রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
physiotherapy coverage in health insurance
মার্চ 30, 2023

হেলথ ইনস্যুরেন্সের অধীনে ফিজিওথেরাপি কভারেজ: কম্প্রিহেন্সিভ গাইড

যখন আপনি কোনও রোগে ভোগেন, তখন আপনার ডাক্তার আপনাকে ওষুধের একটি কোর্স প্রেসক্রাইব করেন যার লক্ষ্য হল আপনাকে সঠিকভাবে সুস্থ হতে সাহায্য করা এবং একই সাথে সেই অসুস্থতার সাথে আপনার জীবন অ্যাডজাস্ট করা. উদাহরণস্বরূপ, আপনি যদি হাইপারটেনশনে ভুগেন, তাহলে আপনাকে ব্লাড থিনার প্রেসক্রাইব করার পাশাপাশি আপনার ডায়েটে একটি বড় ধরনের পরিবর্তনের পরামর্শ দেওয়া হতে পারে. আপনার যদি ডায়াবেটিস থাকে, তাহলে আপনার চিনি খাওয়ার পরিমাণ অত্যধিক কম করার পরামর্শ দেওয়া হতে পারে. একইভাবে, আপনি যদি কোনও দুর্ঘটনায় এমন গুরুতরভাবে আহত হন যা আপনার মোটর স্কিলের উপর প্রভাব ফেলে, তাহলে ফিজিওথেরাপি হতে পারে চিকিৎসার ক্ষেত্রে একটি কার্যকর বিকল্প. চিকিৎসার প্রকৃতি এবং বিভিন্ন ধরনের পদ্ধতির কারণে ফিজিওথেরাপি কিছুটা ব্যয়বহুল হতে পারে. যদি আপনার একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকে, তাহলে কি আপনি জানেন যে এটি আপনার ফিজিওথেরাপি চিকিৎসার খরচ কভার করবে কিনা? চলুন দেখে নেওয়া যাক.

ফিজিওথেরাপি কী?

হেলথ ইনস্যুরেন্সের অধীনে কি ফিজিওথেরাপি কভার করা হয়?' প্রশ্নটির উত্তর দেওয়ার আগে, ফিজিওথেরাপি কি তা জানা জরুরি. ফিজিওথেরাপিকে চিকিৎসার একটি শাখা হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা আপনার শরীরের স্বাভাবিক গতিবিধির উপর প্রভাব ফেলে এবং যন্ত্রণার উপর ফোকাস করে. উদাহরণস্বরূপ, যদি আপনার ডান-হাত ফ্র্যাকচার হয়ে যায়, তাহলে ডাক্তার আপনার হাতে প্যারী প্লাস্টার দিয়ে তৈরি কাস্ট লাগাবেন. এই কাস্ট আপনার হাতের হাড় পুনরায় সেট করা পাশাপাশি আপনার হাত রিকভার করতেও সাহায্য করে. তবে, আপনার হাতের নড়াচড়ায় বাধা পড়ার কারণে আপনার পক্ষে আগের মতো স্বাভাবিকভাবে হাত নড়াচড়া করা কঠিন হতে পারে. এই সমস্যাটি মোকাবেলা করার জন্য ফিজিওথেরাপির নেওয়ার পরামর্শ দেওয়া হবে. ফিজিওথেরাপি কীভাবে আপনাকে সুস্থ হতে সাহায্য করতে পারে এটি তার কেবল একটি উদাহরণ. ফিজিওথেরাপি হল চিকিৎসা বিজ্ঞানের বর্ধিত অংশ যেখানে রিকভার প্রক্রিয়াকে দ্রুততর করার জন্য নতুন এবং উদ্ভাবনী চিকিৎসা পদ্ধতি চালু করা হচ্ছে এবং রোগীদের যন্ত্রণা লাঘব করা হচ্ছে.

ফিজিওথেরাপির ধরনগুলি কী কী?

বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যার চিকিৎসা করার জন্য বিভিন্ন ধরনের ফিজিওথেরাপি ব্যবহার করা হয়. এগুলি হল:
  1. নিউরোলজিকাল ফিজিওথেরাপি

ভিন্ন ভিন্ন নিউরোলজিকাল অবস্থা রয়েছে যেমন স্ট্রোক, মেরুদণ্ডের সাথে সম্পর্কিত সমস্যা বা এমনকি মোটর ডিজেনারেটিভ রোগ, যা আপনার শরীরের নড়াচড়াকে প্রভাবিত করতে পারে. একটি সাধারণ উদাহরণ হল পার্কিনসন'স রোগ, যা রোগীদের নড়াচড়াকে গুরুতরভাবে প্রভাবিত করতে পারে. এই রোগের লক্ষণগুলি হল শরীরের বিভিন্ন অঙ্গের ঝাকুনি, হঠাৎ কাঁপুনি বা কথা বলতে না পারা. এটি প্রাথমিক অবস্থায় শনাক্ত করা গেলে সমস্যাটি বেড়ে যাওয়া আগেই নিউরোলজিকাল ফিজিওথেরাপি এই সমস্যাগুলি সমাধান করতে এবং আপনাকে একটি সাধারণ জীবন যাপন করতে সাহায্য করতে পারে.
  1. অর্থোপেডিক ফিজিওথেরাপি

হাড়, লিগামেন্ট এবং জয়েন্টের আঘাত খুবই সাধারণ একটি বিষয়. যখন কোনও খেলোয়াড় আঘাত পান, যেমন অ্যান্টেরিওর ক্রুসিয়েট লিগামেন্ট ছিঁড়ে যাওয়া, তখন তাদের নড়াচড়া করতে নিষেধ করা হয়, কারণ বিশ্রাম না নিলে তা আঘাতের পরিমাণকে আরও বাড়িয়ে দেয় এবং রিকভার হতে অনেক বেশি সময় লাগে. অর্থোপেডিক ফিজিওথেরাপির সাহায্যে এই রিকভার করার প্রক্রিয়াটি খুব কম সময়েই সম্পন্ন করা হয় এবং পুনরায় কোনও সমস্যা হওয়া ছাড়াই সম্পূর্ণ রিকভার হতে সহায়তা করে.
  1. পেডিয়াট্রিক ফিজিওথেরাপি

শিশুদের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা সমাধানে এই ধরনের ফিজিওথেরাপি ব্যবহৃত হয়. জন্মের সময় জটিলতা, জন্মগত ত্রুটি বা জন্মের পর পরই হওয়া যেকোনও সমস্যা শিশুকে স্বাভাবিক জীবনযাপন করতে বাধা দিতে পারে. এই ধরনের ফিজিওথেরাপির লক্ষ্য হল মূল সমস্যার সমাধান করার মাধ্যমে শিশুটিকে সুস্থ জীবন যাপন করতে সহায়তা করা.
  1. জেরিয়াট্রিক ফিজিওথেরাপি

বয়স বাড়ার সাথে সাথে আপনার শরীরে যথেষ্ট পরিমাণ পরিবর্তন হয়. এই পরিবর্তনগুলি আপনার দৈনন্দিন জীবনে সমস্যা সৃষ্টি করতে পারে এবং দীর্ঘমেয়াদী অসুবিধার কারণ হতে পারে. জয়েন্টে ব্যথা, পেশী ব্যথা বা সাধারণ কাজ করতে সমস্যা হওয়া হল বার্ধক্যজনিত সাধারণ কিছু সমস্যা. যেহেতু পেশী ক্ষয়প্রাপ্ত হওয়ার কারণে আপনার শরীর দুর্বল হয়ে পড়ে, তাই আপনার দৈনন্দিন চলাফেরা সীমিত হয়ে যায়. জেরিয়াট্রিক ফিজিওথেরাপি আপনাকে এই সমস্যাগুলি মোকাবেলা করতে সাহায্য করে. এই থেরাপিটি চলাফেরা নিয়ে হওয়া সমস্যাগুলি কমাতে সাহায্য করে এবং আপনাকে স্বাভাবিকভাবে জীবনযাপন করতে সাহায্য করার জন্য জয়েন্ট বা পেশীর ব্যথা থেকে ধীরে ধীরে মুক্তি দেয়.

