রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Accident Coverage & Accidental Injuries in Health Insurance
মার্চ 30, 2021

হেলথ ইনস্যুরেন্সের অধীনে কি দুর্ঘটনা কভার করা হয়? দুর্ঘটনাজনিত আঘাত সম্পর্কে সবকিছু জানুন

“জীবন একটি চমৎকার এবং সুন্দর উপহার, তবে আমরা এই সত্যটিকে অস্বীকার করতে পারি না যে এটি অনিশ্চিত,” শিবানীকে বলেন শ্রুতি. হেলথ ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে আরও জানতে শ্রুতির সাথে যোগাযোগ করেন শিবানী, যিনি একজন ইনস্যুরেন্স পলিসি অ্যাডভাইজার. তিনি আশ্চর্য হয়ে জিজ্ঞাসা করেন যে, হেলথ ইনস্যুরেন্সের অধীনে দুর্ঘটনা কভার করা হয় কিনা এবং দুর্ঘটনাজনিত আঘাত হিসাবে কী বিবেচনা করা হয়? শ্রুতি তাঁকে জানান যে, সড়ক দুর্ঘটনার মতো ঘটনাগুলি আমরা কিছুতেই অস্বীকার করতে পারি না. আমরা সাধারণত অসুস্থতা বা আমাদের পরিবারের কারো কোনও রোগের ক্ষেত্রে বিভিন্ন চিকিৎসা খরচ থেকে সুরক্ষিত থাকার জন্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার চেষ্টা করি. কিন্তু আমরা সাধারণত এই বিষয়টি জানি না যে দুর্ঘটনাজনিত আঘাতের ক্ষেত্রে কতটুকু কভারেজ পাওয়া যায়. আমাদের পলিসিটি এগুলি কভার করে কিনা সেটিও আমাদের দেখতে হবে. পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পলিসি কেনার সুবিধা শ্রুতি শিবানীকে বলেন, "আমরা সবসময় একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা বা এতে বিনিয়োগ করার আগে বিভিন্ন ধরনের ফ্যাক্টর বিবেচনা করি. এখানে, আমরা এটি খেয়াল করি না যে আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান পার্সোনাল অ্যাক্সিডেন্টের আঘাত কভার করে কিনা.” তিনি আরও বলেন যে পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পলিসির বিভিন্ন সুবিধা রয়েছে যেগুলির কারণে আপনি এর যে কোনও একটিতে বিনিয়োগ করতে চাইবেন. এই কভারটি হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে একটি অ্যাড-অন কভার হিসাবে কেনা যেতে পারে.
  • হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করা হল অপশনাল.
অনেক ইনস্যুরেন্স পলিসি হাসপাতালে ভর্তি হওয়ার খরচ প্রদান করে, যেটি হল একটি অপশনাল অফার. উদাহরণস্বরূপ, যদি আপনি কোনও দুর্ভাগ্যজনক দুর্ঘটনার কারণে আঘাত পান বা হাসপাতালে ভর্তি হন, তাহলে এটি আপনার হাসপাতালে ভর্তি হওয়ার সমস্ত খরচ কভার করবে. আপনি অন্য আরেকটি অপশনাল কভার পাবেন যেটি হল ডেইলি হসপিটাল অ্যালাওয়েন্স, এটি হাসপাতালে ভর্তি হওয়ার খরচ ম্যানেজ করতে সাহায্য করে.
  • দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে কভারেজ
এটি আপনাকে দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে বেনিফিট প্রদান করে, এর অর্থ হল অ্যাক্সিডেন্টাল ইনস্যুরেন্স থাকলে আপনি উল্লেখযোগ্য সুবিধা পাবেন. যদি, কোনও দুর্ঘটনার কারণে আপনার মৃত্যু হয় বা আপনি অক্ষম হন তাহলে কোম্পানি আপনাকে 100% পর্যন্ত ক্ষতিপূরণ প্রদান করবে.
  • স্থায়ী সম্পূর্ণ অক্ষমতার ক্ষেত্রে কভারেজ
আপনি যদি শারীরিক আঘাত জনিত কারণে শারীরিকভাবে অক্ষম হন এবং কোনও কাজ করতে না পারেন তাহলে সেটি পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের মাধ্যমে কভার করা হয়. উদাহরণস্বরূপ, যদি কোনও ব্যক্তি দুটি চোখ বা দুটি হাত বা পা হারায়, তাহলে এর জন্য 100% পেআউট করা হয় সাম ইনসিওর্ড. এই পলিসিটি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থায় বিশাল অপ্রত্যাশিত খরচ এবং আয়ের ক্ষতির ক্ষেত্রে আর্থিক স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা করে, ইনস্যুরেন্স পলিসি না থাকলে এই পরিস্থিতিটি পক্ষান্তরে আপনার জন্য আর্থিক সংকট সৃষ্টি করতে পারে.
