রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Can We Claim Medical Insurance From Two Companies?
মার্চ 30, 2021

আমরা কি দুটি কোম্পানির কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারি?

হেলথকেয়ার ফি, চিকিৎসা খরচে অস্বাভাবিক বৃদ্ধি এবং জীবনযাত্রার পরিবর্তনের কারণে প্রতি দিন অসুস্থতার হার বেড়ে চলেছে, ফলে এখন বহু মানুষের মধ্যে অনেক বেশি ইনসিওর্ড পরিমাণ বেছে নেওয়ার প্রবণতা দেখা যাচ্ছে. তাই এখন অনেকে বিভিন্ন ইনস্যুরেন্স পলিসি কোম্পানির কাছ থেকে একাধিক অনলাইন হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনছেন. একাধিক হেলথ এবং মেডিকেল ইনস্যুরেন্স পলিসির সাথে, ব্যক্তিগতভাবে কেনা হয়েছে অনলাইন হেলথ ইনস্যুরেন্স, এবং দ্বিতীয়টি নিয়োগকর্তার দ্বারা প্রদান করা, সবচেয়ে সাধারণ যে প্রশ্নটা উঠে আসে: আমরা কি দুটি কোম্পানির কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারি? এবং, আমরা কি দুটি কোম্পানির কাছ থেকে মেডিকাল ইনস্যুরেন্স ক্লেম করতে পারি? উত্তর হল, হ্যাঁ. যে কোনও ব্যক্তি দুটি বা তার বেশি কোম্পানির কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স এবং মেডিকেল ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন. তবে ব্যতিক্রমী কিছু শর্ত এবং প্রক্রিয়া রয়েছে, ক্লেম করার সময় পলিসিহোল্ডারকে বুঝতে হবে. শ্রী ভল্লার কাছে যথাক্রমে ₹2 লক্ষ এবং ₹1 লক্ষের দুটি হেলথ ইনস্যুরেন্স পলিসি রয়েছে. তাঁকে হার্নিয়া চিকিৎসার জন্য দশ দিনের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল. তাঁর হাসপাতালে চিকিৎসা বাবদ খরচ হয়েছে ₹2.5 লক্ষ. হাসপাতালের বিল সেটল করার সময়, তিনি তাঁর প্রথম হেলথ ইনস্যুরেন্স কোম্পানি থেকে ₹2 লক্ষের বিল ক্লেম করেন এবং তার দ্বিতীয় হেলথ ইনস্যুরেন্স কোম্পানি থেকে ₹50,000 ক্লেম করেন. কিন্তু তাঁর দ্বিতীয় ক্লেম প্রত্যাখ্যান করা হয়েছে, এবং এই পরিমাণ তাঁর পকেট থেকে পে করতে হবে. তিনি অত্যন্ত নিরাশ হয়েছিলেন এবং ইনস্যুরারের কাছে এর ব্যাখ্যা চেয়েছিলেন. শ্রী ভল্লা জানতেন না যে, উভয় হেলথ ইনস্যুরেন্স পলিসি কোম্পানিকে অপর পলিসিটি সম্পর্কে জানাতে হবে. এটি করতে ব্যর্থ হলে; ক্লেম প্রত্যাখ্যান করা হতে পারে. শ্রী ভল্লার মতো, অনেকেই জানেন না যে যতগুলি জায়গা থেকে হেলথ বা ইনস্যুরেন্স পলিসি নিয়েছেন, সেই বিষয়ে প্রতিটি কোম্পানির একে অপরের সম্পর্কে জানানো প্রয়োজন. পলিসিহোল্ডারকে এমন কিছু প্রোপোজাল ফর্ম পূরণ করতে হয় যেখানে হেলথ ইনস্যুরেন্স পলিসি কোম্পানি অন্যান্য বিদ্যমান পলিসিগুলি সম্পর্কে জানতে চায়. কীভাবে আমরা দুটি কোম্পানির কাছ থেকে হেলথ এবং মেডিকাল ইনস্যুরেন্স ক্লেম করতে পারি, সেই বিষয়ে নীচের আর্টিকেলটি সব কিছু ব্যাখ্যা করবে. যে কোনও ক্লেম শুরু করার আগে শেষ পর্যন্ত অবশ্যই পড়ে নিন.

আমরা কীভাবে দুটি কোম্পানির কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারি?

দুটি বা একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসিতে অ্যাক্সেস থাকার ফলে, মেডিকেল ইমার্জেন্সির সময় পলিসিহোল্ডারের ক্লেম সংখ্যায় ফ্লেক্সিবিলিটি রয়েছে. বেশিরভাগ মানুষ জানেন যে কীভাবে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করবেন, তবে কখনও কখনও দুটি পলিসিতে ক্লেম করার সময়ে বিষয়টি জটিল হয়ে যায়. যদি পলিসিহোল্ডারের হেলথ ইনস্যুরেন্স ক্লেম সাম অ্যাসিওর্ডের চেয়ে কম হয়, তাহলে তিনি শুধুমাত্র একটি পলিসির অধীনে ক্লেম করতে পারবেন. যদি ক্লেমটি একটি পলিসির সাম অ্যাসিওর্ডের চেয়ে বেশি হয়, তাহলে পলিসিহোল্ডার দুটি পলিসির অধীনে ক্লেম করতে পারেন - ক্যাশলেস ক্লেম এবং রিইম্বার্সমেন্ট ক্লেম.

