রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
India's E-Scooter & Bike RTO Rules
ফেব্রুয়ারি 3, 2023

ভারতে ইলেকট্রিক স্কুটার এবং বাইক আরটিও সম্পর্কিত নিয়ম: নিয়ম মেনে চলুন

ভারতে ইলেকট্রিক গাড়ি (ইভি) বিশেষ করে ইলেকট্রিক স্কুটার এবং বাইকগুলি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে. এই গাড়িগুলি কেবল পরিবেশ-বান্ধবই নয় বরং পেট্রল চালিত গাড়িগুলির তুলনায় সাশ্রয়ীও বটে. তবে, অন্য যেকোনও গাড়ির মতোই, ইলেকট্রিক স্কুটার এবং বাইকগুলিকেও ভারতে নির্দিষ্ট কিছু আরটিও সম্পর্কিত নিয়ম এবং শর্তাবলী মেনে চলতে হয়, যেমন রেজিস্ট্রেশন এবং ইলেকট্রিক ভেহিকেল ইনস্যুরেন্স. এখানে আরটিও সম্পর্কিত এমন কিছু নিয়ম এবং শর্তাবলী রয়েছে যেগুলি ভারতে ইলেকট্রিক স্কুটার বা বাইক কেনার বা ব্যবহার করার সময় আপনার মনে রাখা উচিত:

ইলেকট্রিক স্কুটার এবং বাইকের জন্য নিয়ম এবং শর্তাবলী

·       লাইসেন্স এবং রেজিস্ট্রেশন

অন্য যে কোনও গাড়ির মতোই ইলেকট্রিক স্কুটার এবং বাইকগুলিকেও রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসে (আরটিও) রেজিস্টার করতে হবে. আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইক রেজিস্টার করার জন্য আপনাকে আপনার আইডি প্রুফ, ঠিকানার প্রমাণ এবং ইনস্যুরেন্সের প্রমাণ দিতে হবে. আপনার যদি ইতিমধ্যেই পেট্রল চালিত গাড়ির লাইসেন্স থাকে, তাহলে আপনি ইলেকট্রিক স্কুটার বা বাইক চালানোর জন্য সেই একই লাইসেন্স ব্যবহার করতে পারেন. একটি ইলেকট্রিক স্কুটার বা বাইক রেজিস্টার করার প্রক্রিয়াটি খুবই সহজ. আপনাকে আপনার স্থানীয় আরটিও অফিসে যেতে হবে এবং প্রয়োজনীয় ডকুমেন্টগুলি জমা দিতে হবে. ডকুমেন্টগুলি ভেরিফাই হয়ে গেলে আরটিও আপনার গাড়ির জন্য একটি রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি ) এবং একটি নম্বর প্লেট ইস্যু করবে.

·       ইনস্যুরেন্স

ভারতে অবশ্যই একটি থার্ড-পার্টি ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স  থাকা জরুরি. দুর্ঘটনার ক্ষেত্রে থার্ড পার্টি ব্যক্তি বা সম্পত্তির যে কোনও ক্ষতি হলে তা এই ইনস্যুরেন্স কভার করে. তবে, আপনার নিজের গাড়ির ক্ষতি কভার করার জন্য কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স নেওয়ারও পরামর্শ দেওয়া হয়. আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইকের জন্য ইনস্যুরেন্স থাকা অত্যন্ত জরুরি, কারণ এটি দুর্ঘটনার ক্ষেত্রে আপনাকে যে কোনও আর্থিক দায়বদ্ধতা থেকে সুরক্ষিত রাখে. ভারতে ইলেকট্রিক গাড়ির জন্য বিভিন্ন ইনস্যুরেন্স কোম্পানি ইনস্যুরেন্স পলিসি অফার করে থাকে এবং আপনি আপনার প্রয়োজন এবং বাজেট অনুযায়ী উপযুক্ত একটি বেছে নিতে পারেন.

