রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Network Hospitals Explained
মে 12, 2011

নেটওয়ার্ক হাসপাতালের জন্য আপনার গাইড

নেটওয়ার্ক হাসপাতাল কী?

আপনার ইনস্যুরারের সাথে টাই আপ করা হাসপাতালগুলি নেটওয়ার্ক হাসপাতালের অন্তর্ভুক্ত. নেটওয়ার্ক হাসপাতাল আপনার ইনস্যুরারের অ্যাপ্রুভালের উপর ভিত্তি করে আপনাকে ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স সুবিধা প্রদান করে. ইনসিওর্ড ব্যক্তি অর্থাৎ, আপনি ভর্তি হওয়ার সময় আপনার পলিসি নম্বর জানাতে পারেন বা হাসপাতালের অ্যাডমিনিস্ট্রেশনে হেলথ ইনস্যুরারের পক্ষ থেকে ইস্যু করা কার্ডটি প্রদান করতে পারেন. হাসপাতাল আপনার পক্ষ থেকে চিকিৎসার জন্য অ্যাপ্রুভাল চাইবে. যদি অ্যাপ্রুভ হয়, তাহলে আপনার দ্বারা গৃহীত কভারের উপর ভিত্তি করে আপনার ইনস্যুরার পেমেন্ট সেটল করবে.

নন-নেটওয়ার্ক হাসপাতাল কী?

যে হাসপাতালগুলির কোনও ইনস্যুরারের সাথে টাই-আপ নেই তাদেরকে নন-নেটওয়ার্ক হাসপাতাল বলা হয়. আপনি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা গ্রহণ করলে, আপনাকেই সেই বিল সেটল করতে হবে. তবে আপনি আপনার ইনস্যুরারের কাছে অন্যান্য ডকুমেন্ট সহ ক্লেম ফর্ম জমা দেওয়ার পরে হাসপাতালে ভর্তি হওয়ার খরচগুলি রিইম্বার্স করা হবে. সবকিছু যাচাই করার পর, ডিডাক্টবল হিসাবে কিছু পরিমাণ টাকা কেটে নেওয়ার পরে খরচগুলি আপনাকে রিইম্বার্স করা হবে.

কেন নন-নেটওয়ার্ক হাসপাতালের পরিবর্তে নেটওয়ার্ক হাসপাতাল বেছে নেবেন?

