রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Who Cannot Be Covered Under A Family Floater Policy?
মার্চ 5, 2021

ফ্যামিলি ফ্লোটার পলিসির অধীনে কাদের কভার করা যাবে না?

যে কোনও বয়সের একজন ব্যক্তির হেলথ ইনস্যুরেন্স প্রয়োজন এবং হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে প্রিমিয়ামের বৃদ্ধির হার সহ, সমস্ত আয় শ্রেণীর থেকে মানুষের জন্য এটি সাশ্রয়ী হতে পারে না. এছাড়াও, ভারতের মতো দেশে, শিশুরা তাদের শিক্ষা শেষ হওয়ার পরেও বাবা-মায়ের উপর নির্ভরশীল এবং বাবা-মা তাদের জীবনের পরবর্তী পর্যায়ে তাদের আর্থিক প্রয়োজনীয়তার জন্য তাদের সন্তানের উপর নির্ভর করে. এখানেই পলিসি যেমন ফ্যামিলি ফ্লোটার এবং ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান উদ্ধার করতে পারে.

ফ্যামিলি ফ্লোটার পলিসি কী?

ফ্যামিলি ফ্লোটার পলিসি শুধুমাত্র একজন ব্যক্তিকে নয় বরং পলিসিহোল্ডারের পুরো পরিবারকে কভার করে. এই সুবিধাটি একক প্রিমিয়াম পেমেন্টের মাধ্যমে উপলব্ধ করা যায় এবং পলিসিহোল্ডারের পরিবার পুরো সাম অ্যাসিওর্ড শেয়ার করেন. পরিবারের বিভিন্ন সদস্য একাধিক বার হাসপাতালে ভর্তি হলে, তা কভার করতে পারে. উদাহরণ: শ্রী অগ্নি নিজের, তাঁর স্ত্রী এবং দুই সন্তানকে কভার করার জন্য ₹10 লাখের ফ্যামিলি ফ্লোটার পলিসি গ্রহণ করেছেন. এখন পলিসি বছর চলাকালীন, শ্রী অগ্নি ডেঙ্গু-তে আক্রান্ত হয়েছিলেন এবং তাঁর হাসপাতালে চিকিৎসা বাবদ খরচ হয়েছিল ₹3.5 লক্ষ. তিনি ক্লেম ফরওয়ার্ড করেছিলেন এবং সেটি সম্মানিত হয়েছিল. এখন বাকি বছরের জন্য, পরিবারের যে কোনও 4 সদস্য অবশিষ্ট ₹6.5 লক্ষ ব্যবহার করতে পারেন. যদি বছরের পরবর্তী অংশে, শ্রী অগ্নির কন্যা ম্যালেরিয়াতে আক্রান্ত হন এবং তার জন্য ₹1.5 লক্ষ খরচ হয়, তাহলে সেই খরচ এই একই পলিসির অধীনে ক্লেম করা যেতে পারে. কিছু পলিসির ক্ষেত্রে ফ্যামিলি ফ্লোটার পলিসি-তে বিভিন্ন ধরন দেখা যায়, যেখানে পরিবারের প্রত্যেক সদস্যের জন্য পৃথক কভার থাকে এবং তাছাড়াও সামগ্রিকভাবে একটি ফ্লোটিং সাম অ্যাসিওর্ড থাকে.

ফ্লোটার পলিসি নেওয়ার সুবিধাগুলি কী কী?

সাধ্যের মধ্যে: একাধিক পলিসি কিনলে তার খরচ একজন ব্যক্তির বাজেট অতিক্রম করতে পারে. পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনার সমস্ত প্রিয়জনদের কভার করে এবং এটি তুলনামূলকভাবে সস্তা. ঝঞ্ঝাট-মুক্ত: এটি আপনার পরিবারের জন্য একাধিক পলিসি ম্যানেজ করার ঝামেলা থেকে আপনাকে মুক্তি দেবে. কর ছাড়ের সুবিধা: পে করা প্রিমিয়ামটি মোট আয় থেকে আয়কর ছাড় বাবদ কেটে নেওয়ার জন্য অনুমোদনপ্রাপ্ত.

ফ্যামিলি ফ্লোটার পলিসির অধীনে কাদের কভার করা যাবে না?

যেহেতু ফ্লোটার পলিসিগুলি পরিবারের জন্য উপলব্ধ, তাই তারা পরিবারকে কীভাবে সংজ্ঞায়িত করে এবং ফ্যামিলি ফ্লোটার পলিসির অধীনে কাকে কভার করা যাবে না, তা জানা গুরুত্বপূর্ণ. সাধারণত, প্রতিটি পলিসিতে পরিবারের নিজস্ব সংজ্ঞা রয়েছে, কিছু অন্তর্ভুক্ত এবং বহির্ভূত বিষয় রয়েছে. পরিবারের মধ্যে স্বামী/স্ত্রী, সন্তান, বাবা-মা এবং শ্বশুর-শাশুড়ি অন্তর্ভুক্ত থাকতে পারে. তবে কিছু পলিসি পরিবারের সদস্যদের সংখ্যা 2 জন পর্যন্ত সীমাবদ্ধ করে দেয় এবং কিছু কিছু পলিসি-তে একটি মাত্র পলিসির অধীনে 4 জন প্রাপ্তবয়স্ককে অন্তর্ভুক্ত করা যেতে পারে.

আপনার ফ্লোটার পলিসিতে কি আপনার বাবা-মাকে অন্তর্ভুক্ত করা উচিত?

