রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Get Two Wheeler Insurance Copy Online
মার্চ 20, 2023

অনলাইনে টু-হুইলার ইনস্যুরেন্সের কপি পান

যখন কোনও মোটর গাড়ি চালানোর কথা আসে, তখন হাতে কয়েকটি ডকুমেন্ট থাকা গুরুত্বপূর্ণ - রেজিস্ট্রেশন সার্টিফিকেট, পিইউসি সার্টিফিকেট এবং সর্বোপরি, ইনস্যুরেন্স পলিসি. এটি কোনও গাড়ি বা বাইক হতে পারে, তবে প্রয়োজনীয়তাগুলি একই থাকবে. 1988 সালের মোটর ভেহিকেলস আইন এই নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা নির্ধারণ করেছে, যা যদি অনুসরণ না করা হয়, তাহলে ভারী জরিমানা হবে. আপনি নিশ্চিত ভাবেই ফাইন পে করতে চান না, তাই তো? বাইক ইনস্যুরেন্স হল এমন একটি প্রয়োজনীয় ডকুমেন্ট যা সবসময় আপনার টু-হুইলার চালানোর সময় নিয়ে যাওয়া উচিত; তা হোক না এটি আপনার স্থানীয় সুপারমার্কেটে বা কাজের জন্য দৈনিক যাতায়াতের সময়; এটি অবশ্যই থাকতে হবে এমন একটি ডকুমেন্ট. যদি কোনও কম্প্রিহেন্সিভ পলিসি না থাকে, তাহলে আপনাকে অবশ্যই কিনতে হবে একটি থার্ড-পার্টি বাইক ইনস্যুরেন্স দুর্ঘটনার ক্ষেত্রে থার্ড পার্টির কারণে হওয়া দায়বদ্ধতা থেকে আপনাকে সুরক্ষিত রাখার জন্য কভার. কিন্তু হতে পারে যে, আপনার এই নথিটি হারিয়ে গিয়েছে. এখন কী করতে হবে? আপনাকে কি ফ্রেশ ইনস্যুরেন্স কভারেজ নিতে হবে? আপনি কি আপনার সমস্ত পলিসির সুবিধাগুলি হারিয়ে ফেলবেন? সহজ উত্তর হল 'না’. উপরোক্ত কোনও প্রশ্নই সত্যি নয়. আপনাকে শুধুমাত্র একটি ডুপ্লিকেট টু-হুইলার ইনস্যুরেন্সের কপির জন্য আবেদন করতে হবে. এই আর্টিকেলটি ডুপ্লিকেট টু-হুইলার ইনস্যুরেন্সের কপির জন্য আবেদন করার ধাপগুলি সম্পর্কে কথা বলে. আরও জানতে পড়তে থাকুন.

অনলাইনে বা অফলাইনে কীভাবে আপনার ডুপ্লিকেট টু-হুইলার ইনস্যুরেন্সের কপি পাবেন?

অনলাইন এবং অফলাইনে ডুপ্লিকেট টু-হুইলার ইনস্যুরেন্সের জন্য আবেদন করার দুটি উপায় রয়েছে. অনলাইনে পলিসি কিনতে পছন্দ করা ব্যক্তিদের সংখ্যা বাড়ার সাথে সাথে, অনলাইনে ডুপ্লিকেট টু-হুইলার ইনস্যুরেন্স নেওয়া সহজ হয়ে গেছে. আপনি এটি কীভাবে করবেন, তা এখানে দেখে নিন:

ধাপ 1:

আপনার ইনস্যুরেন্স কোম্পানির ওয়েবসাইট ভিজিট করুন এবং আপনার অ্যাকাউন্টে লগইন করুন. ইনস্যুরেন্স কোম্পানিগুলি, সাধারণত, এই বিবরণগুলি মেলের মাধ্যমে শেয়ার করে. কিন্তু যদি সেটি উপলব্ধ না থাকে, তাহলে আপনার পলিসি নম্বর লিখে সেটি পেতে পারেন.

ধাপ 2:

বাজাজ অ্যালিয়ান্স একাধিক ইনস্যুরেন্স প্ল্যান অফার করে, তাই নির্বাচন করুন বাইকের ইনস্যুরেন্স সেই পলিসি যার জন্য আপনার একটি ডুপ্লিকেট কপি প্রয়োজন.

