রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
GST on Health Insurance
ফেব্রুয়ারি 2, 2021

হেলথ ইনস্যুরেন্স, মেডিকেল ইনস্যুরেন্স প্রিমিয়ামের উপরে জিএসটি

গুডস ও সার্ভিস ট্যাক্স জিএসটি প্রকৃতপক্ষে বিভিন্ন প্রোডাক্ট এবং সার্ভিসের উপরে একাধিক কর আরোপিত হওয়ার প্রভাব অপসারণ করেছে. ইনস্যুরেন্স সেক্টর-ও জিএসটি দ্বারা প্রভাবিত হয়েছে. এই সেক্টর প্রায় 3% বৃদ্ধি পেয়েছে, এর ফলে পার্সোনাল ফাইন্যান্সের উপরে সামান্য প্রভাব পড়েছে. আসুন, আমরা হেলথ ইনস্যুরেন্সের উপর জিএসটি-এর প্রভাব, জিএসটি-এর হার কীভাবে প্রিমিয়ামের উপরে প্রভাব ফেলে এবং জিএসটি-সহ মেডিকাল ইনস্যুরেন্স রিনিউ করার মতো বিষয়গুলি দেখে নিই.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের উপর জিএসটি-এর প্রভাব

অর্থনীতির সমস্ত সেক্টরের উপর প্রভাব ফেললে, পূর্ববর্তী চার্জ করা সার্ভিস ট্যাক্সের হারের কারণে জিএসটি ইনস্যুরেন্স প্ল্যানগুলিকে প্রভাবিত করেছে. জেনারেল ইনস্যুরেন্স পলিসি এবং লাইফ ইনস্যুরেন্স পলিসি উভয় ক্ষেত্রেই @ 18% জিএসটি ধার্য করা হয়. জিএসটি এর উপরে হেলথ ইনস্যুরেন্স সার্ভিস ট্যাক্স অন্তর্ভুক্ত যা প্রিমিয়ামের রেটকে প্রভাবিত করে (এই আর্টিকেলে পরে আলোচনা করা হয়েছে).

জিএসটি-সহ প্রিমিয়াম

সম্পূর্ণ হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিমাণের উপরে জিএসটি প্রযোজ্য হয়. তবে লাইফ ইনস্যুরেন্সের ক্ষেত্রে, জিএসটি শুধুমাত্র প্রিমিয়ামের ঝুঁকি সম্পর্কিত কভারেজ উপাদানের উপরে প্রযোজ্য হয়. লাইফ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে ম্যাচিওরিটি বেনিফিটের জন্য বিনিয়োগের উপাদান জিএসটি-এর আওতায় আসে না. উদাহরণস্বরূপ, ₹10,000 প্রিমিয়াম-সহ ₹5 লাখের হেলথ ইনস্যুরেন্স পলিসি কভারেজের উপরে নিম্নলিখিত প্রভাব পড়বে: জিএসটি-এর আগে, প্রিমিয়ামের উপর 15% হারে কর দিতে হত. যেমন, ₹5 লাখের মোট প্রিমিয়াম অর্থাৎ 10,000 এর 15% যা ₹1,500 এর সমান, অতএব মোট পরিমাণ ছিল ₹11,500. জিএসটি বাস্তবায়িত হওয়ার পরে, বর্তমানে প্রযোজ্য কর হল 18%. অতএব, প্রিমিয়াম হিসাব করা হবে ₹10,000 এর উপর 18% হিসাবে, যা মোট ₹11,800 হবে. পূর্ববর্তী কর ব্যবস্থার তুলনায় জিএসটি-এর জন্য প্রিমিয়ামের অঙ্ক বেড়ে গিয়েছে. তবে, যাঁরা জিএসটি-এর আগে দীর্ঘমেয়াদী পলিসি কিনেছেন তাঁদের জন্য একটি ব্যতিক্রম রয়েছে. তাঁরা জিএসটি-এর ফলে প্রভাবিত হবেন না. যদিও, রিনিউ করার সময়, যে প্রিমিয়াম চার্জ করা হবে তাতে 18% জিএসটি অন্তর্ভুক্ত থাকবে.

