রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Explore Standalone Own Damage Bike Insurance Cover
জানুয়ারি 7, 2022

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্স সম্পর্কে যাবতীয় বিষয়

বাইক হল সকল ক্রেতার জন্যই একটি মূল্যবান সম্পদ—তা তিনি কোনও বাইক-প্রেমী হোন বা প্রয়োজনের জন্যই তার বাইকটি ব্যবহার করুন না কেন. অফারের বিভিন্ন সুবিধা বিবেচনা করে বলা যায় যে, বাইক না থাকলে বিশেষ করে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করে ভ্রমণ করা আসলেই কষ্টকর হতে পারে. এছাড়াও, জনবহুল শহুরে এলাকায় ঘন্টার পর ঘন্টা ট্রাফিক জ্যাম লেগে থাকতে পারে এবং এখানেই একটি দ্রুতগামী এবং দক্ষ টু-হুইলার আপনার অনেক সময় বাঁচাতে আপনাকে সাহায্য করতে পারে. সুতরাং, আপনার বাইকের যে কোনও ক্ষতি হলে তা শুধু আপনার অসুবিধাই সৃষ্টি করবে না, বরং এটি ঠিক করার জন্য আপনার অনেক টাকাও খরচ হবে. সুতরাং, নিজের এবং এই ধরনের মেরামতের খরচ কভার করে এমন একটি ইনস্যুরেন্স কভার নেওয়া সবচেয়ে ভালো. 1988 সালের মোটর ভেহিকেল আইন অনুযায়ী এ দেশে রেজিস্টার করা সমস্ত টু-হুইলারের জন্য বাইক ইনস্যুরেন্স প্ল্যান থাকা বাধ্যতামূলক. তবে, কমপক্ষে একটি থার্ড-পার্টি ইনস্যুরেন্স কভার অবশ্যই থাকতে হবে. যদিও এই ধরনের থার্ড-পার্টি পলিসিগুলি অন্য কোনও ব্যক্তির আঘাত এবং ক্ষতির বিরুদ্ধে সুরক্ষার মাধ্যমে আইনী নিয়ম-কানুন মেনে চলে, তবে দুর্ঘটনার কারণে আপনার বাইকের কোনও ক্ষতি হলে সেক্ষেত্রে এটি কোনও ক্ষতিপূরণ প্রদান করে না. দুর্ঘটনায় কেবল অন্য কোনও ব্যক্তি বা তাদের গাড়িই ক্ষতিগ্রস্ত হয় না, আপনার গাড়িও ক্ষতিগ্রস্ত হয়. তাই, এমন একটি টু হুইলার ইনস্যুরেন্স নিতে হবে যা আপনার বাইকের মেরামতের খরচের জন্য ক্ষতিপূরণ প্রদান করবে. এইভাবে, আপনি নিজের এবং সংঘর্ষের কারণের হওয়া বাইকের ক্ষতি থেকেও সুরক্ষা নিশ্চিত করতে পারেন.

নতুন আইন কী বলে?

বর্তমানে, সমস্ত নতুন গাড়ির জন্য ইনস্যুরেন্স নেওয়া বাধ্যতামূলক কারণ এটি ছাড়া কোনও গাড়ির রেজিস্ট্রেশন করা সম্ভব নয়. সুতরাং, একটি নতুন বাইক কেনার সময় আপনি পাঁচ বছরের জন্য থার্ড পার্টি কভার বা পাঁচ বছরের জন্য থার্ড পার্টি প্ল্যানের সাথে এক বছরের ওন ড্যামেজ কভার বেছে নিতে পারেন. সুতরাং, আপনি যদি আপনার বাইকের জন্য কেবল পাঁচ বছরের থার্ড-পার্টি কভার নিয়ে থাকেন, তাহলে আপনি একটি স্ট্যান্ডঅ্যালোন ওন-ড্যামেজ (ওডি) প্ল্যানও নিতে পারেন. অন্যদিকে, যদি আপনার কাছে এক বছরের ওন-ড্যামেজ কভার সহ পাঁচ বছরের থার্ড-পার্টি প্ল্যান থাকে, তাহলে আপনি দ্বিতীয় বছর থেকে পঞ্চম বছর শেষ হওয়া পর্যন্ত প্রতি বছরের জন্য একটি স্ট্যান্ডঅ্যালোন ওন-ড্যামেজ পলিসি নিতে পারেন. আপনি -এর থার্ড-পার্টি এবং ওডি উভয় প্ল্যানই নিতে পারেন গাড়ির ইনস্যুরেন্স অনলাইনে.

বাইকের জন্য একটি স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ ইনস্যুরেন্স কেনার সুবিধাগুলি কী কী?

থার্ড পার্টি ইনস্যুরেন্স পলিসির পাশাপাশি আপনি একটি স্ট্যান্ডঅ্যালোন ওডি কভার নিতে পারবেন কিন্তু কম্প্রিহেন্সিভ প্ল্যান নিতে পারবেন না. এই ধরনের স্ট্যান্ডঅ্যালোন প্ল্যানের মধ্যে নিম্নলিখিত কভারেজগুলি অন্তর্ভুক্ত রয়েছে:
  • সংঘর্ষ বা দুর্ঘটনার কারণে আপনার বাইকের কোনও ক্ষতি হলে তা মেরামতের জন্য কভারেজ.
  • বন্যা, টাইফুন, হারিকেন, ভূমিকম্প ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে হওয়া ক্ষতির মেরামতের জন্য কভারেজ.
  • দাঙ্গা, ভাঙচুর ইত্যাদির মতো মানুষের তৈরি বিপদের কারণে হওয়া ক্ষতির জন্য কভারেজ.
  • আপনার বাইক চুরির জন্য কভারেজ.
উপরোক্ত সুবিধাগুলি ছাড়াও, যখন আপনি একটি স্ট্যান্ডঅ্যালোন ওডি কভার কিনবেন, তখন আপনি নো-ক্লেম বোনাসের (এনসিবি) সুবিধাগুলিও উপভোগ করতে পারবেন যেখানে এনসিবি সুবিধার কারণে এই ধরনের ওন-ড্যামেজ পলিসির প্রিমিয়ামের পরিমাণও কম হয়.*স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্স কি কম্প্রিহেন্সিভ পলিসির মতো একই?

না, স্ট্যান্ডঅ্যালোন প্ল্যান কম্প্রিহেন্সিভ প্ল্যানের মতো একই নয়. কম্প্রিহেন্সিভ পলিসির মধ্যে এর অংশ হিসাবে ওন-ড্যামেজ কভার এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারের পাশাপাশি থার্ড পার্টির কম্পোনেন্ট অন্তর্ভুক্ত রয়েছে কিন্তু কোনও স্ট্যান্ডঅ্যালোন কভার অন্তর্ভুক্ত নেই. সবশেষে, মনে রাখবেন, আপনি যে ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে আপনার থার্ড পার্টি প্ল্যান কিনেছেন, আপনি যদি সেই ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে স্ট্যান্ডঅ্যালোন পলিসিটি না কিনে অন্য কোনও ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে কিনতে চান তাহলে সেটিও করতে পারেন. আপনার স্ট্যান্ডঅ্যালোন কভারে বিভিন্ন অ্যাড-অনগুলির প্রভাব অনুমান করার জন্য আপনি ব্যবহার করতে পারেন একটি টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়