ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance Free Look Period Explained
সেপ্টেম্বর 30, 2020

হেলথ ইনস্যুরেন্সে ফ্রি লুক পিরিয়ড

জীবনের অনিশ্চয়তা সময়ের সাথে সাথে হেলথ ইনস্যুরেন্সকে প্রয়োজনীয় করে তুলেছে. রকেটের মত বেড়ে যাওয়া মেডিকেল খরচও আরও একটি কারণ যে প্রত্যেক ব্যক্তির একটি হেলথ প্ল্যান প্রয়োজন. যদি কেনেন হেলথ ইনস্যুরেন্স , তাহলে একজন পলিসিহোল্ডারকে দীর্ঘমেয়াদে পলিসি চালিয়ে যেতে একটি ফ্রি-লুক পিরিয়ড অফার করা হয়. ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আইআরডিএ) অনুযায়ী, প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানিকে অন্ততপক্ষে 15 দিনের ফ্রি-লুক পিরিয়ড সহ ক্রেতাদের অনুমোদন দিতে হবে. এখানে এমন সব কিছু রয়েছে যা একজন পলিসিহোল্ডারকে অবশ্যই হেলথ ইনস্যুরেন্সের ফ্রি-লুক পিরিয়ড সম্পর্কে জানতে হবে:
  1. সময়কাল
বেশিরভাগ ইনস্যুরেন্স কোম্পানি 15 দিনের ফ্রি-লুক পিরিয়ড পলিসিহোল্ডারকে প্রদান করে. কোম্পানি ইনসিওর্ড ব্যক্তিকে একটি পলিসি ইস্যু করার তারিখ থেকে এই সময়সীমা অবিলম্বে শুরু হয়. যদি কোনও পলিসিহোল্ডার পলিসিতে পরিবর্তন করতে চান বা সম্পূর্ণ প্ল্যানটি বাতিল করতে চান, তাহলে তাঁকে ইনস্যুরেন্স পলিসির প্রাপ্তির তারিখ জমা দিতে হবে.
  1. অনুমতি
ফ্রি লুক পিরিয়ড পাওয়ার জন্য পলিসিহোল্ডারদের লিখিত অনুরোধ সহ ইনস্যুরেন্স প্রদানকারীকে উপস্থাপন করতে হবে. নির্দিষ্ট ইনস্যুরেন্স প্রোভাইডাররা অনলাইন সার্ভিসের সাথে ক্রেতাদের অফার করে. একটি অনলাইন সুবিধার সাথে, সময়কালের অনুমতি সরাসরি ইনস্যুরেন্স কোম্পানির অনলাইন পোর্টালে জমা দেওয়া যেতে পারে.
  1. ব্যক্তিগত বিবরণ
একজন ব্যক্তিকে অবশ্যই পলিসি নেওয়ার তারিখ, ইনস্যুরেন্স এজেন্ট সম্পর্কে নির্দিষ্ট বিবরণ এবং আরও অনেক কিছু প্রাসঙ্গিক তথ্য প্রদান করতে হবে. যদি কোনও পলিসিহোল্ডার পলিসি বাতিল করার বিকল্প নির্বাচন করেন, তাহলে তাকে বাতিল করার জন্য একটি প্রাসঙ্গিক কারণ উল্লেখ করতে হবে. প্রিমিয়াম রিফান্ডের ক্ষেত্রে, একজন কাস্টোমারকে অবশ্যই ইনসিওর্ড ব্যাঙ্কের বিবরণ প্রদান করতে হবে. এছাড়াও, একজন পলিসিহোল্ডারকে তাদের স্বাক্ষরের সাথে একটি রেভিনিউ স্ট্যাম্প সংযুক্ত করতে হবে.
  1. পেপারওয়ার্ক
প্রত্যেক ব্যক্তিকে অবশ্যই ইনসিওর্ড ব্যক্তিকে প্রদান করতে হবে হেলথ ইনস্যুরেন্সের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট যা কেনার জন্য প্রয়োজনীয় এবং মূল পলিসির ডকুমেন্ট. তবে, যদি কোনও পলিসিহোল্ডারের কাছে আসল ডকুমেন্ট না থাকে, তাহলে তারা ক্ষতিপূরণ বন্ড জমা দিতে পারেন. রিফান্ডের জন্য, তাদের একটি বাতিল করা চেকের সাথে প্রথম প্রিমিয়াম পেমেন্ট রসিদ ইস্যু করতে হবে.
  1. প্রিমিয়াম
যখন কোনও পলিসিহোল্ডার হেলথ ইনস্যুরেন্স পলিসি বাতিল করার সিদ্ধান্ত নেন, তখন তারা বাতিলকরণের পরে তাদের হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের রিফান্ড পেতে পারেন. নিম্নলিখিত বিষয়গুলি কেটে নেওয়ার পরে একজন ব্যক্তিকে রিফান্ড দেওয়া হয়:
  • মেডিকেল টেস্টের খরচ.
  • স্ট্যাম্প ডিউটিতে হওয়া খরচ.
  • কভারেজের মেয়াদের জন্য আনুপাতিক রিস্ক প্রিমিয়াম.
 
  1. শর্তাবলী
একজন পলিসিহোল্ডারকে অবশ্যই একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করতে হবে, যা ন্যূনতম 3 বছরের জন্য কভারেজ প্রদান করে. এছাড়াও, যেটিতে ফিন্যান্সিয়াল সার্ভিসের ক্ষেত্রে 18% জিএসটি প্রযোজ্য 1লা জুলাই 2017 থেকে. প্রিমিয়ামটি পলিসিহোল্ডারের বয়স, বাসস্থান এবং জিএসটি রেটের মতো নির্দিষ্ট বিষয়ের উপর নির্ভর করে. সংক্ষেপে বলতে গেলে, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি চিকিৎসা সংক্রান্ত আকস্মিক ঘটনা কভার করে, যা পলিসিহোল্ডারের ফিন্যান্সিয়াল অবস্থাকে বিঘ্নিত করে. তবে, আপনার সমস্ত প্রয়োজনীয়তা পূরণ না করলে পলিসিটি সম্পূর্ণভাবে পরীক্ষা করা এবং ফেরত দেওয়া উচিত. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স অনলাইন তুলনা দেয় হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম রেটের অনলাইন ক্যালকুলেটরের সাহায্যে. এছাড়াও, এটি ক্রেতাদের একটি ঝঞ্ঝাট-মুক্ত ক্লেম সেটলমেন্ট পদ্ধতি এবং হাসপাতালে ভর্তি হওয়ার ক্যাশলেস সুবিধা প্রদান করে.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়