ধাপ 3:

পোর্টালে পলিসির বিবরণ জিজ্ঞাসা করা হবে, যেগুলি ভেরিফাই করা হবে.

ধাপ 4:

এই বিবরণগুলি এন্টার করার পরে, আপনি এটি দেখতে পারেন এবং ডাউনলোড করতে পারেন. যেহেতু আপনি অনলাইনে টু-হুইলার ইনস্যুরেন্স কিনেছেন, তাই এটি শুধুমাত্র ডাউনলোডের জন্য উপলব্ধ হবে যা আপনার রেফারেন্সের জন্য প্রিন্ট করা এবং সেভ করা যেতে পারে. কিছু ইনস্যুরেন্স কোম্পানি এই ইনস্যুরেন্স পলিসির ইমেল এবং ফিজিকাল ডেলিভারির সুবিধাও অফার করে. আপনার মধ্যে যারা অনলাইনে আরামদায়ক পলিসি কিনতে চান না, তাদের জন্য প্রক্রিয়াটি সামান্য দীর্ঘ.
  • প্রথম ধাপটি হল, পলিসির অরিজিনাল ডকুমেন্ট হারিয়ে যাওয়ার বিষয়টি আপনার ইনস্যুরেন্স কোম্পানিকে জানাতে হবে. এটি জানা থাকলে তাঁদের টু-হুইলার ইনস্যুরেন্সের কপি জোগাড় করার প্রক্রিয়া শুরু করতে সাহায্য করবে. এই তথ্য কল করে বা মেলের মাধ্যমেও জানানো যেতে পারে.
  • এরপরে, আপনাকে উপযুক্ত আওতাধীন ক্ষেত্রে গিয়ে একটি ফার্স্ট ইনফর্মেশন রিপোর্ট বা এফআইআর ফাইল করতে হবে. এফআইআর ফাইল করার মাধ্যমে নিশ্চিত করা সম্ভব হবে যে, ইনস্যুরেন্স ডকুমেন্ট সত্যিই হারিয়ে গিয়েছে.
  • এখন, এফআইআর-এর সাথে, আপনাকে পলিসি নম্বর এবং টু-হুইলার ইনসিওর্ড ব্যক্তির বিবরণ সহ ইনস্যুরেন্স পলিসির ধরণ সম্পর্কিত বিবরণ উল্লেখ করে আপনার ইনস্যুরেন্স কোম্পানিতে লিখিত আবেদন করতে হবে.
  • একদম শেষ ধাপে, আপনাকে একটি খেসারতনামা জমা দিতে হবে, যেখানে ঘোষণা করা হবে যে এর কোনও ভুল প্রতিনিধিত্ব করা হলে তার জন্য শুধুমাত্র আপনি দায়ী থাকবেন. এটি এমন একটি আইনী নথি, যা আপনার ইনস্যুরেন্স কোম্পানিকে সুরক্ষিত রাখবে.
ডুপ্লিকেট পলিসি ইস্যু করার এই সুবিধাটি ব্যবহার করে, আপনি পুনরায় একটি ইনস্যুরেন্স কভার না কিনে একটি কপি টু-হুইলার ইনস্যুরেন্সের কপি পেতে পারেন. যতক্ষণ না ট্রাফিক পুলিশ ফাইন করছেন ততক্ষণ পর্যন্ত ডুপ্লিকেট পলিসির জন্য আবেদন করার বিষয়টি ফেলে রাখবেন না যেন. বর্তমানে, রাজ্য পরিবহণ অফিস গাড়ির মালিকদের টু-হুইলার ইনস্যুরেন্স পলিসি সহ তাদের গাড়ির ডকুমেন্টের ডিজিটাল কপি বহন করার অনুমতি দেয়. এমপরিবহণ বা ডিজিলকারের মতো অ্যাপগুলি এই সহজ স্টোরেজের সুবিধা প্রদান করে.

ডুপ্লিকেট ইনস্যুরেন্সের কপি থাকা কেন গুরুত্বপূর্ণ?

