রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
How To Claim Car Insurance
ফেব্রুয়ারি 2, 2021

ভারতে দুর্ঘটনার পর কীভাবে কার ইনস্যুরেন্স ক্লেম করবেন?

রোড ট্রাফিক অ্যাক্সিডেন্ট হল কার ইনস্যুরেন্স ক্লেম করার প্রধান কারণ. এই পরিস্থিতিতে প্রায়শই দেখা যায় যে রাস্তায় চলমান একটি গাড়ির সাথে অন্য একটি গাড়ির সংঘর্ষ হয়েছে বা এই সংঘর্ষের ফলে একজন পথচারী আহত হয়েছে, সম্পত্তির ক্ষতি হয়েছে বা মৃত্যু হয়েছে. দুর্ঘটনা বিভিন্ন রকম হতে পারে এবং এর কারণে বিভিন্ন ক্ষতি হতে পারে. এগুলি হল দুর্ঘটনার পরবর্তী প্রভাব সম্পর্কিত মানসিক আঘাত এবং ভয় যা ড্রাইভিং রেকর্ড এবং ইনস্যুরেন্সকে প্রভাবিত করতে পারে. পলিসিহোল্ডারদের জন্য স্পষ্টভাবে চিন্তা করা এবং প্রয়োজন অনুযায়ী কোনও পদক্ষেপ নেওয়া কঠিন হয়ে পড়ে. আঘাত বা কোনও একজন সদস্যের মৃত্যু হলে এই মানসিক চাপ বেড়ে যায়. এই ধরনের পরিস্থিতিতে, কিছু সুবিধা পাওয়ার জন্য দ্রুত পদক্ষেপ নিতে শেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ. এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, নিজেকে শান্ত করে পুলিশকে কল করা. কার ইনস্যুরেন্স ক্লেমের ক্ষেত্রে পরামর্শ নেওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত ব্যক্তি হলেন একজন সলিসিটর. আসুন, আমরা গাড়ির দুর্ঘটনার ক্ষেত্রে ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়াটি ধাপে ধাপে দেখে নিই.

একটি দুর্ঘটনার পর কার ইনস্যুরেন্স ক্লেম করা

কার ইনস্যুরেন্স সেটলমেন্ট ক্লেম সাধারণত ডকুমেন্টেশন প্রক্রিয়ার সাথে শুরু হয়. ইনস্যুরেন্স ক্লেম ভ্যালিডেট এবং অনুমোদন করার জন্য পলিসিহোল্ডারের ডকুমেন্টের প্রয়োজন হবে. প্রক্রিয়াটি বাধ্যতামূলক শুরু করতে অন্যান্য কিছু প্রয়োজনীয় পেপারওয়ার্কের সাথে ইনস্যুরেন্স ক্লেম ডকুমেন্ট জমা দিতে হবে.

প্রয়োজনীয় সাধারণ ডকুমেন্টগুলির মধ্যে রয়েছে:

  • ইনস্যুরেন্স পলিসির কপি
  • ড্রাইভিং লাইসেন্সের কপি
  • পুলিশ স্টেশনের এফআইআর
  • গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট
  • শারীরিক আঘাতের ক্ষেত্রে মেডিকেল রিপোর্ট
  • মেরামতের ক্ষেত্রে আনুমানিক খরচ
  • এখন পর্যন্ত গাড়িতে করা অন্যান্য খরচের অরিজিনাল রেকর্ড

কার ইনস্যুরেন্স কীভাবে ক্লেম করবেন

1. ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করুন

এটা বলা মুশকিল, কিন্তু যদি দুর্ঘটনায় শুধুমাত্র গাড়ির ক্ষতি হয় এবং পলিসিহোল্ডার ভালো অবস্থায় থাকেন, তাহলে পেপারওয়ার্ক সম্পন্ন করে প্রক্রিয়া শুরু করুন. প্রথম পদক্ষেপটি হল দুর্ঘটনা সম্পর্কে ইনস্যুরেন্স কোম্পানিকে জানানো. ইনস্যুরেন্স কোম্পানিকে 7 কর্মদিবসের মধ্যে জানাতে হবে. অতএব, এক্ষেত্রে দ্রুত অ্যাকশন নিতে হবে. যদি 7 কর্মদিবসের পরে জানানো হয় তাহলে ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া নাও করা হতে পারে.

