রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Car Insurance Transfer Process
মার্চ 29, 2023

এই সহজ পদ্ধতিতে নির্ঝঞ্ঝাটভাবে আপনার কার ইনস্যুরেন্স পলিসি সুইচ করুন

গাড়ির ইনস্যুরেন্স পলিসিগুলি হল আপনার গাড়ির সুরক্ষার জন্য একটি চুক্তি, একটি নির্দিষ্ট সময়কালের জন্য বৈধ. এর অর্থ হল, পলিসির মেয়াদের পরে আপনাকে আপনার পলিসি রিনিউ করতে হবে. যখন আপনি caইনস্যুরেন্স রিনিউয়াল, আপনার কাছে দুটি বিকল্প আছে - হয় আপনার বিদ্যমান ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে এগিয়ে যেতে হবে বা আপনার ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করতে হবে. যদি আপনি আপনার প্রোভাইডারের কভারেজ এবং সার্ভিসে সন্তুষ্ট হন, তাহলে আপনি প্রিমিয়াম পে করতে পারেন এবং একই ইনস্যুরেন্স কভারেজ নিয়ে এগিয়ে যেতে পারেন. অন্যথায়, আপনি সুইচ করতে পারেন কার ইনস্যুরেন্স প্রদানকারী. আপনার ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করার এই সুবিধাটি একটি বড় সুবিধা যা ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) অফার করে. আরও বিবরণের জন্য আপনি আইআরডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইটও দেখতে পারেন.

কার ইনস্যুরেন্স প্রোভাইডার পরিবর্তন করার সুবিধা

একটি দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে গাড়ির ইনস্যুরেন্স খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু ইনস্যুরেন্স প্রদানকারীদের পরিবর্তন করার সুবিধা এবং অসুবিধা রয়েছে. একটি কাস্টোমার-সেন্ট্রিক ইনস্যুরেন্স কোম্পানিকে নিম্নলিখিত সুবিধাগুলি প্রদান করতে হবে:
  • সম্পূর্ণ কভারেজ
  • আরও ভাল দাম
  • কোয়ালিটি সার্ভিস
  • ভাল কাস্টোমার সহায়তা
  • উপযোগী ভ্যালু-অ্যাডেড পরিষেবা

কার ইনস্যুরেন্স প্রোভাইডার পরিবর্তন করার অসুবিধা

প্রোভাইডার পরিবর্তন করার অসুবিধাগুলির মধ্যে নতুন প্রক্রিয়াগুলি সম্পর্কে শেখা অন্তর্ভুক্ত রয়েছে যা খুব কঠিন ব্যাপার এবং সঠিক গবেষণা ছাড়া একটি ঝঞ্ঝাট-মুক্ত ইনস্যুরেন্স অভিজ্ঞতা পাওয়া সম্ভব নয়.

আপনার কখন কার ইনস্যুরেন্স সুইচ করার বিষয়টি বিবেচনা করা উচিত?

এখানে কয়েকটি পরিস্থিতি রয়েছে যখন আপনাকে কার ইনস্যুরেন্স পরিবর্তন করার কথা বিবেচনা করতে হবে:

·       স্টিপ প্রিমিয়াম

অনেক ক্রেতা তাদের ইনস্যুরেন্স প্ল্যানগুলি পরিবর্তন করেন কারণ তারা মনে করেন যে তাঁদের কম কভারেজের জন্য বেশি প্রিমিয়াম চার্জ করা হচ্ছে. যদি আপনার পলিসির মূল্য অত্যন্ত বেশি বলে মনে হয়, তাহলে আপনি অন্যান্য ইনস্যুরেন্স কোম্পানিগুলির কভারেজের সাথে এটি তুলনা করতে হবে. এইভাবে, আপনি ইনস্যুরেন্স প্রোভাইডার পরিবর্তন করে প্রিমিয়ামে সাশ্রয় করতে পারেন.

·       খারাপ সার্ভিস কোয়ালিটি

আপনি কি আপনার বর্তমান ইনস্যুরারের দ্বারা প্রদত্ত অপর্যাপ্ত সার্ভিসের কারণে আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার পরিবর্তন করতে চান? এই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি একটি ভিন্ন ইনস্যুরেন্স কোম্পানিতে অফার করা সার্ভিস এবং সহায়তা ভেরিফাই করেছেন.

·       জটিল ক্লেম প্রক্রিয়া

আপনার বর্তমান ইনস্যুরেন্স কোম্পানি একটি সহজ এবং ঝঞ্ঝাট-মুক্ত ক্লেম প্রক্রিয়া সেট করেছে কিনা তা আপনাকে দেখতে হবে. যদি তারা না করে থাকেন, তাহলে কার ইনস্যুরেন্স প্রোভাইডার পরিবর্তন করার কথা ভাবা যেতে পারে. তবে, পরিবর্তন করার আগে আপনাকে নতুন ইনস্যুরারের ক্লেম প্রক্রিয়া চেক করতে হবে.