1 ক্যাশলেস ক্লেম

যখন ক্লেম করবেন ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স, পলিসিহোল্ডার নেটওয়ার্ক হাসপাতালে ভর্তি হলে ক্যাশলেস চিকিৎসা পাবেন. এই ক্ষেত্রে, পলিসিহোল্ডারকে তাঁর প্রথম হেলথ ইনস্যুরেন্স কোম্পানির কাছে ক্লেম জানাতে হবে এবং তিনি ক্লেম সেটলমেন্টের সারাংশ পাবেন. এই প্রক্রিয়া হয়ে গেলে, পলিসিহোল্ডার-কে হাসপাতালে ভর্তি হওয়ার বিলগুলি অ্যাটেস্ট করতে হবে এবং ব্যালেন্স অ্যামাউন্ট চেয়ে অনুরোধ করার জন্য দ্বিতীয় হেলথ ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে.

2. রিইম্বার্সমেন্ট ক্লেম

ক্যাশলেস মোড এখন বহু প্রচলিত, কিন্তু কোনও জরুরি অবস্থায়, যে হাসপাতালে পলিসিহোল্ডারের চিকিৎসা করা হচ্ছে সেটি হয়তো হেলথ ইনস্যুরেন্স কোম্পানির নেটওয়ার্ক হাসপাতালের অংশ নয়. এই ক্ষেত্রে, পলিসিহোল্ডারকে প্রথমে হাসপাতালের বিল পে করতে হবে এবং পরে ইনস্যুরারের কাছে রিইম্বার্সমেন্ট অ্যামাউন্ট ক্লেম করতে হবে. হাসপাতালের বিল ক্লিয়ার করার পরে, পলিসিহোল্ডারকে একটি ক্লেম ফর্ম পূরণ করতে হবে এবং তার সাথে ল্যাব রিপোর্ট, ডিসচার্জ পেপার, এক্স-রে, প্রেসক্রিপশন ইত্যাদির মতো সমস্ত ডকুমেন্ট ও স্টেটমেন্ট অ্যাটেস্ট করতে হবে এবং সেটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কোম্পানির কাছে জমা দিতে হবে. ইনস্যুরার ডকুমেন্টগুলি রিভিউ করবেন এবং সেই অনুযায়ী টাকা রিইম্বার্স করবেন. যদি পলিসিহোল্ডার একাধিক ইনস্যুরারের কাছ থেকে ক্লেম করেন, তাহলে তাঁকে ক্লেম সেটলমেন্টের সারাংশ জমা দিতে হবে.

হেলথ ইনস্যুরেন্স ক্লেম সম্পর্কে একজন পলিসিহোল্ডার দ্বারা প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্নাবলী নীচে দেওয়া হল:

1. কতদিন পরে পলিসিহোল্ডার হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন?

এটি হেলথ ইনস্যুরেন্স পলিসি প্রোভাইডারের উপর নির্ভর করে, সাধারণত, একটি পলিসি বেছে নেওয়ার 30 থেকে 45 দিনে পরে এটি করা যেতে পারে. কিছু কোম্পানির ক্ষেত্রে গুরুতর অসুস্থতার জন্য আরও বেশি ওয়েটিং পিরিয়ড রয়েছে.

2. এক বছরে, একজন পলিসিহোল্ডার তাঁর হেলথ ইনস্যুরেন্স কতবার ক্লেম করতে পারেন?

একাধিক বার যতক্ষণ না পর্যন্ত সাম ইনসিওর্ড পরিমাণটি নিঃশেষ হচ্ছে. তবে, কিছু ইনস্যুরার ক্লেমের সংখ্যা কমিয়ে দিয়েছেন. হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে অবশ্যই ইনস্যুরারের সাথে যোগাযোগ করতে হবে.

সব শেষে বলা যায়

অপ্রত্যাশিত চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সমেয়, তৎকালীন সেরা স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি প্ল্যানে বিনিয়োগ করা আবশ্যক যা আপনাকে চিকিৎসার খরচের জন্য কভারেজ প্রদান করবে. পলিসিহোল্ডারের একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি প্ল্যানে বিনিয়োগ করার স্বাধীনতা রয়েছে এবং প্রয়োজনীয় সময়ে কোন পলিসি ব্যবহার করবেন, তা নির্বাচন করার স্বাধীনতা রয়েছে. পলিসিহোল্ডারের দুটি কোম্পানি থেকে ক্লেম করার অধিকার আছে, কিন্তু এটি নিশ্চিত করতে হবে যে চিকিৎসার জন্য হওয়া প্রকৃত খরচ দুটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কোম্পানি থেকে ক্লেম করা পরিমাণের চেয়ে বেশি যেন না হয়. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.7 / 5 ভোটের সংখ্যা: 24

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়