2. পুলিশ স্টেশনে এফআইআর করুন

বিশেষ করে কোনও সড়ক দুর্ঘটনা বা পরিবহণের ক্ষেত্রে গাড়ির কোনও ক্ষতি হলে ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়ার একটি বাধ্যতামূলক পদক্ষেপ হল পুলিশ স্টেশনে একটি রিপোর্ট ফাইল করা. ছোটখাটো দাগ এবং স্ক্র্যাচ লাগার ক্ষেত্রে পুলিশের এফআইআর ছাড়াই ইনস্যুরেন্স ক্লেম করা যেতে পারে. তবে, শারীরিক আঘাত বা থার্ড পার্টির দুর্ঘটনার ক্ষেত্রে এই পদক্ষেপটি বাধ্যতামূলক. কিছু কিছু ক্ষেত্রে, মোটর অ্যাক্সিডেন্ট ক্লেম করার জন্য পলিসিহোল্ডার যে এলাকার ট্রাইব্যুনালের অধীনস্ত সেখানেও একটি কেস ফাইল করা প্রয়োজন হয়. দুর্ঘটনার সাথে কোনও থার্ড পার্টি দুর্ঘটনায় জড়িত থাকলে সেক্ষেত্রে ট্রাইব্যুনাল পদক্ষেপ নেয়.

3. প্রমাণ হিসাবে ছবি তুলে রাখুন

কিছু কিছু ক্ষেত্রে, পলিসিহোল্ডাররা রিইম্বার্সমেন্ট ক্লেম পছন্দ করেন. রিইম্বার্সমেন্ট ক্লেম করার ক্ষেত্রে শুরু করার জন্য দুর্ঘটনার ছবি প্রমাণ হিসাবে কাজ করে. পলিসিহোল্ডার/সহায়তাকারী দুর্ঘটনার কিছু ছবি তুলে রাখতে পারেন যেখানে গাড়ির ক্ষতি বা শারীরিক আঘাত পরিষ্কারভাবে দেখা যাবে.

4. ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে ডকুমেন্ট জমা দিন

ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে কার ইনস্যুরেন্স ক্লেম করার পরে, পলিসিহোল্ডার দুর্ঘটনা পরিদর্শনের জন্য একজন সার্ভেয়ার পাঠানোর জন্য অনুরোধ করতে পারেন. সার্ভেয়ার পাঠানোর অনুরোধ প্রোভাইডারের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে করা যেতে পারে. যে সমস্ত ক্ষেত্রে ইনস্যুরেন্স ক্লেম এর ক্যাশলেস সেটলমেন্ট করা হয় সে সমস্ত ক্ষেত্রে গাড়ির যে আর কোনও ক্ষতি নেই তা নিশ্চিত করার জন্য বেশিরভাগ ক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করার 1 থেকে 2 দিনের মধ্যে ইনস্যুরার একজন প্রতিনিধি পাঠিয়ে থাকেন.

5. গাড়ি মেরামত

ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়ার জন্য গাড়িটিকে অবশ্যই একটি গ্যারেজে জমা দিতে হবে এবং গাড়িটি যে মেরামত করা হয়েছে তা নিশ্চিত করতে হবে. প্রায়শই ইনস্যুরেন্স কোম্পানির সার্ভেয়ার গ্যারেজের একটি তালিকা প্রদান করে থাকে. তবে, ক্যাশলেস ক্লেমের ক্ষেত্রে মেরামতের খরচ পলিসিহোল্ডারকে বহন করতে হয় না. পলিসিহোল্ডারকে শুধুমাত্র ডিডাক্টবল অ্যামাউন্ট পে করতে হবে এবং বাকি অ্যামাউন্ট সাধারণত ইনস্যুরার কভার করে থাকে. রিইম্বার্সমেন্ট ক্লেমের ক্ষেত্রে, পলিসিহোল্ডার অরিজিনাল মেডিকেল রিপোর্ট, ফটোগ্রাফ, রসিদ, ইনস্যুরেন্স কোম্পানির কাছে জমা দেওয়া বিল সহ সমস্ত মেরামত খরচ বহন করেন.

