রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Harmful Effects of Junk Food
এপ্রিল 1, 2021

জাঙ্ক ফুডের ক্ষতিকারক প্রভাব

অফিস যাওয়ার পথে দ্রুত কিছু স্ন্যাক খেয়ে নেওয়া হল ব্রেকফাস্টের নতুন ট্রেন্ড. এছাড়াও, বাড়িতে তৈরি স্বাস্থ্যকর খাবারের পরিবর্তে আপনার প্রিয় ফাস্ট ফুড জয়েন্টে উপলব্ধ খাবার খেয়ে নেওয়া সহজ. আজকাল বাচ্চারাও এই খাবারগুলি খেতে পছন্দ করে এবং তাদের পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করে. এই ধরনের জাঙ্ক ফুড সুস্বাদু হওয়ার ফলে খেয়ে ভালো লাগতে পারে, তবে এর মধ্যে খুবই কম পরিমাণে পুষ্টি থাকে. আমাদের ব্যস্ত জীবনের সাথে, আমরা প্রায়শই দরকারে জাঙ্ক ফুড খেয়ে নিই, কিন্তু এই ধরনের খাবার নিয়মিত খেলে শরীরের এমন কিছু ক্ষতি হতে পারে যা অপূরণীয়. এগুলিকে ফ্যাটেনিং ফুড হিসাবে চিহ্নিত করা হয়, কিন্তু আপনার কোমরে কয়েক ইঞ্চি মেদ যুক্ত করা ছাড়াও, জাঙ্ক ফুডের কিছু গুরুতর সাইড-এফেক্ট রয়েছে. আসুন আমরা দেখে নিই, জাঙ্ক ফুড আপনার শরীর এবং মস্তিষ্কের উপরে কী ধরনের খারাপ প্রভাব ফেলতে পারে:  

ওবেসিটি

জাঙ্ক ফুডের সবচেয়ে সাধারণ এবং সহজে বুঝতে পারার মতো প্রভাবগুলির মধ্যে অন্যতম হল এর ফলে লোকে মোটা হয়ে যায়. জাঙ্ক ফুডে প্রচুর পরিমাণে চিনি, ক্যালোরি আর ফ্যাট থাকে, যার ফলস্বরূপ ওজন বৃদ্ধি পায়. এছাড়াও, ওজন বৃদ্ধির কারণে ডায়াবেটিস, গাঁটে ব্যথা এবং হার্টের বিভিন্ন রোগের মতো সমস্যা শুরু হয়.  

শিক্ষা এবং স্মৃতির সমস্যা

চিনি এবং ফ্যাটের উচ্চ হার মস্তিষ্কের সেই সমস্ত স্বাভাবিক কাজে বাধা দেয় যা শেখা এবং স্মৃতিশক্তি গঠনের মতো কাজে সাহায্য করে. এই ঘটনাটি বিশেষ করে বেড়ে ওঠা বাচ্চাদের ক্ষেত্রে দেখা যায়, যখন তাদের শেখার হার সবচেয়ে বেশি থাকে. আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশন-এ প্রকাশিত একটি গবেষণায় এই বিষয়টি সমর্থন করা হয়েছিল, যেখানে প্রমাণিত হয়েছে যে জাঙ্ক ফুড খাওয়ার ফলে জ্ঞান সম্পর্কিত পরীক্ষার ফলাফল খারাপ হয়েছে. মস্তিষ্কের হিপোক্যাম্পাস এলাকায় হঠাৎ করে ইনফ্লেমেশান দেখা গিয়েছে, যার কাজ হল আপনার স্মৃতিশক্তি বজায় রাখা এবং কোনও কিছু চিনতে সাহায্য করা.  

খিদে না পাওয়া এবং বদহজম

জাঙ্ক ফুডের অন্যতম একটি খারাপ প্রভাব হল অতিরিক্ত খেয়ে ফেলা. ব্লাড সুগার লেভেলের ওঠানামার কারণে কোনও ব্যক্তি প্রয়োজনের চেয়ে বেশি খেতে পারেন. এর ফলে মস্তিষ্কে প্রয়োজনের চেয়ে বেশি পরিমাণ খাবার খাওয়ার চাহিদা দেখা দিতে পারে. এছাড়াও, এই ধরনের খাবারগুলি হজম করতে সমস্যা হয়, এটি হল জাঙ্ক খাবার খাওয়ার আরও একটি ক্ষতিকারক প্রভাব.  

মানসিক প্রভাব ক্রমশ ডিপ্রেশানের দিকে নিয়ে যায়

অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া ফলে আপনার মস্তিষ্কের রাসায়নিক গঠন পরিবর্তিত হয়ে যায়. এই পরিবর্তনটি আপনার শরীরকে এই জাঙ্ক ফুডের উপর নির্ভরশীল করে তোলে এবং সেগুলি আরও বেশি পরিমাণে খাওয়ার ইচ্ছা হয়. এটি প্রায় নেশার মতো হয়ে যায় এবং এগুলি খাওয়া বন্ধ করলে নানা রকম উইথড্রয়াল সিম্পটম দেখা দিতে পারে ও যার ফলে কোনও ব্যক্তি ডিপ্রেশানেও চলে যেতে পারেন. এর ফলে শরীরে হরমোনাল ইম্ব্যালেন্স সৃষ্টি হয়, যার ফলস্বরূপ শরীরে আরও বেশি পরিমাণ জাঙ্ক ফুডের চাহিদা তৈরি হয়.  

অপর্যাপ্ত বৃদ্ধি এবং উন্নতি

পর্যাপ্ত বৃদ্ধি এবং উন্নতির জন্য সুস্থ শরীরের জরুরি কিছু পুষ্টিকর উপাদান প্রয়োজন. জাঙ্ক ফুডের প্রচুর খারাপ প্রভাব থাকার পাশাপাশি এগুলিতে প্রাথমিক পুষ্টির অভাব রয়েছে. এই অস্বাস্থ্যকর অভ্যাসগুলি, অপর্যাপ্ত পুষ্টির সাথে যুক্ত হয়ে মস্তিষ্ক এবং শরীরের অন্যান্য অংশগুলির ক্ষতি করে. স্বাস্থ্য পুষ্টিবিদরা প্রসেসড ফুড অতিরিক্ত পরিমাণে না খাওয়ার পরামর্শ দেন, কারণ শরীরে এর দীর্ঘমেয়াদী প্রভাব রয়ে যায়. সুতরাং আপনি পছন্দের চিপসের প্যাকেট কেনার আগে বা আপনার ফিজ ড্রিঙ্ক পান করার ইচ্ছা পূরণ করার আগে, জাঙ্ক ফুডের এই সমস্ত ক্ষতিকর প্রভাবগুলি সম্পর্কে চিন্তা করুন যা শুধুমাত্র আপনার শরীরকে প্রভাবিত করে না বরং আপনার মনের উপরেও প্রভাব ফেলে. হয়তো বাড়িতে খাবার প্রস্তুত করার এবং রান্না করার মতো যথেষ্ট সময় আপনার হাতে নেই, তবে আপনার স্বাস্থ্যের কথা ভেবে এই অতিরিক্ত পদক্ষেপটি গ্রহণ করুন এবং যে কোনও অপ্রত্যাশিত প্রয়োজনের ক্ষেত্রে নিজেকে সুরক্ষিত করার জন্য একটি মেডিকাল ইনস্যুরেন্স পলিসিতে বিনিয়োগ করুন. কারণে, আমাদের স্বাস্থ্য হল সবচেয়ে বড় সম্পদ.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়