রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Why Do We Need Insurance?
মার্চ 31, 2021

আমাদের কেন ইনস্যুরেন্স প্রয়োজন, তার সেরা 5টি কারণ

যখন আমরা তরুণ, সুস্থ, আয়ের একাধিক উৎস রয়েছে এবং আমাদের জীবনের সেরা সময় অতিবাহিত করছি, তখন আমাদের কেন ইনস্যুরেন্স প্রয়োজন হবে তা ভেবে আমরা প্রায়ই অবাক হই. আপনি কতটা রোজগার করছেন বা আপনার ব্যবসা কতটা ভালো অবস্থায় রয়েছে, আপনি কতটা ফিট এবং সুস্থ, তার বাইরেও জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ আর্থিক সিদ্ধান্তগুলির মধ্যে অন্যতম হল, জরুরি অবস্থার জন্য সাশ্রয় করা. এমন অনেক ইনস্যুরেন্স প্রোডাক্ট রয়েছে যেমন জেনারেল ইনস্যুরেন্স প্ল্যান, হেলথ ইনস্যুরেন্স, অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স, টার্ম ইনস্যুরেন্স, রিটায়ারমেন্ট প্ল্যান, লাইফ ইনস্যুরেন্স, ভেহিকেল ইনস্যুরেন্স, প্রপার্টি ইনস্যুরেন্স ইত্যাদি. যে কোনও ইনস্যুরেন্স পলিসির প্রধান লক্ষ্য হল সংকটের সময় আপনাকে আর্থিক বোঝার হাত থেকে পর্যাপ্ত সুরক্ষা প্রদান করা এবং আপনাকে চিন্তামুক্ত করা. উদাহরণস্বরূপ, ডেভিড ₹40 লাখের বিলাসবহুল গাড়ি কিনেছেন. তিনি অনলাইনে কার ইনস্যুরেন্স কিনেছেন - থার্ড পার্টি ইনস্যুরেন্স প্লাস কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স যার সাথে রোডসাইড অ্যাসিস্টেন্স এবং জিরো ডেপ্রিসিয়েশন অ্যাড-অন রয়েছে. এর পাশাপাশি, তিনি নিজের ভবিষ্যৎকে যে কোনও অপ্রত্যাশিত জরুরি অবস্থা থেকে সুরক্ষিত রাখার জন্য হেলথ, মেডিকেল এবং টার্ম ইনস্যুরেন্স কিনেছিলেন. অন্যদিকে, তাঁর বন্ধু হামিদ একটি নতুন সেডান কিনেছেন এবং কার ইনস্যুরেন্স অনলাইনে  - একটি থার্ড-পার্টি পলিসি কিনেছেন, কারণ এটি বাধ্যতামূলক. তিনি মনে করেন যে অন্য কোনও ইনস্যুরেন্স পলিসি কেনার অর্থ হল টাকা নষ্ট করা. দুই বছর পরে, কিছু অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে, ডেভিড এবং হামিদ দুর্ঘটনার মুখে পড়েন. ডেভিড তাঁর গাড়ির ক্ষতির জন্য ক্লেম পেয়েছেন, হেলথ এবং মেডিকেল ইনস্যুরেন্স কোম্পানিগুলি তাঁর হাসপাতালে ভর্তি হওয়ার ফলে উদ্ভূত বিলের দায়িত্ব গ্রহণ করেছে. এদিকে, হামিদকে তাঁর পকেট থেকে প্রায় সবকিছু পে করতে হবে কারণ তাঁর কাছে শুধুমাত্র একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স পলিসি রয়েছে যা শুধুমাত্র দুর্ঘটনার কারণে হওয়া আঘাতকে কভার করে. হামিদের মতো অনেক মানুষ রয়েছেন যাঁরা মনে করেন, ইনস্যুরেন্সে বিনিয়োগ করার অর্থ হল টাকা নষ্ট করা. জীবনে কিছু/নির্দিষ্ট ইনস্যুরেন্স প্রোডাক্ট থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ. আসুন নীচের আর্টিকেল থেকে বুঝে নেওয়া যাক যে, আমাদের কেন ইনস্যুরেন্স দরকার এবং তার সেরা 5টি কারণ.

আমাদের কেন ইনস্যুরেন্স প্রয়োজন, সেরা 5টি কারণ:

1. ইনস্যুরেন্স জরুরি অবস্থার সময় একটি আর্থিক ব্যাক-আপ হিসাবে কাজ করে

ভবিষ্যতে কী আছে, তা আমরা জানি না. আঘাত, দুর্ঘটনা, অসুস্থতা এবং এমনকি মৃত্যুর মতো অপ্রত্যাশিত জরুরি অবস্থা আপনাকে এবং আপনার পরিবারকে ভয়াবহ মানসিক চাপের মুখে ফেলতে পারে. ইনস্যুরেন্স প্ল্যানগুলি আপনাকে মানসিকভাবে এবং আর্থিকভাবে সাহায্য করে, যাতে আপনি আপনার জীবন পুনর্নির্মাণ করার উপরে জোর দিতে পারেন.

2. ইনস্যুরেন্স অবসরকালীন জীবনকে নিরাপদ করে

একটি রিটায়ারমেন্ট পলিসি হল এক ধরনের ইনস্যুরেন্স প্ল্যান, যা দীর্ঘ সময় ধরে আপনার আয়ের কিছু অংশ বাঁচাতে সাহায্য করে এবং অবসর গ্রহণের পরে আপনাকে আর্থিকভাবে সুরক্ষিত করে তোলে. সংগৃহীত আয় ইনসিওর্ড ব্যক্তিকে পেনশন হিসাবে ফেরত দেওয়া হয়.

