রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
two-wheeler driving test: achieving an 8
মার্চ 24, 2023

মাস্টার দ্য টু-হুইলার ড্রাইভিং টেস্ট: একটি 8 অর্জনের জন্য একটি বিস্তৃত গাইড

আপনি একটি টু-হুইলার কেনার আগে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি যেন নিজে রাস্তায় এটি চালাতে পারেন. এর অর্থ হল আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনার কাছে একটি বৈধ স্থায়ী ড্রাইভিং লাইসেন্স আছে. বেশিরভাগ মানুষই লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে জানেন. আপনাকে প্রথমে একটি অস্থায়ী ড্রাইভিং লাইসেন্স পেতে হবে, তারপর আপনি একটি স্থায়ী ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন. স্থায়ী ড্রাইভিং লাইসেন্স পাওয়ার যোগ্যতা অর্জনের জন্য আপনাকে একটি টেস্ট দিতে হবে এবং পাস করতে হবে. এই টেস্টের উদ্দেশ্য হল আপনি কত ভালভাবে একটি টু-হুইলার চালাতে পারেন তা পরিমাপ করা. আপনাকে একটি 8 টেস্ট দিতে হবে, অর্থাৎ, আপনার টু-হুইলারটি একটি 8-আকৃতির পথে চালাতে হবে. এই টেস্টটি দক্ষতার সাথে সফলভাবে করতে পারলে তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে যে আপনি টেস্টে উত্তীর্ণ হবেন কিনা. কিছু মানুষের জন্য, বিশেষত যারা তাদের অস্থায়ী ড্রাইভিং লাইসেন্স ফেজটি ব্যবহার করে টু-হুইলার চালানোর ক্ষেত্রে দক্ষতা অর্জন করেছে, এটি তাদের কাছে বেশ সহজ বলে মনে হতে পারে. তবে, যদি আপনি এখনও আপনার টু-হুইলারের রাইডিং স্কিল নিয়ে আত্মবিশ্বাসী না হন, তাহলে লাইসেন্স টেস্টের 8 টেস্ট নিয়ে আপনি এখনও নার্ভাস থাকতে পারেন. যদি এমন হয়, তাহলে আসুন 8 টেস্টের ধাপ এবং টিপস দেখে নিই যা আপনাকে এটি সম্পূর্ণ করতে সাহায্য করতে পারে. এই বিষয়ে আলোচনা করার আগে মনে রাখবেন যে, একটি টু-হুইলারের মালিক হওয়া কেবল একটি অবসর যাপনের একটি উপায়ই নয়, বরং এটি একটি দায়িত্বও বটে. একজন মালিক হিসাবে, আপনাকে আপনার বাইকের দায়িত্ব গ্রহণ করতে হবে. উদাহরণস্বরূপ, নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং অফলাইনে বা অনলাইনে টু-হুইলার ইনস্যুরেন্স রিনিউ করা আপনার দায়িত্বের মধ্যে পড়ে. এর পাশাপাশি, আপনি যে এটি দায়িত্বশীলভাবে ব্যবহার করছেন তা নিশ্চিত করার মাধ্যমে আপনাকে এটিও নিশ্চিত করতে হবে যে আপনার বাইকটি যথাযথভাবে কাজ করছে.

8 টেস্ট দেওয়ার ধাপগুলি

আপনার ড্রাইভিং টেস্টের সময় এবং অন্যান্য সময়ে সফলভাবে 8 টেস্ট পাস করার জন্য আপনি যে ধাপগুলি অনুসরণ করতে পারেন তা এখানে দেওয়া হল.
  • ধীরে ধীরে শুরু করুন. আপনার বাইকটি চালু করার সাথে সাথে স্পিড বাড়ানো মোটেও ভাল আইডিয়া নয়. এর পরিবর্তে বরং নিশ্চিত করুন যেন আপনি ধীরে ধীরে শুরু করেন.
  • আপনার গতি নিয়ন্ত্রণের মধ্যে রাখুন. শুরুতেই খুব দ্রুত যাওয়ার চেষ্টা করবেন না, যখন বাঁক নেওয়ার সময় আসবে তখন খুব ধীরে চালান. আবার খুব ধীর গতিতেও চালাবেন না.
  • টার্ন নেওয়ার সময় টু-হুইলারকে ধীরে ধীরে হেলিয়ে দিন এবং নিশ্চিত করুন যে এটির উপর আপনার নিয়ন্ত্রণ রয়েছে.
  • বাঁক ঘোড়ার পর ধীরে ধীরে আবার বাইকটি সোজা করতে শুরু করুন.
  • আপনার ফিগার 8 লুপ সম্পূর্ণ করার জন্য আরেক দিকেও এর পুনরাবৃত্তি করুন.
যদি আপনি আপনার স্থানীয় আরটিও-তে টেস্টে অংশগ্রহণ করার আগে এই আটটি একাধিকবার অনুশীলন করেন তাহলে আপনার জন্য এটি সবচেয়ে ভাল হবে.

