইনস্যুরার এই রোগের জন্য কভারেজ প্রদান নাও করতে পারেন.

·       বয়সের সীমা

কিছু কিছু ইনস্যুরার ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্স কভারেজ নেওয়ার ক্ষেত্রে বয়সের সর্বোচ্চ সীমা নির্ধারণ করতে পারে.

·       ভৌগোলিক সীমাবদ্ধতা

কিছু কিছু ইনস্যুরার কেবল নির্দিষ্ট ভৌগোলিক অবস্থানে ডেঙ্গু জ্বরের জন্য কভারেজ প্রদান করে যেখানে এই রোগের প্রাদুর্ভাব আছে.

ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্স কেনার আগে যে বিষয়গুলি আপনার জানা উচিত

ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্স কেনার আগে যে বিষয়গুলি আপনার জানা উচিত সেগুলি এখানে দেওয়া হল:

·       অন্তর্ভুক্ত নাকি অ্যাড-অন?

সমস্ত হেলথ ইনস্যুরেন্স পলিসিই ডেঙ্গু জ্বর কভার করে না. কিছু কিছু ইনস্যুরেন্স প্রোভাইডার একটি অপশনাল অ্যাড-অন হিসাবে ডেঙ্গু কভারেজ অফার করে, যেখানে অন্যরা এটিকে তাদের স্ট্যান্ডার্ড পলিসির অংশ হিসাবে প্রদান করে থাকে. সুতরাং, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে পলিসির ডকুমেন্টগুলি দেখতে এবং অফার করা কভারেজ সম্পর্কে জানতে হবে.

·       ওয়েটিং পিরিয়ড

বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স পলিসিতে ডেঙ্গু জ্বরের কভারেজ কার্যকর হওয়ার আগে 30 দিনের ওয়েটিং পিরিয়ড থাকে. অসুস্থতা হওয়ার পরে ইনস্যুরেন্স কেনা এবং সঙ্গে সঙ্গে সুবিধাগুলি ক্লেম করা থেকে মানুষদেরকে বিরত রাখার উদ্দেশ্যে এই ওয়েটিং পিরিয়ড চালু করা হয়েছে. সুতরাং, প্রয়োজনের সময় যাতে কভারেজ পাওয়া যায় তা নিশ্চিত করতে ডেঙ্গুর মৌসুম শুরু হওয়ার সময়ের আগেই হেলথ ইনস্যুরেন্স কেনা জরুরি.

·       সাব-লিমিট

এমনকি যদি কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি ডেঙ্গু জ্বর কভার করে, তাহলেও চিকিৎসার জন্য প্রদেয় অর্থের সাব-লিমিট থাকতে পারে. এর অর্থ হল পলিসিটি কেবল মোট চিকিৎসা খরচের একটি অংশ কভার করবে. সুতরাং, যে কোনও বিকল্পের সাথে যুক্ত সাব-লিমিট সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ যা যুক্ত থাকে বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্সের সাথে .

·       আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা

কিছু কিছু হেলথ ইনস্যুরেন্স পলিসি ডেঙ্গু জ্বর সহ আগে থেকে বিদ্যমান রোগের জন্য কভারেজ প্রদান করে না. সুতরাং, যদি কোনও ব্যক্তির ডেঙ্গু জ্বর হওয়ার ইতিহাস থাকে, তাহলে এই রোগের জন্য কভারেজ পাওয়া চ্যালেঞ্জিং হতে পারে. পলিসি কেনার আগে পলিসির ডকুমেন্ট চেক করা এবং যে কোনও আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জানা অপরিহার্য.

·       আউটপেশেন্ট চিকিৎসা

কিছু কিছু হেলথ ইনস্যুরেন্স পলিসি ডেঙ্গু জ্বরের জন্য আউটপেশেন্ট চিকিৎসা কভার করে. এর মধ্যে ডায়াগনস্টিক টেস্ট, ডাক্তারদের সাথে কনসাল্টেশন এবং ওষুধ অন্তর্ভুক্ত থাকতে পারে. তবে, আউটপেশেন্ট কভারেজের ক্ষেত্রে সাধারণত সাব-লিমিট থাকে এবং সমস্ত পলিসিতে এই সুবিধা থাকে না.

·       ক্যাশলেস হসপিটালাইজেশন

অনেক হেলথ ইনস্যুরেন্স পলিসি ডেঙ্গু জ্বরের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে ক্যাশলেস সুবিধা অফার করে থাকে. এর অর্থ হল পলিসিহোল্ডার যে কোনও নেটওয়ার্ক হাসপাতালে আগে থেকে পে না করেই চিকিৎসা নিতে পারবেন. ইনস্যুরেন্স প্রোভাইডার পলিসির সীমা এবং শর্তাবলীর উপর ভিত্তি করে হাসপাতালের সাথে সরাসরি বিল সেটল করে থাকে.

·       ক্লেম করার প্রক্রিয়া এবং ডকুমেন্টেশন

ডেঙ্গু জ্বরের জন্য সুবিধা ক্লেম করতে পলিসিহোল্ডারদের অবশ্যই ক্লেম প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিতে হবে. প্রক্রিয়াটি ভিন্ন ভিন্ন ইনস্যুরেন্স প্রোভাইডারের ক্ষেত্রে ভিন্ন হতে পারে, কিন্তু সাধারণত এই প্রক্রিয়ার মধ্যে রয়েছে ক্লেম সম্পর্কে ইনস্যুরারকে জানানো, মেডিকেল বিল এবং রিপোর্ট প্রদান এবং ক্লেম ফর্ম পূরণ করা. ক্লেমটি যাতে তাৎক্ষণিকভাবে প্রক্রিয়া করা হয় তা নিশ্চিত করতে ক্লেম প্রক্রিয়াটি সঠিকভাবে অনুসরণ করা অপরিহার্য.

·       ডেঙ্গু হেলথ ইনস্যুরেন্সের খরচ

ডেঙ্গু হেলথ কভারের খরচ বিভিন্ন ইনস্যুরেন্স প্রোভাইডার এবং পলিসির ধরনের উপর ভিত্তি করে ভিন্ন ভিন্ন হয়. ডেঙ্গু কভারেজের প্রিমিয়াম সাধারণত স্ট্যান্ডার্ড পলিসির প্রিমিয়ামের চেয়ে বেশি হয়. তবে, এই অসুস্থতার সাথে যুক্ত উচ্চ চিকিৎসা খরচ বিবেচনা করলে ডেঙ্গু কভারেজে ইনভেস্টমেন্ট করা উপযুক্ত হতে পারে.

উপসংহার

ডেঙ্গু জ্বর একজন ব্যক্তি এবং পরিবারের উপর উল্লেখযোগ্য আর্থিক চাপ সৃষ্টি করতে পারে. সুতরাং, ডেঙ্গু জ্বর এবং অন্যান্য ভেক্টর-বাহিত রোগের জন্য এমন একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যেটি কম্প্রিহেন্সিভ কভারেজ প্রদান করে এবং পলিসির আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কেও সচেতন থাকুন.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়