রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Claim Process For Mediclaim Insurance
মে 30, 2022

মেডিক্লেম ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়া: বিস্তারিত গাইড

মেডিক্লেম ইনস্যুরেন্স ক্লেম হল চিকিৎসার খরচ পাওয়ার জন্য পলিসিহোল্ডার কর্তৃক উত্থাপিত একটি অনুরোধ. ইনস্যুরার ক্লেম ভেরিফাই করে এবং সরাসরি হাসপাতালের সাথে বিল সেটল করে বা অ্যামাউন্টটি রিইম্বার্স করে. এটি আপনার দ্বারা নির্বাচিত ক্লেম পদ্ধতির ধরনের উপর নির্ভর করে. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিতে ক্লেম, সরাসরি কোম্পানির ইন-হাউস ক্লেম সেটলমেন্ট টিম দ্বারা সেটল করা হয়. এর মধ্যে কোনও থার্ড-পার্টি অ্যাডমিনিস্ট্রেটর যুক্ত থাকে না. কোম্পানির নিজস্ব বিবেচনার ভিত্তিতে, কোম্পানি থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর (টিপিএ)-কে সংযুক্ত করার অধিকার সংরক্ষণ করে. একটি সর্বোত্তম মেডিক্লেম ইনস্যুরেন্স পলিসির মূল উদ্দেশ্য হল প্রয়োজনের সময় আর্থিক সহায়তা প্রদান করা. কেউ দুর্ঘটনার কারণে কোনও শারীরিক আঘাতের সম্মুখীন হলে বা কোনও অসুস্থতার কারণে ক্লেম করলে তাকে অবশ্যই নিম্নলিখিত বিষয়গুলি মেনে চলতে হবে:

ক্যাশলেস ক্লেম করার পদ্ধতি

ক্যাশলেস চিকিৎসা শুধুমাত্র নেটওয়ার্ক হাসপাতালেই পাওয়া যাবে. ক্যাশলেস চিকিৎসা পেতে হলে নিম্নলিখিত প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে:
  • নেটওয়ার্ক প্রোভাইডারের মাধ্যমে চিকিৎসা নেওয়া যেতে পারে. এটি কোম্পানি অথবা অনুমোদিত থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটরের পূর্ব-অনুমোদনের সাপেক্ষে পাওয়া যাবে.
  • ক্যাশলেস অনুরোধের ফর্মটি নেটওয়ার্ক প্রোভাইডার এবং টিপিএ-এর কাছে পাওয়া যাবে. এটি পূরণ করে অথরাইজেশনের জন্য কোম্পানি বা টিপিএ-তে পাঠানো হবে.
  • কোম্পানি বা টিপিএ ইনসিওর্ড ব্যক্তি বা নেটওয়ার্ক প্রোভাইডারের কাছ থেকে ক্যাশলেস অনুরোধের ফর্ম এবং অন্যান্য চিকিৎসা সম্পর্কিত তথ্য পাওয়ার পর ভেরিফিকেশন করে হাসপাতালের কাছে একটি প্রি-অথরাইজেশন লেটার ইস্যু করে.
  • ডিসচার্জ হওয়ার সময়, ইনসিওর্ড ব্যক্তিকে ডিসচার্জ পেপার ভেরিফাই করে স্বাক্ষর করতে হবে. নন-মেডিকেল এবং অনুমোদন ছাড়া খরচগুলি পে করতে হবে.
  • যদি ইনসিওর্ড ব্যক্তি যথেষ্ট চিকিৎসা বিল প্রদান করতে সক্ষম না হন, তাহলে কোম্পানি বা টিপিএ প্রি-অথরাইজেশন অস্বীকার করতে পারবে.
  • যদি ক্যাশলেস অ্যাক্সেস অস্বীকার করা হয়, তাহলে ইনসিওর্ড ব্যক্তি চিকিৎসা সংক্রান্ত পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে পারেন এবং পরে কোম্পানি বা টিপিএ-এর কাছে রিইম্বার্সমেন্টের জন্য ডকুমেন্ট জমা দিতে পারেন.
*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

