রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
motor insurance details by vehicle registration
মার্চ 31, 2021

আমি কীভাবে আমার ইনস্যুরেন্স পলিসি নম্বর খুঁজে পেতে পারি?

একটি ইনস্যুরেন্স পলিসি হল একটি নতুন গাড়ি বা বাইক কেনার সময় করা সবচেয়ে গুরুত্বপূর্ণ ইনভেস্টমেন্ট. অনেকে মনে করেন যে এটির প্রয়োজন নেই. কিন্তু, মোটর ভেহিকেলস অ্যাক্ট 1988 অনুযায়ী, আপনার গাড়ির জন্য ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক. এখন, আপনি হয়তো কিনেছেন বাইকের ইনস্যুরেন্স অথবা কার ইনস্যুরেন্স, আপনি দুটি বিকল্প থেকে বেছে নিতে পারেন. হয় আপনি থার্ড পার্টি ইনস্যুরেন্স বা কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পেতে পারেন. যখন আপনি এই ইনস্যুরেন্স পলিসিগুলির মধ্যে যে কোনও একটি ক্রয় করেন, তখন আপনাকে ইনস্যুরার দ্বারা একটি ইউনিক পলিসি নম্বর নিযুক্ত করা হবে. আপনারা কেউ কেউ হয়ত জানতে পারেন যে পলিসি নম্বর কী, এবং অনেকে হয়ত জানেন না. নিম্নলিখিত বিভাগটি পলিসি এবং তার নম্বরের প্রতিটি ছোট দিক সম্বন্ধে আপনাকে জানাবে. প্রথমে, আসুন পলিসির ধরনগুলি সম্পর্কে আপনাকে সংক্ষিপ্ত বলা যাক.  

বিভিন্ন ধরনের গাড়ির ইনস্যুরেন্স পলিসিগুলি কী কী?

উল্লেখিত অনুযায়ী, একটি গাড়ি বা বাইক ইনস্যুরেন্স পলিসি দুই ধরনের হয়:  
  1. কম্প্রিহেন্সিভ: গাড়ির কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসি হল একটি বান্ডলড প্যাকেজ যার মধ্যে পার্সোনাল অ্যাক্সিডেন্টাল কভার, থার্ড পার্টি কভার এবং চুরি, প্রাকৃতিক দুর্যোগ, আগুন ইত্যাদির মাধ্যমে ক্ষতির বিরুদ্ধে কভার অন্তর্ভুক্ত রয়েছে. যদি আপনি কোনও দুর্ঘটনায় কোনও থার্ড পার্টির সম্পত্তির ক্ষতি করেন তাহলে পলিসিটি ক্ষতিপূরণ প্রদান করে. এছাড়াও, কোনও দুর্ঘটনায় স্থায়ী অক্ষমতা বা মৃত্যুর ক্ষেত্রে আপনি 15 লক্ষের ফিন্যান্সিয়াল কভার পাবেন.
 
  1. থার্ড-পার্টি থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্স ইনস্যুরেন্স পলিসি হল কম্প্রিহেন্সিভ পলিসির একটি সাবসেট. এই পলিসিটি শুধুমাত্র থার্ড পার্টির ক্ষতি এবং আঘাত কভার করে. আপনি আপনার গাড়ির কোনও ক্ষতির জন্য কোনও কভার পাবেন না; তবে, আপনাকে আপনার পকেট থেকে থার্ড পার্টিকে পে করতে হবে না.
 

পলিসি নম্বর কী?

পলিসি নম্বর হল একটি নতুন গাড়ি কেনার জন্য আপনাকে প্রদান করা একটি অনন্য নম্বর (সাধারণত 8-10 সংখ্যাবিশিষ্ট). পলিসি যতদিন বৈধ থাকবে ততদিন এই নম্বরটি এক থাকবে. এটি শুধুমাত্র পরিবর্তিত হবে যখন বাইক ইনস্যুরেন্স রিনিউয়াল করবেন অথবা যখন আপনি অন্য কোনও ইনস্যুরারের কাছ থেকে একটি নতুন পলিসি কিনবেন. যদি আপনি এর আগে কোনও পলিসি না কেনেন, তাহলে আপনি হয়তো ভাবছেন যে, আপনার পলিসি নম্বর কেন প্রয়োজন বা কীভাবে আমার ইনস্যুরেন্স পলিসি নম্বর খুঁজে পাবেন?  

আমি কীভাবে আমার ইনস্যুরেন্স পলিসি নম্বর খুঁজে পেতে পারি?

আপনি যদি আপনার পলিসি নম্বর খুঁজে পেতে বিভ্রান্ত হন, তাহলে এখানে খুঁজে পাওয়ার কিছু সেরা এবং দ্রুত উপায় রয়েছে!  

1. আইআইবি (ইনস্যুরেন্স ইনফরমেশন ব্যুরো) এর ওয়েবসাইট ব্যবহার করে

আইআইবি হল 2009 সালে আইআরডিএআই (ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি) দ্বারা চালু করা একটি অনলাইন পোর্টাল. এর মূল উদ্দেশ্য হল গাড়ির ইনস্যুরেন্স পলিসিগুলির জন্য অনলাইনে দ্রুত অ্যাক্সেস সক্রিয় করা. যদি আপনার পলিসির ফিজিকাল কপি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনি এখানে যেতে পারেন তাদের ওয়েবসাইট এবং সেখান থেকে পলিসি নম্বর পান. আপনাকে শুধুমাত্র প্রয়োজনীয় তথ্য যেমন মালিকের নাম, ঠিকানা, ইমেল ইত্যাদি লিখতে হবে.

