রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is PA Cover In Bike Insurance
এপ্রিল 1, 2021

বাইক ইনস্যুরেন্সে পার্সোনাল অ্যাক্সিডেন্ট (পিএ) কভার কী?

যে কোনও রাস্তা একই সাথে গুরুত্বপূর্ণ এবং বিপজ্জনক জায়গা. কখন দুর্ঘটনা ঘটবে, আমরা জানি না. সুতরাং, একটি ইনস্যুরেন্স পলিসির মতো ভরসাযোগ্য প্ল্যান সাথে থাকা আমাদের কাছে অপরিহার্য হয়ে উঠেছে. একটি ইনস্যুরেন্স পলিসি আপনার কোনও ক্ষতি হলে সেটা কভার করার পাশাপাশি আপনার গাড়ির কোনও ক্ষতি হলে সেটাও কভার করে. এই প্রসঙ্গে বলা যায় যে, একটি বাইকের ইনস্যুরেন্সআপনার অবশ্যই কিনে রাখা জরুরি. একটি গাড়ির তুলনায়, এখানে শারীরিক ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেক বেশি. বাইকের জন্য আপনি গাড়ির তুলনায় বেশি আঘাত পেতে পারেন. এখন, আপনি একটি থার্ড-পার্টি ইনস্যুরেন্স পলিসি কিনুন কিংবা কম্প্রিহেন্সিভ পলিসি কিনুন, আপনার বাইক ইনস্যুরেন্সে অবশ্যই পিএ কভার অন্তর্ভুক্ত করুন. বাইক ইনস্যুরেন্সে পিএ কভার কী তা জানার জন্য আপনার মধ্যে কিছু কিছু জিজ্ঞাসাবাদ হতে পারে? এখানে এর সম্পর্কে সবকিছু দেওয়া হল!  

বাইক ইনস্যুরেন্সে পিএ কভার কী?

যদি আপনি রাস্তায় কোনও দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে নিঃসন্দেহে আপনি, আপনার বাইক এবং তৃতীয় পক্ষ ক্ষতিগ্রস্ত হবে. আপনার কারণে যদি কোনও থার্ড পার্টির ক্ষতি হয় তাহলে তা থার্ড পার্টি ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়, কোনও ব্যক্তি বা গাড়ির ক্ষতি এর মধ্যে অন্তর্ভুক্ত. এটি আপনার হওয়া কোনও ক্ষতির জন্য কভার প্রদান করবে না. অন্যদিকে, একটি কম্প্রিহেন্সিভ পলিসি আপনার বা থার্ড পার্টির সম্মুখীন হওয়া সমস্ত ক্ষতিকে কভার করে. এই পরিস্থিতিতে পার্সোনাল অ্যাক্সিডেন্টের গুরুত্ব আলোচনা করা যায়. যদি পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার কোনও ইনস্যুরেন্স পলিসির অংশ হয়, তাহলে চালক বা বাইকের মালিক এই ধরনের পরিস্থিতিতে কভারেজ পাবেন:  
  • দুর্ঘটনার ফলে মৃত্যু
  • দুর্ঘটনার ফলে স্থায়ী আংশিক অক্ষমতা
  • দুর্ঘটনার ফলে স্থায়ী সম্পূর্ণ অক্ষমতা
  ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি দ্বারা নির্ধারিত মোট কভারের পরিমাণ হল 15 লক্ষ. এর জন্য একজন ব্যক্তিকে প্রায় ₹750 প্রিমিয়াম দিতে হবে. মনে রাখুন: একটি পিএ কভার শুধুমাত্র মালিক-চালকের জন্য প্রযোজ্য.   পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারের জন্য আপনি যে পরিমাণ পাবেন, তা এখানে দেখে নিন:  
পরিস্থিতি কভারের পরিমাণ (%-তে)
মৃত্যু 100%
স্থায়ী সম্পূর্ণ অক্ষমতা 100%
2টি হাত-পা বা দুটি চোখের ক্ষতি, দুইটি হাত-পায়ের মধ্যে একটি এবং একটি চোখ 100%
একটি হাত-পা বা একটি চোখের ক্ষতি 50%
 

প্রিমিয়ামের পরিমাণটি কি স্থির?

প্রিমিয়ামের পরিমাণ (₹750) কোনও নির্দিষ্ট পরিমাণ নয়. যদি আপনি একটি বান্ডল্ড-এর পরিবর্তে কোনও স্বাধীন পিএ কভার কেনার সিদ্ধান্ত নেন, তাহলে এই পরিমাণ বৃদ্ধি পাবে. আপনার বাইকের জন্য একটি আনবান্ডল পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার আপনার পকেটে টান ফেলতে পারে.  

যদি পিলিয়ন রাইডার আহত হন তাহলে কী হবে?

যদি আপনি কোনও পিলিয়নের সাথে রাইড করেন এবং তিনি দুর্ঘটনায় আহত হন, তাহলে তাদের আপনার পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারে কভার করা হবে না. তবে, যদি আপনি পিলিয়ন রাইডারকে কভার করার জন্য আপনার পলিসিতে কোনও অ্যাড-অন বেছে নেন, তাহলে আপনার পরিবারের বন্ধু বা পরিবারের সদস্যকেও এই পলিসিতে কভার করা হবে. আপনাকে কিছুটা বেশি পে করতে হবে টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম হিসেবে, এই সুবিধা পাওয়ার জন্য. আপনার পিএ কভারে এই অ্যাড-অন যোগ করলে আপনি যে সর্বাধিক ক্ষতিপূরণ পাবেন তা প্রায় 1 লক্ষ.  

আপনি কখন পিএ কভারের জন্য যোগ্য নন?

