রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Car Fitness Certificate Guide
জুন 29, 2021

5টি ধাপে অনলাইনে গাড়ির ইনস্যুরেন্স রিনিউয়াল

মোটর ইনস্যুরেন্স প্ল্যানের একটি পূর্ব-নির্ধারিত বৈধতা রয়েছে. পলিসিগুলি সাধারণত এক বছরের জন্য বৈধ কিন্তু বিদ্যমান নিয়মের উপর ভিত্তি করে ভিন্ন হতে পারে. এই নিয়মগুলি নিয়ন্ত্রক সংস্থা, Insurance Regulatory and Development Body of India (IRDAI) দ্বারা সময়ে সময়ে সংজ্ঞায়িত করা হয়. এটি সাধারণ জ্ঞান যে প্রতিটি গাড়ি কেনাকাটা একটি গাড়ির সাথে সম্পূর্ণ করতে হবে অথবা বাইকের ইনস্যুরেন্স পলিসি তার রেজিস্ট্রেশন এবং পিইউসি এর পাশাপাশি. কিন্তু একবার পলিসি কেনা হলে, মানুষ ভুলে যায়; এর রিনিউয়াল সম্পর্কে ভুলে যান. এই আর্টিকেলটি গাড়ির ইনস্যুরেন্স রিনিউয়ালের গুরুত্ব এবং এটি যে সুবিধাগুলি অফার করে এবং এটি রিনিউ করার ধাপগুলি কী কী তা হাইলাইট করে. চলুন দেখে নেওয়া যাক –

মোটর ইনস্যুরেন্স পলিসি রিনিউ করা একটি সহজ পাঁচটি ধাপের প্রক্রিয়া

এখানে দেখুন যে এটি কীভাবে নির্বাচন করা যেতে পারে - ধাপ 1: একটি ইনস্যুরেন্স কোম্পানি নির্বাচন করুন গাড়ির ইনস্যুরেন্স রিনিউয়াল এর জন্য এবং তার রিনিউ/ক্রয় বিভাগে যান. ধাপ 2: পূর্ববর্তী মোটর ইনস্যুরেন্স পলিসির বিবরণ সহ নাম, যোগাযোগের বিবরণের মতো প্রাথমিক বিবরণগুলি লিখুন. ধাপ 3: এই পর্যায়ে, পলিসিহোল্ডারকে গাড়ির সাথে সম্পর্কিত বিবরণ এবং পূর্ববর্তী মেয়াদের মধ্যে আয় করা এনসিবি-র শতাংশ ইনপুট করতে হবে. ধাপ 4: পলিসির কভারেজ চূড়ান্ত করুন এবং উপযুক্ত অ্যাড-অন কভার নির্বাচন করুন. ধাপ 5: পছন্দের মোডের মাধ্যমে পেমেন্ট করুন এবং মেলবক্সে তৎক্ষণাৎ পলিসির ডকুমেন্ট ডেলিভারি পান.

অনলাইনে গাড়ির ইনস্যুরেন্স রিনিউয়ালের সুবিধা

বাইক এবং কার ইনস্যুরেন্স পলিসিগুলি হয় ইনস্যুরেন্স কোম্পানিগুলি থেকে সরাসরি অনলাইনে বা ইনস্যুরেন্স এজেন্টদের কাছ থেকে আগেকার উপায়ে কেনা যেতে পারে. এটি ছাড়াও, অনলাইনে গাড়ির ইনস্যুরেন্স রিনিউয়াল করার ক্ষেত্রে আরও অনেক সুবিধা রয়েছে.
  • প্রিমিয়াম খরচের ক্ষেত্রে সেভিংস হল অনলাইনে মোটর ইনস্যুরেন্স রিনিউ করার প্রথম সুবিধা. যেহেতু ট্রানজ্যাকশানটি সরাসরি ইনস্যুরেন্স কোম্পানির সাথে থাকে, তাই এখানে কোনও মধ্যস্বত্বভোগী কমিশন নেই তাতে প্রিমিয়ামের খরচ কম হয়.
  • পরবর্তী সুবিধা হল সময়ের সাশ্রয়. একটি মোটর ইনস্যুরেন্স রিনিউয়াল, অনলাইনে করা হলে এই কঠিন কাজটি কয়েক মিনিটের মধ্যে সম্পূর্ণ করা যেতে পারে.
  • এছাড়াও, মোটর ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটরের মতো টুলগুলি একটি উপযুক্ত পলিসি শর্টলিস্ট করতে এবং বাজেটের মধ্যে প্রিমিয়াম রাখার জন্য ব্যবহার করা যেতে পারে.
  • শেষ পর্যন্ত, যখন গাড়ির ইনস্যুরেন্স রিনিউয়াল অনলাইনে বেছে নেওয়া হয়, তখন এটি একাধিক ফর্ম পূরণ করার সময় বাঁচায় যা অনলাইনে করা খুবই সহজ. ইউজারের কাছ থেকে সামান্য ইনপুটের মাধ্যমে, সিস্টেমগুলি সেন্ট্রাল ডেটাবেস থেকে পলিসিহোল্ডারের সাথে সংযুক্ত বেশিরভাগ তথ্য ইমপোর্ট করে.