সুবিধা এবং অসুবিধা

মেডিকেল ইনস্যুরেন্সের উপরে এর ইতিবাচক প্রভাবের ফলে বিভিন্ন ইনস্যুরেন্স পলিসির জন্য এখন পকেট-বান্ধব পরিমাণ প্রিমিয়াম দিতে হয়. এটি একটি আশীর্বাদে পরিণত হয়েছে, কারণ স্বাস্থ্যসেবার খরচ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে. ফলে যাঁরা হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনেছেন তাঁদের এই আর্থিক বোঝা অনেক বেশি সহনীয় মনে হবে. বর্তমানে, সাশ্রয়ী প্রিমিয়াম মার্কেটে এতটা প্রাসঙ্গিক যে এখন আগের চেয়ে অনেক বেশি মানুষ হেলথ ইনস্যুরেন্স কিনেছেন. তবে, হেলথ ইনস্যুরেন্সের উপর জিএসটি-এর নেতিবাচক প্রভাব বিবেচনা করলে দেখা যাবে, প্রযোজ্য ট্যাক্সের হারের উপর অতিরিক্ত চার্জ বসানোর ফলে তা ইনপুট ট্যাক্স ক্রেডিট অনুপলব্ধতার কারণ হয়ে উঠেছে. গ্রুপ পলিসি থাকা পলিসিহোল্ডারদের ক্ষেত্রেও পরিস্থিতি একই রকম. কোনও ব্যক্তি বা গ্রুপ পলিসিহোল্ডার, কারও জন্য ইনপুট ট্যাক্স ক্রেডিট উপলব্ধ নয়.

ট্যাক্স ছাড়ের উপরে জিএসটি-এর প্রভাব

ইনস্যুরেন্সকে জিএসটি নিয়মের অধীনে একটি পরিষেবা হিসাবে বিবেচনা করা হয়. গ্রুপ পলিসিহোল্ডারদের জন্য ট্যাক্স ছাড়ের সুবিধা এখন আর উপলব্ধ নেই. আগে টার্ম ইনস্যুরেন্স প্রিমিয়ামের উপরে 15% ট্যাক্স ধার্য করা হত, এখন তা বেড়ে 18% হয়েছে. ইউনিট-লিঙ্কড ইনস্যুরেন্স প্ল্যান এবং এনডাওমেন্ট প্ল্যানে বিনিয়োগ উপাদানগুলির উপরে আগে অনেক কম হারে সার্ভিস ট্যাক্স প্রযোজ্য হতো. উদাহরণস্বরূপ, প্রথম দিকে প্রিমিয়ামের উপরে ছাড়ের হার 3.75% ছিল, এখন তা 4.50% পর্যন্ত বাড়ানো হয়েছে. রিনিউয়ালের ক্ষেত্রে, পূর্ববর্তী হার অনুযায়ী 1.875% চার্জ করা হতো, যা এখন বৃদ্ধি পেয়ে 2.25% হয়েছে. ইউলিপ চার্জের উপরে আগে 15% ট্যাক্স ধার্য করা হতো, এখন তা বেড়ে 18% হয়েছে. 1.5% সার্ভিস ট্যাক্স উপাদান এখন বৃদ্ধি পেয়ে 1.8% হয়েছে. কোনও এন্ডাওমেন্ট প্ল্যান হোক বা ইউলিপ, এখন আর কোনও রকম কনসেশান রেট বিদ্যমান নেই.

