রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Understand the Types Of Health Insurance Frauds In India
জুলাই 21, 2020

ভারতের হেলথ ইনস্যুরেন্সের প্রতারণার ধরন

ভারতে হেলথ ইনস্যুরেন্স সম্পর্কে সচেতনতা বৃদ্ধির সাথে সাথে হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনা মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে. এটি একটি খুবই ভাল পদক্ষেপ হলেও, একমাত্র খারাপ বিষয় হল যে হেলথ ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রি সম্মুখীন হওয়া হেলথ ইনস্যুরেন্সের জালিয়াতির সংখ্যা বৃদ্ধি পেয়েছে. এটি বোঝা যায় যে অনেক সময় এই জালিয়াতি ইচ্ছা করে করা হয় না, কিন্তু এগুলি পলিসিহোল্ডার এবং ইনস্যুরেন্স কোম্পানি উভয়কেই প্রভাবিত করে. আরও পড়ার মাধ্যমে, আমরা আশা করি যে আপনি জালিয়াতির বিষয়ে আরও স্পষ্টতা পাবেন মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান এবং এই ত্রুটিগুলি করা থেকে দূরে থাকুন.

হেলথ ইনস্যুরেন্সের প্রতারণার ধরন

  • ভুয়ো ক্লেম: এটি সবচেয়ে সাধারণ হেলথ ইনস্যুরেন্সের জালিয়াতি. যে কোনও অবৈধ ক্লেম যা পলিসিহোল্ডারের কাছে যথাযথ নয় এমন ফিন্যান্সিয়াল লাভ পাওয়ার জন্য পরিচালিত হয় তা হল একটি ইনস্যুরেন্স ক্লেম প্রতারণা. নিম্নলিখিতগুলি হল এমন কিছু পরিস্থিতি যা হেলথ ইনস্যুরেন্স ক্লেম জালিয়াতি হিসাবে বিবেচিত হয়:
    • জাল/ডুপ্লিকেট মেডিকেল বিল জমা দেওয়া
    • স্বাস্থ্যসেবা পরিষেবার জন্য হওয়া খরচগুলি বেশি করে ক্লেম করা
    • ভুল দুর্ঘটনাজনিত আঘাতের ক্লেম
    • চিকিৎসার জন্য একটি ক্লেম ফাইল করা যা করা হয়নি
    • নকল মেডিকেল ডকুমেন্ট তৈরি করা (যেমন নাম, তারিখ ইত্যাদি পরিবর্তন করা)
  • আবেদন জালিয়াতি: একজন ব্যক্তিকে সেই ইনস্যুরেন্স কোম্পানির একটি প্রোপোজাল ফর্ম পূরণ করতে হবে যার থেকে তিনি একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে চান. এই প্রোপোজাল ফর্মে অনুরোধ করা বিবরণগুলি হল সেই ব্যক্তির ব্যক্তিগত বিবরণ যাঁকে পলিসির অধীনে কভার করা হবে, অন্যান্য হেলথ কোনও আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা এবং অপর কোনও ইনস্যুরেন্স পলিসি (যদি থাকে) সম্পর্কে বিস্তারিত বিবরণ. এখন এমন একটি সম্ভাবনা রয়েছে যা এই প্রোপোজাল ফর্মটি পূরণ করার সময় আপনি আগে থেকে বিদ্যমান যে কোনও রোগের বিবরণ মিস করতে পারেন বা জন্মের তারিখ ভুল এন্টার করতে পারেন. যদিও এই ত্রুটিগুলি প্রাথমিক ভাবে সামান্য মনে হতে পারে, কিন্তু এগুলিকে আবেদন জালিয়াতি হিসাবে বিবেচনা করা হবে. আগে থেকে বিদ্যমান অসুস্থতা প্রকাশ না করা বা পলিসির অধীনে কভার করা সদস্যদের সম্পর্কে ভুল বিবরণ প্রদান করা হল এমন কিছু পরিস্থিতি যা আবেদন জালিয়াতির কেসের অধীনে পড়বে.
  • ভুয়ো যোগ্যতা: অনেকসময়, মানুষ ফাইল করেন হেলথ ইনস্যুরেন্স ক্লেম , উল্লেখিত অসুস্থতা পলিসির অধীনে কভার করা হয়েছে কিনা তা জানা ছাড়া বা যে কোনও ব্যক্তির (আত্মীয় বা নির্ভরশীল) জন্য ক্লেম জমা দিয়েছেন যাকে পলিসির অধীনে কভার করা হয় না. এই ধরনের সমস্ত কেস যোগ্যতা জালিয়াতির অধীনে আসে.
পলিসিধারকদের দ্বারা করা এই ধরনের জালিয়াতি অনিচ্ছাকৃত হতে পারে, কিন্তু এর ফলে একটি খারাপ অবস্থার সৃষ্টি হয়, ভবিষ্যতে কভারেজ অস্বীকার করা সহ অত্যন্ত অপ্রীতিকর পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে.

