রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Types of Number Plates in India
মে 18, 2022

গাড়ির নম্বর প্লেট দেখানোর সঠিক উপায় কী?

গাড়ির লাইসেন্স প্লেটটিকেও 'নম্বর প্লেট' হিসাবে উল্লেখ করা হয়’. নম্বর প্লেট একটি মেটাল প্লেট যা একটি মোটর গাড়ির সাথে সংযুক্ত করা হয়েছে এবং গাড়ির রেজিস্ট্রেশন নম্বরটি এটির উপর এম্বস করা হয়েছে. অফিশিয়াল লাইসেন্স প্লেট নম্বরে 4 টি ভিন্ন অংশ এবং কন্টেক্সট রয়েছে. প্রতিটি অংশে একটি নির্দিষ্ট উদ্দেশ্য রয়েছে. নম্বর প্লেটগুলি মোটর গাড়ির সামনে এবং পিছনের উভয় দিকে রাখা হয়. ডিসপ্লে গাড়ির নম্বরটি গাড়িটি চিহ্নিত করতে সাহায্য করে.

নম্বর প্লেটের ফরম্যাট সম্পর্কে বুঝে নিন

মোটর গাড়ির আইনের নিয়ম 50 এবং 51 অনুযায়ী, যে কোনও মোটর গাড়ির মালিককে একটি অনন্য নম্বর প্লেট ব্যবহার করতে হবে যা রোড ট্রান্সপোর্ট কর্তৃপক্ষ দ্বারা ইস্যু করা হয়েছে. ভারতীয় রাস্তায় চলার জন্য, নিশ্চিত করুন যে আপনার কাছে থার্ড পার্টি ইনস্যুরেন্স রয়েছে যা বেসিক ক্যাটাগরির অধীনে আসে মোটর ইনস্যুরেন্সের ধরন স্থানে. চলুন আমরা একটি নম্বর প্লেটের ব্রেকডাউন সংক্ষিপ্তভাবে বুঝে নিই.

অংশ 1

প্রথম অংশটি কেন্দ্রশাসিত অঞ্চল বা রাজ্যকে নির্দেশ করে যা দুটি অক্ষর দ্বারা উল্লেখিত করা হয়েছে. উদাহরণস্বরূপ, মহারাষ্ট্রে, মোটর ভেহিকেল নম্বর প্লেট এমএইচ কোডের সাথে শুরু হয়. দিল্লীর জন্য ডিএল, এবং আরও অনেক কিছু. রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলের উল্লেখযোগ্য বর্ণমালা ব্যবহার করা হয়. এই পদ্ধতিটি 1980 নাগাদ শুরু হয়েছিল.

অংশ 2

পরবর্তী 2টি সংখ্যা হল রাজ্যের ক্রমাঙ্ক সংখ্যা. প্রতিটি রাজ্যের মধ্যে একটি জেলা রয়েছে. যদি আপনি না জেনে থাকেন তাহলে বলি, প্রতিটি জেলা নতুন গাড়ির রেজিস্ট্রেশনের কাজটি পৃথক ভাবে পরিচালনা করে. এর অর্থ হল প্রতিটি জেলাতে তার আঞ্চলিক পরিবহণ অফিস রয়েছে, যা মোটর গাড়ির রেজিস্ট্রেশন এবং চালকের দায়িত্ব পরিচালনা করে.

অংশ 3

এখন, লাইসেন্স প্লেটের তৃতীয় অংশ হল একটি অনন্য নম্বর যা গাড়ির সনাক্তকরণ সক্ষম করে. যদি, নম্বর উপলব্ধ না হয় তাহলে অক্ষরগুলি শেষ সংখ্যা প্রতিস্থাপন করার জন্য ব্যবহার করা হয়. এটি সারপ্লাস নম্বরে সমস্ত মোটর গাড়ির জন্যও কোড নিশ্চিত করে. একটি মূল্য পে করে কাস্টম নম্বর কেনা এটি একটি সাধারণ অনুশীলন.

অংশ 4

চতুর্থ অংশটি হল ওভাল লোগো যা 'আইএনডি' , যার অর্থ ভারতীয়*. এই ডিম্বাকার অংশের শীর্ষে একটি ক্রোমিয়াম হলোগ্রামও রয়েছে যা একটি চক্রকে বোঝায়. এটি বেশিরভাগ ক্ষেত্রে উচ্চ-নিরাপত্তা রেজিস্ট্রেশন প্লেটে ব্যবহার করা হয় এবং এটি ট্যাম্পার-প্রুফ ও 2005 সালে এটি চালু করা হয়. এটি সমস্ত মোটর গাড়ির জন্য একটি বাধ্যতামূলক*, তবে কিছু রাজ্য এখনও এই অনুশীলন গ্রহণ করেনি. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য মোটর গাড়িকে একটি ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর দেওয়ার জন্য এই সমস্ত অনন্য কোডগুলি একসাথে আসে.

