রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance for Smokers in India
মার্চ 31, 2022

আপনাকে যে বিষয়গুলি জানতে হবে - ধূমপায়ীদের জন্য হেলথ ইনস্যুরেন্স

যখন একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার কথা আসে, তখন আমাদের সকলের যে সাধারণ ভুল ধারণাটি থাকে তা হল যদি আপনি ধূমপান করেন বা তামাক সেবনকারী হন, তাহলে ইনস্যুরার আপনার জন্য হেলথ কভারেজ দিতে অস্বীকার করবে. তবে, এটি সত্য নয়. ভারতে এমন কিছু হেলথ ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে যারা অন্যান্য কিছু নিয়ম ও শর্তাবলী সহ তুলনামূলকভাবে বেশি প্রিমিয়ামের বিনিময়ে হেলথ ইনস্যুরেন্স কভার অফার করে. আমাদের কোনও সময়ই এটি ভুলে যাওয়া উচিত নয় যে ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর. ধূমপান করার ফলে অন্য অনেক রোগ দেখা দিতে পারে, যার অর্থ হল আরও বেশি চিকিৎসার খরচ এবং আরও অনেক কিছু.

হেলথ ইনস্যুরেন্স- ধূমপায়ী বনাম অ-ধূমপায়ী

একজন অ-ধূমপায়ীর তুলনায় একজন ধূমপায়ীর রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি সকলের জন্য গুরুত্বপূর্ণ. এরপরও, যদি আপনি বা আপনার পরিবারের কোনও ব্যক্তি বা আপনার বন্ধু ধূমপান করেন, তাহলে একটি উপযুক্ত হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে পড়ে. আরও একটি যে বিষয় সম্পর্কে বলা প্রয়োজন তা হল, ধূমপানের অভ্যাস হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামকে প্রভাবিত করে. ভাবছেন, ধূমপান কীভাবে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামকে বাড়ায়?? ধূমপান হল বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত রোগের একটি প্রাথমিক কারণ যেমন শ্বাসযন্ত্রের রোগ, ফুসফুসের সংক্রমণ, ওরাল ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার এবং অন্য আরও গুরুতর রোগের কারণ. লোকেরা মাঝে মাঝে - -ও বেছে নেয় ক্রিটিকাল ইলনেস কভার. এখন, এগুলির মধ্যে যে কোনও রোগের জন্যই অত্যাধুনিক চিকিৎসার প্রয়োজন যা এটিকে ব্যয়বহুল করে তোলে. সুতরাং, এ ধরনের কোনও একটি রোগ হওয়ার অর্থ হল হেলথ ইনস্যুরেন্স ক্লেম করার উচ্চ সম্ভাবনা. তাই, ধূমপায়ীদের জন্য হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের পরিমাণ অ-ধূমপায়ীদের তুলনায় বেশি হয়.

ধূমপায়ী ব্যক্তিরা কি হেলথ ইনস্যুরেন্স নিতে পারবেন?

আপনি যদি ধূমপান করেন তাহলে ইনস্যুরেন্স কোম্পানিগুলি হেলথ ইনস্যুরেন্স কভারেজ প্রদান করবে না, আসুন, এই ভুল ধারণাটি আমরা ভেঙে দিই. ধূমপায়ীদের জন্যও বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে. তবে, ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে নিয়ম ও শর্তাবলী ভিন্ন ভিন্ন হতে পারে. আপনি কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার প্রক্রিয়া করার সময় ইনস্যুরার আপনার লাইফস্টাইলের অভ্যাস সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করবেন. আরও সুস্পষ্ট করে বলা যায় যে, আপনি ধূমপান করেন কি না সে সম্পর্কে তারা আপনাকে প্রশ্ন করবেন.

হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে একজন ধূমপায়ীর সংজ্ঞা কী?

সহজ ভাষায় বলতে গেলে, যে ব্যক্তি যে কোনও ধরনের নিকোটিন গ্রহণ করেন তিনিই ধূমপায়ী. আপনি ধূমপান করার জন্য একটি ই-সিগারেট খান বা অন্য যে কোনও ভ্যাপোরাইজার ফর্মই ব্যবহার করেন, আপনি এই সংজ্ঞার মধ্যেই পড়বেন. যদি আপনি ধূমপান করেন, তাহলে একদিনে আপনি কতগুলি সিগারেট খান সে সম্পর্কে ইনস্যুরার আপনার কাছে জানতে চাইবেন. নিকোটিন ব্যবহারের কারণে আপনার কোনও বিদ্যমান শ্বাসযন্ত্রের বা ফুসফুসের রোগ আছে কিনা ইনস্যুরার আপনাকে সে সম্পর্কেও জিজ্ঞাসা করবেন. কখনও কখনও, ইনস্যুরার আপনাকে মেডিকেল স্ক্রিনিং করার জন্যও বলতে পারেন. ধূমপায়ীদের একটি প্রি-মেডিকেল চেক-আপ করা হলে তা ধূমপানের কারণে তাদের শারীরিক অবস্থা কতটা মারাত্মক তা নির্ধারণ করতে সাহায্য করে. এটি ইনস্যুরেন্স কোম্পানিকে কভারেজ এবং হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের পরিমাণ নির্ধারণ করতে সাহায্য করে. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় নিশ্চিত হোন যে আপনি সমস্ত তথ্য সঠিকভাবে দিয়েছেন. যদি আপনি কোনও ভুল বা বিভ্রান্তিকর তথ্য প্রদান করেন, তাহলে এর প্রতিক্রিয়া আপনি দেখতে পাবেন হেলথ - প্রক্রিয়া করার সময় ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়া. মেডিকেল ইনস্যুরেন্স নেওয়ার সময় আপনি ধূমপান করেন কিনা তা উল্লেখ করুন. আপনার লাইফস্টাইলের অভ্যাসগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং সেই অভ্যাসগুলো হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম নির্ধারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ. * প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

