রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Comprehensive Vehicle Insurance
সেপ্টেম্বর 29, 2020

আপনার কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স পলিসির শর্তাবলীর 5টি গুরুত্বপূর্ণ কম্পোনেন্ট

গাড়ি কেনা হল একটি দায়িত্বের মতো কিন্তু সবাই এটিকে এরকমভাবে বিবেচনা করে না. তবে, একজন ব্যক্তি সবসময়ই যে কোনও আকস্মিক পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকতে পারেন. সুতরাং, আপনার মূল্যবান সম্পত্তি রক্ষা করার জন্য এবং নিজেকে আর্থিকভাবে সুরক্ষিত রাখার জন্য আপনার একটি কার ইনস্যুরেন্স পলিসি কেনা উচিত. আমাদের চারপাশে ইনস্যুরেন্স ক্লেম বাতিল হওয়ার বিষয়ে অনেক গুজব ছড়িয়ে রয়েছে এবং এ কারণেই ইনস্যুরেন্স কেনা নিয়ে লোকেরা নার্ভাস হয়ে পড়ে. কিন্তু, ক্লেম প্রত্যাখ্যান হওয়ার পিছনে আসলে কী কারণ রয়েছে সেগুলি তারা বুঝতে পারে না. আপনার কার ইনস্যুরেন্স পলিসিতে উল্লিখিত নিয়ম ও শর্তাবলী পূরণ না হলেই কেবল আপনার ক্লেম বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে. সুতরাং, যে কোনও পলিসি কেনার আগে সবসময়ই পলিসির ডকুমেন্টগুলি মনোযোগ সহকারে পড়ার পরামর্শ দেওয়া হয়. এইভাবে, আপনি এমন একটি পলিসি কিনতে পারবেন যেটি আপনার প্রয়োজনগুলি পূরণ করবে. আপনি - কেনার সময় তাৎক্ষণিকভাবে আপনার পলিসির সমস্ত বিবরণ দেখে নিতে পারেন কার ইনস্যুরেন্স অনলাইনে . পরে, প্রয়োজনের সময় আপনি এমন একটি ক্লেম করতে পারবেন যা আপনার ক্লেম অনুমোদনের সম্ভাবনা বাড়াতে ইনস্যুরারের নিয়ম ও শর্তাবলী মেনে চলে. আপনি আপনার পলিসির ডকুমেন্টগুলি অনলাইনের পাশাপাশি অফলাইনেও পড়তে পারেন. অনলাইনে এটি দেখার জন্য আপনি ইনস্যুরেন্স কোম্পানির ওয়েবসাইট ভিজিট করতে পারেন যেখানে আপনি অন্যান্য প্রোডাক্ট সম্পর্কিতও যথেষ্ট তথ্য খুঁজে পাবেন. এছাড়াও, আপনি আপনার পছন্দের ইনস্যুরেন্স কোম্পানির শাখা অফিসেও যেতে পারেন. নীচে 5টি প্রয়োজনীয় বিভাগ সম্পর্কে আলোচনা করা হল যে বিষয়গুলি আপনাকে অবশ্যই আপনার কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্টে পড়তে হবে.
  1. বাধ্যতামূলক থার্ড-পার্টি লায়াবিলিটি কম্পোনেন্ট
মোটর ভেহিকেল অ্যাক্ট, 1988 অনুযায়ী, ভারতীয় রাস্তায় চলাচল করা সমস্ত গাড়ির জন্য একটি বেসিক 3য় পার্টির কার ইনস্যুরেন্স পলিসিতে. থাকা বাধ্যতামূলক. আপনার ইনসিওর্ড গাড়ির মাধ্যমে থার্ড পার্টির সম্পত্তির কোনও ক্ষতি হলে বা থার্ড পার্টির কোনও আঘাত লাগলে এই প্ল্যানটি আপনাকে আর্থিক সুরক্ষা প্রদান করবে. আপনার পলিসির ডকুমেন্টে অফার করা কভারেজের আওতাভুক্ত এবং আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে সমস্ত তথ্য রয়েছে.
  1. কম্প্রিহেন্সিভ কভার
