রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Which Type of Insurance Is Best For Bike?
মার্চ 31, 2021

বাইকের জন্য কোন ধরনের ইনস্যুরেন্স সবচেয়ে ভাল: কম্প্রিহেন্সিভ না থার্ড পার্টি?

টু-হুইলার গাড়ি ভারতের বৃহৎ জনসংখ্যার জন্য দৈনিক যাতায়াতের একটি প্রধান মাধ্যম. যদিও বাইকের মাধ্যমে দ্রুত যাওয়া যায় এবং ট্রাফিকে আটকে থাকতে হয় না, কিন্তু এতে চার-চাকার গাড়ির তুলনায় অ্যাক্সিডেন্টের ঝুঁকি বেশি থাকে. সুতরাং, আপনার বাইক ইনসিওর্ড করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যাতে কোনও অপ্রত্যাশিত ঘটনার ক্ষেত্রে আপনি আপনার ইনস্যুরারের কাছ থেকে সম্পূর্ণ সুবিধা পেতে পারেন. এছাড়াও, আপনার বাইকের জন্য ইনস্যুরেন্স থাকলে তা আপনাকে আইন মেনে চলতেও সাহায্য করবে. ভারতীয় মোটর আইন আপনাকে আপনার গাড়ির জন্য অন্ততপক্ষে একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার রাখা বাধ্যতামূলক করেছে, যা না থাকলে আপনাকে আইনত দণ্ডিত করা যেতে পারে. ইনস্যুরেন্স পলিসি হল একটি গুরুত্বপূর্ণ বিকল্প যা আপনাকে দুর্যোগ, দুর্ঘটনা এবং চুরির মতো আর্থিক ঝুঁকি থেকে সুরক্ষিত রাখে. তবে, লোকজন সবসময় বিভ্রান্ত থাকে যে, বাইকের জন্য কোন ধরনের ইনস্যুরেন্স সবচেয়ে ভালো? প্রধানত, দুই ধরনের ইনস্যুরেন্স রয়েছে এবং এই আর্টিকেলটি উভয় ইনস্যুরেন্স পলিসির প্রধান দিকগুলি কভার করবে যাতে আপনি নিজের জন্য একটি উপযুক্ত সিদ্ধান্ত নিতে পারেন. আসুন আমরা শুরু করি!

থার্ড-পার্টি বনাম কম্প্রিহেন্সিভ টু-হুইলার ইনস্যুরেন্স

একটি কম্প্রিহেন্সিভ এবং থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্স এর মধ্যে প্রাথমিক পার্থক্য হল কভারেজের সুবিধা. যেখানে থার্ড পার্টি ইনস্যুরেন্স শুধুমাত্র থার্ড পার্টির লায়াবিলিটি কভার করে, সেখানে কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের ক্ষেত্রে আরও কিছু সুবিধা অন্তর্ভুক্ত আছে এবং এটি আপনার বাইকের যে কোনও ক্ষতির পাশাপাশি থার্ড পার্টির লায়াবিলিটিও কভার করে. কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স বিভিন্ন ধরনের অ্যাড-অন বেনিফিটও প্রদান করে যা আপনাকে দুর্ঘটনাজনিত ক্ষেত্রে অনেক টাকা সাশ্রয় করতে সাহায্য করতে পারে.