হেলথ ইনস্যুরেন্স নেওয়ার সময় ধূমপান করার ব্যাপারে কি আমার মিথ্যা বলা উচিত?

আসলে, আপনার ইনস্যুরারের সাথে সব বিষয় নিয়ে স্বচ্ছ এবং সুস্পষ্ট থাকা সবসময়ই সহায়ক হয়. সঠিক সময়ে সবকিছু যথাযথভাবে প্রকাশ করলে তা আরও দীর্ঘমেয়াদি এবং ঝঞ্ঝাট-মুক্ত উপায়ে আপনার স্বাস্থ্য সুরক্ষিত করার বিষয়টি নিশ্চিত করবে.

আপনি যদি ধূমপান করেন তবে ইনস্যুরেন্স কোম্পানি কীভাবে জানবে?

হয়ত আপনি যখন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনেছিলেন তখন আপনি ধূমপান করতেন না. কিন্তু হতে পারে আপনি এখন ধূমপান করেন. নিয়ম অনুযায়ী, আপনার লাইফস্টাইলে যদি এমন কোনও পরিবর্তন হয় যা আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে তাহলে সেটি সম্পর্কে ইনস্যুরারকে জানিয়ে রাখুন. আপনার ইনস্যুরারকে জানিয়ে রাখলে তা যে কোনও বিপদের মুহূর্তে ঝঞ্ঝাট-মুক্ত ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়ার ক্ষেত্রে সহায়ক হবে. আপনি কতবার ধূমপান করেন তার উপর ভিত্তি করে ইনস্যুরার প্রিমিয়ামের পরিমাণ পরিবর্তন করবে. আপনার বর্তমান স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে ধারণা নেওয়ার জন্য ইনস্যুরার আপনাকে একটি মেডিকেল স্ক্রিনিং করার কথাও বলতে পারে.

ধূমপায়ীদের জন্য হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম সম্পর্কে জানা

ধূমপান এবং হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম উভয়ই একে অপরের সাথে জড়িত. যারা ধূমপান করেন তাদের জন্য স্পেশাল কোনও পলিসি নেই তবে পার্থক্যের বিষয় হল প্রিমিয়ামের পরিমাণ. প্রতিদিন কতগুলি করে সিগারেট খাওয়া হয় এটি তার উপর নির্ভর করে. এর হিসাব খুব সহজ, যদি আপনি প্রতিদিন 08 টি সিগারেট খান তাহলে আপনার প্রিমিয়ামের পরিমানে একদিনে 03টি সিগারেট খাওয়া ব্যক্তির তুলনায় বেশি হবে. দীর্ঘ সময় ধরে ধূমপান করার সাথে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়া, অসুস্থ হওয়া এবং এরকম আরও অনেক কিছুর সম্ভাবনা বেড়ে যায়.

সংক্ষেপে বলা যায়

কোনও একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার আগে আপনার স্বাস্থ্যের প্রয়োজনীয়তাগুলি মূল্যায়ন করুন. আপনি যদি ধূমপান করেন বা ধূমপান করা কারও জন্য প্ল্যান কেনেন, তাহলে প্রিমিয়াম বেশি হবে. একটি ব্যাপক - কভারেজ বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয় হেলথ ইনস্যুরেন্স কভারেজের অধীনে. আপনি ধূমপান করুন বা না করুন, হেলথ ইনস্যুরেন্স পলিসির মতো আর্থিক নিরাপত্তা ব্যবস্থা থাকা এখন একটি প্রয়োজন. বিপদ কখনও বলে-কয়ে আসে না, তাই প্রতিরোধ সবসময় প্রতিকারের চেয়ে ভাল. একটি মানসিক চাপ-মুক্ত ভবিষ্যতের জন্য নিজেকে এবং আপনার প্রিয়জনদের সুরক্ষিত করুন. একটি স্বাস্থ্যকর ভবিষ্যতের জন্য ধূমপান ত্যাগ করুন! আপনার সুস্বাস্থ্যের জন্য সঠিক কাজ করতে কখনও দেরি হয় না. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. সুবিধা, আওতা বহির্ভুত বিষয়, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত বিবরণের জন্য যে কোনও পলিসি নেওয়ার আগে অনুগ্রহ করে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শর্তাবলী মনোযোগ সহকারে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়