রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is Indian Republic Day
জুন 17, 2021

ভারতে গণতন্ত্র দিবসের গুরুত্ব কী?

1950 সাল থেকে, প্রতি বছর 26শে জানুয়ারি ভারতে গণতন্ত্র দিবস হিসাবে উদযাপিত হয়. 1950 সালে এই দিনে ভারতীয় সংবিধান কার্যকর হয়েছিল. এখানে একটি আকর্ষণীয় বিষয় হল যে, ব্রিটিশ শাসনের শিকল থেকে ভারত 15ই আগস্ট, 1947 স্বাধীনতা পেয়েছিল, এই তারিখ ভারতের স্বাধীনতা দিবস হিসাবে উদযাপিত হয়. তবে, 26শে নভেম্বর, 1949 তারিখে ভারতীয় সংবিধান প্রথম গৃহীত হয়েছিল. কিন্তু 1950 সালের 26শে জানুয়ারির আগে এই বিশাল দেশের মধ্যে একতা তৈরি করা এবং বিভিন্ন সাংস্কৃতিক বৈচিত্র্যকে ঐক্যবদ্ধ করার প্রক্রিয়া শেষ করা সম্ভব হয়নি, অর্থাৎ এই সময়েই ভারতীয় সংবিধান কার্যকর হয়েছিল.

ভারতে গণতন্ত্র দিবসের গুরুত্ব

ভারতীয় সংবিধান একটি বিশাল নথি যা ভারত সরকার ও ভারতীয় নাগরিকদের জন্য পদ্ধতি, ক্ষমতা, কর্তব্য, মৌলিক অধিকার এবং নির্দেশকমূলক নীতি নির্ধারণ করে. ভারতীয় সংবিধানের মূল আদর্শ হল “জনগণের জন্য, জনগণের দ্বারা এবং জনগণের", যার অর্থ হল যে মূল ক্ষমতা ভারতের নাগরিকদের হাতে তুলে দেওয়া হয়েছে. ভারতীয় নাগরিকদের হাতে নিজস্ব সরকার নির্বাচন করার যে ক্ষমতা তুলে দেওয়া হয়েছে, প্রজাতন্ত্র দিবসের মাধ্যমে তার উদযাপন করা হয়. ভারতীয় সংবিধান প্রতিষ্ঠা প্রক্রিয়ার স্মরণে এই জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে.

ভারতে প্রজাতন্ত্র দিবস উদযাপন

  • প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হল এই দিনের প্রধান আকর্ষণ. দিল্লীর জনগণ রাজপথের কুচকাওয়াজে উপস্থিত থাকেন. ঠান্ডা আবহাওয়ার পরোয়া না করে, দিল্লীর প্রচুর মানুষ একত্রিত হন এবং এই সুন্দর অনুষ্ঠান দেখেন.
  • ভারতের রাষ্ট্রপতি জাতীয় পতাকা উত্তোলন করেন এবং ভারতের বীর নাগরিকদের সম্মানিত করে সাহসিকতার জন্য এই পুরস্কারগুলি প্রদান করেন - পরমবীর চক্র, বীর চক্র, অশোক চক্র, কীর্তি চক্র এবং শিশুদের জাতীয় সাহসিকতা পুরস্কার.
  • যুদ্ধে যে বীর জওয়ানরা প্রাণ হারিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী তাঁদের প্রতি শ্রদ্ধা জানান. তিনি দিল্লীর ইন্ডিয়া গেটে অমর জওয়ান জ্যোতিতে পুষ্পস্তবক নিবেদন করে শহীদ জওয়ানদের প্রতি সম্মান জ্ঞাপন করেন.
  • প্রজাতন্ত্র দিবসের প্যারেডে নেতৃত্ব প্রদান করে ভারতীয় সশস্ত্র বাহিনীর তিনটি বিভাগ - নেভি, এয়ার ফোর্স এবং ভারতীয় সেনা. এছাড়াও, একাধিক সাংস্কৃতিক ট্যাবলো, র‍্যালিমার্চিং সোলজার, মিলিটারি ব্যান্ড, এয়ারক্রাফ্ট শো এবং দক্ষতা প্রদর্শন ও সামরিক যানবাহনে সাহসিকতার প্রদর্শন করা হয়.
  • ভারতের স্কুলগুলি এই দিন ছুটি থাকে, কিন্তু শিক্ষার্থীরা জাতীয় পতাকা, নৃত্য, স্কিট প্রদর্শন করার পাশাপাশি মিষ্টি খেয়ে এই জাতীয় দিবস উদযাপন করে.
গণতন্ত্র দিবসের কুচকাওয়াজ হল বিশ্বের সবচেয়ে চমৎকার কুচকাওয়াজগুলির মধ্যে অন্যতম. দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের উদযাপন দেখার জন্য বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এই সময়ে বিশেষ করে ভারত ভ্রমণ করে. তাহলে আপনি কি এই গ্র্যান্ড সেলিব্রেশন দেখার জন্য আপনার টিকিট বুক করেছেন?? সাথে অবশ্যই রাখবেন পর্যাপ্ত ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান যখন আপনি আপনার বিমানের টিকিট বুক করেন, যাতে আপনি আপনার পরিবার এবং বন্ধুদের সাথে এই স্মরণীয় ভ্রমণ করার সময় আর্থিকভাবে সুরক্ষিত থাকেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

  • কাশিশ - 31 জানুয়ারি, 2022 রাত 9:38 টায়

    প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা

  • সুইটি - 29 জানুয়ারি, 2022 সকাল 10:05 টায়

    প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা

  • ভাস্কর বিজয় - 20 ফেব্রুয়ারি, 2019 তে রাত 9:10 টায়

    জীবনভর উপভোগ করুন

  • ভাস্কর বিজয় - 20 ফেব্রুয়ারি, 2019 তে রাত 9:08 টায়

    খুব সুন্দর কোম্পানি

  • শিবপ্রসাদ গগৈ - 12 ফেব্রুয়ারি, 2019 বিকেল 4:36 টায়

    অসাধারণ!!

  • কৃষ্ণ কুমার ত্রিপাঠি - 5 ফেব্রুয়ারি, 2019 সকাল 11:26 টায়

    ধন্যবাদ, এনজয় করুন

  • জগন্নাথ কেআর - 23 জানুয়ারি, 2019 সকাল 8:45 টায়

    নিঃসন্দেহে একটি ভাল প্রতিবেদন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়