আপনার পলিসি প্রদানকারীর উপর নির্ভর করে ফ্লোটার পলিসিগুলির বয়সের সীমা 60 বা 65 বছর হয়. যদি আপনার বাবা-মায়ের বয়স তার চেয়ে বেশি হয়, তাহলে তাঁদের ফ্লোটারের অধীনে কভার করা যাবে না এবং আপনাকে তাঁদের জন্য একটি পৃথক পলিসি কিনতে হবে. কিন্তু যদি তাঁরা এই মানদণ্ডের মধ্যে থাকেন, তাহলে নিম্নলিখিত কারণগুলির কথা বিবেচনা করে তাঁদের জন্য একটি পৃথক পলিসি কেনার পরামর্শ দেওয়া হচ্ছে:
  • প্রিমিয়ামের পরিমাণ: ইনসিওর্ড ব্যক্তির বয়স যত বৃদ্ধি পাবে, প্রিমিয়ামের পরিমাণও বেড়ে যাবে. সুতরাং আপনার বাবা-মাকে যদি একই পলিসির মধ্যে কভার করা হয় তাহলে আপনার ফ্লোটার প্রিমিয়ামের পরিমাণ বৃদ্ধি পেতে পারে.
  • রোগের ক্ষেত্রে কভারেজ: হেলথ ইনস্যুরেন্স পলিসি নেওয়ার আগে মেডিকেল চেক-আপ করা প্রয়োজন. যদি বাবা-মায়ের বর্তমানে কোনও নির্দিষ্ট রোগ থাকে যাকে বলা যেতে পারে প্রি-এক্সিস্টিং রোগ, পলিসিটি এই ধরনের রোগের জন্য কভারেজ প্রদান করতে পারবে না
  • নো ক্লেম বোনাস: যদি আপনি পলিসি বছরে কোনও ক্লেম না করেন তাহলে আপনাকে পরবর্তী বছরে কিছু বোনাস দেওয়া হতে পারে. যদি আপনার সাথে বয়স্কদের কভার করা হয়, তাহলে ক্লেম না করার সম্ভাবনা কম থাকে. এর ফলে আপনি নো ক্লেম বোনাস পাবেন না এবং আপনার খরচ থেকে সম্ভাব্য সেভিং হওয়ার সম্ভাবনা বাদ দিতে পারেন.

আপনি কি আপনার ফ্লোটার পলিসিতে আপনার সন্তানদের অন্তর্ভুক্ত করতে পারবেন নাকি তাদের জন্য পৃথক পলিসি কিনতে হবে?

পরিবারের মধ্যে আপনার সন্তানদের অন্তর্ভুক্ত করা হয়, কিন্তু এখন প্রশ্ন হল যে, তাদের আপনার ফ্লোটার পলিসিতে অন্তর্ভুক্ত করা উচিত নাকি তাদের জন্য একটি পৃথক পলিসি কেনা দরকার. এই বিষয়ে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে, যদি সন্তানরা আপনার উপরে নির্ভরশীল হয়, তাহলে তাদের ফ্লোটারের অধীনে কভার করা যেতে পারে. কিন্তু যদি সন্তানরা আর্থিকভাবে স্বাধীন হন, তাহলে তাদের জন্য একটি পৃথক পলিসি কেনার পরামর্শ দেওয়া হচ্ছে. কারণ তাঁদের কভারেজের প্রয়োজনীয়তা আরও বেশি হতে পারে এবং বেশি টাকার কভারেজ-সহ ফ্যামিলি ফ্লোটার পলিসির জন্য অপেক্ষাকৃত বেশি খরচ হবে. এছাড়াও, তাঁরা তাঁদের আয়ের উপরে কর ছাড়ের সুবিধা উপভোগ করতে পারবেন. ফ্লোটার পলিসি সাধারণত দম্পতি এবং সন্তানদের জন্য আদর্শ, যদি তাদের বয়স কম থাকে. কিন্তু একজন ব্যক্তি কোনও ইন্ডিভিজুয়াল পলিসি বেছে নেবেন নাকি ফ্লোটার পলিসি কিনবেন, সেটা সম্পূর্ণ তাঁর নিজস্ব সিদ্ধান্ত.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী:

1. শ্রীমান ধীরজ জিজ্ঞাসা করেছিলেন, আমি কি ফ্যামিলি ফ্লোটার পলিসিতে আমার স্ত্রীর বাবা-মাকে কভার করতে পারি? আমার স্ত্রী তাঁদের একমাত্র সন্তান নন এবং তাঁর উপরে তাঁরা নির্ভরশীল নন.

হ্যাঁ, আপনি ফ্যামিলি ফ্লোটার পলিসিতে আপনার শ্বশুর-শাশুড়িকে কভার করতে পারেন. আপনার শ্বশুর-শাশুড়ি আপনার স্বামী/স্ত্রীর উপরে নির্ভরশীল কিনা তা এখানে কোনও প্রভাব ফেলবে না.

2. মিস রিয়া জিজ্ঞাসা করেছেন, "আমি কি ফ্যামিলি ফ্লোটার পলিসিতে আমার কাকাকে অন্তর্ভুক্ত করতে পারি? তিনি আর্থিকভাবে আমার উপরে নির্ভরশীল”.

না, আপনার ফ্যামিলি ফ্লোটার পলিসিতে আপনি নিজের কাকা বা মাসি কাউকেই অন্তর্ভুক্ত করতে পারবেন না, তাঁরা আপনার উপরে নির্ভরশীল কিনা তা এখানে গুরুত্বপূর্ণ নয়.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়