হেলথ ইনস্যুরেন্সে প্রতারণা করার ফলাফল

যারা ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভাবে জালিয়াতি করার চেষ্টা করে হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি তাদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ গ্রহণ করে. ভারতে, হেলথ ইনস্যুরেন্সে প্রতারণা করলে তার ফলাফল হল নিম্নলিখিত:
  • প্রতারণা খুবই গুরুতর হলে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি বাতিল হয়ে যেতে পারে.
  • আপনি যদি জালিয়াতি করার পর দোষী সাব্যস্ত হন তাহলে আপনার ক্লেম প্রত্যাখ্যান করা হতে পারে.
  • আপনার চিকিৎসার সমস্ত খরচ নিজেকেই পে করতে হতে পারে.
  • আপনি নেটওয়ার্ক হাসপাতালে কোয়ালিটি হেলথ কেয়ার সার্ভিস পাওয়ার সুযোগ হারাতে পারেন.
  • আপনার বিদ্যমান পলিসি রিনিউ করার সময়ও আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন.
অনেকেই বিশ্বাস করেন যে ইনস্যুরেন্স কোম্পানিগুলি ক্লেমের সম্পূর্ণ পরিমাণ কখনই পে করবে না এবং এইভাবে, তারা একটি উচ্চতর পরিমাণ ক্লেম করেন, যার ফলে জালিয়াতি হিসাবে তা ধরা পড়ে. এছাড়াও, অনেক মানুষ আছেন যারা তাদের হেলথ ইনস্যুরেন্স পলিসির ফিচার এবং কভারেজ সম্পর্কে সচেতন নন এবং এইভাবে প্রাপ্ত চিকিৎসার জন্য হয় জালিয়াতি করেন বা প্রচুর পরিমাণে টাকা নিজের পকেট থেকে পে করেন. এটি খুবই প্রয়োজনীয় যে আপনি আপনার পলিসির ডকুমেন্ট মনোযোগ সহকারে পড়বেন এবং এই বিষয়ে আপনার জিজ্ঞাস্যগুলি স্পষ্টভাবে জানান ইনস্যুরেন্স ক্লেম before the commencement of the policy period. In fact, In India, health insurance policies also come with a free look period of 15 days. You can check out the usefulness and relevancy of the health insurance policy in these 15 days and choose to either continue or discontinue with the same. In today’s uncertain world, where the chances of falling ill are very high, it is better to have financial security in times of distress. The rising medical costs have led to the gradual increase in the penetration of health insurance in India, however, the road to successful and sustainable usage of health insurance policies is still bumpy. We hope that this write-up clears airs about different বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্সের সাথে জালিয়াতি সম্পর্কে এবং যাতে অজানাভাবে জালিয়াতি করার ফলে আপনাকে কখনও বিপজ্জনক পরিস্থিতির সম্মুখীন না হতে হয়.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 2.2 / 5 ভোটের সংখ্যা: 13

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়