চিকিৎসার ধরন

ফিজিওথেরাপির অধীনে একেক সমস্যার জন্য একেক ধরনের থেরাপির প্রয়োজন হয়. এই থেরাপিগুলির মধ্যে রয়েছে:
  1. বেসিক থেরাপি

এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমে ম্যাসাজের সাহায্যে রোগীর জয়েন্ট এবং পেশী সচল এবং শিথিল করা হয়. এটি রোগীর গতিশীলতা বৃদ্ধি করে.
  1. ইলেকট্রিক নার্ভ স্টিমুলেশন থেরাপি

যদি কোনও মৃত নার্ভের কারণে চলাফেরা করতে কোনও সমস্যা হয় বা কোনও পেশী শক্ত হয়ে যায়, তাহলে সেই পেশীতে এই থেরাপির মাধ্যমে খুব সামান্য বিদ্যুৎ প্রবাহের মাধ্যমে পেশীকে পুনরুজ্জীবিত করা হয়. এটি থেরাপিটি আক্রান্ত এলাকায় ইলেক্ট্রোড লাগানোর মাধ্যমে বা বৈদ্যুতিক কম্বলের সাহায্যে করা হয়.
  1. হাইড্রোথেরাপি

এই থেরাপিটি বিশেষভাবে আর্থ্রাইটিসে আক্রান্ত রোগীদের জন্য তৈরি করা হয়েছে. এই থেরাপিতে জলের তাপমাত্রা 30-36C রেঞ্জের মধ্যে নিয়ে এসে রোগীকে সেই জলের মধ্যে বসিয়ে রাখা হয়. তারপর পেশীর ব্যথা থেকে আরাম দেওয়ার জন্য রোগীকে কিছু এক্সারসাইজ করানো হয়.

ফিজিওথেরাপি কি হেলথ ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয়?

দুটি কারণে ফিজিওথেরাপির প্রয়োজন হয়: হাসপাতালে ভর্তি হওয়ার পরে অথবা যাতে হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন না পড়ে. ভারতের সেরা হেলথ ইনস্যুরেন্সের সুবিধা 'র মধ্যে একটি সুবিধা হল যে, এটি হাসপাতালে ভর্তি হওয়ার পরের চিকিৎসাকে কভার করে. যদি হাসপাতালে ভর্তি হওয়ার পরে আপনার ডাক্তার ফিজিওথেরাপির সুপারিশ করেন এবং আপনার পলিসি হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচের জন্য কভারেজ প্রদান করে, তাহলে ফিজিওথেরাপির খরচ কভার করা হবে. * মনে রাখবেন, ফিজিওথেরাপির সুপারিশ করার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার কোনও প্রয়োজন নেই. তবে, আপনার ডাক্তার যদি কোনও স্বাস্থ্যগত সমস্যা সমাধানের জন্য এটির পরামর্শ দিয়ে থাকেন, তাহলে এটি ওপিডি চিকিৎসা হিসাবে বিবেচনা করা হয়. খুব বেশি ইনস্যুরার ওপিডি চিকিৎসার কভারেজ অফার করে না. - সম্পর্কে জানতে আপনার পলিসির ডকুমেন্ট মনোযোগ সহকারে পড়ুন ফিজিওথেরাপির জন্য হেলথ ইনস্যুরেন্স কভার. * #

উপসংহার

কিছু নির্দিষ্ট স্বাস্থ্যগত সমস্যা মোকাবেলায় আপনাকে সহায়তা করার জন্য ফিজিওথেরাপির দীর্ঘমেয়াদী সুবিধা রয়েছে. তবে, এটি চেক করা গুরুত্বপূর্ণ যে এটি দেখা যে এটি আপনার আওতায় আছে কিনা ভারতে হেলথ ইনস্যুরেন্স কভারেজের. এই সম্পর্কে আরও তথ্য পেতে আপনার নিকটবর্তী ইনস্যুরেন্স এজেন্টের সাথে যোগাযোগ করুন. * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য # আরও বিবরণের জন্য আইআরডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইট দেখুন ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়