রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Cancel scrapped bike registration certificate: step-by-step guide
মার্চ 29, 2023

স্ক্র্যাপ হিসাবে গণ্য বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করুন: সহজে বাতিলকরণের জন্য গাইড

অনেক মানুষের ক্ষেত্রেই, তাদের কাছে যদি অতিরিক্ত টাকা থাকে তাহলে তারা প্রথম যে জিনিসটি কেনেন তা হল তাদের স্বপ্নের বাইক. সাশ্রয়ী হওয়া ছাড়াও বাইক শেখা এবং রক্ষণাবেক্ষণ করা অনেক সহজ. যখন আপনি আপনার প্রথম বাইক কিনবেন, তখন আপনাকে অবশ্যই সেই বাইকটি যথাসম্ভব সেরা অবস্থায় রাখার চেষ্টা করতে হবে. তবে, এমন দুর্ভাগ্যজনক পরিস্থিতিও দেখা দিতে পারে যেখানে আপনার বাইক এমনভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে যে আর মেরামত করা সম্ভব নয়. এই ধরনের পরিস্থিতিতে, আপনার কাছে বাইকটি স্ক্র্যাপ করা ছাড়া আর অন্য কোনও বিকল্প থাকবে না. এই ধরনের পরিস্থিতিতে, আপনার বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেটের কী হবে? এবং আপনার বাইকের ইনস্যুরেন্স পলিসি? এটি সম্পর্কে আরও জানতে পড়তে থাকুন.

এমন পরিস্থিতি যেখানে আপনার বাইক স্ক্র্যাপ করার প্রয়োজন হতে পারে

বাইকের মূল চালিকা শক্তি হল এর ইঞ্জিন যা মানুষের দ্বারা ডিজাইন করা মেকানিকাল মোটর-চালিত একটি উপাদান. এগুলির মধ্যে সর্বদা এমন কোনও ত্রুটি থাকে যা সমস্যা সৃষ্টি করতে পারে. এই সমস্যাটি ইঞ্জিন, গিয়ারবক্স বা অন্য কোনও মেকানিজমের সাথে সম্পর্কিত হতে পারে. এবং যেহেতু এটি মানুষের সৃষ্টি একটি যন্ত্র, তাই এটি চিরস্থায়ী নয়. আপনার বাইকটি যে সমস্ত কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে সেগুলি হল:
  1. অন্য গাড়ির সাথে দুর্ঘটনায়.
  2. ত্রুটিপূর্ণ মেকানিজমের কারণে আগুন লাগায়.
  3. চুরির চেষ্টা করার সময়.
  4. বন্যা এবং ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে.
  5. দাঙ্গা এবং ভাঙচুরের মতো মনুষ্যসৃষ্ট দুর্যোগের কারণে.
কিছু কিছু ক্ষতি মেরামতযোগ্য হলেও সমস্ত ক্ষতি মেরামতযোগ্য নয়. আপনি যদি বাইক ইনস্যুরেন্স রিনিউ করুন, করতে চান এবং পলিসির ডকুমেন্টটি পড়েন, তাহলে আপনি পলিসির ডকুমেন্টে একটি শর্ত দেখতে পাবেন যেটিতে লেখা আছে: যদি আপনার বাইকটি ক্ষতিগ্রস্ত হয়ে যায় এবং বাইকের মেরামত খরচ আপনার বাইকের আইডিভি-এর 75%-এর বেশি হয়, তাহলে বাইকটিকে মোট ক্ষতি হিসাবে ঘোষণা করা হবে. এর অর্থ হল আপনার বাইকটি আর মেরামতযোগ্য নয় এবং এর মেরামতের খরচ স্যালভেজ ভ্যালুর চেয়ে বেশি হবে. উপরে উল্লিখিত পরিস্থিতিতে যদি আপনার বাইকটি এমনভাবে ক্ষতিগ্রস্ত হয় যে আর মেরামত করা যাবে না এবং এটিকে মোট ক্ষতি হিসাবে ঘোষণা করা হয় তাহলে আপনার কী করা উচিত? এক্ষেত্রে একটি বাস্তবসম্মত সমাধান হল আপনার বাইকটিকে কোনও স্ক্র্যাপ ডিলারের কাছে নিয়ে যাওয়া. ডিলার তখন বাইকটির যে সমস্ত পার্টস ভাল অবস্থায় থাকবে, সেগুলি কিনে নেবেন. ডিলার যদি বাইকটি রিসাইকেল করতে চান, তাহলে বাইকের অবশিষ্ট অন্যান্য পার্টস সহ বডি আলাদা করে রেখে দিতে পারেন.

