রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
How to Pay Health Insurance Online?
মার্চ 30, 2021

অনলাইনে কীভাবে হেলথ ইনস্যুরেন্স, মেডিক্লেম প্রিমিয়াম পে করবেন?

পলিসি নেওয়া বা রিনিউ করার জন্য আপনার কোনও এজেন্টের প্রয়োজন হওয়ার সময় শেষ হয়ে গেছে. বর্তমানে, আপনি পলিসির বিবরণ, প্রিমিয়ামের পেমেন্ট, পলিসির মেয়াদ এবং অন্যান্য বিষয় সম্পর্কে অনলাইনে সহায়তা পেতে পারেন. এখন আমরা সবাই জানি যে অনলাইন হেলথ ইনস্যুরেন্স হল এমন একটি জিনিস যা তরুণ প্রজন্ম সহজেই করতে পারে, কিন্তু তাদের আগের প্রজন্মের ক্ষেত্রে বিষয়টি কেমন হবে? তাদের কাছে এটি অত্যন্ত নতুন, তাই তারা অনলাইনে হেলথ ইনস্যুরেন্স কীভাবে পে করবেন সেই বিষয়ে জিজ্ঞাসা করতে থাকেন? তাদের যে বিষয়টি জানতে হবে তা হল, এটি একটি অত্যন্ত সহজ পদ্ধতি এবং এর জন্য ভয় পাওয়ার কোনও প্রয়োজন নেই. অনলাইন হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পেমেন্টের জন্য আপনার যা জানা প্রয়োজন তা নীচে উল্লেখ করা হল. অনলাইনে কীভাবে হেলথ ইনস্যুরেন্স পে করবেন? এখন, এই তালিকাটি ভিন্ন প্রোভাইডারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হতে পারে, কিন্তু এটি প্রধানত সমস্ত প্রয়োজনীয় বিবরণ কভার করে.
  1. পলিসি নম্বর- যদি আপনি একটি বিদ্যমান পলিসির জন্য ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করেন, তাহলে আপনাকে বাধ্যতামূলকভাবে আপনার পলিসি নম্বর প্রদান করতে হবে. এটি আপনার ইস্যু করা পলিসিতে লেখা আছে. পলিসি নম্বর হল একটি ইউনিক নম্বর, তাই যে কোনও দুর্ঘটনার সম্ভাবনা প্রায় শূন্য.
  2. যোগাযোগের নম্বর- কিছু কিছু প্রোভাইডার আপনার পরিচয় ভেরিফাই করার জন্য আপনাকে রেজিস্টার করা কন্ট্যাক্ট নম্বর বা ইমেল অ্যাড্রেস প্রদান করার জন্য বলতে পারেন. আপনি পলিসি নেওয়ার সময় যে বিবরণগুলি দিয়েছেন সেই একই বিবরণ দেওয়ার বিষয়টি নিশ্চিত করুন.
আপনি যদি একটি নতুন পলিসি কেনেন তাহলে খেয়াল রাখবেন, আপনাকে অবশ্যই এমন একটি যোগাযোগের নম্বর এবং ঠিকানা দিতে হবে যা সক্রিয় আছে কারণ এই নম্বর ও ঠিকানাতেই পলিসি সম্পর্কিত যাবতীয় যোগাযোগ করা হবে.
  1. জন্ম তারিখ- কিছু কিছু প্রোভাইডার পলিসি রিনিউ করতে আপনার পরিচয় ভেরিফাই করার জন্য শুধুমাত্র আপনার জন্ম তারিখ দিতে বলতে পারেন. কিন্তু একটি নতুন পলিসি নেওয়ার সময়, এটি বয়স নির্ধারণ করতে এবং সেই অনুযায়ী প্রিমিয়াম গণনা করতে সাহায্য করে.
  2. ঠিকানার যে কোনও প্রমাণ- একটি নতুন পলিসি ইস্যু করার জন্য আবাসিক প্রমাণপত্র প্রয়োজন. আধার কার্ড, পাসপোর্ট, প্যান কার্ড থেকে শুরু করে এখানে প্রদত্ত তালিকা থেকে যে কোনও ডকুমেন্ট ব্যবহার করা যেতে পারে.
পেমেন্টের মাধ্যম এখন পেমেন্ট করার বিভিন্ন নতুন নতুন মাধ্যম রয়েছে. সুতরাং "আমি কীভাবে আমার মেডিক্লেম প্রিমিয়াম অনলাইনে পে করব" প্রশ্নের কোনও সরাসরি উত্তর দেওয়া যাবে না. এখানে বিভিন্ন বিকল্প উপলব্ধ রয়েছে
  1. নেট ব্যাঙ্কিং
নেট ব্যাঙ্কিং হল প্রায় সমস্ত ব্যাঙ্কের পক্ষ থেকে অনলাইনে অফার করা সুবিধা যেখানে আপনি বেনিফিশিয়ারির অ্যাকাউন্ট নম্বর, নাম এবং আইএফএসসি কোড প্রদান করে অন্য যে কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফান্ড ট্রান্সফার করতে পারেন.