  • সাশ্রয়ী পলিসি
এই পলিসিটি এর প্রিমিয়ামের কারণে সাশ্রয়ী পলিসি হিসাবে পরিচিত. এটি খুব কম মূল্যের এবং সাশ্রয়ী. উদাহরণস্বরূপ, 35 বছর বয়সী একজন ব্যক্তি ₹10 লক্ষের একটি ইন্ডিপেন্ডেন্ট পার্সোনাল অ্যাক্সিডেন্ট পলিসি কিনতে চান যার জন্য তাকে প্রতি বছর ₹1000 প্রিমিয়াম দিতে হবে, এটি ইনস্যুরার এবং বেছে নেওয়া প্ল্যানের উপরও নির্ভর করবে. এটি অক্ষমতাও কভার করবে. অ্যাড-অন কভার হিসাবে অ্যাক্সিডেন্ট কভার হেলথ ইনস্যুরেন্স কভার ছাড়াও একজন ব্যক্তিকে পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার কিনতে হবে কারণ এটি একটি ভিন্ন ধরনের ইনস্যুরেন্স পলিসি. হেলথ ইনস্যুরেন্স কভার পলিসিহোল্ডারদের তাদের প্রয়োজন অনুযায়ী প্ল্যানগুলি কাস্টমাইজ করার সুবিধা প্রদান করে. বিভিন্ন কোম্পানি তাদের অন্তর্ভুক্তির নিয়মের মধ্যে পার্সোনাল দুর্ঘটনা কভারেজ অন্তর্ভুক্ত করেছে. সড়ক দুর্ঘটনার মতো ঘটনার ক্ষেত্রে, অ্যাম্বুলেন্স চার্জ থেকে শুরু করে হাসপাতালে ভর্তি হওয়ার খরচ পর্যন্ত সমস্ত চিকিৎসা খরচ কভার করা হবে. এই কভারের মধ্যে কিছু কিছু প্ল্যান হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচ যেমন ফিজিওথেরাপি, কনসাল্টেশন ফি ইত্যাদি পর্যন্ত খরচ অফার করে. শিবানী বলেছেন যে, এই সমস্ত তথ্য বিবেচনা করার ফলে এখন তিনি পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারের সুবিধাগুলি বুঝতে পেরেছেন, এটি মেডিকেল ইনস্যুরেন্স পলিসির অধীনে একটি অ্যাড-অন কভার. শ্রুতি বলেন, "দাঁড়ান শিবানী, মেডিকেল ইনস্যুরেন্স এবং হেলথ ইনস্যুরেন্স হল দুটি ভিন্ন পলিসি যেখানে অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স কভারেজ হল শুধুমাত্র হেলথ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে একটি অ্যাড-অন.” তিনি এই সমস্ত জিনিসগুলি শুনেছিলেন এবং এখন মেডিকেল ইনস্যুরেন্স সম্পর্কে আরও জানতে চাইছিলেন এবং তিনি জিজ্ঞাসা করলেন যে একটি দুর্ঘটনাজনিত আঘাত হিসাবে কোন আঘাতকে বিবেচনা করা হয়.   প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পলিসি কী?
এটি পলিসিহোল্ডার এবং ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে একটি চুক্তি যেখানে প্রথমটি স্থায়ী বা আংশিক অক্ষমতা বা দুর্ঘটনার কারণে সরাসরি মৃত্যুর ক্ষেত্রে তার বংশধর বা তার পরিবারের সদস্যদের আর্থিক ক্ষতিপূরণ প্রদান করবে. এই পলিসি কভার এমন কোনও দুর্ঘটনার ক্ষেত্রে খরচ কভার করবে যার জন্য তাৎক্ষণিক চিকিৎসার প্রয়োজন হয়. কিছু নির্দিষ্ট পলিসি কভার ইনসিওর্ড ব্যক্তির দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রেও রিস্ক কভারেজ অফার করে এবং এই রিইম্বার্সমেন্ট অ্যামাউন্ট এই ধরনের পরিস্থিতিতে সহায়তা করে.  
  • বিভিন্ন দুর্ঘটনাজনিত আঘাতগুলি কী কী?
দুর্ঘটনাজনিত আঘাত হল দুর্ভাগ্যজনক দুর্ঘটনা বা অপ্রত্যাশিত দুর্ঘটনার ফলাফল. এটি যে কোনও দুর্ঘটনার ফলে হতে পারে যেমন পড়ে যাওয়া, গাড়ি স্লিপ করা, গাড়ি বিধ্বস্ত হওয়া, বা যে কোনও ভ্রমণ যা গুরুতর শারীরিক ক্ষতি বা আঘাতের কারণ হতে পারে. দুর্ঘটনাজনিত আঘাতের কিছু সাধারণ উদাহরণ হল - কোনও কিছু কামড়ানো, পুড়ে যাওয়া, রোড অ্যাক্সিডেন্ট, হুল ফুটানো, কেটে যাওয়া, পড়ে যাওয়া, ডুবে যাওয়া ইত্যাদি. আর্থিক সঙ্কট, মানসিক আঘাত বা শারীরিক যন্ত্রণার কারণে মানুষের জীবনে ধ্বংসাত্মক প্রভাব ফেলা জিনিসগুলি এবং উপরে উল্লিখিত আঘাতগুলি পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স কভারের অধীনে কভার করা হয়.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়