রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Deductible in Super Top Up Health Insurance
মার্চ 17, 2021

সুপার টপ আপ হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে ডিডাক্টিবেল বলতে কী বোঝায়?

একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান যে কোনও চিকিৎসা সংক্রান্ত ইমার্জেন্সির ক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থা হিসাবে কাজ করে. টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান একটি যুক্তিসঙ্গত খরচের বিনিময়ে বেস মেডিকেল ইনস্যুরেন্স পলিসির কভারেজের পরিমাণ বাড়িয়ে দেয়.

দুই ধরনের টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি কী কী?

দুই ধরনের টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে - রেগুলার এবং সুপার টপ-আপ প্ল্যান.
  • রেগুলার টপ-আপ প্ল্যান

    বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ডিডাক্টিবেল বা থ্রেশহোল্ড সীমার বাইরে অতিরিক্ত কভারেজ অফার করে. এটি প্রতি বছর ডিডাক্টিবেলের পরিমাণের অধিক কেবল একটি ক্লেম পূরণ করে. যদি হাসপাতালের বিল ডিডাক্টিবেল পরিমাণের অধিক না হয়, তাহলে হেলথ ইনস্যুরেন্স-এর টপ আপ কার্যকর হবে না.
  • একটি সুপার টপ-আপ প্ল্যান

    ডিডাক্টিবেলের পরিমাণের চেয়ে বেশি হওয়ার ক্ষেত্রে অতিরিক্ত কভারেজ প্রদান করে এবং এক বছরের মধ্যে ডিডাক্টিবেলের পরিমাণের চেয়ে অধিক কিউমুলেটিভ চিকিৎসা খরচের জন্য একাধিক ক্লেম কভার করে. একটি সুপার-টপ-আপ প্ল্যান কোনও সীমাবদ্ধতা ছাড়াই পলিসিহোল্ডারের চিকিৎসা পাওয়ার বিষয়টি নিশ্চিত করে.

সুপার টপ-আপের ক্ষেত্রে ডিডাক্টিবেল বলতে কী বোঝায়?