আপনার বাইকের রেজিস্ট্রেশন বাতিল করা

হতে পারে আপনার বাইকটিকে মোট ক্ষতি হিসাবে ঘোষণা করার পর এটিকে স্ক্র্যাপ করা হয়েছে কিন্তু তারপরও রেজিস্টারকারী কর্তৃপক্ষের সাথে আপনার বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেটটি বাতিল হবে না. এর জন্য আপনাকে এই সম্পর্কে আরটিও-কে জানাতে হবে এবং আপনার বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করার প্রক্রিয়া শুরু করতে হবে. এর ধাপগুলি এখানে দেওয়া হল:
  1. আপনি আপনার বাইকটি স্ক্র্যাপ করানোর পর ডিলারের কাছ থেকে এর চ্যাসিস নম্বরটি নিয়ে নিন. একজন স্বীকৃত এবং সার্টিফায়েড স্ক্র্যাপ ডিলার নির্বাচন করুন.
  2. আপনি যে আপনার বাইকটি স্ক্র্যাপ করেছেন তা প্রমাণ করার জন্য একটি অ্যাফিডেভিট নিন.
  3. যে আরটিও-তে আপনার বাইকটি রেজিস্টার করা ছিল, বাইকটি স্ক্র্যাপ হওয়ার পর সেখানে জানান.
  4. আপনার ক্লেমের প্রমাণ হিসাবে আরটিও-কে ডকুমেন্ট প্রদান করুন.
  5. আরটিও আপনার দেওয়া ডকুমেন্টগুলি ভেরিফাই করবে. তারা পুলিশের থেকে একটি ক্লিয়ারেন্স সার্টিফিকেটও নেবেন.
  6. এটি পাওয়ার পর আপনার বাইকের আরসি বাতিল হয়ে যাবে এবং আরটিও আপনাকে আপনার গাড়ির জন্য একটি নন-ইউটিলাইজেশন সার্টিফিকেট দেবে.
আপনি আপনার নিকটবর্তী আরটিও-তে গিয়েও এই প্রক্রিয়াটি শুরু করতে পারেন. তারা আপনার ফাইলটি সেই আরটিও-তে ফরওয়ার্ড করবে যে আরটিও-তে আপনি আপনার বাইক রেজিস্টার করেছিলেন. 

বাতিলকরণের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

আপনার বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করার জন্য আপনাকে নিম্নলিখিত ডকুমেন্টগুলি প্রদান করতে হবে:
  1. আপনার বাইকের অরিজিনাল আরসি.
  2. আপনার বাইকের চ্যাসিস নম্বর সহ কাট-আউট পার্ট.
  3. একটি অ্যাফিডেভিট যাতে আপনার বাইকের স্ক্র্যাপ করার কথা উল্লেখ করা আছে.
  4. আপনার বাইকের ইনস্যুরেন্স পলিসি.
  5. আপনার বাইকের পিইউসি সার্টিফিকেট. 

ইনস্যুরেন্স পলিসির কী হবে?

আপনার বাইক কোনও দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হলে আপনি একটি ক্লেম ফাইল করবেন. ইন্সপেকশনের সময় যদি আপনার বাইক মেরামতের খরচ বাইকের ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালুর 75% সমান বা তার বেশি হয়, তাহলে আপনার ইনস্যুরার এটিকে মোট ক্ষতি হিসাবে ঘোষণা করবে. আপনার বাইকটিকে মোট ক্ষতি হিসাবে ঘোষণা করার পর আপনার ইনস্যুরার ক্ষতিপূরণ হিসাবে আইডিভি পরিশোধ করবে. এরপরে আপনার ইনস্যুরার নিজে থেকেই ইনস্যুরেন্স পলিসিটি বাতিল করতে পারে অথবা বাইকটি স্ক্র্যাপ করে দেওয়ার পরে এবং এটির আরসি বাতিল করার পরে আপনাকে তাদের জানাতে হতে পারে. আপনার ইনস্যুরারের সাথে এটি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করুন. * 

যে বিষয়গুলি মনে রাখতে হবে

  1. 1988 সালের মোটর ভেহিকেল অ্যাক্টের সেকশন 55 অনুযায়ী আপনার বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করা বাধ্যতামূলক.
  2. যদি আপনার বাইকটিকে মোট ক্ষতি হিসাবে ঘোষণা করা হয়, তাহলে আপনাকে তা সম্পর্কে আরটিও-কে জানাতে হবে.
  3. আপনি যেন আপনার স্ক্র্যাপ ডিলারের কাছ থেকে আপনার বাইকের চ্যাসিস নম্বর যুক্ত পার্টস পান তা অবশ্যই খেয়াল রাখবেন.
  4. আপনার পলিসিটি যেন কার্যকর থাকে তা নিশ্চিত করুন. 

উপসংহার

আপনার গাড়িটি স্ক্র্যাপ করার পর এটির রেজিস্ট্রেশন বাতিল করা হলে তা আপনাকে এমন সমস্ত আইনী ঝামেলা এড়াতে সাহায্য করতে পারে যা এটির অপব্যবহারের ফলে উদ্ভূত হতে পারে. আপনার বাইক যদি এখনও ভাল অবস্থায় থাকে, তাহলে দুর্ঘটনার পর যথাযথ আর্থিক ক্ষতিপূরণ পাওয়ার জন্য ইনস্যুরেন্স পলিসি কিনুন. পলিসি কেনার আগে আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে কোটেশন পেতে একটি বাইকের ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন. * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়