রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Two Separate Car Insurance Policies
আগস্ট 17, 2022

দুটি ভিন্ন কোম্পানির কাছ থেকে কি দুটি পৃথক কার ইনস্যুরেন্স পলিসি নেওয়া যাবে?

মোটর ভেহিকেল আইন অনুযায়ী কার ইনস্যুরেন্স হল একটি বাধ্যতামূলক আবশ্যিক শর্ত যা দুর্ঘটনা, চুরি এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে উদ্ভূত আর্থিক ক্ষতি থেকে আপনাকে সুরক্ষিত রাখে. ইনস্যুরেন্স কভার ছাড়া যদি আপনি গাড়ি চালান তাহলে আপনাকে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে এবং আপনি অবশ্যই সেই পরিস্থিতিতে পড়তে চাইবেন না. তাই, আইন মেনে চলতে এবং তাদের গাড়ির সুরক্ষা নিশ্চিত করতে প্রত্যেক মালিককে অবশ্যই একটি কার ইনস্যুরেন্স পলিসি কিনতে হবে. কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, আপনি যদি দুটি পৃথক কার ইনস্যুরেন্স প্ল্যান কেনেন তাহলে কী হবে? এই আর্টিকেলটি দুটি ইনস্যুরেন্স কভারেজ বেছে নেওয়ার ক্ষেত্রে এটির আইনী বৈধতা ব্যাখ্যা করে এবং পরামর্শ প্রদান করে. আরও জানতে পড়তে থাকুন.

দুটি কার ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে আইনি বৈধতা

একসাথে দুটি কার ইনস্যুরেন্স পলিসি নেওয়া সম্পূর্ণরূপে বৈধ. কোনও আইন পলিসিহোল্ডারকে একটি গাড়ির জন্য দুটি ইনস্যুরেন্স প্ল্যান কেনার ক্ষেত্রে কোনও রকম বাধা দেয় না. তবে, একসাথে দুটি ইনস্যুরেন্স নেওয়ার পরামর্শ দেওয়া হয় না. সাধারণত, একই ইনস্যুরেন্স কোম্পানি একই গাড়ির জন্য দ্বিতীয় ইনস্যুরেন্স কভার প্রদান করে না. এটি না দেওয়ার পেছনে যুক্তিসঙ্গত কারণ হল 'অন্যায়ভাবে বৃদ্ধি'-এর নীতি যার মাধ্যমে একজন পলিসিহোল্ডার একই ক্ষতির জন্য দুবার ইনস্যুরেন্স ক্লেম করে মুনাফা আয় করার সুযোগ পায়. অন্যদিকে, কিছু ইনস্যুরার একই গাড়ির জন্য দুইবার কভারেজ অফার করা বেআইনি মনে করতে পারেন. তবে, আপনি যদি একই গাড়ির জন্য দ্বিতীয়বার কার ইনস্যুরেন্স পলিসি কিনতে চান, তাহলে আপনি এটি অন্য একটি ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে কিনতে পারেন. তবে এর জন্য আপনাকে এই অন্য ইনস্যুরেন্স কভারটির জন্য পৃথকভাবে প্রিমিয়াম পে করতে হবে. মনে রাখবেন যে, দুটি পৃথক প্ল্যানের জন্য প্রিমিয়াম পে করা ব্যয়বহুল হতে পারে এবং একই গাড়ির জন্য পে করা মোট প্রিমিয়ামের পরিমাণ বেড়ে যাবে. * প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

আপনার কি একই গাড়ির জন্য দুটি কার ইনস্যুরেন্স প্ল্যান কিনবেন?