আপনি যদি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে ভর্তি হন তাহলে আপনাকেই হাসপাতালের বিল সেটল করতে হবে এবং তারপর রিইম্বার্সমেন্টের জন্য ক্লেম ফর্মের সাথে হাসপাতালে ভর্তি হওয়ার যাবতীয় ডকুমেন্ট জমা দিতে হবে. ইনস্যুরারের নিম্নলিখিত ডকুমেন্টগুলি প্রয়োজন হবে প্রক্রিয়াকরণের জন্য আপনার ইনস্যুরেন্স ক্লেম.
  • আপনার হেলথ পলিসি নেওয়ার আগে আপনার পূর্ববর্তী পলিসির বিবরণের একটি ফটোকপি (যদি প্রযোজ্য হয়).
  • আপনার বর্তমান পলিসি ডকুমেন্টের ফটোকপি.
  • ডাক্তারের প্রথম প্রেসক্রিপশন.
  • দাবিদার বা পরিবারের সদস্য দ্বারা যথাযথভাবে স্বাক্ষরিত ক্লেম ফর্ম.
  • হাসপাতালের ডিসচার্জ কার্ড
  • বিলে উল্লিখিত সমস্ত খরচের বিশদ বিবরণ সহ হাসপাতালের বিল.
  • রেভিনিউ স্ট্যাম্প সহ যথাযথভাবে স্বাক্ষরিত টাকার রসিদ.
  • সমস্ত আসল ল্যাবরেটরি এবং ডায়াগনস্টিক টেস্ট রিপোর্ট. উদা. এক্স-রে, ই.সি.জি, ইউএসজি, এমআরআই স্ক্যান, হিমোগ্রাম ইত্যাদি (অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনাকে ফিল্ম বা প্লেট সংযুক্ত করতে হবে না, প্রতিটি পরীক্ষার জন্য একটি প্রিন্টেড রিপোর্ট পর্যাপ্ত)
  • আপনি ক্যাশে ওষুধ কিনলে এবং এটি হাসপাতালের বিলে উল্লেখ করা না থাকলে আপনাকে ডাক্তারের কাছ থেকে প্রেসক্রিপশন এবং কেমিস্টের কাছ থেকে কেনা সেই ওষুধের বিল সংযুক্ত করতে হবে.
  • যদি আপনি ডায়াগনস্টিক বা রেডিওলজি টেস্টের জন্য ক্যাশ পে করে থাকেন এবং এটি হাসপাতালের বিলে উল্লেখ করা না হয়, তাহলে আপনাকে টেস্টের পরামর্শ দেওয়া ডাক্তারের প্রেসক্রিপশন, প্রকৃত টেস্ট রিপোর্ট এবং টেস্টের জন্য ডায়াগনস্টিক সেন্টার থেকে প্রাপ্ত বিল সংযুক্ত করতে হবে.
  • চোখের ছানির অপারেশনের ক্ষেত্রে আপনাকে আইওএল স্টিকার সংযুক্ত করতে হতে পারে
এই সম্পূর্ণ পদ্ধতিটি ক্লান্তিকর এবং হতাশাজনক হতে পারে. এছাড়াও, আপনাকে চিকিৎসার জন্য প্রয়োজনীয় নগদ টাকা নিয়ে প্রস্তুত থাকতে হবে. চিকিৎসার খরচ অত্যধিক হতে পারে যা এই রকম উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে আপনার মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে. অপরদিকে, নেটওয়ার্ক হাসপাতালের ক্ষেত্রে আপনাকে ততক্ষণ পর্যন্ত সরাসরি চিকিৎসা খরচ পে করতে হবে না যতক্ষণ পর্যন্ত চিকিৎসার অরিজিনাল বিল এবং চিকিৎসার প্রমাণ নেটওয়ার্ক হাসপাতালে থাকবে. সুতরাং নেটওয়ার্ক হাসপাতাল বেছে নেওয়া ভাল. আপনার কাছাকাছি একটি নেটওয়ার্ক হাসপাতাল অনুসন্ধান করার জন্য আপনাকে শুধুমাত্র শহরের রাজ্য এবং নাম (উপরে দেখানো ছবিতে) নির্বাচন করতে হবে. আপনি আপনার প্রয়োজন অনুযায়ী একটি নির্দিষ্ট ধরন এবং গ্রেড-এর নেটওয়ার্ক হাসপাতাল খুঁজতে পারেন. আজকের বিশ্বে হেলথ ইনস্যুরেন্স খুবই প্রয়োজনীয় হয়ে উঠেছে এবং নেটওয়ার্ক হাসপাতালে অফার করা সুবিধাগুলি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার মতো গুরুত্বপূর্ণ সময়ে আপনাকে সুবিধা প্রদান করে. নিজেকে এবং আপনার পরিবারকে ইনসিওর করতে পারেন, এই কাজে সাহায্য করবে আমাদের বিভিন্ন প্রকার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নেটওয়ার্ক হাসপাতালের সুবিধাগুলি পেতে. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.
নন-নেটওয়ার্ক হাসপাতাল:
যে হাসপাতালগুলির কোনও ইনস্যুরার বা টিপিএ-এর সাথে কোনও চুক্তি নেই সেই হাসপাতালগুলিকে নন-নেটওয়ার্ক হাসপাতাল বলা হয়. ইনসিওর্ড ব্যক্তি যদি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা নিয়ে থাকেন তাহলে হাসপাতালের বিল ইনসিওর্ড ব্যক্তিকেই সেটল করতে হবে. তবে ইনস্যুরার বা টিপিএ-এর কাছে অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্ট সহ ক্লেম ফর্ম জমা দেওয়ার মাধ্যমে হাসপাতালে ভর্তি হওয়ার খরচ রিইম্বার্স করা যেতে পারে. ডকুমেন্ট যাচাই করার পরে খরচগুলি ইনসিওর্ড ব্যক্তিকে রিইম্বার্স করা হয়.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়