2. আপনার লোকাল ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে পরামর্শ করুন

যদি আপনার ইনস্যুরারের একটি স্থানীয় অফিস থাকে, তাহলে আপনি তাদের কাছে যেতে পারেন. শুধু তাদেরকে উপরোক্ত পয়েন্টে উল্লিখিত প্রাথমিক তথ্যগুলি বলুন এবং এজেন্ট আপনাকে ইনস্যুরেন্স পলিসি নম্বর বলবেন.

3. ইনস্যুরারের ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ

যদি আপনি পলিসিটি অনলাইনে কিনে থাকেন, তাহলে আপনার জন্য এটির নম্বরটি হাতে পাওয়া অনেক সহজ হবে. আপনাকে শুধুমাত্র ইনস্যুরারের ওয়েবসাইটে লগইন করতে হবে এবং গাড়ির রেজিস্ট্রেশন নম্বর, ফোন নম্বর ইত্যাদির মতো বিবরণগুলি লিখতে হবে আর ব্যস! আপনি পলিসি নম্বরটি জানতে পারবেন.

4 কাস্টোমার সাপোর্ট

প্রায় সমস্ত ইনস্যুরেন্স ফার্মে তাদের কাস্টোমার সাপোর্ট টিম রয়েছে. সুতরাং, আপনি অনলাইনে বা অফলাইনে কোনও পলিসি কেনেন, তাহলে আপনি আপনার পলিসি নম্বর সম্পর্কে জানতে কাজের সময় তাদের কল করতে পারেন. উপরোক্ত পয়েন্টে উল্লিখিত অনুযায়ী তাদের একই তথ্য প্রয়োজন হবে.  

পলিসি নম্বরের গুরুত্ব কী?

একটি পলিসি নম্বর বিভিন্ন পরিস্থিতির মূল চাবিকাঠি. একটি পলিসি নম্বরের সাথে, আপনি:  
  • ডুপ্লিকেট পলিসির ডকুমেন্ট পান: যদি আপনি আপনার আসল পলিসির ডকুমেন্ট হারিয়ে ফেলেন এবং ডুপ্লিকেট প্রয়োজন হয়, তাহলে আপনার পলিসি নম্বর, ইস্যু করার তারিখ, পলিসি হোল্ডারের নাম ইত্যাদির মতো তথ্য প্রয়োজন হবে.
 
  • ভারী চার্জ এড়ান: যদি পুলিশ আপনাকে ইনস্পেকশানের জন্য রাস্তায় আটকায়, তাহলে আপনাকে গাড়ির সমস্ত ডকুমেন্ট দেখাতে হবে. যদি আপনার কাছে আপনার ইনস্যুরেন্সের পলিসি নম্বর বা হার্ড কপি না থাকে, তাহলে আপনাকে জরিমানা দিতে হবে. সংক্ষেপে বললে, মোটর ভেহিকেল আইন, 2019 অনুযায়ী ₹2000 দিতে হবে.
 
  • আপনার ইনস্যুরেন্স পলিসি রিনিউ করুন: যখন আপনাকে আপনার পলিসি অফলাইনে বা অনলাইনে রিনিউ করতে হবে, তখন আপনাকে আপনার পূর্ববর্তী পলিসি নম্বর প্রদান করতে হবে. সুতরাং, এটি আপনার মনে রাখা বা আপনার ফোন রেকর্ডে লিখে রাখা সবচেয়ে ভাল.
 
  • ইনস্যুরেন্স ক্লেম পান: যদি আপনি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন এবং ক্ষতি এবং আঘাত পান, তাহলে আপনি ক্ষতিপূরণের জন্য একটি ইনস্যুরেন্স ক্লেম ফাইল করতে পারেন. এর জন্য, আপনার অন্যান্য প্রয়োজনীয় বিবরণের সাথে পলিসি নম্বরটি প্রয়োজন হবে. থার্ড পার্টি ইনস্যুরেন্সের জন্য, আপনাকে পুলিশের কাছে একটি এফআইআর ফাইল করতে হবে যেখানে আপনার পলিসি নম্বর জানতে চাওয়া হবে.
  আপনার গাড়ির পলিসি নম্বর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ কোথাও লিখে রাখা একটি প্রয়োজনীয় বিষয়. যদি আপনার আসল ডকুমেন্টগুলি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনি সেই সংরক্ষিত তথ্য ব্যবহার করে দ্রুত আপনার সমস্ত বিবরণ অ্যাক্সেস করতে পারেন. এটি একটি পলিসি নম্বর এবং এর গুরুত্ব সম্পর্কে সমস্ত তথ্য.  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. আমি কীভাবে একটি ইনস্যুরেন্সের কপি ডাউনলোড করব?
  প্রক্রিয়াটি সহজ. শুধু আপনার ইনস্যুরারের অফিশিয়াল ওয়েবসাইটে যান, পলিসি নম্বর, পলিসির ধরণ এবং অন্যান্য বিবরণ লিখুন এবং আপনার পলিসির কপি ডাউনলোড করুন.  
  1. আমি কীভাবে আমার পুরনো ইনস্যুরেন্সের তথ্য খুঁজে পাব?
  যদি কোনও সময় আপনার পুরনো ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে তথ্য প্রয়োজন হয়, তাহলে মোটর গাড়ির ডিপার্টমেন্ট বা এজেন্সির সাথে যোগাযোগ করা সবচেয়ে ভাল. তারা লাইসেন্সপ্রাপ্ত ড্রাইভারদের রেকর্ড বজায় রাখার চেষ্টা করে. আপনি আপনার পুরনো পলিসি সম্পর্কে সহজেই তথ্য পেতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়