ডিডাক্টিবেলের হল হেলথ ইনস্যুরেন্স কোম্পানি কর্তৃক খরচ শেয়ার করার একটি আবশ্যিক শর্ত. সহজভাবে বলতে গেলে, ডিডাক্টিবেল হল একটি নির্দিষ্ট অ্যামাউন্ট যা পলিসির মেয়াদের মধ্যে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে ক্লেম যাই হোক না কেন, সেই অ্যামাউন্টটি ইনস্যুরেন্স কোম্পানি পরিশোধ করে. ডিডাক্টিবেল হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে পলিসিহোল্ডারের সাথে খরচ শেয়ার করতে সাহায্য করে. যখন কোনও পলিসিহোল্ডার সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনেন, তখন তার কাছে একটি নির্দিষ্ট ডিডাক্টিবেলের পরিমাণ বেছে নেওয়ার বিকল্প থাকে. উদাহরণস্বরূপ, শ্রীমতি কৌর ₹3 লক্ষের একটি মেডিকেল ইনস্যুরেন্স পলিসি কিনেছেন. একদিন তাঁর বোন শ্রীমতি সিংঘানিয়ার সাথে কথা বলার সময়, তারা বর্তমান বিশ্বের চিকিৎসা সংক্রান্ত খরচের অত্যধিক বৃদ্ধি নিয়ে আলোচনা করেছিলেন. এটি মিস কৌরকে পলিসির পরিমাণ নিয়ে চিন্তিত করে তোলে কারণ এটি ভবিষ্যতে তার চিকিৎসা সংক্রান্ত জরুরী অবস্থার জন্য যথেষ্ট হবে না এবং যদি গুরুতর কোনও ঘটনা ঘটে তখন কী হবে? তাঁর বোন শ্রীমতি সিংঘানিয়া তাকে মেডিকেল পলিসির পরিমাণ বাড়ানোর পরিবর্তে অধিক - পে করার কথা বলেন ইনস্যুরেন্স প্রিমিয়াম. তিনি তাঁকে ₹7 লক্ষের একটি সুপার-টপ আপ প্ল্যান কেনার পরামর্শ দেন. হাসপাতালে ভর্তি হওয়ার বিল ডিডাক্টিবেল পরিমাণের চেয়ে বেশি হলে সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এক্ষেত্রে সহায়তা করবে. কিন্তু শ্রীমতি কৌর-এর মনে এই প্রশ্নটি জাগে, যেহেতু হেলথ ইনস্যুরেন্স পলিসিতে ডিডাক্টিবেল থাকবে, তাহলে সুপার টপ-আপের ক্ষেত্রে এই ডিডাক্টিবেলের পরিমাণ কী হবে? তাঁর বোন তাঁকে বলেন যে, সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে পলিসিহোল্ডার নিজে একটি নির্দিষ্ট ডিডাক্টিবেলের পরিমাণ বেছে নিতে পারবেন. সুতরাং তিনি ডিডাক্টবলের পরিমাণ ₹3 লক্ষ নির্ধারণ করেন. মিস কৌরের ক্ষেত্রে, মেডিকেল ইনস্যুরেন্স প্রিমিয়ামের পাশাপাশি অতিরিক্ত কভারেজের জন্য তিনি যে সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনেছেন তার ডিডাক্টিবেল অ্যামাউন্ট হিসাবে তাঁকে ₹3 লক্ষ পে করতে হবে. এক বছর পরে, মিস কৌরের হার্ট সার্জারি করার প্রয়োজন হয় এবং তাঁর হাসপাতালে ভর্তি হওয়ার বিল দাঁড়ায় ₹5 লক্ষ. যেহেতু হাসপাতালে ভর্তি হওয়ার বিলের পরিমাণ ডিডাক্টিবেল পরিমাণের চেয়ে বেশি; তাই, ₹3 লক্ষ মেডিকেল ইনস্যুরেন্সের মাধ্যমে কভার করা হবে এবং সুপার-টপ আপ প্ল্যানের ইনস্যুরার বাকি ₹2 লক্ষ কভার করবে. ছয় মাসের মধ্যে, তাঁকে আবার ভর্তি হতে হয় এবং হাসপাতালের বিল দাঁড়ায় ₹4 লক্ষ. একটি সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে পলিসিহোল্ডার এক বছরে একাধিক ট্যাব ক্লেম করতে পারেন. সুতরাং, শ্রীমতি কৌরের বিলের ₹3 লক্ষ মেডিকেল ইনস্যুরেন্স কোম্পানি এবং ₹1 লক্ষ সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্স কোম্পানি সেটল করবে. এভাবে, শ্রীমতি কৌরকে তাঁর পকেট থেকে অতিরিক্ত কিছুই পে করতে হয়নি.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. ফ্যামিলি ফ্লোটার প্ল্যানের জন্য কোন হেলথ ইনস্যুরেন্স পলিসি সুপারিশ করা হয় এবং কোনটির ডিডাক্টিবেল পরিমাণ পর্যাপ্ত?

বাজাজ অ্যালিয়ান্সের এক্সট্রা কেয়ার পলিসি ₹3 লক্ষ থেকে ₹5 লক্ষ পর্যন্ত ডিডাক্টিবেল পরিমাণ সহ ₹10 লক্ষ থেকে ₹15 লক্ষ পর্যন্ত কভারেজ অফার করে. এটি একটি ফ্যামিলি ফ্লোটার মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের সাথে আসে; কিন্তু এটি প্রতিটি ক্লেমের ক্ষেত্রে প্রযোজ্য.
  1. সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্স পলিসি কখন শেষ হয়ে যায়?

সম্পূর্ণ পরিমাণটি ব্যবহার করা হয়ে গেলে সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্স পলিসিটি শেষ হয়ে যায় কারণ এটি একাধিক ক্লেম পরিশোধ করে.

সব শেষে বলা যায়

আপনার যদি কোনও বেসিক হেলথ ইনস্যুরেন্স বা মেডিক্লেম পলিসি থাকে, তাহলে আপনাকে একটি সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার পরামর্শ দেওয়া হয়. টপ-আপ প্ল্যানের ক্ষেত্রে ডিডাক্টিবেল অ্যামাউন্টটি প্রতিটি ক্লেমের ক্ষেত্রে প্রযোজ্য হয়, কিন্তু সুপার টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে এই ডিডাক্টিবেল অ্যামাউন্টটি বছরের মোট চিকিৎসা খরচের উপর প্রযোজ্য হবে. পলিসিহোল্ডার তাদের প্রয়োজন অনুযায়ী যে পলিসি কিনবেন সেই পলিসি অনুযায়ী ডিডাক্টিবেল অ্যামাউন্ট বেশি হতে পারে. কিছু কিছু ইনস্যুরার সম্পূর্ণ পরিবারের জন্য একটি সাম ইনসিওর্ডের সুবিধা দেওয়ার জন্য বয়সের ক্ষেত্রে 70 বছর পর্যন্ত প্রস্তাব দিয়েছে. সুবিধাগুলি ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়