  1. ডেবিট কার্ড
আপনি ডেবিট কার্ডের মাধ্যমে, কার্ডের বিবরণ প্রদান করে এবং পেমেন্ট করার সময় ওটিপি লিখে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের ব্যালেন্স থেকে পেমেন্ট করতে পারেন.
  1. ক্রেডিট কার্ড
ক্রেডিট কার্ড হল এমন একটি সুবিধা যেখানে প্রথমে প্রোভাইডার পেমেন্ট করেন এবং আপনাকে নির্দিষ্ট সময়সীমা শেষে প্রোভাইডারকে পে করতে হবে. এটি এমন একটি বিকল্প যেখানে আপনি কিছু সময়ের জন্য পেমেন্ট বিলম্বিত করতে পারেন.
  1. ডিজিটাল ওয়ালেট
ডিজিটালাইজেশনের উন্নয়নের সাথে সাথে ভারতে অনেক ডিজিটাল ওয়ালেট প্রোভাইডার তৈরি হয়েছে এবং তাদের বেশিরভাগই আপনার মেডিক্লেম বা হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের পেমেন্ট সহ বিভিন্ন পেমেন্ট সার্ভিস অফার করে থাকে. অনলাইনে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করার সুবিধা এখন আমরা জানি যে অনলাইনে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম কীভাবে পে করব তবে আমরা কেন এটি অনলাইনে পে করব?? কেন তা এখানে দেওয়া হল
  1. ফ্লেক্সিবেল পেমেন্টের বিকল্প
অনলাইন পেমেন্টের ক্ষেত্রে বিভিন্ন ধরনের বিকল্প উপলব্ধ রয়েছে যা থেকে সুবিধা মতো একটি বেছে নেওয়া যেতে পারে. কারও কারও কাছে কোনও একটি বিকল্পের অ্যাক্সেস নাও থাকতে পারে তবে বর্তমান সময়ে এটি একেবারেই সম্ভব নয় যে কারও কাছে কোনও চ্যানেলেরই অ্যাক্সেস নেই.
  1. যে কোনও সময় যে কোনও জায়গায় পে করুন
সর্বক্ষেত্রে উন্নয়নের সঙ্গে সঙ্গে দূরত্ব কমে গেছে. মানুষ বিভিন্ন জায়গায় যায় এবং বিভিন্ন জায়গা থেকে আসে, কাজের জন্য এবং অন্য যে কোনও উদ্দেশ্যে অনেক দূরে ভ্রমণ করে. এ কারণে সশরীরে গিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রিমিয়াম পেমেন্ট করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে. তাই, অনলাইন বিকল্পগুলি অবশ্য প্রয়োজনীয় বিষয় হয়ে উঠেছে.
  1. কোনও মধ্যস্বত্বভোগী নেই
এমন উদাহরণও রয়েছে যেখানে বেনিফিশিয়ারি পলিসি সম্পর্কে ভুল তথ্য দেয়. এই ধরনের জিনিসগুলি কোনওভাবেই সম্ভব নয় কারণ আপনি পলিসি প্রোভাইডার থেকে সরাসরি কেনেন.
  1. আর কোনও সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হবেন না
আপনি প্রায়ই হেলথ ইনস্যুরেন্সের সুবিধা পেয়ে থাকেন, যেমন নো ক্লেম বোনাস এবং সময়মতো রিনিউ করার জন্য ও সামগ্রিকভাবে একজন ভাল কাস্টোমার হওয়ার জন্য অন্যান্য ছাড়. পলিসির মেয়াদ শেষ হওয়ার 15 দিন আগে রিনিউ করা উত্তম, কিন্তু পলিসির মেয়াদ শেষ হওয়ার পর আপনি সেগুলি সর্বোচ্চ 15 দিনের মধ্যে রিনিউ করতে পারেন. ইমেল এবং ফোন কলের মাধ্যমে রিমাইন্ডার এবং একটি ক্লিকের মাধ্যমে সহজেই রিনিউ করার সুবিধা, এই সুবিধাগুলি আপনি সবসময়ই পাবেন. প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী:
  • অনলাইনে হেলথ ইনস্যুরেন্স পেমেন্ট করার সময়, আমার পেমেন্ট আমার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়েছে, কিন্তু আমি কোনও ডকুমেন্ট পাইনি. তাহলে আমি কী করব?
আপনি কাস্টোমারের অভিযোগ বিভাগে একটি কল করে বা ইমেল করার মাধ্যমে আপনার পেমেন্টের স্ট্যাটাস চেক করতে পারেন.
  • আমার প্রিমিয়ামের অনলাইন পেমেন্ট অর্ধেক পথে থেমে গেছে. তাহলে আমি কী করব?
প্রদত্ত কন্ট্যাক্ট নম্বরে কল করে স্ট্যাটাস চেক করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়