রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
mastering bike riding tips for teenagers
মার্চ 29, 2023

বাইক রাইডিং-এ কিশোর-কিশোরীদের জন্য সহায়ক টিপস

বেশিরভাগ কিশোর-কিশোরীদের মধ্যে কৌতূহল অনেক বেশি থাকে এবং এটি শেখার জন্য তারা বিভিন্ন উপায়ের সন্ধান করে থাকে. এর মধ্যে খেলাধুলা বা লং ড্রাইভে যাওয়ার মতো বিষয়ও থাকতে পারে. লং ড্রাইভে যাওয়ার ক্ষেত্রে সকলের কাছে একটি জনপ্রিয় মাধ্যম হল বাইক. তবে, আপনার যদি অল্প বয়সী কোনও সন্তান থাকে যারা রাইডিং করতে চায়, তাহলে এমন কিছু নির্দিষ্ট টিপস রয়েছে যা তাদের কাজে লাগতে পারে. সে যেন কোনও ঝামেলার সম্মুখীন না হয় তা আপনি এই টিপসের মাধ্যমে নিশ্চিত করতে পারেন.

যে সকল কিশোর-কিশোরীরা বাইক চালায় তাদের জন্য টিপস

এখানে কিছু টিপস দেওয়া হল যা আপনি সেই সকল কিশোর-কিশোরীদের দিতে পারেন যারা বাইক চালানো উপভোগ করে:
  1. লার্নার'স লাইসেন্স সাথে রাখুন

আইনী ভাষায় বলতে গেলে, তারাই হল কিশোর-কিশোরী যাদের বয়স 9 থেকে 19 বয়সের মধ্যে. যদিও বেশিরভাগ কিশোর-কিশোরী 14 বা 15 বছর বয়সের মধ্যে বাইক চালানো শিখতে শুরু করে, কিন্তু আরটিও 16 বছর বয়সে লার্নার'স লাইসেন্স ইস্যু করে থাকে. লার্নারের লাইসেন্স থাকার প্রমাণ হল যে ব্যক্তিটিকে আইনগতভাবে একটি বাইক চালাতে অনুমতি দেওয়া হয়. আপনি যদি আপনার বাইকটিকে কোনও কিশোর-কিশোরীদের কাছে হস্তান্তর করতে চান যার লার্নারের লাইসেন্স না থাকে, তাহলে এটি আপনার জন্য একটি উদ্বেগের কারণ হতে পারে. লার্নার'স লাইসেন্স ছাড়াই বাইক চালানোর সময় যদি কিশোর-কিশোরী পুলিশের হাতে ধরা পড়ে, তাহলে এর জন্য আপনাকে জরিমানা দিতে হবে. এই ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে, বাইক চালানো শুরু করার আগেই তাদের জন্য লার্নার'স লাইসেন্সের আবেদন করা ভাল.
  1. হেলমেট সাথে রাখুন

টু-হুইলারের দুর্ঘটনার ক্ষেত্রে দেখা যায় যে, বেশিরভাগ দুর্ঘটনার শিকার ব্যক্তিই হেলমেট ছাড়া তাদের বাইক চালাচ্ছিলেন. যখন বাইকের ইনস্যুরেন্স পলিসিটি বাইকের ক্ষতি কভার করলেও একটি হেলমেট আপনাকে বিভিন্নভাবে সুরক্ষিত রাখতে পারে. প্রথমত, এটি যে কোনও দুর্ঘটনায় আপনার মাথায় আঘাত লাগার হাত থেকে আপনাকে বাঁচায়. মাথায় আঘাত লাগলে তা গুরুতর হতে পারে এবং এটি দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে. দ্বিতীয়ত, মোটর ভেহিকেলস অ্যাক্ট, 1988 অনুযায়ী, বাইক চালানোর সময় সর্বদা হেলমেট পরা আবশ্যক. হেলমেট ছাড়া বাইক চালানোর সময় ধরা পড়লে কর্তৃপক্ষ আপনাকে বা যিনি আপনার বাইক চালাচ্ছিলেন তাকে জরিমানা করবে. *
  1. স্পিড লিমিট বজায় রাখুন

বাইকের ওভার-স্পিড হল এমন একটি সমস্যা যা প্রায়শই রাস্তায় যাতায়াতকারী সকলের জন্য বিপদের সৃষ্টি করে, তা অন্য কোনও রাইডার বা পথচারী যাই হোন না কেন. যখন কেউ আইন অনুযায়ী নির্ধারিত স্পিড লিমিটের বেশি স্পিডে গাড়ি চালান, তখন তারা কেবল তাদের নিজেদের নিরাপত্তাই বিঘ্নিত করেন না, বরং তাদের আশেপাশের লোকদের জীবনও বিপন্ন করেন. যে সকল কিশোর-কিশোরী বাইক চালানো শিখছে তাদের জন্যও এই ওভার-স্পিড একটি গুরুতর সমস্যা. শহরের সীমার মধ্যে নিরাপদে রাইডিং করতে প্রতি ঘন্টায় স্পিড 30-40 কিলোমিটারের কম রাখা ভাল. শহরের বাইরে চালানোর ক্ষেত্রে প্রতি ঘন্টায় 60-70 কিলোমিটার হল একটি আদর্শ স্পিড লিমিট.
  1. প্রাপ্তবয়স্কদের সুপারভিশনের অধীনে রাইডিং করুন