পলিসি হোল্ডারকে জানান

ইনস্যুরেন্স ক্লেমের ক্ষেত্রে পলিসির শর্তাবলীর সাথে কোনও অমিল দেখা দিলে তা জটিল হতে পারে. পলিসিহোল্ডারকে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে:
  • দুর্ঘটনা ঘটার 24 ঘন্টার মধ্যে ক্লেম করতে হবে. বিলম্ব হলে, প্রোভাইডার ক্লেমটি প্রত্যাখ্যান করতে পারেন.
  • পলিসি ল্যাপ্স হওয়ার কারণেও ক্লেম প্রত্যাখ্যান করা হতে পারে কিন্তু আপনি চাইলে এই পরিস্থিতি এড়াতে পারেন যদি আপনি নিয়মিত কার ইনস্যুরেন্সের স্ট্যাটাস চেক করেন এবং পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখের আগেই এটি রিনিউ করেন.
  • সম্ভব হলে, দুর্ঘটনায় জড়িত অন্য গাড়িটির মডেল নম্বর, রঙ এবং রেজিস্ট্রেশন নম্বরটি নোট করে রাখুন.
  • যদি থার্ড পার্টি জড়িত থাকে তাহলে মারামারি থেকে দূরে থাকুন. এর ফলে অপ্রয়োজনীয় বিভ্রান্তি দেখা দিতে পারে.
  • পুলিশ যদি বিষয়টিতে হস্তক্ষেপ করে তাহলে পরবর্তী প্রক্রিয়া কী হবে সেই সম্পর্কে স্পষ্ট ধারণা না পাওয়া পর্যন্ত পুলিশ বা ইনস্যুরেন্স কোম্পানিকে সরাসরি কোনও স্টেটমেন্ট দেওয়া এড়িয়ে চলুন.
  • মেরামতের জন্য গাড়িটিকে অবিলম্বে একটি গ্যারেজে নিয়ে যেতে হবে.
  • সার্ভেয়ারকে গাড়ি পরিদর্শন করার অনুমতি দিতে হবে.
  • যে সকল ব্যক্তি সেটল করার ক্ষেত্রে ক্যাশলেস সুবিধা পেতে চান তাদের জন্য সার্ভেয়ারের অফার করা নেটওয়ার্ক গ্যারেজগুলি ভালো পছন্দ হতে পারে. পলিসিহোল্ডারকে শুধুমাত্র ডিডাক্টবল অ্যামাউন্ট চার্জ করা হবে এবং বাকি টাকা ইনস্যুরার সরাসরি গ্যারেজকে পে করবে.

সংক্ষেপে বলা যায়

গাড়ির দুর্ঘটনার সাথে সম্পর্কিত ক্লেম সেটলমেন্ট বিরক্তিকর হয়ে থাকে. পলিসির ডকুমেন্টগুলি মনোযোগ সহকারে পড়া এবং আওতাভুক্ত এবং বহির্ভূত বিষয়গুলি বুঝে নেওয়া গুরুত্বপূর্ণ. কোনও বিভ্রান্তি দেখা দিলে সেক্ষেত্রে একজন আইনজীবীর কাছ থেকে সাহায্য নিন. যদি পলিসিহোল্ডারের পরিচিত কোনও আইনজীবী থাকেন, তাহলে তাকে অবশ্যই ক্লেমের প্রথম পদক্ষেপের সময় থেকেই এর সাথে যুক্ত রাখুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়