রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
CKYC Insurance & Car Insurance in India
ফেব্রুয়ারি 25, 2023

বাইক ইনস্যুরেন্সের কেওয়াইসি সম্পর্কিত নিয়ম: একটি কম্প্রিহেন্সিভ গাইড

যখন বাইক ইনস্যুরেন্সের কথা আসে, তখন আপনার কাস্টোমারকে জানুন (কেওয়াইসি) সম্পর্কিত নিয়মগুলি আবেদন এবং রিনিউয়াল প্রক্রিয়াতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. জানুয়ারি, 2023 থেকে ইনস্যুরেন্স রেগুলেটারি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) জালিয়াতি প্রতিরোধ করতে এবং ট্রানজ্যাকশানে স্বচ্ছতা নিশ্চিত করতে সমস্ত ইনস্যুরেন্স কোম্পানির জন্য পলিসিহোল্ডারদের পরিচয় ভেরিফাই করা বাধ্যতামূলক করেছে. পলিসির একজন ক্রেতা হিসাবে, - কেনার সময় আপনাকে অবশ্যই কেওয়াইসি সম্পর্কিত নিয়ম মেনে চলতে হবে বাইকের ইনস্যুরেন্স পলিসিতে. যেহেতু এই সংশোধনীটি অতি সম্প্রতি করা হয়েছে, তাই কেওয়াইসি সম্পর্কিত যে নিয়ম আপনাকে অনুসরণ করতে হবে তা নিয়ে আপনার মনে কিছু প্রশ্ন এবং সন্দেহ থাকতে পারে. আপনাকে এবং অন্যান্য সম্ভাব্য পলিসিহোল্ডারদের সহায়তা করার জন্য আমরা বাইক ইনস্যুরেন্সের কেওয়াইসি সম্পর্কিত নিয়মের সমস্ত গুরুত্বপূর্ণ পয়েন্ট গভীরভাবে বিশ্লেষণ এবং সেগুলি মেনে চলার গুরুত্ব সম্পর্কে বোঝানোর জন্য নীচে আলোচনা করা হল.

বাইক ইনস্যুরেন্সের জন্য কী কী কেওয়াইসি ডকুমেন্ট প্রয়োজন?

প্রথমে, আসুন বুঝে নেওয়া যাক যে কেওয়াইসি কী. এটি এমন একটি প্রক্রিয়া যার জন্য পলিসিহোল্ডারদেরকে তাদের পরিচয় ভেরিফাই করার জন্য ব্যক্তিগত তথ্য এবং পরিচয়ের বৈধ ডকুমেন্ট প্রদান করতে হবে. - কেনার জন্য কেওয়াইসি'র নিয়মগুলি বাইকের ইনস্যুরেন্স অত্যন্ত সহজ এবং সরল. এর জন্য পলিসিহোল্ডারদের নিম্নলিখিত ডকুমেন্টগুলি প্রদান করতে হবে:
  1. পরিচয়ের প্রমাণ, যেমন, আধার কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি বা ড্রাইভিং লাইসেন্স.
  2. ঠিকানার প্রমাণ, যেমন, ইউটিলিটি বিল, পাসপোর্ট, ব্যাঙ্ক স্টেটমেন্ট বা ড্রাইভিং লাইসেন্স.
  3. পাসপোর্ট-সাইজের ছবি
কর্পোরেট বা ব্যবসায়িক পলিসিহোল্ডারদের ক্ষেত্রে, উপরোক্ত ডকুমেন্টগুলি ছাড়াও কর্পোরেট সত্তার আইনী প্রমাণ, সংস্থার রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং অন্যান্য অফিসিয়াল ডকুমেন্টও প্রয়োজন হতে পারে. পলিসিহোল্ডারদের অবশ্যই টু-হুইলার ইনস্যুরেন্স এর ক্ষেত্রে কেওয়াইসি সম্পর্কিত এই নিয়মগুলি মেনে চলতে হবে যাতে আবেদন এবং রিনিউয়াল প্রক্রিয়ার সময় কেওয়াইসি সম্পর্কিত সঠিক ডকুমেন্ট প্রদান করার মাধ্যমে অনৈতিক কার্যকলাপ এবং জালিয়াতি প্রতিরোধ করতে পারেন. এটি পলিসিহোল্ডারের বিশ্বাসযোগ্যতা তৈরি করতে এবং পলিসিহোল্ডার ও ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে বিশ্বাস বৃদ্ধি করতেও সাহায্য করে. এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে, কেওয়াইসি প্রক্রিয়ার অংশ হিসাবে প্রদত্ত ডকুমেন্টগুলি অবশ্যই বৈধ, আপ-টু-ডেট এবং সঠিক হতে হবে. যে কোনও অসামঞ্জস্য বা ত্রুটি আবেদন বা রিনিউয়াল প্রক্রিয়ায় বিলম্ব ঘটাতে পারে.

