রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Guide to What's Not Covered in a Health Insurance Plan
ফেব্রুয়ারি 23, 2023

লায়াবিলিটি অনলি-কভারেজ কী এবং এর মধ্যে কী অন্তর্ভুক্ত রয়েছে?

যদি আপনার একটি গাড়ি থাকে, তাহলে কার ইনস্যুরেন্স should be at the top of your to-do list. In India, it is mandatory to have vehicle insurance, and liability-only coverage is the minimum coverage required as per the মোটর ভেহিক্যালস আইন 1988 এর. লায়াবিলিটি কার ইনস্যুরেন্স হল এমন এক ধরনের গাড়ির ইনস্যুরেন্স যা অন্য ব্যক্তি এবং তাদের সম্পত্তির ক্ষতি এবং আঘাত কভার করে. এই প্রতিবেদনে, দায়বদ্ধতা-শুধুমাত্র কভারেজ কী, এতে কী অন্তর্ভুক্ত এবং বহির্ভূত, এবং কেন থাকা গুরুত্বপূর্ণ.

লায়াবিলিটি অনলি-কভারেজ কী এবং এর মধ্যে কী অন্তর্ভুক্ত রয়েছে?

লায়াবিলিটি-অনলি কভারেজ থার্ড-পার্টি কার ইনস্যুরেন্স হিসাবেও পরিচিত, কারণ এটি শুধুমাত্র থার্ড পার্টির ক্ষতি এবং আঘাত কভার করে. এটি ভারতের আইনের দ্বারা প্রয়োজনীয় ন্যূনতম কভারেজ, এবং যদি আপনি অন্য কারও সম্পত্তির ক্ষতি করেন বা দুর্ঘটনায় তাদের আঘাত লাগে তাহলে এটি আর্থিক সুরক্ষা প্রদান করে. লায়াবিলিটি কার ইনস্যুরেন্স দুর্ঘটনার কারণে আপনার নিজের গাড়ির ক্ষতি বা আঘাতের ক্ষতি কভার করে না. লায়াবিলিটি-অনলি কভারেজের মধ্যে দুটি প্রধান ধরনের সুরক্ষা অন্তর্ভুক্ত রয়েছে: থার্ড-পার্টির সম্পত্তির ক্ষতি এবং থার্ড-পার্টির শারীরিক আঘাত. আসুন এই ধরনের কভারেজের প্রতিটিকে আরও ভালোভাবে দেখে নিই.
  • থার্ড-পার্টির সম্পত্তির ক্ষতি:

    যদি আপনি কোনও দুর্ঘটনায় অন্য কারও সম্পত্তিকে ক্ষতিগ্রস্ত করেন, তাহলে এই ধরনের কভারেজ সুরক্ষা প্রদান করে. উদাহরণস্বরূপ, যদি আপনি অন্য কোনও গাড়ির সাথে সংযুক্ত হন এবং এটির ক্ষতি করেন, তাহলে আপনার লায়াবিলিটি-অনলি কভারেজ অন্য গাড়ির মেরামত বা প্রতিস্থাপনের খরচের জন্য পে করবে. *
  • থার্ড-পার্টির শারীরিক আঘাত:

    যদি আপনি কোনও দুর্ঘটনায় অন্য কারোকে আঘাত করেন, তাহলে এই ধরনের কভারেজ সুরক্ষা প্রদান করে. উদাহরণস্বরূপ, যদি অন্য একটি গাড়ির সাথে আপনার ধাক্কা লাগে এবং অন্য চালকের আঘাত লাগে, তাহলে আপনার লায়াবিলিটি-অনলি কভারেজ অন্য চালকের দ্বারা হওয়া চিকিৎসা খরচের জন্য পে করবে. *
মনে রাখবেন যে, থার্ড পার্টির শারীরিক আঘাতের জন্য কভারেজের কোনও সীমা নেই, তবে থার্ড পার্টির সম্পত্তির ক্ষতির ক্ষেত্রে ইনস্যুরার প্রদান করতে পারেন এমন অর্থের সীমা রয়েছে.

লায়াবিলিটি অনলি-কভারেজে বহির্ভূত বিষয়গুলি কী?

থার্ড-পার্টি যেখানে কার ইনস্যুরেন্স গুরুত্বপূর্ণ সুরক্ষা প্রদান করে, তবে এটি সবকিছু কভার করে না. এখানে কিছু জিনিস রয়েছে যা লায়বিলিটি-অনলি কভারেজ কভার করে না:
  • আপনার নিজের গাড়ির ক্ষতি

যদি আপনি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে লায়াবিলিটি-অনলি কভারেজ আপনার নিজের গাড়ির ক্ষতির জন্য পে করবে না. আপনার নিজের গাড়ি সুরক্ষিত করার জন্য আপনাকে অতিরিক্ত কভারেজ যেমন কলিশন কভারেজ বা কম্প্রিহেন্সিভ কভারেজ কিনতে হবে. আপনার কোনও দুর্ঘটনার কারণে হওয়া আঘাত: লায়াবিলিটি-অনলি কভারেজ কোনও দুর্ঘটনায় আপনার কোনও আঘাতের ক্ষেত্রে কোনও সুরক্ষা প্রদান করে না. তবে, ভারতের মোটর গাড়ির মালিকদের জন্যও পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার থাকা বাধ্যতামূলক, যা প্রধান দুর্ঘটনাজনিত আঘাতের প্রতি খেয়াল রাখতে পারে.
  • চুরি বা ভাঙচুর