রিইম্বার্সমেন্ট ক্লেম করার পদ্ধতি

যখন রিইম্বার্সমেন্ট ক্লেমের কথা আসে, তখন আপনাকে প্রথমে চিকিৎসার জন্য পে করতে হবে এবং পরে রিইম্বার্সমেন্টের জন্য ফাইল করতে হবে. ক্লেম ফাইল করার সময় সমস্ত মেডিকেল বিল এবং অন্যান্য রেকর্ড জমা দিতে হবে যাতে চিকিৎসা এবং হাসপাতালে ভর্তি হওয়ার জন্য করা যাবতীয় খরচের উল্লেখ থাকবে. ক্যাশলেস ক্লেম পদ্ধতি অনুযায়ী যদি প্রি-অথরাইজেশন অস্বীকার করা হয় বা কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা নেওয়া হয়. যদি কেউ ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স সুবিধা না পেতে চান, তাহলে রিইম্বার্সমেন্ট ক্লেম পদ্ধতির জন্য নীচের ধাপগুলি অনুসরণ করুন:
  • ইনসিওর্ড ব্যক্তি বা তার পক্ষ থেকে ক্লেম করা যে কোনও ব্যক্তিকে এটি লিখিতভাবে জানাতে হবে. ইমার্জেন্সি হাসপাতালে ভর্তি হওয়ার 48 ঘন্টার মধ্যে এটি অবিলম্বে জানাতে হবে. প্ল্যান করে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে, হাসপাতালে ভর্তি হওয়ার 48 ঘন্টা আগে জানাতে হবে.
  • অবিলম্বে একজন চিকিৎসকের সাথে পরামর্শ করুন এবং পরামর্শ ও সুপারিশ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন.
  • মেডিক্লেম পলিসির অধীনে করা যে কোনও ক্লেমের পরিমাণ কম করার জন্য যুক্তিসঙ্গত চিকিৎসা বা পদক্ষেপ গ্রহণ করুন.
  • ইনসিওর্ড ব্যক্তি বা তাদের পক্ষ থেকে ক্লেম করা যে কোনও ব্যক্তিকে হাসপাতাল থেকে ডিসচার্জ হওয়ার 30 দিনের মধ্যে যত দ্রুত সম্ভব ক্লেম করতে হবে.
  • যদি ইনসিওর্ড ব্যক্তির মৃত্যু হয়, তাহলে কোম্পানিকে লিখিতভাবে তা জানাতে হবে. পোস্ট-মর্টেম রিপোর্টের একটি কপি 30 দিনের মধ্যে পাঠাতে হবে.
  • যদি কো-ইনস্যুরারের মাধ্যমে অরিজিনাল ডকুমেন্টগুলি জমা দেওয়া হয়, তাহলে কো-ইনস্যুরারের অ্যাটেস্টেড করা জেরক্স কপিও জমা দিতে হবে.
ক্লেমের ধরন নির্ধারিত সময়সীমা
ডে-কেয়ার, হাসপাতালে ভর্তি হওয়া এবং হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচের রিইম্বার্সমেন্ট হাসপাতাল থেকে ডিসচার্জ হওয়ার তারিখ থেকে 30 দিনের মধ্যে
হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচের রিইম্বার্সমেন্ট হাসপাতালে ভর্তি হওয়ার পরের চিকিৎসা সম্পূর্ণ হওয়ার 15 দিনের মধ্যে
*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য মনোযোগ সহকারে ধাপগুলি অনুসরণ করুন এবং আপনার মেডিক্লেম ইনস্যুরেন্স পলিসির ক্লেম অনুমোদিত হবে. অনুগ্রহ করে ডকুমেন্টগুলি নিরাপদে রাখুন. ইনস্যুরার মেডিক্লেম হেলথ ইনস্যুরেন্স পলিসির ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়া চলাকালীন যেকোনও ডকুমেন্ট চাইতে পারেন. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়