বাইক ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি সম্পর্কিত নিয়ম কীভাবে মেনে চলবেন?

বাইক ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি সম্পর্কিত নিয়ম মেনে চলা সহজ এবং সরল. আপনাকে কী কী করতে হবে তা এখানে দেওয়া হল:
  1. প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিন:

    আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারকে প্রয়োজনীয় কেওয়াইসি সম্পর্কিত ডকুমেন্ট প্রদান করুন. নিশ্চিত করুন যে ডকুমেন্টগুলি সঠিক, আপ-টু-ডেট এবং বৈধ.
  2. ডকুমেন্টগুলি হাতের কাছে রাখুন:

    যে কোনও দুর্ঘটনা বা বিপদের ক্ষেত্রে কেওয়াইসি সম্পর্কিত ডকুমেন্টের প্রয়োজন হতে পারে বলে সেগুলির একটি কপি সবসময় আপনার সাথে রাখুন.
  3. ডকুমেন্টগুলি আপডেট করুন:

    কেওয়াইসি সম্পর্কিত ডকুমেন্টে যদি ঠিকানা বা ফোন নম্বর পরিবর্তনের মতো কোনও পরিবর্তন হয়, তাহলে ইনস্যুরেন্স প্রোভাইডারকে অবিলম্বে জানান এবং আপডেট করা ডকুমেন্ট প্রদান করুন.
  4. সময়মত রিনিউ করুন:

    নিশ্চিত করুন যে, আপনার টু-হুইলার ইনস্যুরেন্স রিনিউয়াল সময় মতো করা হয়েছে এবং এক্ষেত্রে প্রয়োজন হলে আপডেট করা ডকুমেন্ট প্রদান করুন.

একজন ব্যক্তির জন্য কেওয়াইসি সম্পর্কিত নিয়মগুলি অনুসরণ করার বিভিন্ন উপায়

কেওয়াইসি'র বিভিন্ন পদ্ধতি রয়েছে যা গাড়ির ইনস্যুরেন্স কোম্পানিগুলি প্রত্যেক পলিসিহোল্ডারের পরিচয় ভেরিফাই করার জন্য ব্যবহার করে থাকে. আসুন সেগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিই.
  1. আধার-ভিত্তিক কেওয়াইসি:

    আধার-ভিত্তিক কেওয়াইসি হল একটি সহজ এবং ঝঞ্ঝাট-মুক্ত প্রক্রিয়া যে প্রক্রিয়াতে বাইক ইনস্যুরেন্স পলিসির সাথে আধার নম্বর লিঙ্ক করা হয়. এক্ষেত্রে পলিসিহোল্ডাররা তাদের আধার নম্বর প্রদান করেন এবং তাদের রেজিস্টার করা মোবাইল নম্বরে পাঠানো ওটিপি-র মাধ্যমে এটি প্রমাণীকরণ করেন.
  1. ভিডিও-ভিত্তিক কেওয়াইসি:

