রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
kyc for travel insurance: everything you need to know
মার্চ 24, 2023

ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি: সবকিছু জানার জন্য একটি আল্টিমেট গাইড

বিদেশ ভ্রমণের সময় ট্রাভেল ইনস্যুরেন্স হল একটি প্রয়োজনীয় বিষয়. এটি ট্রিপ বাতিলকরণ, চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা এবং লাগেজ হারিয়ে যাওয়ার মতো বিভিন্ন অপ্রত্যাশিত ঘটনার ক্ষেত্রে আর্থিক সুরক্ষা প্রদান করে. ভারতে ট্রাভেল ইনস্যুরেন্স পাওয়া সহজ নয় কারণ এটি মনে হতে পারে. প্রয়োজনীয় ইনস্যুরেন্স কোম্পানিগুলির মধ্যে একটি হল কেওয়াইসির জন্য প্রয়োজনীয় ডকুমেন্টেশন, যা 'নো ইয়োর কাস্টোমার' এই কথাটির একটি সংক্ষিপ্তসার. এটি একজন কাস্টোমারের পরিচয় যাচাই করার জন্য একটি প্রক্রিয়া. ভারতে যে কোনও আর্থিক ট্রানজ্যাকশানের জন্য কেওয়াইসি প্রক্রিয়া অপরিহার্য. এটি জালিয়াতি, লুট এবং অন্যান্য অবৈধ কার্যক্রম প্রতিরোধ করতে সাহায্য করে. ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) সমস্ত ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠানগুলিকে তাদের সার্ভিস প্রদানের সময় কেওয়াইসি নির্দেশিকাগুলি অনুসরণ করা বাধ্যতামূলক করেছে.

ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি কেন প্রয়োজন?

অন্যান্য আর্থিক ট্রানজ্যাকশানের জন্য প্রয়োজনীয় একই কারণে ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি প্রয়োজন. এটি কাস্টোমারের পরিচয় ভেরিফাই করার এবং সঠিক ব্যক্তিকে ইনস্যুরেন্স পলিসি ইস্যু করা হচ্ছে কিনা তা নিশ্চিত করার একটি উপায়. কেওয়াইসি ভারতের ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির (আইআরডিএআই) ও একটি প্রয়োজনীয় বিষয়. আইআরডিএআই হল ভারতের সমস্ত ইনস্যুরেন্স কোম্পানির জন্য নিয়ন্ত্রক সংস্থা, এবং এটি ট্রাভেল ইনস্যুরেন্স সহ সমস্ত ইনস্যুরেন্স পলিসির জন্য কেওয়াইসি বাধ্যতামূলক করেছে.

ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কী কী কেওয়াইসি ডকুমেন্ট প্রয়োজন?

বিভিন্ন ইনস্যুরেন্স কোম্পানিগুলি বিভিন্ন কেওয়াইসি ডকুমেন্ট জিজ্ঞাসা করতে পারে, কিন্তু তাদের মধ্যে বেশিরভাগই নিম্নলিখিতগুলির জন্য জিজ্ঞাসা করবে:

পরিচয়পত্র

একটি বৈধ পাসপোর্ট, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স, বা আধার কার্ড পরিচয় প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে. পাসপোর্ট হল ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য ব্যবহৃত সবচেয়ে সাধারণ পরিচয় প্রমাণ. যাত্রার তারিখ থেকে অন্তত ছয় মাসের জন্য পাসপোর্টটি বৈধ থাকবে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ.

ঠিকানার প্রমাণপত্র

একটি ঠিকানা সহ সাম্প্রতিক ইউটিলিটি বিল, ভাড়ার চুক্তি বা আধার কার্ড ঠিকানার প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে. ঠিকানার প্রমাণ ইনসিওর্ড ব্যক্তির নামে আছে কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ.

আয়ের প্রমাণ

কিছু কিছু ইনস্যুরেন্স কোম্পানি আয়ের প্রমাণ চাইতে পারে, যেমন বেতনের রসিদ বা আয়কর রিটার্ন. সাধারণত উচ্চ সাম ইনসিওর্ড পলিসির জন্য এটি প্রয়োজন. মনে রাখতে হবে যে ভ্রমণের সময় কেওয়াইসি ডকুমেন্টগুলি যেন স্ব-সত্যাপিত থাকে এবং এগুলি বৈধ হওয়া উচিত. ক্ষতি বা চুরির ক্ষেত্রে কোনও অসুবিধা এড়ানোর জন্য ভ্রমণের সময় ডকুমেন্টের কপি রাখার পরামর্শ দেওয়া হয়.

ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কীভাবে কেওয়াইসি সম্পূর্ণ করবেন?

