রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is CC of Bike?
মার্চ 19, 2023

বাইকে কিউবিক ক্যাপাসিটি (সিসি)-এর অর্থ কি?

একটি টু-হুইলার কেনা বিভ্রান্তিকর হতে পারে. সঠিক টু-হুইলার কেনার সময় আপনার বিভিন্ন কারণ বিবেচনা করা উচিত, এটি সম্ভব হতে পারে যা আপনাকে সহজেই একটি দুশ্চিন্তায় ফেলে দিতে পারে. এছাড়াও, যারা একটি টু-হুইলার কেনেন তারা একই উদ্দেশ্যে এটি ব্যবহার করে না. কিছু মানুষ শহরের যাত্রার জন্য এটি ব্যবহার করেন, আর অ্যাড্রেনালিন জাঙ্কিসরা পারফরমেন্স মোটর স্পোর্টসের জন্য এটি কেনেন. ডিজাইন, পাওয়ার আউটপুট, ওজন, একটি কেনার সময় চেক করা কিছু ফ্যাক্টর. অন্য একটি কারণ হল কিউবিক ক্যাপাসিটি, প্রায়শই "সিসি" হিসাবে সংক্ষিপ্ত করে বলা হয়.

বাইকে সিসি-এর অর্থ

কিউবিক ক্যাপাসিটি বা বাইকের সিসি হল ইঞ্জিনের পাওয়ার আউটপুট. কিউবিক ক্যাপাসিটি হল বাইকের ইঞ্জিনের চেম্বারের পরিমাণ. ক্ষমতা যত বেশি, পাওয়ার উৎপাদনের জন্য কমপ্রেসড বায়ু এবং জ্বালানি মিশ্রণের পরিমাণ তত বেশি. বায়ু এবং জ্বালানী মিশ্রণের এই বৃহত্তর সংকোচন উচ্চ বিদ্যুৎ আউটপুট দেয়. বিভিন্ন বাইকের ইঞ্জিনের বিভিন্ন ক্ষমতা রয়েছে, যা কিছু স্পোর্টস ক্রুজারের ক্ষেত্রে 50 সিসি থেকে শুরু করে 1800 সিসি পর্যন্ত হয়. ইঞ্জিনের এই কিউবিক ক্ষমতা টর্ক, হর্সপাওয়ার এবং মাইলেজের ক্ষেত্রে ইঞ্জিনটি কতটা আউটপুট উৎপাদন করতে পারে তা বুঝতে একটি নির্ধারণ করার মত ফ্যাক্টর. এছাড়াও, এটি বাইক ইনস্যুরেন্স প্রিমিয়ামকেও প্রভাবিত করে.

বাইকে সিসি-এর ভূমিকা কী?

বাইকের কিউবিক ক্ষমতা বাইকের ইঞ্জিনের পাওয়ার আউটপুট ক্ষমতাকেও বোঝায়. এটি আপনার বাইকের ইঞ্জিনের চেম্বারের পরিমাণ. একটি উচ্চ সিসির অর্থ হল আরও বেশি পরিমাণ যাতে বায়ু এবং জ্বালানীর আরও বেশি পরিমাণ যাতে মিশ্রিত হয় এবং একটি উন্নততর আউটপুট পাওয়া যায়.

ভারতে একটি বাইকের জন্য কত সিসি সর্বাধিক অনুমোদিত?

500সিসি পর্যন্ত বাইক সাধারণ লাইসেন্সে চালানো যেতে পারে. 500 এর বেশি সিসি সহ বাইকের জন্য, একটি পৃথক লাইসেন্স ইস্যু করা হয়.

বাইকে উচ্চতর সিসি-র সুবিধা কী?

উচ্চ সিসি সহ একটি বাইকের অর্থ হল ইঞ্জিনে আরও বেশি বায়ু এবং জ্বালানী মিশ্রণ যা একটি শক্তিশালী আউটপুটের দিকে নিয়ে যায়.

আপনার বাইকের সিসি কীভাবে তার প্রিমিয়ামকে প্রভাবিত করে?

বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম একটি কারণে গণনা করা হয় না, কিন্তু একসাথে সংযুক্ত অনেক বিষয়, যার মধ্যে একটি হল বাইকের কিউবিক ক্যাপাসিটি. এজন্যই আপনি একই টু-হুইলারের মালিকদের তাদের ভিন্ন গাড়ির জন্য বিভিন্ন ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে দেখেন. এখানে দুই ধরনের বাইকের ইনস্যুরেন্স আপনি যে প্ল্যানগুলি কিনতে পারেন - থার্ড পার্টি এবং কম্প্রিহেন্সিভ. একটি থার্ড পার্টি বাইক ইনস্যুরেন্স সমস্ত বাইকের মালিকদের জন্য কভার হল ন্যূনতম প্রয়োজন যেখানে এটি থার্ড পার্টির আঘাত এবং সম্পত্তির ক্ষতি কভার করে. সুতরাং, এই প্ল্যানের জন্য প্রিমিয়াম রেগুলেটর, আইআরডিএআই (ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া) দ্বারা নির্ধারিত হয়. এই আইআরডিএআই বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম নির্ধারণ করার জন্য গাড়ির কিউবিক ক্ষমতার উপর ভিত্তি করে স্ল্যাব রেট সংজ্ঞায়িত করেছে. নীচের টেবিলটি এটির উপর বিস্তারিতভাবে বিস্তারিতভাবে বর্ণনা করে –
বাইকের কিউবিক ক্যাপাসিটির জন্য স্ল্যাব টু-হুইলারের জন্য থার্ড-পার্টি ইনস্যুরেন্সের খরচ
75 সিসি পর্যন্ত ₹ 482
75 সিসি এর বেশি এবং 150 সিসি পর্যন্ত ₹ 752
150 সিসি এর বেশি এবং 350 সিসি পর্যন্ত ₹1193
350 সিসি-র বেশি ₹2323
  একটি কম্প্রিহেন্সিভ কভারের জন্য, কভারেজটি থার্ড পার্টির ক্ষতির মধ্যে সীমাবদ্ধ নয়, বরং নিজেরও ক্ষতি করে. ফলস্বরূপ, প্রিমিয়ামটি অন্যান্য বিষয়ের উপর ভিত্তি করে হয় এবং শুধুমাত্র গাড়ির কিউবিক ক্যাপাসিটি নয়. এখানে কিছু বিষয় রয়েছে যা কম্প্রিহেন্সিভ প্ল্যানের জন্য প্রিমিয়ামকে প্রভাবিত করে.
  • বাইকের মডেলটি প্রিমিয়াম নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. যেহেতু বিভিন্ন প্রস্তুতকারীদের বিভিন্ন মডেলের জন্য বিভিন্ন মূল্যের ট্যাগ রয়েছে, তাই ইনস্যুরারের ঝুঁকি ভিন্ন হয়.
  • পরে, ইঞ্জিনের ক্ষমতা যত বেশি হবে, তত বেশি হবে ইনস্যুরেন্স প্রিমিয়াম, যেহেতু মেরামতের খরচ বেশি.
  • স্বেচ্ছায় কেটে নেওয়ার যোগ্যতা হল বাইক ইনস্যুরেন্স প্রিমিয়ামের উপর প্রভাব ফেলে এমন একটি ফ্যাক্টর. প্রতিটি ইনস্যুরেন্স ক্লেমের মাধ্যমে একটি নামমাত্র পরিমাণ পে করতে হবে. এই পরিমাণটি স্ট্যান্ডার্ড কেটে নেওয়ার যোগ্য হিসাবে পরিচিত. কিন্তু স্ট্যান্ডার্ড ডিডাক্টিবেল ছাড়া, আপনি একটি ভলান্টারি ডিডাক্টিবেল বেছে নিতে পারেন যেখানে আপনি ইনস্যুরেন্স ক্লেমের কিছু পরিমাণ বহন করতে চান. এটি আপনাকে আপনার বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম কম করতে সাহায্য করে.
একটি কম্প্রিহেন্সিভ কভারের প্রিমিয়াম গণনা করা যেতে পারে আমাদের বাইকের ইনস্যুরেন্স ক্যালকুলেটর তাৎক্ষণিকভাবে. এখনই এটি ব্যবহার করুন! উপরোক্ত ছাড়া, নো-ক্লেম বোনাস, আপনার বাইকের নিরাপত্তা সরঞ্জাম এবং আপনার ইনস্যুরেন্স পলিসিতে অ্যাড-অনগুলি হল কিছু ফ্যাক্টর যা প্রিমিয়ামের উপরও প্রভাব ফেলে.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. সিসি কি বাইকের গতিকে প্রভাবিত করতে পারে?

যদিও সিসি বাইকের গতিকে প্রভাবিত করে না, তবে এটি দীর্ঘ মেয়াদে বাইকের সামগ্রিক পারফর্মেন্সকে প্রভাবিত করে.
  1. সিসি কীভাবে বাইকের খরচকে প্রভাবিত করে?

উচ্চতর সিসি-সহ একটি বাইক বেশি খরচ সম্পন্ন কারণ এখানে বড় ইঞ্জিন ব্যবহার করা হয় বেশি পাওয়ার এবং টর্ক উৎপাদনের জন্য.
  1. একটি 1000সিসি বাইকের কি থার্ড-পার্টি ইনস্যুরেন্স প্রয়োজন?

Yes, as per the মোটর ভেহিক্যালস আইন  of 1988, each vehicle needs to be insured by third-party insurance.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়