3. ইনস্যুরেন্স ভবিষ্যৎ সুরক্ষিত করতে সাহায্য করে

আপনার বর্তমান জীবন হয়তো নির্দিষ্ট পরিমাণ আয়ের সাথে মসৃণ ভাবে চলছে, কারণ তা আপনার ও আপনার পরিবারের চাহিদাগুলি পূরণ করার পক্ষে যথেষ্ট. কিন্তু জীবন অনিশ্চিত. কিছু অপ্রত্যাশিত সংকট জীবনকে নাড়িয়ে দিতে পারে. আপনার অবর্তমানে, আপনার পরিবার কি ভবিষ্যতের প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে সক্ষম হবে?? টার্ম ইনস্যুরেন্সের মাধ্যমে আপনি আপনার পরিবারকে সুরক্ষিত করতে পারেন, এর মাধ্যমে তাঁরা লাম্পসাম পরিমাণ টাকা হাতে পাবেন যা তাঁদের প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে সাহায্য করবে.

4. ইনস্যুরেন্স সঞ্চয় করতে উৎসাহিত করে

বিভিন্ন লাইফ ইনস্যুরেন্স প্ল্যান, যেমন মানি-ব্যাক পলিসি, প্রতি বছর প্রিমিয়ামের আকারে কিছু ফান্ড বরাদ্দ করে নিয়মিত সেভিংস তৈরি করতে সাহায্য করে. যে কোনও বেসিক লাইফ ইনস্যুরেন্স প্ল্যানের মতো ম্যাচিওরিটির সময় টাকা ফেরত দেওয়ার পরিবর্তে, মানি-ব্যাক পলিসিতে বিনিয়োগ করার কয়েক বছর পরে সেই পলিসিটি পলিসিহোল্ডারকে একটি পরিমাণ পে করে.

5. ইনস্যুরেন্স মানসিক শান্তি দেয়

আর্থিক নিরাপত্তার পাশাপাশি, ইনস্যুরেন্স আপনাকে মানসিক শান্তি দেয়. আপনার হোম ইনস্যুরেন্স পলিসি আপনাকে বাড়ির কোনও ক্ষতির জন্য কভারেজ পেতে সহায়তা করবে. আপনার ফ্যামিলি ফ্লোটার মেডিকেল ইনস্যুরেন্স হাসপাতালে ভর্তি হওয়ার সময় এই প্ল্যান আপনাকে এবং আপনার পরিবারকে কভার করবে. যে কোনও ইনস্যুরেন্স প্ল্যান সংকটের সময় কাজে আসে.

এফএকিউস বা প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. একটি ইনস্যুরেন্স কোম্পানি কীভাবে জরুরি পরিস্থিতিতে পলিসিহোল্ডারকে বড় অঙ্কের সেটেলমেন্ট প্রদান করতে পারে?

যখন আমরা একটি ইনস্যুরেন্স প্রোডাক্ট কিনি, তখন আমরা প্রিমিয়াম পে করি এবং অনেকে ইনস্যুরেন্স কোম্পানিকে একটি নির্দিষ্ট পরিমাণ ডিডাক্টিবেল পে করেন. ইনস্যুরেন্স কোম্পানি সমস্ত পলিসিহোল্ডারদের কাছ থেকে দীর্ঘ সময় ধরে এই পরিমাণগুলি সংগ্রহ করে ও নিরাপদে সেই ফান্ডগুলি বিনিয়োগ করে এবং যখন কোনও পলিসি হোল্ডার ক্লেম করবেন তখন তাঁকে সেই টাকা পে করে.

2. ভারতে কোন ইনস্যুরেন্স কেনা বাধ্যতামূলক?

ভারতে থার্ড-পার্টি কার ইনস্যুরেন্স কেনা বাধ্যতামূলক.

পরিশেষে

যদিও কারও পক্ষে ভবিষ্যৎ অনুমান করা সম্ভব নয় এবং কোনও অপ্রত্যাশিত ঘটনা ঘটলে তা প্রতিরোধ করা অসম্ভব, তাই আমরা শুধুমাত্র কিছু সুরক্ষা কভারের ব্যবস্থা করতে পারি. বলা বাহুল্য, যে কোনও ইমার্জেন্সির সময়ে আপনাকে এবং আপনার পরিবারকে আর্থিক নিরাপত্তা প্রদান করতে সাহায্য করার মাধ্যমে ইনস্যুরেন্স আপনার জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. ইনস্যুরেন্সে বিনিয়োগ করা শুধুমাত্র একটি কর-সাশ্রয়ী বিকল্প নয়, বরং দীর্ঘ সময় ধরে অল্প পরিমাণে বিনিয়োগ করার ফলে তা আপনাকে অগ্রিম নিরাপত্তা প্রদান করবে. আমাদের মধ্যে বেশিরভাগই প্রশ্ন করেন যে, কেন আমাদের ইনস্যুরেন্স প্রয়োজন বা ইনস্যুরেন্স প্রোডাক্ট কেনার ধারণা ছেড়ে দেওয়া উচিত কারণ এর জন্য প্রচুর পরিমাণে টাকা প্রয়োজন হয়. কিন্তু তার পরিবর্তে, জীবনকে সুরক্ষিত রাখার জন্য বৃহত্তর দৃষ্টিভঙ্গি বজায় রাখা জরুরি. ইনস্যুরেন্স প্রিমিয়াম ব্যয়বহুল হতে পারে, কিন্তু সঠিক ধরনের ইনস্যুরেন্স না থাকলে আরও বেশি খরচ হতে পারে.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.5 / 5 ভোটের সংখ্যা: 17

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়