উপরে আলোচনা থেকে বলা যায় যে, দুটি ইনস্যুরেন্স পলিসি থাকা অবৈধ নয়, কিন্তু এটি করার পরামর্শও দেওয়া হয় না. এটি হয়ত কোনও একটি বা উভয় ইনস্যুরেন্স কোম্পানির শর্তাবলী লঙ্ঘন করতে পারে যার কারণে আপনার ক্লেম প্রত্যাখ্যান হতে পারে. যদি প্রথম ইনস্যুরার অন্য একটি ইনস্যুরেন্স কোম্পানি সম্পর্কে জানতে পারে বা দ্বিতীয় ইনস্যুরার প্রথম ইনস্যুরেন্স কোম্পানি সম্পর্কে জানতে পারে, তাহলে তারা ভবিষ্যতে যে কোনও ক্লেম সেটল করার জন্য একে অপরকে বলতে পারেন. এর ফলে এমনকি ইনস্যুরারের পক্ষ থেকে ক্লেমের ক্ষতিপূরণ নাও করা হতে পারে অথবা পেমেন্টের ক্ষেত্রে অত্যধিক বিলম্বও হতে পারে.

দুটি ইনস্যুরেন্স কভার কেনার অসুবিধাগুলি কী কী?

  • দুটি ইনস্যুরেন্স কভার কেনার ক্ষেত্রে, তা হোক না কম্প্রিহেন্সিভ বা থার্ড পার্টি কার ইনস্যুরেন্স, ক্লেম সেটলমেন্ট করার ক্ষেত্রে বিলম্ব হতে পারে.
  • দুটি ইনস্যুরেন্স কভার কেনার ক্ষতির জন্য অতিরিক্ত ক্ষতিপূরণ প্রদান করা হয় না কারণ এর মাধ্যমে পলিসিহোল্ডারকে অন্যায়ভাবে সুবিধা প্রদান করা হয়. সুতরাং, শুধুমাত্র একটি ইনস্যুরেন্স কভার ক্ষতির জন্য ক্ষতিপূরণ দিয়ে থাকে.
  • দুটি ইনস্যুরেন্স প্ল্যান শুধুমাত্র প্রিমিয়ামের পরিমাণ বাড়িয়ে দেয় এবং আসলে কোনও সুবিধাই দেয় না.
* নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

দুটি ইনস্যুরেন্স পলিসি আপনাকে কখন সুবিধা প্রদান করতে পারে?

যখন আপনি ভিন্ন ভিন্ন কভারেজ সহ দুটি পৃথক ইনস্যুরেন্স প্ল্যান কিনবেন, কেবল তখনই আপনি সুবিধা পেতে পারেন. উদাহরণস্বরূপ, আপনি একজন ইনস্যুরারের কাছ থেকে একটি থার্ড পার্টি কার ইনস্যুরেন্স প্ল্যান কিনেছেন. এর সুযোগ বাড়ানোর জন্য আপনি একই বা অন্য একটি ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে একটি স্ট্যান্ডঅ্যালোন ওন-ড্যামেজ কভার কিনেছেন. এই পরিস্থিতিতে, এই দুটি ইনস্যুরেন্স কভারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন সুবিধা রয়েছে এবং ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে এ দুটি আপনাকে কভারেজ প্রদান করবে. তৃতীয় কোনও ব্যক্তির ক্ষতি এবং আঘাতের ক্ষেত্রে থার্ড পার্টি প্ল্যান আপনাকে কভার করবে, যেখানে আপনার গাড়ির জন্য প্রয়োজনীয় মেরামত খরচ ওন-ড্যামেজ কভারের অধীনে কভার করা হবে. * স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য পরিশেষে বলা যায় যে, ভিন্ন ভিন্ন কভারেজ সহ একই গাড়ির জন্য দুটি ইনস্যুরেন্স কভার কেনা অবৈধ নয় কিন্তু ক্লেম সেটলমেন্টের ক্ষেত্রে কেবল বিভ্রান্তি এবং অপ্রয়োজনীয় বিলম্বের সৃষ্টি করতে পারে. সুতরাং, এ রকম কাজ অবশ্যই এড়ানো উচিত. ভিন্ন ভিন্ন পলিসি নির্বাচন করার সময়, একটি কার ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর পলিসি নেওয়ার বিষয়টি চূড়ান্ত করার আগে আপনাকে প্রিমিয়ামের পরিমাণ জানতে সাহায্য করার ক্ষেত্রে কাজে লাগতে পারে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 1

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়