·       নম্বর প্লেট

আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইকের অবশ্যই আরটিও দ্বারা প্রদত্ত একটি নম্বর প্লেট থাকতে হবে. নম্বর প্লেট গাড়ির সামনে এবং পিছনে থাকতে হবে এবং গাড়ির একটি বৈধ রেজিস্ট্রেশন নম্বর থাকতে হবে. এই নম্বর প্লেট আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইকের জন্য একটি প্রয়োজনীয় উপাদান, কারণ এটি আপনার গাড়ি এবং গাড়ির মালিককে চিহ্নিত করে. খেয়াল রাখতে হবে যেন নম্বর প্লেট স্পষ্টভাবে দেখা যায় এবং কোনওভাবেই এটি জাল করা যাবে না.

·       চার্জিং স্টেশন

ভারতে ইলেকট্রিক স্কুটার এবং বাইকের চার্জিং স্টেশনগুলির জন্য কোনও নির্দিষ্ট নিয়ম এবং শর্তাবলী নেই. তবে, এমন একটি চার্জিং স্টেশন ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় যা গাড়ির নির্মাতা কর্তৃক অনুমোদিত. স্ট্যান্ডার্ড ইলেকট্রিকাল আউটলেট বা চার্জিং স্টেশন ব্যবহার করে ইলেকট্রিক স্কুটার এবং বাইক চার্জ করা যাবে. যদিও চার্জিং স্টেশনের জন্য কোনও নির্দিষ্ট নিয়ম এবং শর্তাবলী নেই, তবে আপনার গাড়ির সাথে সামঞ্জস্যপূর্ণ এবং নির্মাতা কর্তৃক অনুমোদিত যে কোনও চার্জিং স্টেশন ব্যবহার করা জরুরি.

·       পলিউশন আন্ডার কন্ট্রোল (পিইউসি) সার্টিফিকেট

ইলেকট্রিক গাড়িগুলি পরিবেশ-বান্ধব এবং কোনও ক্ষতিকারক দূষিত পদার্থ নির্গত করে না. তবে, এখনও আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইকের জন্য একটি পিইউসি সার্টিফিকেট নেওয়া বাধ্যতামূলক. আইনী প্রয়োজনীয়তা ছাড়াও, এটি ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্সের জন্যও একটি গুরুত্বপূর্ণ আবশ্যিক শর্ত. পিইউসি সার্টিফিকেট হল সরকার কর্তৃক নির্ধারিত দূষণ নিয়ন্ত্রণকারী মানগুলি মেনে চলার একটি প্রমাণ. ইলেকট্রিক স্কুটার এবং বাইক সহ ভারতের সমস্ত গাড়ির জন্য একটি বৈধ পিইউসি সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক. আপনাকে একটি সরকারীভাবে-অনুমোদিত পিইউসি সেন্টারে আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইক টেস্ট করতে হবে এবং পিইউসি সার্টিফিকেট নিতে হবে.

·       ব্যাটারি সার্টিফিকেশন

ইলেকট্রিক স্কুটার এবং বাইকগুলিতে ব্যবহৃত ব্যাটারি অবশ্যই অটোমোটিভ রিসার্চ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এআরএএই) বা অন্য কোনও অনুমোদিত টেস্টিং এজেন্সি কর্তৃক সার্টিফায়েড হতে হবে. ব্যাটারি সার্টিফিকেশন নিশ্চিত করে যে ব্যাটারিটি সরকার কর্তৃক নির্ধারিত নিরাপত্তা এবং পারফরমেন্স স্ট্যান্ডার্ডগুলি পূরণ করে. আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইকের জন্য একটি সার্টিফায়েড ব্যাটারি ব্যবহার করা গুরুত্বপূর্ণ, কারণ এটি রাইডার এবং গাড়ির নিরাপত্তা নিশ্চিত করে. একটি সার্টিফায়েড ব্যাটারি অনেক বেশি নির্ভরযোগ্য ও কার্যকর এবং এটি আপনার গাড়ির আরও ভাল পারফরমেন্স এবং দীর্ঘ স্থায়ীত্ব নিশ্চিত করে. এছাড়াও, যদি আপনার কাছে সমস্ত সঠিক সার্টিফিকেট থাকে, তাহলে আপনি সহজেই ইলেকট্রিক গাড়ির ইনস্যুরেন্স কিনতে পারবেন.