·       অপর্যাপ্ত কভারেজ

অ্যাড-অনগুলি হল পলিসির অপশনাল ফিচার. এগুলি আপনার ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ যথেষ্ট বৃদ্ধি করতে পারে. যদি আপনার বর্তমান ইনস্যুরেন্স কোম্পানি এই ধরনের অ্যাড-অন অফার না করে, তাহলে আপনি আপনার ইনস্যুরার পরিবর্তন করতে পারেন.

কোনও দুর্ঘটনার পরে কি গাড়ির ইনস্যুরেন্স পরিবর্তন করা ভাল আইডিয়া?

দুর্ঘটনার পর গাড়ির ইনস্যুরেন্স সুইচ করা একটি ভালো আইডিয়া কিনা তা আপনি ভাবতে পারেন. এমনিতে, আপনি যে কোনও সময় গাড়ির ইনস্যুরেন্স পরিবর্তন করতে পারেন. তবে, আপনার বর্তমান পলিসির মেয়াদ শেষ হওয়ার আগে একজন নতুন ইনস্যুরারের সাথে একটি পলিসি রিনিউ করা খুবই সুবিধাজনক. দুর্ঘটনার পর আপনার গাড়ির ইনস্যুরেন্স পরিবর্তন করলে তার ফলে আপনার শর্ট টার্মে আরও বেশি খরচ হতে পারে, কারণ এটি অবিলম্বে আপনার নতুন পলিসির প্রিমিয়াম বাড়াতে পারে. পরিশেষে বলা যায় যে, গাড়ির ইনস্যুরেন্স প্রোভাইডার পরিবর্তন করলে তা আপনাকে ভাল মূল্য, বর্ধিত কভারেজ, আরও ভাল পরিষেবা, অভিজ্ঞ কাস্টোমার সাপোর্ট এবং উপযোগী ভ্যালু-অ্যাডেড সার্ভিস সহ বেশ কিছু সুবিধা অফার করতে পারে. এই ট্রানজিশনটি যতটা সম্ভব ঝামেলামুক্ত করার জন্য, আপনার বর্তমান পলিসি বাতিল করতে, নো ক্লেম বোনাস ট্রান্সফার করতে, আপনার প্রয়োজনীয়তাগুলি রিসার্চ করতে এবং নিশ্চিত করতে ভুলবেন না যে আপনার নতুন ইনস্যুরার আপনার প্রয়োজনগুলি পূরণ করবে.

ধাপে ধাপে কার ইনস্যুরেন্স সুইচ করার নির্দেশিকা

আপনার ইনস্যুরেন্স কোম্পানি কখন পরিবর্তন করবেন তা স্পষ্ট হয়ে গেলে, কার ইনস্যুরেন্স ট্রান্সফার প্রক্রিয়া সহজ করার জন্য এখানে একটি গাইড দেওয়া হল:

1. আপনার প্রয়োজনীয়তাগুলি বিশ্লেষণ করুন

সাধারণত, আপনি একটি নতুন ইনস্যুরেন্স প্ল্যান কেনার আগে কভারেজের প্রয়োজনীয়তাগুলি বিশ্লেষণ করেন. একইভাবে, কার ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে আপনার বিভিন্ন প্রয়োজনীয়তা অন্বেষণ করা নিশ্চিত করুন. যে কোনও ইনস্যুরেন্স প্ল্যান শর্টলিস্ট করার আগে আপনাকে কী খুঁজতে হবে তা এই প্রাথমিক পদক্ষেপটি আপনাকে জানতে সহায়তা করে.

2. গবেষণা করুন এবং তুলনা করুন

পরবর্তী পদক্ষেপটি হল উপলব্ধ বিভিন্ন ইনস্যুরেন্স প্ল্যানগুলি রিসার্চ করা. প্রয়োজনীয় চেকলিস্ট ব্যবহার করে আপনার অনুসন্ধানটি অবশ্যই শর্টলিস্ট করতে হবে. একবার সম্পন্ন হয়ে গেলে, উপলব্ধ বিভিন্ন প্ল্যানগুলি তুলনা করতে ভুলবেন না. এটি আপনাকে সাশ্রয়ী মূল্যে এমন একটি ইনস্যুরেন্স কভারেজ পেতে সাহায্য করবে যেটিতে কম মূল্যে অনেক বেশি ফিচার পাওয়া যাবে.

3. কভারেজ ভেরিফাই করুন

বিভিন্ন পলিসি শর্টলিস্ট করার পর সেগুলির অধীনে প্রদত্ত কভারেজ ভেরিফাই করুন. আপনার ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করার কারণটি পূরণ হয়েছে কিনা তা আপনাকে নিশ্চিত করতে হবে (নাহলে সম্পূর্ণ কাজটি বাজেয়াপ্ত হয়ে গেছে).