থার্ড-পার্টি এবং কম্প্রিহেন্সিভ টু-হুইলার ইনস্যুরেন্সের বৈশিষ্ট্যগুলির তুলনা

নিম্নলিখিত টেবিলটি আপনাকে বাইকের জন্য কোন ইনস্যুরেন্স সবচেয়ে ভাল কম্প্রিহেন্সিভ না থার্ড পার্টি তা সম্পর্কে তথ্য প্রদান করবে?    
থার্ড-পার্টি বাইক ইনস্যুরেন্স সম্পূর্ণ বাইকের ইনস্যুরেন্স
এটা কি? এই ইনস্যুরেন্স পলিসিটি শুধুমাত্র থার্ড পার্টির গাড়ির ক্ষতি হলে তা কভার করে. এই ইনস্যুরেন্স পলিসিটি নিজস্ব কোনও ক্ষতি হলে তা কভার করে এবং থার্ড-পার্টির দায়বদ্ধতা পরিশোধ করে.
এটি কী কী কভার করে? এতে সীমিত কভারেজ রয়েছে. এ ক্ষেত্রে, কোনও দুর্ঘটনা ঘটার কারণে যদি আপনার দ্বারা থার্ড পার্টির গাড়ির কোনও ক্ষতি হয় তাহলে ইনস্যুরার শুধুমাত্র সেই ক্ষতি কভার করবে. এটি তুলনামূলকভাবে একটি ব্যাপক ইনস্যুরেন্স প্ল্যান. এটি আপনার গাড়ির ক্ষতি, লোকসান এবং চুরির বিরুদ্ধে কভার করবে. এক্ষেত্রে, দুর্ঘটনায় জড়িত উভয় পক্ষের যাবতীয় ক্ষতির জন্য ইনস্যুরার পে করবে.
অ্যাড-অন দুর্ভাগ্যবশত, এই পলিসিটি শুধুমাত্র থার্ড পার্টির গাড়ির ক্ষতির কারণে উদ্ভুত খরচ কভার করে. এই পলিসিটি রিটার্ন টু ইনভয়েস, জিরো-ডেপ্রিসিয়েশন এবং রোডসাইড অ্যাসিস্টেন্সের মতো একাধিক অ্যাড-অন অফার করে.
দাম নির্ধারণ এই পলিসির জন্য প্রিমিয়ামের খরচ অনেক কম. এই পলিসির প্রিমিয়ামের খরচ সবসময়ই থার্ড পার্টি ইনস্যুরেন্সের চেয়ে বেশি হয়.
কোনটি কেনা উচিত? যদি আপনার বাইকটি পুরনো হয় এবং যদি আপনি কদাচিৎ বাইকটি চালান তবে আপনার এই বিকল্পটি নির্বাচন করা উচিত. এটি একটি অত্যন্ত কার্যকরী পলিসি এবং যদি আপনি একটি নতুন বাইক কিনে থাকেন তাহলে আপনার অবশ্যই এটি বেছে নেওয়া উচিত. এছাড়াও, যদি আপনি নিয়মিত যাতায়াত করেন এবং অধিক সময় ধরে বাইক চালান তাহলে আপনি এটি বেছে নিতে পারেন.
 

উভয় টু হুইলার ইনস্যুরেন্সই কী কী সুবিধা এবং সীমাবদ্ধতা অফার করে?

এটি সুস্পষ্ট যে থার্ড পার্টি ইনস্যুরেন্সের তুলনায় কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্স অধিক গুরুত্বপূর্ণ. এরপরও, কোন ধরনের ইনস্যুরেন্স বাইকের জন্য সেরা তা নির্ধারণ করার ক্ষেত্রে আপনাকে কিছু বিষয়টি দ্বিধায় ফেলতে পারে যেমন, সংশ্লিষ্ট খরচ এবং কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্সের ক্ষেত্রে আরও বেশি টাকা খরচ করা কি আসলেই লাভজনক? আসুন আমরা উভয় পলিসির কিছু সুবিধা এবং অসুবিধা তালিকাভুক্ত করে তা জেনে নিই.

কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্সের সুবিধা

  • এটি আপনার বাইকের ক্ষতি কভার করে.
  • এটি আপনাকে যে কোনও থার্ড-পার্টির লায়াবিলিটি থেকে রক্ষা করে.
  • এটি আপনাকে আপনার ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু (আইডিভি) অর্থাৎ আপনার বাইকের বর্তমান মার্কেট ভ্যালু কাস্টোমাইজ করার বিকল্প প্রদান করে.
  • এটি প্রাকৃতিক দুর্যোগের কারণে হওয়া ক্ষতির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে.
  • যদি আপনার বাইক চুরি হয়ে যায় এবং আপনার কাছে যদি রিটার্ন টু ইনভয়েস কভার থাকে তাহলে আপনি রোড ট্যাক্স হিসাবে করা খরচ সহ আপনার বাইকের সর্বশেষ ইনভয়েসের ভ্যালু ক্লেম করতে পারবেন.
  • কোনও দুর্ঘটনার কারণে হওয়া আপনার যে কোনও পার্সোনাল ক্ষতির জন্য আপনি টাকা পেতে পারেন.

কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্সের অসুবিধা

  • থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্সের তুলনায় এতে উল্লেখযোগ্যভাবে বেশি খরচ হয়.
  • এটি বাইকের নিয়মিত ব্যবহারের ফলে হওয়া ক্ষতি কভার করে না.
  • এই পলিসি আপনার বাইকের বার্ষিক ডেপ্রিসিয়েশনের ফলে উদ্ভুত ক্ষতির ক্ষেত্রে সুরক্ষা প্রদান করে না.
  অপরপক্ষে, নিম্নলিখিতগুলি হল থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্স কভার:

থার্ড-পার্টি বাইক ইনস্যুরেন্সের সুবিধা

  • এই পলিসিটি দুর্ঘটনার কারণে থার্ড পার্টির গাড়ির হওয়া ক্ষতির কারণে উদ্ভুত খরচ থেকে আপনাকে রক্ষা করবে.
  • যেহেতু এই ইনস্যুরেন্সটি আইন অনুযায়ী বাধ্যতামূলক, তাই আপনার এই পলিসিটি থাকলে আপনাকে বাইক ইনস্যুরেন্স ফাইন নিয়ে কোনও ঝামেলা বহন করতে হবে না.
 

থার্ড-পার্টি বাইক ইনস্যুরেন্সের অসুবিধা

  • এই পলিসিটি আপনার বাইকের কোনও ক্ষতির জন্য কভার প্রদান করবে না.
  • আপনার কাছে এই ইনস্যুরেন্স থাকলে আপনি আপনার আইডিভি কাস্টোমাইজ করতে পারবেন না.
  • আপনার বাইক চুরি হয়ে গেলেও এই পলিসিটি আপনাকে ক্ষতিপূরণ প্রদান করবে না.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

 
  1. কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কি ক্যাশলেস মেরামতের সুবিধা অফার করে?
এটি সেই ইনস্যুরেন্স কোম্পানির উপর নির্ভর করে যার থেকে আপনি পলিসিটি কিনবেন. যদিও, বেশিরভাগ ইনস্যুরার তাদের কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসিতে ক্যাশলেস সুবিধা অফার করে থাকে.  
  1. কোন কোন ক্ষেত্রে আমার ইনস্যুরেন্স পলিসিটি বাতিল হবে?
অ্যালকোহল সেবন করে বাইক চালালে, বৈধ লাইসেন্স ছাড়া বাইক চালালে বা আপনার নিজের অবহেলার কারণে কোনও ক্ষতি হলে আপনি আপনার পলিসি থেকে কোনও ক্ষতিপূরণ পাবেন না.

উপসংহার

সংক্ষেপে বলা যায়, কোন টু হুইলার ইনস্যুরেন্স সেরা কম্প্রিহেন্সিভ নাকি থার্ড পার্টি? আসলে, এটি সম্পূর্ণরূপে আপনার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে. যদি আপনি একদম নতুন বাইক একটি কেনেন বা একজন ফুল-টাইম রাইডার হন তাহলে কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্স হবে আর জন্য সর্বোত্তম. অপরদিকে, আপনার বাইকটি যদি পুরানো হয় এবং আপনি যদি ইনস্যুরেন্সের জন্য ন্যূনতম টাকা খরচ করতে চান, তাহলে আপনি থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্স বেছে নিতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4.5 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়