সেকশান 80সি এবং 80ডি-এর অধীনে ট্যাক্স

পলিসিহোল্ডাররা ট্যাক্স বেনিফিট ক্লেম করেন সেকশান 80ডি -এর অধীনে যে পরিমাণ কেটে নেওয়া হয়েছে এবং আয়কর আইনের ধারা 80সি অনুযায়ী. আয়কর আইনের ধারা 80সি এবং 80ডি অনুযায়ী, নির্দিষ্ট ট্যাক্স প্রদানকারীরা নির্দিষ্ট ইনস্যুরেন্স স্কিমের জন্য কোম্পানিকে দেওয়া প্রিমিয়ামের সম্পূর্ণ পরিমাণের উপরে ট্যাক্স ছাড় দাবি করতে পারেন. পরিষেবার প্রকৃত মূল্য অনুযায়ী মেডিকেল ইনস্যুরেন্সের উপর জিএসটি পরোক্ষ কর হিসাবে জিএসটি ধার্য করা হয়. জিএসটি আইনের অধীনে চার্জ করা সম্পূর্ণ পরিমাণটি বর্তমান নিয়ম অনুযায়ী ছাড় হিসাবে দাবি করা যেতে পারে. উদাহরণস্বরূপ, পলিসির সাম ইনসিওর্ড যদি ₹10 লক্ষ হয়,. 30 বছর বয়সী পলিসিহোল্ডার বেসিক প্রিমিয়াম হিসেবে 7,000 পে করেন, এখন এই ₹7,000 এর উপরে তাঁকে 18% জিএসটি-দিতে হবে, যা ₹1260 এর সমান. এটি যোগ করলে সম্পূর্ণ প্রিমিয়াম হবে ₹8260. একইভাবে, 50 বছর বয়সী একজন ব্যক্তি যদি একই পলিসি কেনেন যার বেসিক প্রিমিয়াম ₹17,000 এবং 18% জিএসটি, তাহলে ₹17,000 এর সাথে ট্যাক্স যোগ হয়ে মোট পরিমাণ হবে ₹20,060. উভয় ক্ষেত্রেই প্রাথমিক প্রিমিয়ামের উপর প্রযোজ্য জিএসটি বাবদ পে করা এই অতিরিক্ত পরিমাণ ধারা 80ডি-এর অধীনে ট্যাক্স-সেভিং ডিডাকশন বেনিফিট পাওয়ার জন্য ক্লেম করা যেতে পারে. সুতরাং, মোট ₹8,260 এবং 20,060 প্রিমিয়ামের পরিমাণ হলে ধারা 80ডি-এর অধীনে তা ডিডাকশান হিসেবে ক্লেম করা যেতে পারে. তবে, বিনিয়োগের সীমার উপস্থিতি একটি নির্দিষ্ট সেকশানের অধীনে ট্যাক্স-সেভিং ছাড়ের পরিমাণ নির্ধারণ করে.

সারাংশ

পেমেন্ট পদ্ধতি যা-ই হোক না কেন, অ্যাডভান্স প্রিমিয়াম এবং অন-ডেট প্রিমিয়াম উভয় ক্ষেত্রেই জিএসটি চার্জ করা হয়. জিএসটি বাস্তবায়নের ফলে বিভিন্ন পলিসির উন্নয়ন হয়েছে যা হেলথ ইনস্যুরেন্স পলিসিকে প্রতিটি সেক্টরের মানুষের কাছে সাশ্রয়ী করে তুলেছে. জিএসটি রিফান্ডের বিষয়ক উদ্বেগের জন্য, হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের সাথে জিএসটি পে করা ব্যক্তিরা জিএসটি-এর রিফান্ড ক্লেম করতে পারবেন না. জিএসটি উপাদানটি প্রদানকারীর দ্বারা অফার করা হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম শীটে দেখে নেওয়া যেতে পারে. পরিবর্তিত ট্যাক্স স্ট্রাকচারের ঝুঁকি এবং সুবিধাগুলির সাথে আরও কিছু অতিরিক্ত নিয়মাবলী রয়েছে. পলিসিহোল্ডারদের জন্য, মেয়াদ, ক্লেম সেটলমেন্ট রেশিও এবং দীর্ঘমেয়াদের জন্য একটি ভাল পলিসি নিশ্চিত করার প্রক্রিয়ার পাশাপাশি প্রিমিয়ামের পরিমাণ চেক করা গুরুত্বপূর্ণ.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়