একটি কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স প্ল্যান শুধুমাত্র থার্ড পার্টির ক্ষতিই কভার করে না, বরং আপনার ইনসিওর্ড গাড়ির ক্ষতিও কভার করে. এই বিভাগে 'নিজের ক্ষতি' সম্পর্কিত বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে এবং এটি সাধারণত 'ইনসিওর্ড গাড়ির ক্ষতি বা লোকসান'-এর অধীনে উল্লেখ করা হয়েছে’. কোনও ক্লেম করার সময়, যে দুর্ঘটনার কারণে আপনার গাড়ির ক্ষতি হয়েছে তা আওতাভুক্ত বিষয়ের তালিকাটিতে উল্লেখ করা আছে কিনা সেটি দেখার কথা সবসময় মনে রাখবেন. যদি পলিসিতে দুর্ঘটনাটির উল্লেখ না থাকে বা সেই দুর্ঘটনাটি আওতা বহির্ভূত হয়, তাহলে ইনস্যুরেন্স কোম্পানি আপনার ক্লেম প্রত্যাখ্যান করতে পারে.
  1. মালিক/চালকের জন্য পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারেজ
এই বিভাগটি ক্লেমের পরিমাণ এবং এই পলিসির অধীনে কভার করা আঘাত সম্পর্কিত যে কোনও বিভ্রান্তি দূর করতে সাহায্য করবে. আপনি এমন বিবরণও পাবেন যা আঘাতের ধরনের সাথে সাথে সেই আঘাতের কারণে হয় ক্ষতির জন্য ক্ষতিপূরণের পরিমাণও ব্যাখ্যা করে.
  1. আওতাভুক্ত এবং আওতা বহির্ভূত বিষয়সমূহ
আপনার পলিসির ডকুমেন্টে আপনি যে অত্যন্ত গুরুত্বপূর্ণ কম্পোনেন্ট উপেক্ষা করতে পারবেন না সেটি হল আওতাভুক্ত এবং আওতা বহির্ভূত বিষয়ের তালিকা. এই তালিকাটি দেখুন এবং আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার কোন কোন কারণে সুরক্ষা দেন এবং কোন কোন ক্ষেত্রে দেন না সেই বিষয়গুলি সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিন. আপনি ক্লেম ফাইল করার সময় এই তথ্যগুলি আপনার কাজে লাগবে. যদি আপনার মনে হয় যে আওতা বহির্ভূত অনেক বেশি বিষয় রয়েছে এবং বেসিক জিনিসগুলি কভার করা হচ্ছে না, তাহলে আপনি আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার পরিবর্তন করতে পারেন.
  1. নিয়ম এবং শর্তাবলী
পরিশেষে, নিয়ম ও শর্তাবলী মনোযোগ সহকারে পড়ুন. এই বিষয়টি বেশিরভাগ মানুষ এড়িয়ে যান. কোনও প্ল্যান কেনার সময় সেটির নিয়ম ও শর্তাবলী ভালোভাবে বোঝা ক্লেম ফাইল করার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হতে পারে. কিছু কিছু ইনস্যুরেন্স কোম্পানির ক্লেম ফাইল করার প্রক্রিয়া অত্যন্ত জটিল হতে পারে. সুতরাং, ভেবে-চিন্তে এমন একটি পলিসি বেছে নিন যেটির ক্লেম প্রক্রিয়া সহজ. কার ইনস্যুরেন্স পলিসি কেনার আগে, আপনি অনলাইনে প্রিমিয়াম এবং কভারেজ সহ সমস্ত বিবরণ তুলনা করতে পারেন. এখন, এই প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য আর আপনাকে এজেন্ট বা মধ্যস্বত্বভোগীদের উপর নির্ভর করার বিষয়ে চিন্তা করতে হবে না. অনলাইনে একটি পলিসি কিনতে আপনার 10 মিনিটের বেশি সময় লাগবে না. অতএব, আপনি যদি কোনও অভিজ্ঞ রাইডার বা তরুণ চালকদের জন্য কার ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে আপনাকে নিয়মগুলি মনোযোগ সহকারে পড়তে হবে এবং প্ল্যানটি কেনার আগে এই বিষয়গুলি সম্পূর্ণভাবে বুঝতে হবে.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 3

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়