কিশোর-কিশোরীরা বাইক চালানোর সময় যে কারণে দুর্ঘটনা ঘটায় তার একটি সাধারণ কারণ হল তাদের গাইড করার জন্য কোনও প্রাপ্তবয়স্ক উপস্থিত না থাকা. বাইক চালানো শেখা সহজ হলেও তা সঠিকভাবে হ্যান্ডেল করার জন্য বেশ কিছু সময় লাগে. গিয়ার কখন পরিবর্তন করতে হবে, সঠিকভাবে ক্লাচ কীভাবে ছাড়তে হবে বা কীভাবে অ্যাক্সিলারেট নিয়ন্ত্রণ করতে হবে এই বিষয়গুলির সাথে অভ্যস্ত হতে কিছুটা সময়ের প্রয়োজন হয়. এক্ষেত্রে কোনও বিভ্রান্তি দেখা দিলে তারা আতঙ্কিত হতে পারে এবং ব্রেক করার পরিবর্তে বাইকের স্পিড বাড়িয়ে দিতে পারে. বাইক চালানো শেখার সময় কিশোর-কিশোরীদের সুপারভাইস করা একজন প্রাপ্তবয়স্ক হিসাবে আপনার দায়িত্ব. তারা যখন আপনার সুপারভিশন ছাড়াই বাইক চালানোর ক্ষেত্রে যথেষ্ট আত্মবিশ্বাসী হবে, তখন আপনি তাদেরকে কম দূরত্বের মধ্যে একা বাইক চালানোর অনুমতি দিতে পারেন.

কিশোর-কিশোরীদের জন্য বাইক চালানোর অতিরিক্ত টিপস

উপরোক্ত টিপস ছাড়াও, কিশোর-কিশোরীদেরকে এই অতিরিক্ত টিপসগুলি সাহায্য করতে পারে:
  1. বাইক চালানোর সময় ফোন ব্যবহার করা এড়িয়ে চলুন. কিশোর-কিশোরীদের মধ্যে বাইক চালানোর সময় ভিডিও রেকর্ড করার প্রবণতা রয়েছে. এটি দুর্ঘটনা ঘটার সম্ভাবনা বাড়ায়.
  2. বাইক চালানোর সময় স্টান্ট করার চেষ্টা করবেন না. যদি বাইকটি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনি ক্ষতি মেরামত করার জন্য বাইক ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন. তবে, বাইক চালানোর সময় বাইক সর্বদা রাস্তার নিরাপত্তা নিশ্চিত করা এবং একজন নাগরিকের দায়িত্ববোধ থাকা গুরুত্বপূর্ণ. *
  3. গাড়ি ওভারটেক করার চেষ্টা করবেন না, বিশেষ করে যানজটপূর্ণ রাস্তায়. সময় বাঁচাতে বাইক রাইডারদের মধ্যে একবারের চেষ্টায় গাড়ি ওভারটেক করার প্রবণতা দেখা যায়. এর ফলে দুর্ঘটনা ঘটার ঝুঁকি বৃদ্ধি পায় যার ফলে যে কেউ মারাত্মকভাবে আহতও হতে পারে.

উপসংহার

আপনি যখন আপনার বাইকটি কোনও কিশোর-কিশোরীকে চালাতে দেন, তখন একজন প্রাপ্তবয়স্ক হিসাবে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, আপনি যেন তাদেরকে অবশ্যই রাস্তার নিরাপত্তা এবং নিয়ম সম্পর্কিত যাবতীয় কিছু জানান. যদি আপনার ইনস্যুরেন্সের মেয়াদ শেষ হওয়ার তারিখ কাছাকাছি চলে আসে, তাহলে বিশেষ করে কিশোর-কিশোরীদের বাইকটি চালাতে দেওয়ার আগে বাইক ইনস্যুরেন্স রিনিউ করুন, করা গুরুত্বপূর্ণ. ইনস্যুরেন্স হল এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যা সম্পর্কে আপনার কিশোর-কিশোরদের জানানো উচিত. যেহেতু বাইক চালানোর সময় সর্বদা বৈধ ইনস্যুরেন্স পলিসি থাকা আইন অনুযায়ী বাধ্যতামূলক, তাই আপনি তাদেরকে এটির গুরুত্ব সম্পর্কে জানতে সাহায্য করতে পারেন. কোনও কিশোর-কিশোরী পলিসি কেনার আগে সঠিক কোটেশন জানতে চাইলে আপনি তাদের দেখাতে পারেন যে পলিসির জন্য একটি কোটেশন পেতে কীভাবে বাইকের ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে হয়. * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়