লায়বিলিটি-অনলি কভারেজ আপনার গাড়ির চুরি বা ভাঙচুরের জন্য কোনও সুরক্ষা প্রদান করে না. এই ঝুঁকিগুলির বিরুদ্ধে সুরক্ষার জন্য আপনাকে অতিরিক্ত কভারেজ যেমন কম্প্রিহেন্সিভ কভারেজ কিনতে হবে.
  • প্রাকৃতিক বা মনুষ্যসৃষ্ট দুর্যোগের কারণে ক্ষতি

যদি আপনার গাড়ি কোনও মনুষ্যসৃষ্ট বা প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনার গাড়ির মেরামতের খরচ লায়বিলিটি অনলি-কভারেজের অধীনে কভার করা হবে না. একটি কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স আপনি যদি এই ধরনের ইভেন্টের জন্য কভারেজ চান তাহলে পলিসিটি সঠিক বিকল্প হতে পারে.

কেন লায়াবিলিটি-অনলি কভারেজ গুরুত্বপূর্ণ?

বিভিন্ন কারণে লায়বিলিটি-অনলি কভারেজ গুরুত্বপূর্ণ, যেমন:
  1. এটি ভারতে একটি আইনী প্রয়োজনীয়তা. যদি আপনি কোনও ইনস্যুরেন্স ছাড়াই ড্রাইভিং করেন, তাহলে আপনাকে জরিমানা করা যেতে পারে বা এমনকি আপনার লাইসেন্স স্থগিত করাও হতে পারে. লায়বিলিটি-অনলি কভারেজ আইনের দ্বারা প্রয়োজনীয় ন্যূনতম কভারেজ প্রদান করে, যা নিশ্চিত করে যে আপনি আইনগতভাবে অনুপালন করছেন.
  2. যদি আপনি অন্য কারও সম্পত্তির ক্ষতি করেন বা দুর্ঘটনায় কাউকে আঘাত করেন তাহলে লায়াবিলিটি অনলি-কভারেজ আর্থিক সুরক্ষা প্রদান করে. লায়াবিলিটি ইনস্যুরেন্স ছাড়া, আপনি যে কোনও ক্ষতি বা আঘাতের জন্য পে করার জন্য ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন, যা অত্যন্ত ব্যয়বহুল হতে পারে.
  3. লায়বিলিটি-অনলি কভারেজ সাশ্রয়ী হতে পারে গাড়ির ইনস্যুরেন্স বাজেটে ড্রাইভারদের জন্য বিকল্প. আপনার নিজের গাড়ি এবং আঘাত সুরক্ষিত করার জন্য অতিরিক্ত কভারেজ গুরুত্বপূর্ণ, তবে লায়বিলিটি-অনলি কভারেজ কম খরচে আইনের দ্বারা প্রয়োজনীয় ন্যূনতম স্তরের সুরক্ষা প্রদান করে.

আপনার কি কম্প্রিহেন্সিভ কভারেজ কেনা উচিত?

কম্প্রিহেন্সিভ কভারেজ বেছে নেবেন কিনা তা নির্বাচন করার সময়, আপনার বাজেট এবং আপনার প্রয়োজনীয় সুরক্ষার স্তর বিবেচনা করা গুরুত্বপূর্ণ. যদি আপনার একটি নতুন বা ব্যয়বহুল গাড়ি থাকে, তাহলে আপনার ইনভেস্টমেন্ট সুরক্ষিত করার জন্য কম্প্রিহেন্সিভ কভারেজ একটি উন্নত বিকল্প হতে পারে. তবে, যদি আপনার বেশিদিনের গাড়ি থাকে, তাহলে লায়াবিলিটি-অনলি কভারেজ আরও খরচ-কার্যকর বিকল্প হতে পারে. * যখন কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কভারেজ আরও বেশি ব্যাপক সুরক্ষা প্রদান করে, এটি লায়বিলিটি অনলি কভারেজের চেয়েও বেশি ব্যয়বহুল. কম্প্রিহেন্সিভ কভারেজের খরচ আপনার গাড়ির তৈরি এবং মডেল, আপনার ড্রাইভিং এর বিবরণ এবং আপনার বেছে নেওয়া কভারেজের সীমা সহ বিভিন্ন ফ্যাক্টরের উপর নির্ভর করে. লায়াবিলিটি-অনলি কভারেজ হল ভারতের আইনের দ্বারা প্রয়োজনীয় ন্যূনতম কভারেজ, এবং যদি আপনি অন্য কারও সম্পত্তির ক্ষতি করেন বা দুর্ঘটনায় সেগুলিকে আঘাত করেন তাহলে এটি গুরুত্বপূর্ণ সুরক্ষা প্রদান করে. সুতরাং, একজন দায়িত্বশীল ড্রাইভার হিসাবে, আপনার লায়বিলিটি-অনলি থাকতে হবে গাড়ির ইনস্যুরেন্স এবং আইন মেনে চলতে হবে এবং আপনার আর্থিক সুরক্ষা প্রদান করতে হবে. * প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়