বাইক ইনস্যুরেন্সের পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার কী তার ধারণা শুধুমাত্র এর মধ্যেই সীমাবদ্ধ নয়; এর মধ্যে কিছু পরিস্থিতি অন্তর্ভুক্ত রয়েছে যেখানে আপনি প্রতিশ্রুতিবদ্ধ ক্ষতিপূরণ পাবেন না. এখানে কিছু পরিস্থিতির কথা বলা হল যেখানে ক্ষতি কভার করা যাবে না:  
  • স্ব-উদ্দেশ্যে এবং আত্মহত্যার কারণে হওয়া আঘাত.
  • নেশার প্রভাবে গাড়ি চালানোর সময় হওয়া আঘাত.
  • ড্রাইভিং লাইসেন্স ছাড়াই গাড়ি চালানোর সময় হওয়া আঘাত.
  • স্টান্টের মতো বেআইনী কাজ করার সময় হওয়া আঘাত.
 

পেড রাইডারদের জন্য বাইক ইনস্যুরেন্সে পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার কী?

অনেক ব্যবসার জন্য বাণিজ্যিক উদ্দেশ্যে চালক প্রয়োজন হয়, যেমন ফুড ডেলিভারি, বাইক সার্ভিস ইত্যাদি. কর্মচারীদের ক্ষতিপূরণ আইন, 1923 অনুযায়ী, ব্যবসার জন্য চালক নিয়োগকারী সংস্থাগুলি এই চালকদের পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার প্রদান করার জন্য দায়বদ্ধ থাকবেন. চালকরা যে বাইকগুলি ব্যবহার করবেন, সেগুলির জন্য তাঁদের একটি পিএ কভার কিনতে হবে. চালকের মৃত্যু হলে অথবা তাঁরা স্থায়ী বা অস্থায়ী ভাবে অক্ষম হয়ে গেলে, এটি কভার প্রদান করবে.  

আপনার জন্য কি পিএ কভার কেনা জরুরি?

মোটর ভেহিকেল অ্যাক্ট, 1988 অনুযায়ী বাইক মালিকদের কাছে বাইকের জন্য থার্ড পার্টি ইনস্যুরেন্স এবং তাদের গাড়ির জন্য একটি পিএ কভার থাকা বাধ্যতামূলক. যদিও শর্তাবলীতে সম্প্রতি কিছু সংশোধন করা হয়েছে:  
  1. যদি আপনার গাড়ির জন্য ইতিমধ্যেই কোনও অ্যাক্সিডেন্ট কভার কিনে থাকেন, যাতে ₹15 লাখের কভারেজ আছে, তাহলে আপনি নতুন পিএ কভারে ছাড় পেতে পারেন.
  2. যদি আপনার বাইকের জন্য একটি পিএ কভার থাকে, তাহলে আপনাকে আপনার নতুন বাইকের জন্য একটি নতুন কভার কিনতে হবে না.
  মনে রাখবেন: আপনার দুটি গাড়ি থাকলেও আপনার শুধুমাত্র একটি পিএ কভার প্রয়োজন.  

কেন একটি পিএ কভার কিনবেন?

নিজের জন্য পিএ কভার কেনার জন্য অনেক সুবিধা রয়েছে, যেমন:  
  1. মৃত্যুর ক্ষেত্রে আপনার পরিবার আর্থিক সহায়তা পাবে.
  2. স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে চিকিৎসার খরচ এবং আয়ের ক্ষতির জন্য আর্থিক সহায়তা.
 

কীভাবে ক্লেম করবেন?

কভারের ক্লেম মালিক, চালক বা নমিনিকে দেওয়া হবে. এর জন্য, একজনকে ক্লেম ফাইল করতে হবে. ইনসিওর্ড ব্যক্তির মৃত্যু হলে নমিনিকে ক্লেম ফাইল করতে হবে. এখানে অনুসরণ করার জন্য ধাপগুলি নীচে দেওয়া হল:  
  1. ঘটনাটি সম্পর্কে ইনস্যুরারকে জানান.
  2. একটি এফআইআর করুন এবং কয়েকজন সাক্ষী পান যারা ঘটনাটি যে ঘটেছে তা অনুমোদন করবে (ক্লেম প্রক্রিয়াকরণের জন্য এই দুটি জিনিস খুবই প্রয়োজন).
  3. সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট এবং ছবি সংযুক্ত করে ক্লেম ফর্মটি পূরণ করুন.
  4. সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিন এবং অনুমোদনের জন্য অপেক্ষা করুন.
  মনে রাখবেন: ক্লেম পাওয়ার একটি দ্রুত উপায় হল অনলাইনে ফাইল করা.   এটি বাইক ইনস্যুরেন্সে পিএ কভার কী তার সম্পর্কে!  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. দুর্ঘটনাজনিত মৃত্যুর উদাহরণ কী?
বাইক ইনস্যুরেন্স ফার্মগুলির বিবেচনা অনুযায়ী, দমবন্ধ হয়ে, জলে ডুবে, কোনও যন্ত্রের কারণে, গাড়ি দুর্ঘটনা, গাড়ি স্লিপ খাওয়া বা অন্য কোনও পরিস্থিতি, যা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, তার জন্য মৃত্যু হলে তাকে দুর্ঘটনাজনিত মৃত্যু হিসেবে বিবেচনা করা হবে.  
  1. কোনও পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার কী হার্ট অ্যাটাকের পরিস্থিতিকে কভার করে?
হ্যাঁ, যদি কোনও ব্যক্তি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন এবং তার ফলে হার্ট অ্যাটাক হয়, তাহলে তারা পার্সোনাল অ্যাক্সিডেন্ট ক্লেম পেতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4.5 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়