আপনার টু-হুইলার ইনস্যুরেন্স পলিসি হল এমন একটি প্রয়োজনীয় ডকুমেন্ট যা আপনার স্কুটার বা বাইক চালানোর সময় আপনার জন্য অবশ্যই থাকতে হবে. যখন কোন ট্রাফিক অফিশিয়াল এটি দেখতে চাইবেন তখন এটি আপনার কাছে না থাকলে অনেক জরিমানা দিতে হবে. এছাড়াও, এটি একটি আইনী প্রয়োজনীয়তা যা অবশ্যই অনুসরণ করতে হবে. সুতরাং, থার্ড পার্টির দায়বদ্ধতার পাশাপাশি আপনার গাড়ির ক্ষতির বিরুদ্ধে আইনী সম্মতি এবং আর্থিক কভারেজ নিশ্চিত করার জন্য, যদি আপনি আপনার আসল ডকুমেন্ট হারিয়ে ফেলেন তাহলে একটি ডুপ্লিকেট ইনস্যুরেন্স পলিসির অনুরোধ করা প্রয়োজন. এছাড়াও, যদি আপনাকে ইনস্যুরারের কাছে একটি ক্লেম করতে হয়, তাহলে আপনার কাছে অবশ্যই এই ডকুমেন্টটি থাকতে হবে. সুতরাং, আপনি আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে একটি ডুপ্লিকেট পলিসির জন্য অনুরোধ করা গুরুত্বপূর্ণ.

যখন আপনি আপনার টু-হুইলারের জন্য ডুপ্লিকেট ইনস্যুরেন্সের কপি প্রয়োগ করবেন তখন আপনাকে মনে রাখতে হবে

  • নিশ্চিত করুন যে আপনি আপনার বাইক ইনস্যুরেন্স পলিসির ডুপ্লিকেট কপির জন্য অনুরোধ করতে যেন দেরি না করেন. যেহেতু এটি ছাড়া আপনার গাড়ি চালানো অবৈধ, তাই এটি গুরুত্বপূর্ণ যে হারিয়ে যাওয়া পলিসির ডকুমেন্ট নিয়ে তৎক্ষণাৎ যোগাযোগ করুন.
  • নিশ্চিত করুন যে আপনি আপনার গাড়ির ডকুমেন্ট যেমন টু-হুইলার ইনস্যুরেন্স পলিসি, এর রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং পিইউসি সার্টিফিকেট নিরাপদে রাখুন. এছাড়াও, আপনি আপনার ডকুমেন্টগুলি ইলেক্ট্রনিক ভাবে স্টোর করার জন্য ডিজিলকার এবং এমপরিবহনের মতো সরকারী-অনুমোদিত অ্যাপ্লিকেশনের সম্পূর্ণ সুবিধা পেতে পারেন. এইভাবে, আপনার কাছে সবসময় ফিজিকাল ডকুমেন্ট না থাকলেও হবে. এর পরিবর্তে, আপনি এই ডকুমেন্টগুলি আপনার স্মার্টফোন থেকে দেখাতে পারেন.

আমি কোথায় আমার কার ইনস্যুরেন্স পলিসি নম্বর খুঁজে পেতে পারি?

প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানি পলিসির ডকুমেন্টে পলিসি নম্বর উল্লেখ রাখে. তবে, যদি আপনার গাড়ির ইনস্যুরেন্স পলিসির ফটোকপিও না থাকে, তাহলে আপনি কীভাবে আপনার কার ইনস্যুরেন্স পলিসির নম্বর খুঁজে পেতে পারেন তার কিছু ভিন্ন উপায় রয়েছে.
  • প্রথমে, আপনি আপনার ইনস্যুরেন্স কোম্পানির ওয়েবসাইটে লগ অন করতে পারেন; এই ক্ষেত্রে, বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির ওয়েবসাইট. আপনার অ্যাকাউন্টে লগইন করে, আপনি আপনার পলিসি নম্বর জানতে পারেন. এছাড়া, আপনার মোবাইল অ্যাপ্লিকেশনে সাইন ইন করলেও আপনার পলিসি নম্বর দেখতে পাবেন.
  • দ্বিতীয়ত, আপনি আপনার ইনস্যুরেন্স এজেন্টের সাথে যোগাযোগ করতে পারেন এবং আপনার ভুল পলিসির বিবরণ পেতে পারেন.
  • তৃতীয়ত, আপনি ইনস্যুরেন্স কোম্পানির অফিশিয়াল হেল্পলাইনে কল করতে পারেন. কিছু বিবরণ ভেরিফিকেশন করার পরে, ইনস্যুরার আপনাকে আপনার কার ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে তথ্য প্রদান করতে পারেন.
  • চতুর্থ, আপনি আপনার ইনস্যুরেন্স কোম্পানির ব্রাঞ্চ অফিসে যেতে পারেন.
  • শেষ, আপনি insurance information bureau এর (আইআইবি) ওয়েবসাইট ভিজিট করতে পারেন. আইআইবি ভারতে ইস্যু করা সমস্ত মোটর ইনস্যুরেন্স পলিসির রেকর্ড বজায় রাখে.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. যদি আমি আমার আসল ইনস্যুরেন্স পলিসি হারিয়ে ফেলি, তাহলে কি আমি ডুপ্লিকেট কপি পেতে পারি?