কেওয়াইসি সম্পূর্ণ করা ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্স এর জন্য একটি সহজ প্রক্রিয়া. বেশিরভাগ ইনস্যুরেন্স কোম্পানি কেওয়াইসির জন্য একটি অনলাইন সুবিধা প্রদান করে. কাস্টোমাররা ইনস্যুরেন্স কোম্পানির ওয়েবসাইট ভিজিট করতে পারেন এবং প্রয়োজনীয় কেওয়াইসি ডকুমেন্টগুলি আপলোড করতে পারেন. কিছু কিছু ইনস্যুরেন্স কোম্পানি একটি ফিজিকাল কেওয়াইসি সুবিধাও প্রদান করে, যেখানে একজন প্রতিনিধি কেওয়াইসি ডকুমেন্ট সংগ্রহ করার জন্য কাস্টোমারের অবস্থান পরিদর্শন করবেন. ইনস্যুরেন্স পলিসি ইস্যু করার ক্ষেত্রে যে কোনও বিলম্ব এড়ানোর জন্য যত তাড়াতাড়ি সম্ভব কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করা গুরুত্বপূর্ণ. কিছু কিছু ক্ষেত্রে, কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ হতে 48 ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে.

কেওয়াইসি সম্পূর্ণ না হলে কি হবে?

যদি কেওয়াইসি প্রক্রিয়াটি সম্পূর্ণ না হয়, তাহলে ইনস্যুরেন্স কোম্পানি ইনস্যুরেন্স আবেদনটি প্রত্যাখ্যান করতে পারে বা পলিসি ইস্যু করতে বিলম্ব করতে পারে. পরে কোনও অসুবিধা এড়ানোর জন্য ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কেনার আগে কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করা গুরুত্বপূর্ণ.

ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি সম্পূর্ণ করার সুবিধা

ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি সম্পূর্ণ করার কিছু সুবিধা এখানে দেওয়া হল:

দ্রুত প্রক্রিয়াকরণ

কেওয়াইসি সম্পূর্ণ করা ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজের প্রক্রিয়াকে দ্রুত ট্র্যাক করতে সাহায্য করে. একবার কেওয়াইসি ডকুমেন্ট ভেরিফাই হয়ে গেলে, পলিসিটি কিছু সময়ের মধ্যেই ইস্যু করা যেতে পারে.

সহজে ক্লেম সেটলমেন্ট

কেওয়াইসি সম্পূর্ণ করা ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া সহজ করতে সাহায্য করে. ইনস্যুরেন্স কোম্পানির কাছে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট এবং তথ্য থাকবে, যা ক্লেমটি প্রক্রিয়া করা সহজ করে তোলে.

জালিয়াতি প্রতিরোধ করে

জালিয়াতি এবং অন্যান্য অবৈধ কার্যকলাপ প্রতিরোধ করতে কেওয়াইসি সাহায্য করে. এটি নিশ্চিত করে যে ইনস্যুরেন্স পলিসিটি সঠিক ব্যক্তিকে ইস্যু করা হচ্ছে এবং কোনও প্রতারণামূলক কার্যক্রম চিহ্নিত করতে সাহায্য করে.

নিয়ন্ত্রক প্রয়োজনীয়তার সাথে সম্মতি

কেওয়াইসি সম্পূর্ণ করা নিয়ন্ত্রক প্রয়োজনীয়তার সাথে সম্মতি নিশ্চিত করে. আইআরডিএআই ট্রাভেল মেডিকেল ইনস্যুরেন্স সহ সমস্ত ইনস্যুরেন্স পলিসির জন্য কেওয়াইসি বাধ্যতামূলক করেছে. যে কোনও আইনী সমস্যা এড়ানোর জন্য এই নির্দেশিকাগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ. ভারতে ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি একটি বাধ্যতামূলক প্রয়োজনীয়তা. এটি জালিয়াতি প্রতিরোধ করতে, পলিসির প্রক্রিয়াকরণ দ্রুত ট্র্যাক করতে এবং ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া সহজ করতে সাহায্য করে. কেওয়াইসি ডকুমেন্টগুলি বৈধ এবং স্ব-সত্যাপিত কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ. পলিসি ইস্যু করার ক্ষেত্রে যে কোনও বিলম্ব এড়ানোর জন্য যত তাড়াতাড়ি সম্ভব কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করার পরামর্শ দেওয়া হচ্ছে. ক্ষতি বা চুরির ক্ষেত্রে কোনও অসুবিধা এড়াতে ভ্রমণের সময় কেওয়াইসি ডকুমেন্টের কপি রাখাও গুরুত্বপূর্ণ. কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করার মাধ্যমে, কাস্টোমাররা নিশ্চিত হতে পারেন যে বিদেশে ভ্রমণের সময় তারা আর্থিকভাবে সুরক্ষিত আছেন. পরিশেষে বলা যায়, কেওয়াইসি হল এর জন্য একটি প্রয়োজনীয় প্রক্রিয়া ট্রাভেল ইনস্যুরেন্স ভারতে.. আইআরডিএআই দ্বারা নির্ধারিত নির্দেশিকাগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ এবং কোনও আইনী সমস্যা এড়ানোর জন্য বৈধ কেওয়াইসি ডকুমেন্ট প্রদান করা. কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করলে পলিসির প্রক্রিয়াকরণ দ্রুত ট্র্যাক করতে, ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া সহজ করতে এবং জালিয়াতি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে. যত তাড়াতাড়ি সম্ভব কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করার পরামর্শ দেওয়া হয় এবং যাত্রা করার সময় ডকুমেন্টের একটি কপি রাখুন. এটি করার মাধ্যমে, কাস্টোমাররা নিশ্চিত হতে পারেন যে বিদেশে ভ্রমণের সময় তারা আর্থিকভাবে সুরক্ষিত আছেন.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়