4. পলিসির সুযোগ কাস্টমাইজ করুন

আপনি যদি কোনও কম্প্রিহেন্সিভ প্ল্যান কেনেন বা আপগ্রেড করেন তাহলে তাদের মধ্যে অফার করা অ্যাড-অনগুলি বিবেচনা করতে ভুলবেন না. এটি সাধারণ খরচে পলিসির সুযোগ বাড়াতে সাহায্য করে. এছাড়াও, কভারটি কাস্টমাইজ করার সময় ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু আপনাকে অবশ্যই মনে রাখতে হবে.

5. পলিসির শর্তাবলী সম্পূর্ণভাবে বুঝুন

সবশেষে, পলিসির শর্তাবলী সম্পূর্ণভাবে বুঝতে ভুলবেন না. একবার আপনি এর শর্তাবলী সম্পর্কে জানলে ইনস্যুরেন্স কভারের সবকিছু জেনে-শুনে বেছে নিতে পারেন. উপরোক্ত পদক্ষেপের মাধ্যমে আপনি অনলাইনে কার ইনস্যুরেন্স রিনিউ করার সময় পলিসিটি নির্ঝঞ্ঝাটভাবে পরিবর্তন করতে পারেন এবং উপযুক্ত ইনস্যুরেন্স কভারেজ পেতে পারেন.

কার ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করার সময় যে বিষয়গুলি মনে রাখতে হবে

কার ইনস্যুরেন্স প্রোভাইডার পরিবর্তন করার জন্য, এই মূল পয়েন্টারগুলি মনে রাখুন:
  • অন্যটিতে স্থানান্তর করার আগে আপনার বর্তমান পলিসি বাতিল করুন এবং আপনার সংগৃহীত নো ক্লেম বোনাস স্থানান্তর করার জন্য আপনার বর্তমান ইনস্যুরেন্স কোম্পানি থেকে একটি এনসিবি ট্রান্সফার সার্টিফিকেট চান.
  • একই ভুল করা এড়াতে আপনার পূর্ববর্তী ইনস্যুরারের কাছে কী ভুল হয়েছে তা নির্ধারণ করুন.
  • আপনার প্রয়োজনীয়তাগুলি সম্পর্কে গবেষণা করুন এবং আপনার নতুন পলিসির খরচ, বৈশিষ্ট্য এবং পরিষেবাগুলি নিশ্চিত করুন যা আপনার প্রয়োজনের সাথে সামঞ্জস্যপূর্ণ.
  • নিশ্চিত করুন যে আপনার নতুন ইনস্যুরার অসাধারণ প্রি-সেলস এবং পোস্ট-সেলস সার্ভিস প্রদান করে, একটি ফিচার-পূর্ণ পলিসি প্রদান করে এবং রিভিউ এবং রেটিংয়ের ক্ষেত্রে একটি ভাল নাম রয়েছে.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

·       যদি আপনি খারাপ অভিজ্ঞতার পরে ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করেন, তাহলে কী হবে?

যদি আপনি খারাপ অভিজ্ঞতার পরে ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করেন, তাহলে আপনাকে আপনার বিদ্যমান পলিসিটি বাতিল করতে হবে এবং একটি নতুন পলিসি কিনতে হবে. পলিসির মেয়াদ শেষ হওয়ার আগে বাতিল করার জন্য যে কোনও জরিমানা সম্পর্কে সচেতন থাকুন.

·       গাড়ির ইনস্যুরেন্স পরিবর্তন করার জন্য একটি ভাল সময় কখন?

যদি আপনার বর্তমান পলিসিটি খুব ব্যয়বহুল হয়, তাহলে আর আপনার প্রয়োজনগুলো পূরণ করতে হবে না বা আপনার প্রোভাইডারের সাথে আপনার কোনও খারাপ অভিজ্ঞতা ছিল না তাহলে কার ইনস্যুরেন্স পরিবর্তন করার একটি ভাল সময়.

·       ক্লেম ফাইল করার পর আমি কি আমার কার ইনস্যুরেন্স পলিসি বাতিল করতে পারি?

হ্যাঁ, আপনি ক্লেম ফাইল করার পরে আপনার কার ইনস্যুরেন্স পলিসি বাতিল করতে পারেন, কিন্তু আপনি এখনও কেটে নেওয়ার যোগ্য খরচ এবং অন্য যে কোনও ক্লেমের খরচ পে করার জন্য দায়ী থাকতে পারেন. আপনি যদি বাতিল করার সিদ্ধান্ত নেন তাহলে যত তাড়াতাড়ি সম্ভব আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারকে জানান.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়