হ্যাঁ, আপনি যদি আসল কার ইনস্যুরেন্স পলিসিটি হারিয়ে ফেলেন, তাহলেও আপনার ইনস্যুরেন্স পলিসির ডুপ্লিকেট কপি পাওয়া সম্ভব. আপনাকে শুধুমাত্র আপনার ইনস্যুরেন্স কোম্পানির ওয়েবসাইট থেকে একটি ডুপ্লিকেট কপি ডাউনলোড করতে হবে অথবা একটি ডুপ্লিকেট কপি ইস্যু করার জন্য আপনার ইনস্যুরেন্স কোম্পানির অনুরোধ করতে হবে.
  1. ড্রাইভিং করার সময় আমার গাড়িতে কোন ডকুমেন্ট থাকতে হবে?

আপনার গাড়ি চালানোর সময় আপনার কাছে চারটি প্রয়োজনীয় ডকুমেন্ট থাকতে হবে; তিনটি আপনার গাড়ির সাথে সম্পর্কিত এবং নিজের জন্য একটি. সেগুলি হল:
  • আপনার ড্রাইভিং লাইসেন্স.
  • আপনার গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট.
  • আপনার গাড়ির ইনস্যুরেন্স পলিসি.
  • আপনার গাড়ির জন্য পলিউশন আন্ডার কন্ট্রোল (পিইউসি) সার্টিফিকেট.
  1. গ্রেস পিরিয়ডের সময় আমি কি একটি কার ইনস্যুরেন্স ক্লেম ফাইল করতে পারি?

না, গ্রেস পিরিয়ড হল এমন একটি সময়কাল যার মধ্যে আপনি কোনও রিনিউয়াল বেনিফিট না হারিয়েই আপনার কার ইনস্যুরেন্স পলিসি রিনিউ করতে পারেন. তবে, এই সময়সীমার মধ্যে ইনস্যুরেন্স কোম্পানি কোনও ক্লেম পে করে না. *   * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

  • নির্মলা পিসি - 10ফেব্রুয়ারি, 2022 তে 12:30 টের সময়ে

    অনুগ্রহ করে আমার বাইক ইনস্যুরেন্স পলিসির ডুপ্লিকেট সফ্ট কপি পাঠান, পলিসি নং # OG-22-9906-7802-0005

    • বাজাজ অ্যালিয়ান্স - 11 ফেব্রুয়ারি, 2022 তে 1:26 টের সময়ে

      অনুগ্রহ করে https://www.bajajallianz.com/forms/form-e-policy.html পেজে ভিজিট করে আপনার পলিসির সফ্ট কপি ডাউনলোড করুন

  • সুখজিন্দর - 8 ফেব্রুয়ারি, 2022 9:21 টের সময়ে

    আমি এই ফেব্রুয়ারিতে আমার পলিসি রিনিউ করেছি, কিন্তু আমি পিডিএফ ডাউনলোড করতে পারছি না.

    • বাজাজ অ্যালিয়ান্স - 11 ফেব্রুয়ারি, 2022 তে 1:09 টের সময়ে

      অনুগ্রহ করে https://www.bajajallianz.com/forms/form-e-policy.html পেজে ভিজিট করে আপনার পলিসির সফ্ট কপি ডাউনলোড করুন

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়