রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Govt Insurance Schemes in India
ডিসেম্বর 3, 2021

ভারতে সরকারী ইনস্যুরেন্স স্কিমগুলি

সরকারী ইনস্যুরেন্স প্ল্যান কী?

সরকারী ইনস্যুরেন্স প্ল্যান হল একটি রাজ্য বা কেন্দ্রীয় সরকার দ্বারা স্পনসর করা একটি ইনস্যুরেন্স পলিসি / স্কিম. এই ধরনের স্কিমের উদ্দেশ্য এবং লক্ষ্য হল সমাজের বিভিন্ন স্তরের সমস্ত মানুষকে সাশ্রয়ী ইনস্যুরেন্স প্রদান করা. সম্প্রদায়ের সামাজিক এবং সমষ্টিগত কল্যাণে গুরুত্ব যোগ করার জন্য ভারত সরকার এবং পূর্ববর্তী সরকারগুলি বিভিন্ন ইনস্যুরেন্স স্কিম সময়ে সময়ে চালু করেছে. এই ইনস্যুরেন্স স্কিমগুলি কম সুবিধাপ্রাপ্ত/ অবহেলিত জনসাধারণের পাশাপাশি, অনেক মানুষের যত্ন নেওয়ার জন্য. এই স্কিমের প্রিমিয়ামে সম্পূর্ণ পে করা থেকে ভিন্ন, বিভিন্ন স্কিম এবং তালিকাভুক্তকরণের উপর নির্ভর করে বিনামূল্যে আংশিক পে করা হয়েছে.

ভারতে বিভিন্ন সরকারী স্পনসর করা ইনস্যুরেন্স স্কিম

1) প্রধান মন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা -

এই স্কিমটি ভারতের জনগণকে ₹2 লক্ষ টাকার লাইফ কভার প্রদান করে. 18 থেকে 50 বয়সের মানুষ এবং যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে তারা বার্ষিক ₹330/- প্রিমিয়ামের বিনিময়ে এই স্কিমের সুবিধাগুলি উপভোগ করতে পারেন. ইনসিওর্ড ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রিমিয়াম অটোমেটিকভাবে ডেবিট হয়ে যায়.

2) প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা -

ভারতের জনগণকে অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স অফার করে. 18 থেকে 70 বয়সের মানুষ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা ব্যক্তি এই স্কিমের সুবিধাগুলি পেতে পারেন. দ্য পিএমএসবিওয়াই  স্কিমটি আংশিক অক্ষমতার জন্য ₹1 লাখ এবং সম্পূর্ণ অক্ষমতা/মৃত্যুর জন্য ₹12 প্রিমিয়ামের জন্য ₹2 লাখ বার্ষিক কভার প্রদান করে. ইনসিওর্ড ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রিমিয়াম অটোমেটিকভাবে ডেবিট হয়ে যায়.

3) প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে লাইফ কভার -

প্রধানমন্ত্রী জন ধন যোজনা ব্যাঙ্ক অ্যাকাউন্ট 1 লক্ষের অ্যাক্সিডেন্টাল ইনস্যুরেন্স কভার এবং ₹30,000/-লাইফ কভার রয়েছে.

4) প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা -

এই স্কিমটি ফসলের ব্যর্থতার বিরুদ্ধে একটি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কভার প্রদান করে যা কৃষকদের আয় স্থির করতে সাহায্য করে পিএমএফবিওয়াই সমস্ত খাদ্য এবং তৈলবীজ এবং বার্ষিক বাণিজ্যিক / উদ্যানপালন ফসল কভার করে.

5) প্রধান মন্ত্রী ভায়া বন্দনা যোজনা -

60 এবং তার বেশি বয়সী নাগরিকদের সুবিধার জন্য, হোল্ডারদের এর অধীনে 8% নিশ্চিত গ্যারান্টি রিটার্ন পাওয়ার বিকল্প প্রদান করা হচ্ছে

6) রিস্ট্রাকচার্ড ওয়েদার বেসড ক্রপ ইনস্যুরেন্স স্কিম (আরডব্লুবিসিআইএস) -

আবহাওয়া ভিত্তিক ক্রপ ইনস্যুরেন্স স্কিমটির লক্ষ্য হল বৃষ্টি, তাপমাত্রা, বায়ু, আর্দ্রতা ইত্যাদি সম্পর্কিত প্রতিকূল আবহাওয়ার ফলে প্রত্যাশিত ফসলের ক্ষতির ক্ষেত্রে ইনসিওর করা কৃষকদের আর্থিক ক্ষতির বিরুদ্ধে বীমাকৃত কৃষকদের কষ্ট কম করা.

