রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Non-medical Expenses in Your Health Insurance Policy
জানুয়ারি 7, 2022

আপনার হেলথ ইনস্যুরেন্স কি মাতৃত্বকালীন খরচের জন্য কভারেজ অফার করে?

পিতা-মাতা হওয়া একটি দাম্পত্য জীবনের সবচেয়ে বিশেষ ধাপগুলির মধ্যে একটি. যদিও এটি একজন স্বামী-স্ত্রী থেকে একজন পিতা-মাতার হয়ে ওঠার ক্ষেত্রে একটি সম্পূর্ণ ভিন্ন জগত উন্মোচন করে, তবে এটি চ্যালেঞ্জিংও বটে।. এছাড়াও, প্রেগন্যান্সির পর্যায়ে মায়েদের অতিরিক্ত সাবধানে থাকা প্রয়োজন.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে ম্যাটারনিটি কভার গুরুত্বপূর্ণ কেন?

প্রেগন্যান্সির সময় সাধারণত জটিলতার কথা শোনা যায় কিন্তু সব মহিলার ক্ষেত্রে সেগুলি একরকম হয় না. কিছু মহিলা অন্যদের তুলনায় ভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হন এবং কেউ কেউ আরও বেশি গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি হন. এর তখনই একটি হেলথ ইনস্যুরেন্স কাজে আসে. স্বাস্থ্যসেবার ক্রমবর্ধমান ব্যয় মোকাবেলা করার জন্য, এই পলিসিগুলি বিশেষভাবে প্রেগন্যান্সি এবং সন্তান প্রসবের সময় বর্ধিত কভারেজ প্রদান করে.

ম্যাটারনিটি ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ কী?

ম্যাটারনিটি কভার-সহ ইনস্যুরেন্স পলিসির মধ্যে সিজারিয়ান এবং নরমাল, উভয় প্রকার পদ্ধতিতে সন্তানের জন্ম অন্তর্ভুক্ত থাকে. আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে ম্যাটারনিটি কভার থাকলে, প্রাথমিক সুবিধা হল সন্তানের জন্মের সময়ে সমস্ত খরচ কভার করার জন্য আপনার পকেট থেকে অনেক কম খরচ হবে. এই প্ল্যানগুলি সেই সময় ভীষণ কাজে লাগে যখন প্রসব এবং প্রসব পরবর্তী সময়ে নানা রকমের জটিলতা তৈরি হয়. *সাধারণ নিয়ম ও শর্তাবলী প্রযোজ্য

হেলথ ইনস্যুরেন্স পলিসিতে কী কী ম্যাটারনিটি বেনিফিট কভার করা হয়?

  1. প্রসবের আগের এবং পরের কভারেজ

সন্তান-সম্ভবা মায়েদের প্রসব-বেদনা শুরু হওয়ার আগেও নিয়মিত যত্নের প্রয়োজন হয়. মা এবং শিশু উভয়ের সুস্থতা নিশ্চিত করার জন্য নির্দিষ্ট সময় অন্তর চেক-আপ করা প্রয়োজন. এই ধরনের পর্যায়ে প্রেসক্রাইব করা কোনও ওষুধ প্রসবের সাথে সাথে বন্ধ হয় না. সুতরাং, প্রসবের আগে এবং পরের কভারেজ সহ একটি ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স ডেলিভারির আগের পাশাপাশি ডেলিভারির পরেও এই সমস্ত চিকিৎসা খরচ বহন করে. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স প্ল্যান ডেলিভারির 30 দিন আগে থেকে এই ধরনের খরচগুলি কভার করে থাকে যেখানে ইনস্যুরেন্স কভারের ধরনের উপর ভিত্তি করে এই সময় 60 দিন পর্যন্তও হয়.*
  1. ডেলিভারির জন্য চিকিৎসা খরচ

আপনার এমন একটি চিকিৎসা কেন্দ্রে যাওয়া প্রয়োজন যেখানে সন্তান প্রসবের সময় শেষ মুহূর্তের জটিলতাগুলি দূর করার জন্য দক্ষ ডাক্তাররা থাকবেন. এই অপ্রত্যাশিত পরিস্থিতিগুলি মোকাবেলা করার জন্য হাসপাতালগুলি অত্যধিক বিল চার্জ করে এবং এবং পরিবারের জন্য নেওয়া পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এর অধীনে একটি ম্যাটারনিটি কভার এই ধরনের খরচের দায়িত্ব নেয়.*
  1. নবজাতক শিশুর জন্য কভারেজ