ভারতের নম্বর প্লেটের নিয়মগুলি জানুন

আপনার গাড়ির সর্বোত্তম নিরাপত্তা নিশ্চিত করার জন্য, পরামর্শ দেওয়া হয় বেছে নিন একটি কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স পলিসি. এমভি আইন (নিয়ম 50 এবং 51) অনুযায়ী, ভারতীয় গাড়ির মালিকদের ভারতে নিম্নলিখিত নম্বর প্লেটের নিয়মগুলির দিকে মনোযোগ রাখতে হবে: রেজিস্ট্রেশন অক্ষর এবং নম্বরটি টু-হুইলারের জন্য সাদা ব্যাকগ্রাউন্ডে কালো অক্ষরে হতে হবে, এবং গাড়ির মতো হালকা মোটর ভেহিকেলের জন্য. বাণিজ্যিক যানবাহনের জন্য, হলুদ ব্যাকগ্রাউন্ডে কালো অক্ষরে লেখা হতে হবে. গাড়ির নম্বর প্লেটের সাইজ এবং অক্ষর মোটর গাড়ির প্রতিটি বিভাগের জন্য প্যাম্ফলেটে দেওয়া হবে. ফ্যান্সি বর্ণমালার অনুমতি নেই. এছাড়াও, অন্যান্য ছবি, কলা এবং নাম প্রদর্শিত করার প্রয়োজন নেই. সমস্ত মোটর গাড়ির সামনে এবং পিছনের দিকে নম্বর প্লেট দেখানো উচিত. মোটরবাইকের ক্ষেত্রে, সামনের রেজিস্ট্রেশন নম্বরটি যে কোনও গাড়ির অংশ মাডগার্ড বা প্লেট ইত্যাদির সাথে হ্যান্ডেলবারের সমান্তরালে প্রদর্শন করতে হবে.

ভারতে গাড়ির নম্বর প্লেটের সাইজ কত হতে হবে?

নীচের টেবিলটি ভারতের নম্বর প্লেটের সাইজ দেখায়:

গাড়ির প্রকার

সাইজ

টু এবং থ্রি-হুইলার 200 x 100 মিমি
হালকা মোটর গাড়ি. যাত্রীবাহী গাড়ি 340 x 200 মিমি বা 500 x 120 মিমি
মাঝারি বা ভারী বাণিজ্যিক যানবাহন 340 x 200 মিমি
রেফারেন্স: https://orbiz.in/number-plate-rules-in-india/ এখন, আসুন আমরা রেজিস্ট্রেশন সংক্রান্ত কাজের জন্য অক্ষর এবং সংখ্যাগুলির আকার বুঝতে এগিয়ে যাই:

গাড়ির শ্রেণী

মাপ মিমি-তে

উচ্চতা ঘনত্ব স্পেস
70 সিসি -এর কম ইঞ্জিনের ক্ষমতাসম্পন্ন মোটরবাইক সামনের অক্ষর এবং সংখ্যা 15 2.5 2.5
500 সিসি-র উপরে ইঞ্জিনের ক্ষমতা সহ তিন চাকার গাড়ি সামনের এবং পিছনের সংখ্যা এবং অক্ষর 40 07 05
500 সিসি-র কম ইঞ্জিনের ক্ষমতাসম্পন্ন তিন চাকার গাড়ি সামনের এবং পিছনের সংখ্যা এবং অক্ষর 35 07 05
সমস্ত মোটরবাইক এবং তিনচাকার গাড়ির অবৈধ ক্যারেজ সামনের অক্ষর এবং সংখ্যা 30 05 05
পিছনের অক্ষরগুলি 35 07 05
পিছনের সংখ্যা 40 07 05
অন্যান্য সমস্ত বাকি মোটর গাড়ি সামনের এবং পিছনের সংখ্যা এবং অক্ষর 65 10 10
রেফারেন্স: https://orbiz.in/number-plate-rules-in-india/

মূল বিষয়

ভারতের দায়িত্বশীল নাগরিক হিসাবে, সারা দেশের লাইসেন্স নম্বরে ব্যবহৃত সমস্ত ভেরিয়েশন সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ. নিশ্চিত করুন যেন আপনি সংশ্লিষ্ট সংস্থা দ্বারা নির্ধারিত প্রতিটি প্রোটোকল অনুসরণ করেন. এছাড়াও, সময়মতো করতে ভুলবেন না ইনস্যুরেন্স রিনিউয়াল মোটর ইনস্যুরেন্সের সুবিধাগুলি উপলব্ধ করার জন্য. একটি মোটর ইনস্যুরেন্স পলিসি এন্ড-টু-এন্ড প্রয়োজনীয়তাগুলির প্রতি খেয়াল রাখবে.     ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়