রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
emergency assistance in travel insurance
মার্চ 31, 2021

কোন কোন চিকিৎসা পরিস্থিতি ট্রাভেল ইনস্যুরেন্সকে প্রভাবিত করে? সেরা প্ল্যান নির্বাচন করার টিপস

একটি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান থাকার ক্ষেত্রে বিভিন্ন সুবিধা রয়েছে. এই ধরনের প্ল্যানগুলি কভার করে:
  1. দুর্ঘটনা বা হঠাৎ অসুস্থতার মতো অপ্রত্যাশিত পরিস্থিতিতে উদ্ভূত চিকিৎসা খরচ.
  2. বিমান, হোটেল এবং অন্যান্য মধ্যবর্তী স্টপের জন্য বুকিং বাতিলকরণ.
  3. লাগেজের ক্ষতি বা হারিয়ে ফেলা.
  4. কিছু কারণের জন্য তাৎক্ষণিক টাকার প্রয়োজন.
তবে, আগে থেকে বিদ্যমান কোনও শারীরিক অবস্থা থাকলে আপনি যে সুরক্ষা পাবেন তা পরিবর্তন করতে পারেন, এমনকি যদি আপনি অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনেন.  

কোন কোন চিকিৎসা পরিস্থিতি ট্রাভেল ইনস্যুরেন্সকে প্রভাবিত করে?

আগে থেকে বিদ্যমান চিকিৎসা সংক্রান্ত অবস্থাগুলির মধ্যে রোগ, রোগ বা স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি অন্তর্ভুক্ত থাকে যা শীঘ্রই চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার দিকে নিয়ে যেতে পারে. সাধারণত, নিম্নলিখিত ক্ষেত্রগুলিকে আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা হিসাবে বিবেচনা করা হয়:
  1. ক্যান্সার, এইচআইভি, এইডস ইত্যাদির মতো টার্মিনাল রোগ.
  2. সাম্প্রতিক অঙ্গ প্রতিস্থাপন বা সার্জারি.
  3. চিকিৎসা সংক্রান্ত সমস্যা যার জন্য শীঘ্রই হাসপাতালে ভর্তি বা সার্জারির প্রয়োজন হতে পারে.
  4. চিকিৎসা সংক্রান্ত অবস্থা যার জন্য একজন বিশেষজ্ঞকে নিয়মিত দেখানো প্রয়োজন.
ট্রাভেল ইনস্যুরেন্সকে কোন মেডিকেল পরিস্থিতি প্রভাবিত করে তা জানা গুরুত্বপূর্ণ. আগে থেকে বিদ্যমান রোগ যেকোনো প্রকৃতির হতে পারে - আপনি জানেন যে, আপনি এটি সম্পর্কে জানেন না, এর জন্য একটি কিউরেটিভ পদ্ধতি অন্তর্ভুক্ত করেছেন, বা এর জন্য একটি সার্জারি বা কিউরেটিভ পদ্ধতি বেছে নেওয়ার পরিকল্পনা করেছেন. আপনার ইনস্যুরার আপনার ভ্রমণের সময় ইমার্জেন্সি বৃদ্ধি পেলে, চিকিৎসার খরচ বৃদ্ধি এবং আপনার গ্রুপ বা আপনার পরিবারের জন্য কতটা অসুবিধা হবে তা বুঝতে চেষ্টা করবে.  

আপনাকে কি আগে থেকে বিদ্যমান কোনও শারীরিক অবস্থা সম্পর্কে আপনার ইনস্যুরারকে জানাতে হবে?

সংক্ষেপে উত্তর হল - হ্যাঁ, আপনাকে বিদ্যমান কোনও শারীরিক অবস্থা সম্পর্কে আপনার ইনস্যুরারকে জানাতে হবে. এটি কেন প্রয়োজন তা বুঝতে একটি ছোট উদাহরণ দেওয়া হল: সম্প্রতি পুজা ব্যাঙ্কার হিসাবে প্রথম বছর শেষ করেছে. তিনি তার বাবা-মাকে প্যারিসে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট সাশ্রয় করেছিলেন, এটি তার ছোটবেলার ইচ্ছা. তিনি টিকিট বুক করেছেন এবং তাঁর পরিবারের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স পেয়েছিলেন. দুর্ভাগ্যবশত, যাত্রার সময়, তার বাবার স্ট্রোক হয় এবং তাঁকে হাসপাতালে ভর্তি হতে হয়. যদিও তিনি সুস্থ হয়ে ওঠেন, তবে এটির ফলে ট্রিপের খরচ বেড়ে যায় এবং পরিবারের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়ায়. পরে, পুজা একটি ক্লেম ফাইল করেন এবং তার ক্লেম প্রত্যাখ্যান হয়েছে দেখে তিনি আশ্চর্য হন. পরে, তিনি জানতে পেরেছিলেন যে তাঁর বাবার কয়েক মাস আগে মাইনর অ্যাটাক হয়েছিল - এবং সেই ব্যাপারে তাঁর বাবা-মা তাকে জানান নি. এই ধরনের ঘটনা আপনার কল্পনার চেয়েও অনেক বেশি সাধারণ. আপনার ইনস্যুরার প্রত্যেক আবেদনকারীর চিকিৎসা সংক্রান্ত ব্যাকগ্রাউন্ডের সম্পূর্ণ বিশ্লেষণ করবে, বিশেষ করে গত 2 থেকে 3 মাসের সাম্প্রতিক চিকিৎসা বিবরণের উপর ফোকাস করবে. এখন, এই কাজের জন্য পূজাকে দায়ী করা হয়নি. কিন্তু, তার এবং তার পরিবারকে ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের পলিসিগুলি সম্পর্কে জানতে হবে. যদি তিনি আগে থেকে বিদ্যমান কোনও শারীরিক অবস্থা সম্পর্কে জানেন, তাহলে তিনি আরও তথ্যসমৃদ্ধ সিদ্ধান্ত নিতে পারেন:
  1. তার ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের সাথে একটি অ্যাড-অন বা রাইডার নিন, যা তার বাবার জন্য সুরক্ষা প্রদান করবে.
  2. কয়েক মাস অপেক্ষা করুন এবং তার বাবাকে সঠিকভাবে সুস্থ হতে দিন. এবং পরে বেড়াতে যান, যখন তিনি মেডিকেলি ফিট এবং কোনও ঝুঁকি থেকে বাইরে থাকেন, এই দাবীর সমর্থনে উপযুক্ত চিকিৎসা পরীক্ষা করার পর.
  3. তার আরও বেশি গবেষণা করা উচিত ছিল এই শারীরিক অবস্থার জন্য কোন মেডিকেল ইনস্যুরেন্সটি ভালো সেই ব্যাপারে? এটি যাতে না হয় তা নিশ্চিত করার জন্য একটি সহজ উপায় হল ট্রাভেল ইনস্যুরেন্স তুলনা করার প্ল্যান বা হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি কেনার সময় অবশ্যই সমস্ত প্রাথমিক আওতাভুক্ত বিষয়গুলি বিবেচনা করুন.