ম্যাটারনিটি ইনস্যুরেন্স কভারের অধীনে জন্ম থেকে 90 দিন পর্যন্ত শিশুর যে কোনও জন্মগত রোগ এবং অন্যান্য জটিলতা কভার করা হয়.*
  1. ভ্যাক্সিনেশানের জন্য কভারেজ

নির্বাচিত পলিসির ধরনের উপর নির্ভর করে নবজাতকের জন্যও ভ্যাক্সিনেশান কভার উপলব্ধ রয়েছে. এর মধ্যে প্রথম বছরে শিশুর জন্য বাধ্যতামূলক ভ্যাক্সিনেশান অন্তর্ভুক্ত রয়েছে যার মধ্যে পোলিও, টিটেনাস, ডিপথেরিয়া, হুপিং কাশি, হাম, হেপাটাইটিস ইত্যাদির জন্য ভ্যাক্সিনেশান অন্তর্ভুক্ত রয়েছে.* *স্ট্যান্ডার্ড নিয়ম ও শর্তাবলী প্রযোজ্য

ম্যাটারনিটি হেলথ কভার কেনার সময় কী কী বিষয় বিবেচনা করতে হবে?

ম্যাটারনিটি প্ল্যানের প্রচুর বিকল্পের মধ্যে থেকে সঠিক পলিসিটি বেছে নেওয়ার জন্য আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করতে হবে:
  • পলিসির অন্তর্ভুক্ত বিষয়:

  • যেহেতু প্রেগন্যান্সি শুরুর সময় থেকেই ম্যাটারনিটি খরচ শুরু হয় এবং সন্তান প্রসবের পরেও এটি চলতে থাকে, তাই পলিসির অধীনে কী কী কভার করা হবে তা অবশ্যই জেনে রাখতে হবে. ইনস্যুরেন্স কভার ছাড়া এই সমস্ত খরচ বহন করা অনেক কঠিন হতে পারে.
  • সাব-লিমিট:

  • হেলথ ইনস্যুরেন্স পলিসিতে বিভিন্ন সাব-লিমিট রয়েছে এবং এগুলি উল্লেখযোগ্যভাবে কভার করা খরচের পরিমাণকে সীমাবদ্ধ করে থাকে. সুতরাং, ম্যাটারনিটি সম্পর্কিত বেশিরভাগ খরচ যাতে ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয় তা নিশ্চিত করার জন্য এমন একটি পলিসি বেছে নেওয়া অত্যন্ত জরুরি যাতে ন্যূনতম সাব-লিমিট রয়েছে.
  • ওয়েটিং পিরিয়ড:

  • ম্যাটারনিটি প্ল্যানের জন্য একটি গুরুত্বপূর্ণ শর্ত হল ওয়েটিং পিরিয়ড. এই ধরনের ওয়েটিং পিরিয়ড 2 বছর থেকে 4 বছর পর্যন্ত হতে পারে, তাই ম্যাটারনিটি কভার নেওয়ার সময় এটি বিবেচনা করা গুরুত্বপূর্ণ. এছাড়াও, প্রেগন্যান্সির সময় কেনা ম্যাটারনিটি কভারগুলি পাওয়া যাবে না কারণ প্রেগন্যান্সি আগে থেকে বিদ্যমান অবস্থা হিসাবে বিবেচনা করা হয়.
  • প্রিমিয়ামের পরিমাণ:

  • প্রিমিয়ামের গুরুত্ব উপেক্ষা করা যাবে না. যদিও আপনি চাইতে পারেন যে ম্যাটারনিটি পলিসি যেন সবকিছু কভার করে, তবে প্রিমিয়ামটিও সাশ্রয়ী হতে হবে. সুতরাং, প্রিমিয়াম এবং ফিচারগুলি ব্যালেন্স করা অত্যন্ত জরুরী. এ হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর হল এমন একটি উপযোগী টুল যা নির্বাচিত ফিচারের উপর ভিত্তি করে প্রিমিয়াম নির্ধারণ করার জন্য ব্যবহার করা যেতে পারে.
ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়