    ভিডিও-ভিত্তিক কেওয়াইসি-তে পলিসিহোল্ডারকে তাদের পরিচয়ের প্রমাণ যেমন, আধার কার্ড এবং তাদের একটি লাইভ ভিডিও ইনস্যুরেন্স কোম্পানিকে প্রদান করতে হয়. ইনস্যুরেন্স কোম্পানি ভিডিওর মাধ্যমে পলিসিহোল্ডারের পরিচয় ভেরিফাই করে এবং প্রদত্ত পরিচয়ের প্রমাণের সাথে এটি ম্যাচ করে.
  1. ফিজিকাল কেওয়াইসি:

    এটি কেওয়াইসি-এর একটি গতানুগতিক পদ্ধতি যেখানে পলিসিহোল্ডার তাদের পরিচয়ের প্রমাণ এবং অন্যান্য ডকুমেন্ট প্রদান করার জন্য ইনস্যুরেন্স কোম্পানির ব্রাঞ্চ অফিস বা একটি নির্দিষ্ট লোকেশন যান. এরপর ইনস্যুরেন্স কোম্পানি ডকুমেন্টগুলি ভেরিফাই করে এবং কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করে.
  1. ওটিপি-ভিত্তিক কেওয়াইসি:

    ওটিপি-ভিত্তিক কেওয়াইসি হল একটি সহজ এবং সুবিধাজনক পদ্ধতি যেখানে পলিসিহোল্ডার তাদের মোবাইল নম্বর প্রদান করেন এবং তাদের রেজিস্টার করা মোবাইল নম্বরে পাঠানো ওটিপি'র মাধ্যমে এটি ভেরিফাই করেন. এরপর ইনস্যুরেন্স কোম্পানি মোবাইল নম্বরটি ভেরিফাই করে এবং কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করে.

যদি আপনি কেওয়াইসি সম্পর্কিত নিয়ম মেনে চলতে ব্যর্থ হন তাহলে কী হবে?

কোনও পলিসিহোল্ডার কেওয়াইসি সম্পর্কিত নিয়ম মেনে চলতে ব্যর্থ হলে ইনস্যুরেন্স কোম্পানি আবেদনটি প্রত্যাখ্যান করতে পারে বা রিনিউয়াল প্রক্রিয়াটি বিলম্বিত করতে পারে. ক্লেমের ক্ষেত্রে, পলিসিহোল্ডার যদি কেওয়াইসি সম্পর্কিত নিয়ম মেনে না চলেন তাহলে ইনস্যুরার সেটি প্রত্যাখ্যান করতে পারেন. আইআরডিএআই কেওয়াইসি সম্পর্কিত নিয়মগুলি বাধ্যতামূলক করেছে এবং বাইকের একজন দায়িত্বশীল মালিক ও পলিসিহোল্ডার হিসাবে এই নিয়মগুলি যথাযথভাবে মেনে চলা আপনার কর্তব্য.

উপসংহার

প্রতারণামূলক ক্লেম প্রতিরোধ করতে এবং পলিসিটি যে আসল ব্যক্তিকে ইস্যু করা হয়েছে তা নিশ্চিত করতে গাড়ির ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি সম্পর্কিত নিয়মগুলি অনুসরণ করা আবশ্যক. কেওয়াইসি'র নিয়মগুলি মেনে চলার মাধ্যমে পলিসিহোল্ডাররা তাদের বিশ্বাসযোগ্যতা তৈরি করতে পারেন এবং তাদের ও ইনস্যুরেন্স প্রোভাইডারের মধ্যে বিশ্বাস বৃদ্ধি করতে পারেন. একটি মসৃন আবেদন এবং রিনিউয়াল প্রক্রিয়া নিশ্চিত করার জন্য কেওয়াইসি সম্পর্কিত ডকুমেন্টগুলি সঠিক, আপ-টু-ডেট রাখা এবং বৈধ রাখা গুরুত্বপূর্ণ. এই সহজ ধাপগুলি অনুসরণ করার মাধ্যমে পলিসিহোল্ডাররা নিশ্চিত করতে পারেন যে তারা কেওয়াইসি সম্পর্কিত নিয়মগুলি মেনে চলছেন এবং ঝঞ্ঝাট-মুক্তভাবে - কভারেজ উপভোগ করতে পারেন বাইকের ইনস্যুরেন্স কভারেজের অধীনে. * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়