চিকিৎসা সংক্রান্ত অবস্থার জন্য কোন ট্রাভেল ইনস্যুরেন্স সর্বোত্তম?

বাইরে থেকে, আপনার ইনস্যুরারের কাছে আগে থেকে বিদ্যমান কোনও শারীরিক অবস্থা জানানো একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ বলে মনে হতে পারে. এর ফলে যদি অবিলম্বে আবেদনটি প্রত্যাখ্যান হয়ে যায়? এইভাবে ইনস্যুরেন্স প্ল্যানগুলি কাজ করে না. আপনাকে বাজাজ অ্যালিয়ান্সের একজন উপদেষ্টার সাথে কথা বলতে হবে. আপনি পাবেন:
  1. যে পলিসিগুলি আপনাকে আগে থেকে বিদ্যমান মেডিকেল অবস্থা কভার করার অ্যাড-অন যোগ করার অনুমতি দেয়.
  2. প্রবীণ নাগরিকদের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স: প্ল্যান যেগুলি বয়স্কদের প্রয়োজনীয়তা পূরণ করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে.
  3. বিভিন্ন ইনস্যুরেন্স প্ল্যানের সাথে সম্ভাব্য চিকিৎসা খরচ কমানো বা ট্রিপের জন্য অপেক্ষা করার বিকল্প রুট.
মনে রাখবেন যে, আগে থেকে বিদ্যমান অবস্থার কারণ নয় এমন যে কোনও মেডিকেল ইমার্জেন্সির জন্য, আপনি ইনস্যুরেন্স পলিসি অনুযায়ী ডিসবার্সমেন্ট পাবেন. উদাহরণস্বরূপ, যদি পুজার বাবা দুর্ভাগ্যবশত কোনও দুর্ঘটনার সম্মুখীন হয়ে থাকেন এবং তাঁর কাঁধ ডিসলোকেট হয়ে গিয়ে থাকে, তাহলে তিনি ইনস্যুরেন্স পলিসির খরচ কভার করার জন্য যুক্তিসঙ্গতভাবে প্রত্যাশা করতে পারেন.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. ডকুমেন্টেশন সম্পন্ন হওয়ার আগে আপনার ইনস্যুরারের কাছে কি আগে থেকে বিদ্যমান কোনও শারীরিক অবস্থা প্রকাশ করা উচিত?
হ্যাঁ.. ডকুমেন্টেশন দেওয়ার আগে আপনাকে মেডিকেল কন্ডিশন বিস্তারিতভাবে উল্লেখ করতে হবে এবং প্রাসঙ্গিক রিপোর্ট প্রদান করতে হবে. আপনি যদি অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনেন, তাহলেও আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জানার বিষয়টি নিশ্চিত করুন.  
  1. আপনার আগে থেকে বিদ্যমান কোনও শারীরিক অবস্থা থাকলেও কি আপনি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অনুমোদন পাবেন?
হ্যাঁ.. কোনও নিবেদিত প্রোডাক্ট বা অ্যাড-অন ব্যবহার করে বিদ্যমান কোনও চিকিৎসা পরিস্থিতিতে ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান নেওয়া সম্ভব. এটি সময়ের মধ্যে প্রকাশ করুন, এবং ইনস্যুরেন্স পরামর্শদাতা আপনাকে এগিয়ে যেতে সহায়তা করবেন.  
  1. আপনি আগে থেকে বিদ্যমান কোনও শারীরিক অবস্থা প্রকাশ করে থাকলেও আপনার ক্লেম প্রত্যাখ্যান করা হতে পারে?
হ্যাঁ.. ক্লেম প্রত্যাখ্যান করার আরও অনেক কারণ থাকতে পারে. আগে এটি প্রকাশ করা হলে তা নিশ্চিত করবে যে ইমার্জেন্সি হলে আপনার কাছে সহায়তা করার জন্য আপনার কাছে একটি অ্যাড-অন বা ব্যাকআপ রয়েছে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়