রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
emergency assistance in travel insurance
মার্চ 31, 2021

ট্রাভেল ইনস্যুরেন্স বনাম মেডিকেল ইনস্যুরেন্স

অনেক অনুভবী যাত্রীদের জন্য, ট্রাভেল ইনস্যুরেন্সের ধারণা একটি নতুন ধারণা হিসাবে আসে. বাস্তবে, ইউরোপের মতো বিভিন্ন বিচারব্যবস্থায়, শেনজেন ভিসায় ভ্রমণ করার জন্য একটি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান এবং অন্যান্য ডকুমেন্ট থাকা বাধ্যতামূলক. যখন আপনি ট্রাভেল ইনস্যুরেন্স কী এবং তার সুবিধাগুলি অন্বেষণ করেন, তখন বিষয়টি স্পষ্ট হয়ে যায়. একটি স্ট্যান্ডার্ড ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান আপনার চিকিৎসার খরচ, ইমার্জেন্সি খরচ, বাতিলকরণ এবং তাৎক্ষণিক নগদ প্রয়োজনীয়তা কভার করতে পারে. যখন মেডিকেল খরচ কভার করার কথা আসে, তখন আপনি চিন্তা করার সময় বিভ্রান্ত হতে পারেন - ট্রাভেল ইনস্যুরেন্স কি মেডিকেল ইনস্যুরেন্সের মতো একই? সংক্ষেপে উত্তর হল - না. দুটির মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলি সম্পর্কে আরও ভাল ধারণা পেতে, আরও পড়ুন!  

ট্রাভেল ইনস্যুরেন্স বনাম মেডিকেল ইনস্যুরেন্স

বেশিরভাগ মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানে বিদেশী চিকিৎসা অন্তর্ভুক্ত নয় যতক্ষণ না বিশেষভাবে ইনস্যুরেন্স ডকুমেন্টে উল্লেখ করা হয়. সুতরাং, ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানটি আন্তর্জাতিক মেডিকেল ইনস্যুরেন্সের সাথে আরও তুলনামূলক, কারণ তারা সীমান্তের ওপারের মেডিকেল ঝুঁকির তুলনা করে. যখন আপনি ট্রাভেল ইনস্যুরেন্স যা প্রায় মেডিকেল ইনস্যুরেন্সের মতই তা নিয়ে গবেষণা করবেন তখন আপনি যে সাধারণ পার্থক্যগুলি পাবেন তা এখানে দেওয়া হল:
  1. কভারেজের প্রস্থ: চুরি, বাতিলকরণ এবং চিকিৎসার খরচের মতো সম্ভাব্য ঝুঁকির বিস্তৃত রেঞ্জ ট্রাভেল ইনস্যুরেন্স কভার করে. মেডিকেল ইনস্যুরেন্স পলিসির নির্দেশ অনুযায়ী শুধুমাত্র চিকিৎসা খরচ কভার করার জন্য ডিজাইন করা হয়েছে.
  2. চিকিৎসার অবস্থান: যদি আপনি কোনও বিদেশে কোনও চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থানের সম্মুখীন হন, তাহলে ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানে শুধুমাত্র জরুরি পরিস্থিতির যত্ন নেওয়ার ব্যবস্থা করতে পারে এবং পরে আপনার দেশে বাকি সমস্ত পদ্ধতি গ্রহণ করা যেতে পারে. ইন্টারন্যাশনাল মেডিকাল ইনস্যুরেন্স আপনাকে পলিসিতে ইতিমধ্যে উল্লেখিত বিদেশে আপনার প্রয়োজনীয় চিকিৎসা পেতে অনুমতি দেবে.
  3. আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা: বেশিরভাগ ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান আপনার আগে থেকে বিদ্যমান চিকিৎসা সংক্রান্ত অবস্থাগুলিকে কভার করে না. আপনাকে একজন রাইডার বা অ্যাড-অন পেতে বলা হবে বা প্রয়োজনীয় কভারেজ পাওয়ার জন্য অন্য ইনস্যুরেন্স পলিসি কেনার বিষয়ে বিবেচনা করতে বলা হবে. অন্যদিকে, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি বিদ্যমান মেডিকেল পরিস্থিতি এবং আনুমানিক পরিস্থিতিগুলি কভার করে যেহেতু এই ধরনের ঝুঁকিগুলির ক্ষেত্রে আপনি যে প্রিমিয়াম পে করছেন তার জন্য ইতিমধ্যে মূল্য নির্ধারণ করা হয়েছে.
  4. কভারেজের মেয়াদ: ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে 30, 60, 90, বা তার বেশি দিনের জন্য কভারেজ প্রদান করতে পারে. কিন্তু, বেশিরভাগ ক্ষেত্রে, ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে এক বছরে একাধিক যাত্রার ক্ষেত্রে সেরা কভার প্রদান করবে - সম্পূর্ণ বছরের জন্য নয়. সম্পূর্ণ বছর বা নির্ধারিত মেয়াদের জন্য আপনার চিকিৎসা খরচ একটি মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানে কভার করা হয়.
  5. ভ্রমণের আগে মেডিকেল ইমার্জেন্সি: কল্পনা করুন এমন একটি পরিস্থিতি যেখানে দিল্লির অশোক নামের একজন আর্কিটেক্ট যার বয়স 28 বছর, একটি কনফারেন্সের জন্য সিডনিতে ভ্রমণ করার পরিকল্পনা করেন. তিনি নিজের জন্য এবং তার টিমের জন্য একটি কম্প্রিহেন্সিভ ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান পাবেন. দুর্ভাগ্যবশত, নির্ধারিত প্রস্থানের আগের রাতে তিনি নিজস্ব অফিসের সিঁড়ি থেকে পড়ে যান এবং তার শিরায় টান ধরে. তাকে হাসপাতালে ভর্তি হতে হবে এবং চিকিৎসা করাতে হবে.
এই ক্ষেত্রে, ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানটি বাতিলকরণ চার্জ কভার করতে পারে, হাসপাতালে থাকার এবং সুস্থ হওয়ার জন্য যে চিকিৎসা খরচ হবে তা নয়. অন্যদিকে, একটি মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান তার রিকভারির সময়কালে চিকিৎসা খরচ কভার করবে. এখনও, তিনি বুকিং এবং বিমানের বাতিলকরণের জন্য যে চার্জ কাটা যাবে যা তার কাজে আসবে না তা তিনি কভার পাবেন না.  
ট্রাভেল ইনস্যুরেন্স বনাম মেডিকেল ইনস্যুরেন্স
ট্রাভেল ইনস্যুরেন্স মেডিকেল ইনস্যুরেন্স
1. মেডিকেল খরচ, লাগেজ হারিয়ে যাওয়া বা ক্ষতি, চুরি, ইমার্জেন্সি ক্যাশের প্রয়োজনীয়তা এবং অন্যান্য অনেক ঝুঁকি কভার করে. 1. পলিসির ডকুমেন্টে উল্লিখিত অনুযায়ী শুধুমাত্র মেডিকেল ঝুঁকি কভার করে.
2. আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা সাধারণত এই প্ল্যানে কভার করা হয় না. 2. আগে থেকে বিদ্যমান এবং আগে থেকে দেখা যায় এমন চিকিৎসা সংক্রান্ত অবস্থা এই প্রোগ্রামে অন্তর্ভুক্ত থাকতে পারে.
3. কভারেজের মেয়াদ সাধারণত ভ্রমণের সময়কালের আশেপাশে থাকে. 3. পলিসির উপর নির্ভর করে কন্টেন্টের মেয়াদ এক বছর থেকে কয়েক বছরের মধ্যে হতে পারে.
4. ভ্রমণের আগে বা পরের মেডিকেল খরচ সাধারণত কভার করা হয় না. 4. কভারেজ ডকুমেন্টে বর্ণিত সমস্ত চিকিৎসা খরচগুলির যত্ন নেওয়া হয়.
 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

