রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Motor Insurance Deductibles
জুন 18, 2019

আপনার মোটর ইনস্যুরেন্স পলিসির ডিডাক্টিবেল সম্পর্কে সবকিছু জানুন

আপনার মোটর ইনস্যুরেন্স পলিসি নিশ্চিত করে যে, আপনার গাড়ি চুরি হলে/ কোনও দুর্ঘটনার মতো গুরুতর পরিস্থিতির সম্মুখীন হলেও আপনি আর্থিকভাবে সুরক্ষিত থাকবেন. একটি কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স পলিসি আপনাকে নিম্নোক্ত পরিস্থিতিতে কভার করে:
  • প্রাকৃতিক দুর্যোগ যেমন বজ্রপাত, ভূমিকম্প, বন্যা, টাইফুন, হারিকেন, ঝড় ইত্যাদির কারণে আপনার গাড়ির ক্ষতি/লোকসান হলে.
  • ডাকাতি, চুরি, দুর্ঘটনা, দাঙ্গা, ধর্মঘট ইত্যাদির মতো দুর্ভাগ্যজনক ঘটনার কারণে আপনার গাড়ির ক্ষতি বা লোকসান হলে.
  • মালিক-ড্রাইভারের জন্য ₹2 লক্ষ (ফোর-হুইলারের ক্ষেত্রে) এবং ₹1 লক্ষের কভারেজ (টু-হুইলারের ক্ষেত্রে) সহ পার্সোনাল অ্যাক্সিডেন্ট (পিএ) কভার.
  • থার্ড পার্টির (টিপি) লিগ্যাল লায়াবিলিটি যা আপনার গাড়ি দিয়ে থার্ড পার্টির (মানুষ/ সম্পত্তি) ক্ষতির কারণে হতে পারে.
  আপনি আপনার মোটর ইনস্যুরেন্স প্ল্যানের সাথে উপযুক্ত অ্যাড-অন কভার বেছে নিয়ে আপনার কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স পলিসির দ্বারা প্রদত্ত কভারেজে আরও ভ্যালু যোগ করতে পারেন. পরবর্তী যে প্রশ্নটি আপনার মাথায় আসতে পারে তা হলো, একটি সাধারণ মোটর ইনস্যুরেন্স পলিসির খরচ কত?? এবং কোন কোন ফ্যাক্টর আপনার মোটর ইনস্যুরেন্স প্রিমিয়াম নির্ধারণ করে?? আপনি আমাদের ফ্রি মোটর ইনস্যুরেন্স ক্যালকুলেটর, এবং আপনার মোটর ইনস্যুরেন্স পলিসির জন্য আপনাকে যে পরিমাণ প্রিমিয়াম পে করতে হবে তার একটি আনুমানিক ভ্যালু ক্যালকুলেট করুন. মোটর ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়াম নিম্নলিখিত ফ্যাক্টরগুলির উপর নির্ভর করে:
  • আপনার গাড়ির আইডিভি (ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু)
  • ডিডাক্টিবেল
  • এনসিবি (নো ক্লেম বোনাস), যদি প্রযোজ্য হয়
  • আপনার গাড়ির লায়াবিলিটি প্রিমিয়াম, যা প্রতি বছর ভিন্ন হতে পারে
  • গাড়ির কিউবিক ক্যাপাসিটি (সিসি)
  • ভৌগোলিক অঞ্চল
  • অ্যাড-অন কভার (ঐচ্ছিক)
  • আপনার গাড়িতে ব্যবহৃত অ্যাক্সেসারিজ (অপশনাল)
  আসুন, এখানে - সম্পর্কে আলোচনা করা যাক মোটর ইনস্যুরেন্সের ডিডাক্টিবেল. সুতরাং, ডিডাক্টিবেল হল সেই অ্যামাউন্ট যা ক্লেম করার সময় আপনাকে আপনার পকেট পে করতে হয়. ভারতে, দুই ধরনের ডিডাক্টিবেল রয়েছে:
  • বাধ্যতামূলকভাবে কেটে নেওয়া হবে – আইআরডিএআই ( Insurance regulatory and development authority of india) বাধ্যতামূলক ছাড়ের ক্ষেত্রে ন্যূনতম অ্যামাউন্ট নির্ধারণ করেছে, যা আপনাকে ক্লেম করার সময় পে করতে হবে:
    • প্রাইভেট কারের জন্য (1500 সিসি পর্যন্ত) ₹1000
    • প্রাইভেট কারের জন্য (1500 সিসি-এর উপরে) - ₹2000
    • টু হুইলারের জন্য (সিসি যাই হোক না কেন) - ₹100
যদি আপনার গাড়ির ক্ষেত্রে ক্লেম করার ঝুঁকি বা সম্ভাবনা অনেক বেশি হয়, তাহলে আপনার ইনস্যুরেন্স কোম্পানি অধিক পরিমাণে বাধ্যতামূলক ডিডাক্টিবেল চার্জ করতে পারে.