·       গাড়ির মডিফিকেশন

আরটিও থেকে প্রয়োজনীয় অনুমোদন ছাড়া আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইক মডিফাই করা বেআইনি. গাড়ির আসল বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করার জন্য কোনও মডিফাই করা হলে তার জন্য আইনগতভাবে জরিমানা এবং ফাইন করা হতে পারে. আপনি যদি আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইক মডিফাই করতে চান, তাহলে আপনাকে আরটিও থেকে প্রয়োজনীয় অনুমোদন নিতে হবে. আপনাকে এটিও নিশ্চিত করতে হবে যে এই মডিফিকেশনের কারণে গাড়ির নিরাপত্তা, পারফরমেন্স এবং এমিশন স্ট্যান্ডার্ড কোনওভাবে প্রভাবিত করে না.

·       এমিশন স্ট্যান্ডার্ড

ইলেকট্রিক স্কুটার এবং বাইক কোন ক্ষতিকর ধোঁয়া নির্গত করে না. তবে, তারপরও সেগুলিকে সরকার কর্তৃক নির্ধারিত এমিশন স্ট্যান্ডার্ড মেনে চলতে হবে. এমিশন স্ট্যান্ডার্ড নিশ্চিত করে যে গাড়িটি পরিবেশ-বান্ধব এবং পরিবেশের কোনও ক্ষতি করে না. ইলেকট্রিক স্কুটার এবং বাইকগুলিকে সবচেয়ে বেশি পরিবেশ-বান্ধব গাড়ি হিসাবে বিবেচনা করা হয়, কারণ এগুলি কোনও ক্ষতিকর ধোঁয়া নির্গত করে না. তবে, তারপরও এটি নিশ্চিত করা জরুরি যে আপনার গাড়িটি সরকার কর্তৃক নির্ধারিত এমিশন স্ট্যান্ডার্ড মেনে চলে. - কেনার জন্য এই এমিশন স্ট্যান্ডার্ডগুলি পূরণ করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ ইলেকট্রিক কমার্শিয়াল ভেহিকেল ইনস্যুরেন্স এর সাথে.

উপসংহার

ইলেকট্রিক স্কুটার এবং বাইকগুলি তাদের পরিবেশ-বান্ধব এবং সাশ্রয়ী হওয়ার কারণে ভারতে জনপ্রিয়তা অর্জন করছে. এছাড়াও, ইলেকট্রিক গাড়ি নেওয়ার জন্য ভারতে ইলেকট্রিক গাড়ির উপর সাবসিডির সুবিধা রয়েছে. তবে, রাইডার এবং সাধারণ জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আরটিও কর্তৃক নির্ধারিত নিয়ম এবং শর্তাবলী মেনে চলা গুরুত্বপূর্ণ. নিয়ম এবং শর্তাবলী অনুসরণ করার মাধ্যমে আপনি আইনগতভাবে যে কোনও জরিমানা বা ফাইন ছাড়াই একটি ইলেকট্রিক স্কুটার বা বাইকের মালিক হওয়ার সুবিধাগুলি উপভোগ করতে পারবেন. আরটিও-তে আপনার গাড়ি রেজিস্টার করা, ইনস্যুরেন্স এবং পিইউসি সার্টিফিকেট নেওয়া, রাইডিং করার সময় হেলমেট পরা এবং একটি সার্টিফায়েড ব্যাটারি এবং চার্জিং স্টেশন ব্যবহার করার অবশ্যই মনে রাখবেন. নিয়ম এবং শর্তাবলী অনুসরণ করার মধ্যে আপনি একটি পরিষ্কার এবং সবুজ পরিবেশ বজায় রাখতে অবদান রাখতে পারেন এবং আপনার ইলেকট্রিক স্কুটার বা বাইকে একটি নিরাপদ এবং ঝঞ্ঝাট-মুক্ত রাইড উপভোগ করতে পারেন.   * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.    

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়