সফল 8 লুপের জন্য টিপস

অনুশীলন বা টেস্টের সময় 8 লুপের জন্য চেষ্টা করার সময় আপনার মনে রাখার জন্য কিছু টিপস এখানে দেওয়া হল যা আপনাকে এটি সম্পন্ন করতে সাহায্য করতে পারে.
  • পথের চার্টটি আপনার মাথায় গেঁথে নিন. আপনার 8 কত দীর্ঘ হবে সে সম্পর্কে একটি যথাযথ ধারণা রাখুন.
  • এটিকে খুব বেশি আঁটসাঁট করবেন না তা না হলে এটি আপনার জন্য বাঁক ঘোরা কঠিন করে তুলতে পারে.
  • রিল্যাক্স থাকুন. হ্যান্ডেলবার খুব বেশি শক্ত করে ধরে রাখবেন না. নিশ্চিত করুন যে নিয়ন্ত্রণ আপনার হাতে আছে তবে এর জন্য আপনি খুব বেশি পরিশ্রম করছেন না.
  • টেস্টের জন্য উপস্থিত হওয়ার আগে যে আপনি যথেষ্ট অনুশীলন করেছেন তা নিশ্চিত করুন. সবসময় একটি আরামদায়ক পরিবেশে অনুশীলন করুন, যাতে আপনার আত্মবিশ্বাস তৈরি হয়.

যে ভুলগুলি এড়িয়ে চলবেন

8 টেস্টে অংশ নেওয়ার সময় এবং আপনার টু-হুইলার চালানোর সময় যে সাধারণ ভুলগুলি এড়িয়ে চলতে হবে সেগুলি এখানে দেওয়া হল.
  • যথেষ্ট অনুশীলন না করা. সবসময় নিশ্চিত করুন যেন আপনি আগে থেকেই অনুশীলন করেছেন.
  • সঠিক স্ট্যান্স বজায় না রাখা. আপনি একজন অভিজ্ঞ রাইডার হতে পারেন কিন্তু এমন যে কোনও কাজ করা এড়িয়ে চলুন যা বেপরোয়া হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে. উদাহরণস্বরূপ, নিশ্চিত করুন যে আপনি হ্যান্ডেল বারে দুটি হাত রেখেছেন.
  • স্পিড লিমিট না মানা. সবসময় স্পিড লিমিট মেনে চলুন.
  • সময় মেনে না চলা. সময়মত টেস্ট সেন্টারে পৌঁছান.
আপনি যদি এই টিপসগুলি অনুসরণ করেন এবং নিশ্চিত করেন যে যথেষ্ট অনুশীলন করেছেন তাহলে এটি আপনাকে ড্রাইভিং টেস্টে ভাল করতে সহায়তা করবে. নিশ্চিত করুন যে আপনি আগেই আপনার টেস্ট সম্পর্কিত সমস্ত প্রশ্নের সমাধান করেছেন. আপনাকে স্থায়ী ড্রাইভিং লাইসেন্স ইস্যু করার পর, ট্রাফিক নিয়মগুলি অনুসরণ করার পাশাপাশি বাইকের যত্ন নেওয়া আপনার কর্তব্য. বাইক চালানো শুরু করার সময় আপনাকে সর্বদা রেজিস্ট্রেশন সার্টিফিকেট বা কার্ড সাথে রাখতে হবে. এছাড়াও, আপনার একটি পিইউসি সার্টিফিকেটের প্রয়োজন হতে পারে. নিশ্চিত করুন যে আপনার কাছে একটি বৈধ সার্টিফিকেট আছে এবং বাইকটি চালানোর সময় এটি আপনার সাথে রাখুন. আপনার কাছে আরও যে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট থাকতে হবে এবং সাথে রাখতে হবে তা হল আপনার বাইক ইনস্যুরেন্সের একটি কপি. যখন আপনি একটি বাইক কিনবেন তখন থেকেই আপনাকে এটি অন্ততপক্ষে একটি থার্ড পার্টি লায়াবিলিটি বাইক ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে কভার করতে হবে. এটি হল মোটর ভেহিকেলস অ্যাক্ট1988 অনুযায়ী এটি একটি বাধ্যতামূলক প্রয়োজনীয়. তবে, আপনার বাইকের জন্য কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স নেওয়া ভাল বিকল্প হিসাবে প্রমাণিত হতে পারে, কারণ এটি আপনাকে নিজের ক্ষতির পাশাপাশি জিরো ডেপ্রিসিয়েশন কভারও অফার করবে. একটি কম্প্রিহেন্সিভ পলিসির প্রিমিয়াম থার্ড পার্টি লায়াবিলিটি পলিসির চেয়ে সামান্য বেশি হতে পারে. আপনি এর সাথে জড়িত খরচ বহন করতে পারবেন কিনা তা নিশ্চিত করতে একটি বাইকের ইনস্যুরেন্স ক্যালকুলেটর. এটি ব্যবহার করতে পারেন. যদি আপনি সাশ্রয়ী খরচে এটি নিতে চান, তাহলে অনলাইনে টু-হুইলার ইনস্যুরেন্স বেছে নিতে পারেন. এছাড়াও, অতিরিক্ত কভারেজের জন্য বিভিন্ন অ্যাড-অন কভারও রয়েছে যেগুলি আপনি আপনার পলিসিতে যোগ করতে পারেন. আপনি উপলব্ধ বিকল্পগুলি সম্পর্কে আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে যোগাযোগ করতে পারেন. এটি আপনার প্রিমিয়ামের খরচও বাড়াতে পারে, তাই এটির জন্য কত খরচ হবে তার ধারণা পেতে একটি বাইক ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করা হল একটি আইডিয়া. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়