  • ভলান্টারি ডিডাক্টিবেল - এটি হল সেই অ্যামাউন্ট যা মোটর ইনস্যুরেন্স পলিসি কেনা/রিনিউ করার সময় অতিরিক্ত ছাড় পাওয়ার জন্য আপনি প্রতিটি ক্লেম করার সময় পে করার জন্য বেছে নেন. এই অ্যামাউন্টটি বাধ্যতামূলক ডিডাক্টিবেল অ্যামাউন্টের চেয়ে বেশি হয়. উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার প্রাইভেট কারের জন্য ₹7500-এর ভলান্টারি ডিডাক্টিবেল বেছে নেন, তাহলে আপনি আপনার প্রিমিয়ামের পরিমাণের উপর 30% সহ সর্বোচ্চ ₹2000 ছাড় পাওয়ার জন্য যোগ্য হবেন. একইভাবে, আপনি যদি আপনার টু হুইলারের জন্য ₹1000-এর ভলান্টারি ডিডাক্টিবেল বেছে নেন, তাহলে আপনি আপনার প্রিমিয়ামের পরিমাণের উপর 20% সহ সর্বোচ্চ ₹125 ছাড় পাওয়ার জন্য যোগ্য হবেন.
  এখন আপনি অবশ্যই ভাবতে পারেন যে, একটি হাই ডিডাক্টিবেল ইনস্যুরেন্স প্ল্যান নাকি লো ডিডাক্টিবেল ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিবেন. ঘাবড়াবেন না! আমরা আপনাকে সাহায্য করার জন্যই এখানে আছি. যেহেতু আপনি বাধ্যতামূলক ডিডাক্টিবেল নিয়ে কোনও কিছু করতে পারবেন না, তাই বুদ্ধিমানের মতো আপনি ভলান্টারি ডিডাক্টিবেল বেছে নিতে পারেন. আপনাকে ভলান্টারি ডিডাক্টিবেলের জন্য একটি উপযুক্ত অ্যামাউন্ট বেছে নিতে হবে, যাতে আপনি আপনার প্রিমিয়ামের পরিমাণের উপর অনেক বেশি ছাড় পান এবং একই সাথে মোটর ইনস্যুরেন্স ক্লেম ফাইল করার সময় আপনার নিজের পকেট থেকে হওয়া খরচের পরিমাণ কমাতে পারেন. আমরা পরামর্শ দিচ্ছি যে, কেবল প্রিমিয়ামের পরিমাণের উপর ছাড় পাওয়ার জন্যই কোনও ডিডাক্টিবেল বেছে নেবেন না কারণ, তাহলে এমনটি হতে পারে যে, আপনি যখন আপনার ক্ষতিগ্রস্ত গাড়িটি মেরামত করার জন্য নিয়ে যাবেন এবং আপনার মোটর ইনস্যুরেন্স পলিসির বিরুদ্ধে এটি ক্লেম করবেন তখন আপনাকে আপনার ধারণার চেয়ে অনেক বেশি টাকা খরচ করতে হতে পারে. আমরা আশা করি যে আপনি এখন আপনার মোটর ইনস্যুরেন্স পলিসির ডিডাক্টিবেল সম্পর্কে সবকিছু জেনে গেছেন. আপনার যদি আরও কোনও সন্দেহ থাকে তবে অনুগ্রহ করে নীচে একটি মন্তব্য করুন. আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার বিষয়টি নিশ্চিত করব. আমাদের ওয়েবসাইট ভিজিট করুন, বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স মোটর ইনস্যুরেন্স এবং এর সাথে সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে আরও জানতে আমাদের ওয়েবসাইট, বাজাজ অ্যালিয়ান্স - ভিজিট করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়