 
  1. আপনি কি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান নাকি মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেবেন?
উত্তরের জন্য তথ্য প্রয়োজন হবে - আপনি কিনলে ইনস্যুরেন্স প্ল্যানের সাথে কি পাওয়ার পরিকল্পনা করছেন. আপনি যেটি কিনবেন তার সাথে অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স অথবা অফলাইন. আপনি যদি এই তিনটি মানদণ্ড খুঁজছেন, তাহলে আপনাকে একটি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান নিতে হবে:
  1. নিজের জন্য, আপনার গ্রুপ বা আপনার পরিবারের জন্য চিকিৎসা, পণ্য হারিয়ে যাওয়া বা বাতিলকরণ সুরক্ষার প্রয়োজন.
  2. আপনি যে জায়গায় যাচ্ছেন তার ভিসা পলিসি অনুযায়ী বিশেষভাবে একটি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান খুঁজছেন.
  3. ট্রাভেল প্ল্যানার যারা বাতিলকরণের ঝুঁকি হ্রাস করতে চান.
আপনি যদি নিম্নলিখিত কোনও মানদণ্ড চান, তাহলে আপনাকে একটি মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান নিতে হবে:
  1. আপনি বিশেষভাবে ভ্রমণের সাথে বা ভ্রমণ ছাড়া স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকির খরচের বিরুদ্ধে সুরক্ষা চাইছেন.
  2. আপনার আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা রয়েছে.
  3. আপনি যাত্রার আগে বা পরে আপনার চিকিৎসা খরচের জন্য সুরক্ষা চান.
 
  1. আমি কি একটি ট্রাভেল এবং মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান উভয়ই পেতে পারি?
যদি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানটি আপনার সমস্ত প্রয়োজন কভার না করে, তাহলে আপনাকে প্রথমে উপলব্ধ অ্যাড-অনগুলি দেখতে হবে. যদি আপনি এখনও অতিরিক্ত কভারেজ চান, তাহলে একটি মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান নিতে পারেন. আপনি অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কিনতে পারেন এবং আপনার বিকল্পগুলি তুলনা করতে পারেন. এছাড়াও দেখুন ডোমেস্টিক ট্রাভেল ইনস্যুরেন্স & প্রবীণ নাগরিকদের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স যা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স অফার করে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়