রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Calculating NCB In Car Insurance
আগস্ট 5, 2022

কার ইনস্যুরেন্সের ক্ষেত্রে কীভাবে নো ক্লেম বোনাস (এনসিবি) গণনা করবেন তা এখানে দেওয়া হল

একজন গাড়ির মালিক হিসাবে, আপনাকে অবশ্যই আপনার গাড়ির জন্য রেজিস্ট্রেশন এবং পিইউসি ছাড়াও একটি ইনস্যুরেন্স কভার থাকার বাধ্যতামূলক প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে হবে. মোটর ভেহিকেলস্ অ্যাক্ট দ্বারা নির্ধারিত এই নিয়মাবলী শুধুমাত্র গাড়ির মালিকদের জন্য বাধ্যতামূলক নয়, বরং ভারতের যে কোনও ভেহিকেল মালিকদের জন্য প্রযোজ্য - তা ব্যক্তিগতভাবে মালিকানাধীন বা বাণিজ্যিক উদ্দেশ্য ব্যবহৃত গাড়ি উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য. যখন আপনি কিনবেন কার ইনস্যুরেন্স অনলাইনে, পলিসিগুলি দুটি বিস্তৃত ক্যাটাগরিতে ভাগ করা থাকে - একটি থার্ড-পার্টি কভার এবং অন্যটি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কভার. একটি থার্ড পার্টি পলিসি হল সেই পলিসি যার অধীনে পলিসিহোল্ডার দ্বারা প্রদেয় লায়াবিলিটি কভার করা হয়. দুর্ঘটনার কারণে তৃতীয় কোনও ব্যক্তি বা তার সম্পত্তির ক্ষতির ফলে এই ধরনের দায়বদ্ধতা তৈরি হতে পারে. অন্যদিকে, কম্প্রিহেন্সিভ প্ল্যান কেবল এই ধরনের দায়বদ্ধতার জন্যই নয় বরং পলিসিহোল্ডারের গাড়ির ক্ষতির জন্যও ক্ষতিপূরণ প্রদান করে. কিন্তু আপনার গাড়ির ক্ষতির জন্য ফিন্যান্সিয়াল শিল্ড অফার করা ছাড়াও একটি কম্প্রিহেন্সিভ পলিসি অন্যান্য সুবিধা যেমন নো-ক্লেম বোনাস (এনসিবি) অফার করে. এটি হল একটি রিনিউয়াল বেনিফিট যা ইনস্যুরার কোনও ইনস্যুরেন্স ক্লেম না করার জন্য অফার করে থাকে. যেহেতু ক্লেম করা না হলে ইনস্যুরেন্স কোম্পানিকে কোনও ক্ষতিপূরণ প্রদান করতে হয় না তাই পলিসিহোল্ডারকে এই রিনিউয়াল বেনিফিটটি প্রদান করা হয়. এভাবে, কোনও ক্লেম না করেই আপনি আপনার প্রিমিয়াম রিনিউয়ালের ক্ষেত্রে ছাড় পেতে পারেন.

নো-ক্লেম বোনাস কীভাবে গণনা করা হয়?

কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স প্ল্যানে তিনটি কম্পোনেন্ট রয়েছে - থার্ড পার্টি কভার, ওন-ড্যামেজ কভার এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার. এই তিনটি ইনস্যুরেন্স কভারের মধ্যে, থার্ড পার্টি কভার হল ন্যূনতম প্রয়োজনীয় ইনস্যুরেন্স কভারেজ, যার প্রিমিয়াম ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) দ্বারা নির্ধারিত হয়েছে. তবে, ওন-ড্যামেজ কভারের জন্য ইনস্যুরেন্স কোম্পানি প্রিমিয়াম নির্ধারণ করে. সুতরাং, নো-ক্লেম বোনাসের মাধ্যমে যে কোনও ছাড় এই ধরনের ওন-ড্যামেজ কভারের উপর গণনা করা হয়. ছাড়ের এই পরিমাণটি ওন-ড্যামেজ প্রিমিয়ামের শতকরা অংশ হিসাবে বিবেচনা করা হয় এবং এটি 20% থেকে শুরু হয় এবং পরপর কয়েকটি ক্লেম-মুক্ত পলিসি পিরিয়ডের ক্ষেত্রে এটি 50% পর্যন্ত বৃদ্ধি পায়. আরও বিবরণের জন্য আপনি IRDAI-এর অফিশিয়াল ওয়েবসাইট দেখতে পারেন. * স্ট্যান্ডার্ড নিয়ম ও শর্তাবলী প্রযোজ্য, উদাহরণস্বরূপ, আপনি পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম করেন নি, তাই ইনস্যুরার আপনাকে ওন-ড্যামেজ রিনিউয়ালের প্রিমিয়ামের উপর 20% ছাড় প্রদান করে. একইভাবে, এই পরিমাণটি টানা দ্বিতীয় ক্লেম-মুক্ত পলিসি পিরিয়ডে বৃদ্ধি পেয়ে 25% হয়, এরপরে টানা তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম ক্লেম-মুক্ত পলিসি পিরিয়ডে বৃদ্ধি পেয়ে 35%, 45% এবং 50% হয়. তবে, পঞ্চম পলিসি পিরিয়ডের পরে এই শতাংশটি 50%-এ ফিক্সড হয়ে যাবে. একটি কার ইনস্যুরেন্স ক্যালকুলেটর হল এমন একটি সুবিধাজনক টুল, যা আপনাকে আপনার ইনস্যুরেন্স পলিসির রিনিউয়াল বেনিফিট সম্পর্কে জানতে সাহায্য করতে পারে. এটি নিম্নলিখিত টেবিলে সংক্ষিপ্ত পদ্ধতিতে দেখানো হয়েছে:
ক্লেম-মুক্ত পলিসির অবিচ্ছিন্ন মেয়াদ নিজস্ব-ক্ষতির প্রিমিয়ামের উপর মার্কডাউন শতাংশ
একটি ক্লেম-বিহীন মেয়াদ 20%
দুটি পরপর ক্লেম-বিহীন মেয়াদ 25%
তিনটি পরপর ক্লেম-মুক্ত মেয়াদ 35%
পরপর চারটি ক্লেম-মুক্ত মেয়াদ 45%
পরপর পাঁচটি ক্লেম-বিহীন সময়সীমা 50%
  * স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য হবে. মনে করা যাক শ্রীমান রাকেশ একটি কম্প্রিহেন্সিভ পলিসি কিনেছেন, যার মোট প্রিমিয়াম হল ₹20,000, এর মধ্যে ₹3000 হল থার্ড পার্টির উপাদান. ₹17,000 এর ব্যালেন্স অ্যামাউন্ট নিজস্ব-ক্ষতির প্রিমিয়ামের জন্য বরাদ্দ করা হয়েছে. এখন, বিবেচনা করুন যে শ্রীমান রাকেশ পরপর পাঁচটি পলিসির মেয়াদের জন্য কোনও ক্লেম করেননি. তিনি নিজস্ব-ক্ষতির প্রিমিয়ামের 50% নো-ক্লেম বোনাস সংগ্রহ করবেন. এটি কার্যকরভাবে নিজস্ব-ক্ষতির প্রিমিয়াম ₹8,500 পর্যন্ত কমিয়ে দেবে. এভাবে, ₹20,000 এর পরিবর্তে মোট প্রিমিয়াম হিসেবে ₹11,500দিতে হবে, যা রিনিউয়ালের সময় উল্লেখযোগ্য পরিমাণ টাকা সাশ্রয় করবে. * সেভিংসের উল্লেখযোগ্য সুবিধার সাথে স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য গাড়ির ইনস্যুরেন্সের দাম, একটি নো-ক্লেম বোনাস হল কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স পলিসির একটি গুরুত্বপূর্ণ ফিচার. এছাড়াও, একটি এনসিবি অন্য একটি ইনস্যুরেন্স কোম্পানিতে ট্রান্সফার করা যেতে পারে, তাই আপনাকে আপনার ইনস্যুরার পরিবর্তন করার সময় এই সুবিধাগুলি হারিয়ে যাওয়ার ব্যাপারে চিন্তা করতে হবে না. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির বিবরণগুলি সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়