7) বরিষ্ঠ পেনশন বীমা যোজনা -

60 এবং তার বেশি বয়সী নাগরিকদের সুবিধার জন্য, বিকল্প হোল্ডারদের 9% নিশ্চিত গ্যারান্টি রিটার্ন পাওয়ার জন্য. এর ব্যাপারে আরও পড়ুন বয়স্ক নাগরিকদের জন্য সরকারী হেলথ ইনস্যুরেন্স. সরকারের উদ্দেশ্য সহ সংশ্লিষ্ট ইনস্যুরেন্স কোম্পানিগুলি, বোঝে এবং সমাজের ভাল এবং কল্যাণ বজায় রাখার চেষ্টা করে. এই কারণেই, উপরোক্ত সরকারী স্পনসর করা স্কিমের অধীনে যে কোনও ব্যক্তির ক্লেমের 75% পে করা হয় ইনস্যুরেন্স কোম্পানিগুলি তরফ থেকে. যাইহোক, সরকারের প্রকৃত উদ্দেশ্য অর্থাৎ সমাজ, সম্প্রদায় এবং জনসাধারণের সামাজিক ও সমষ্টিগত কল্যাণ, জনসাধারণের একটি সম্প্রদায় দ্বারা যাত্রা শুরু করা হয়, যারা সরকারী প্রকল্প এবং সংশ্লিষ্ট ইনস্যুরেন্স গ্রহণ করার সুযোগের জন্য অপেক্ষা করছে এবং জাল ইনস্যুরেন্স ক্লেমগুলি প্রতারণা এবং সংগ্রহ করার জন্য অপেক্ষা করছে. আমরা যদি তথ্যের দিকে নজর দিই, তাহলে অবাক হবেন যে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার আওতায় থাকা লাইফ ইনস্যুরেন্স ক্লেমের 30%, করা হয়েছে ব্যক্তিটি যোগদান করার প্রথম 30 দিনের মধ্যে[1]. অবশ্যই, প্রধানমন্ত্রী জন ধন যোজনা সংশ্লিষ্ট ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ইতিমধ্যে জানানো হয়েছে যে এই প্রকল্পের আওতায় খোলা অ্যাকাউন্টগুলি জালিয়াতি এবং নির্দেশিত ব্যাঙ্কগুলির জন্য এই জালিয়াতির বিরুদ্ধে সুরক্ষিত থাকতে হবে. সরকারের সামগ্রিক ভালো উদ্দেশ্য কিছু মানুষ খুব হালকা ভাবে নিয়েছে এবং এই কারণেই ইনস্যুরেন্স কোম্পানিগুলি দ্বারা ক্লেমের যাচাই করা হচ্ছে, যা কিছুক্ষেত্রে ক্লেম সেটলমেন্টে বিলম্ব করার জন্য ইনস্যুরেন্স কোম্পানিগুলির নাম খারাপ করছে, যেখানে সম্প্রতি আমাদের অর্থমন্ত্রী সাত দিনের মধ্যে ক্লেম সেটলমেন্ট করার জন্য নির্দেশিকা প্রদান করেছেন যার জন্য আমরা কাজ করছি. ইতিমধ্যে, এই স্কিমটি গ্রামীণ ভারতের বৃহৎ জনসংখ্যা এবং গ্রামীণ ভারতে বসবাসকারী 65% জনসংখ্যাকে কভার করে, যার বিস্তৃত বৈচিত্র্য এবং ভৌগোলিক বিশালতা এবং অনন্য চ্যালেঞ্জগুলি রয়েছে, আমরা কাজ করছি এবং সরকারের সামাজিক ভাল এবং কল্যাণমূলক উদ্দেশ্য এমন একটি সিস্টেমে প্রয়োগ করার জন্য একটি উপায় খুঁজছি যেখানে, শুধুমাত্র ন্যায্য, যোগ্য এবং প্রয়োজনীয় জনসংখ্যার মানুষরাই এই পরিষেবার লাভ নিতে পারেন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়