মোটর ইনস্যুরেন্স রিনিউয়ালের গুরুত্ব

সময় মত গাড়ির ইনস্যুরেন্স রিনিউয়াল নিশ্চিত করা কেন প্রয়োজনীয় তা নিম্নলিখিত পয়েন্টগুলি স্পষ্ট করে:  
  1. আইনী সম্মতি: মোটর ইনস্যুরেন্স রিনিউয়াল নিশ্চিত করার একটি গুরুত্বপূর্ণ কারণ হল আইনী দিক থেকে. মেয়াদ শেষ হওয়া মোটর ইনস্যুরেন্স পলিসি সহ একটি গাড়ি চালানো ইনস্যুরেন্স পলিসি না থাকার সমান. গাড়ির ডকুমেন্টগুলি চেক করার সময় ট্রাফিক কর্মকর্তারা পলিসির বর্তমান স্থিতি দেখতে পারেন এবং যদি বৈধ না হয়, তাহলে এর জন্য একটি ভালো জরিমানা আরোপ করতে পারেন. এই জরিমানাগুলি এড়াতে, মোটর ইনস্যুরেন্স রিনিউয়াল চালিয়ে যাওয়া একটি স্মার্ট পছন্দ.
  1. আর্থিক দায়বদ্ধতা থেকে বাঁচায়: দুর্ঘটনার ক্ষেত্রে, এটি একটি মোটর ইনস্যুরেন্স পলিসি যা থার্ড পার্টির দায়বদ্ধতা থেকে বাঁচায়. দুর্ঘটনা অনিশ্চিত এবং এর আর্থিক প্রভাব অনুমান করা যায় না. সুতরাং, এই অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য প্রস্তুত থাকা ভবিষ্যতের জন্য ফলপ্রসূ হতে পারে.
  1. গ্রেস পিরিয়ডে কোনও কভারেজ নেই: ইনস্যুরেন্স কভারের মেয়াদ শেষ হওয়ার পরে ইনস্যুরেন্স কোম্পানিগুলি রিনিউ করার জন্য কিছু দিন সময় দেয়. এই সময়কালটিকে গ্রেস পিরিয়ড বলা হয়. যখন গাড়ির ইনস্যুরেন্স রিনিউয়াল বিলম্বিত হয়, তখন এই গ্রেস পিরিয়ডের সময় কোনও কভারেজ অফার করা হয় না যা পলিসিহোল্ডারকে কোনও ব্যাকআপ বিকল্প ছাড়াই বিভিন্ন বিপদগুলির সম্মুখীন করে রাখে.
  1. এনসিবি রিসেট করা: সময়মত গাড়ির ইনস্যুরেন্স রিনিউ করার আরও একটি প্রয়োজনীয় কারণ হল নো-ক্লেম বোনাস (এনসিবি) হারিয়ে যাওয়া. পূর্ববর্তী পলিসির মেয়াদে ক্লেম না করা হলে এই নো-ক্লেম বেনিফিটগুলি ইনস্যুরেন্স প্রিমিয়াম কম করতে সাহায্য করে. সুতরাং, দ্রুত গাড়ির ইনস্যুরেন্স রিনিউয়াল নিশ্চিত করে যে পরবর্তী সময়ে কোনও ক্ষতি ছাড়াই এই এনসিবি সুবিধাগুলি সম্পন্ন করা হবে.
এই সহজ এবং সরল ধাপগুলি অনুসরণ করে, একজন ব্যক্তি ভারতে মোটর ইনস্যুরেন্স রিনিউয়ালের সাথে এগিয়ে যেতে পারেন. উপরে আলোচনা করা পলিসি রিনিউ করার লাভ এবং সুবিধাগুলির সাথে, রিনিউয়াল দ্রুত করার চেষ্টা করুন এবং অপ্রয়োজনীয় ঝামেলা এড়ান. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়